Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কৃষকবন্ধুর ‘ডেথ বেনিফিটে’র অর্থ বিজেপি নেতাদের পকেটে

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর ও সংবাদদাতা, বেলদা: সহযোগিতা করার নামে এক আদিবাসী গরিব মানুষের কৃষকবন্ধু প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ উঠল বিজেপি নেতাদের বিরুদ্ধে। পশ্চিম মেদিনীপুরের বেলদার বিজেপি পরিচালিত তুঁতরাঙা পঞ্চায়েত এলাকার ঘটনা। বিজেপি নেতাদের খপ্পরে পড়ে এক লক্ষ কুড়ি হাজার টাকা খোয়া গিয়েছে ওই অঞ্চলের আসন্দা গ্রামের বাসিন্দা রঞ্জিত সিংয়ের। টাকা ফেরত পেতে পুলিসের দ্বারস্থ হয়েছেন তিনি। 
পুলিস সূত্রে খবর, গত ২৯ সেপ্টেম্বর রঞ্জিত সিংয়ের বাবা মোহন সিং মারা যান। মোহনবাবুর সামান্য কিছু জমি ছিল। চাষাবাদ করেই সংসার চলে হতদরিদ্র ওই পরিবারের। মোহনবাবুর মৃত্যুর পর স্থানীয় বিজেপি নেতার ছেলে রঞ্জিতকে কৃষকবন্ধু প্রকল্পে আবেদনের পরামর্শ দেন। উল্লেখ্য, ১৮-৬০ বছর বয়সি কোনও কৃষকের আচমকা মৃত্যু হলে কৃষকবন্ধু প্রকল্পের অধীনে মৃতের পরিবারকে দু’লক্ষ টাকা ‘ডেথ বেনিফিট’ দিয়ে থাকে সরকার। রঞ্জিতবাবুর অভিযোগ, কৃষকবন্ধু প্রকল্পের ব্যাপারে তাঁকে অবগত করেন স্থানীয় বাসিন্দা চন্দন মণ্ডল, বিকাশ কর, নিরুপম মাইতি ও ধীরেন্দ্রনাথ ঘোড়ই। চন্দন বিজেপির বুথ সভাপতি। বাকিরা সক্রিয় বিজেপি কর্মী। প্রত্যেকে আবার পেশায় সরকারি স্কুলের শিক্ষক।
অভিযোগ, তাঁরাই রঞ্জিতবাবুর হয়ে দরখাস্ত লিখে দেন। এরপর গত ২৮ ফেব্রুয়ারি রঞ্জিতবাবুর ব্যাঙ্ক অ্যাকাউন্টে দু’লক্ষ টাকা ঢোকে। রঞ্জিতবাবুর অভিযোগ, টাকা ঢোকার সঙ্গে সঙ্গেই তাঁর কাছে এসে হাজির হন বিজেপি নেতারা। এই টাকা তাঁরা পাইয়ে দিয়েছেন, তাই টাকার ভাগ দাবি করেন। রঞ্জিতবাবু বলেন, আমার থেকে এক লক্ষ টাকার দাবি করেন ওঁরা। টাকা না দিলে দু’লক্ষ টাকা ফেরত চলে যাবে বলেও হুঁশিয়ারি দেন। অভিযোগ, চন্দন মণ্ডল এরপর হুমকি দিয়ে স্থানীয় একটি শাখা ব্যাঙ্কে (সিএসপি) নিয়ে যান রঞ্জিতবাবুকে। তিন ধাপে মোট ৯০ হাজার টাকা চন্দন নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নেন। শুধু তাই নয়, পরে আবার ভয় দেখিয়ে নগদে ৩০ হাজার টাকাও নিয়ে যান চন্দন। এরপর ফের ২০ হাজার টাকার দাবি করেন। 
পরিস্থিতি বেগতিক দেখে আত্মীয়দের বিষয়টি জানান রঞ্জিতবাবু। তারপর ওই চারজন বিজেপি নেতার নামে থানায় অভিযোগ জানান। তিনি যে টাকা দিয়েছেন, তার প্রমাণ হিসেবে ব্যাঙ্কের পাস বইয়ের জেরক্সও জমা দেন থানায়। অভিযোগ অস্বীকার করে বুথ সভাপতি চন্দন মণ্ডল বলেন, রঞ্জিতের বাবা মারা যাওয়ার সময় আমার থেকে ৯০ হাজার টাকা ধার নিয়েছিল। কৃষকবন্ধুর টাকা ঢুকলে টাকা শোধ করবে বলে মুচলেখাও দিয়েছিল। সেই টাকাই শোধ করেছে। অভিযুক্ত নিরুপম মাইতি বলেন, এলাকায় আমাদের দল সাংগঠনিকভাবে যথেষ্ট শক্তিশালী। পঞ্চায়েতও আমাদের দখলে। তাই ভোটের আগে আমাদের দলকে কালিমালিপ্ত করার জন্য এই কাণ্ড করা হচ্ছে। ঘটনাটি মার্চের প্রথম সপ্তাহের। কিন্তু এখন ভোটের মুখে অভিযোগ জানানো হচ্ছে কেন? এসবই তৃণমূলের কারসাজি। পাল্টা তৃণমূলের অঞ্চল সভাপতি গোবিন্দ প্রসাদ হুই বলেন, বিজেপি দলটাই জুমলা পার্টি। মমতা বন্দ্যোপাধ্যায় দিচ্ছেন, আর ওরা গরিব মানুষের থেকে শোষণ করছে। পুলিসকে অনুরোধ করব, অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে।

08th  May, 2024
ভোটপর্ব চলাকালীনই আবাসের টাকা পেল বর্ধমান পুরসভা

ভোটপর্বের মধ্যেই হাউজিং ফর অল প্রকল্পে টাকা পেল পুরসভাগুলি। উপভোক্তদের অ্যাকাউন্টে সেই টাকা পাঠানো শুরু হয়েছে। বর্ধমান পুরসভা ১৩কোটি ৩২লক্ষ টাকা পেয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, ২০২১-’২২ আর্থিক বর্ষের টাকা দেওয়া হয়েছে।
বিশদ

দারিদ্রের জাল ছিঁড়ে বেরতে পড়াশোনাকেই হাতিয়ার করেছেন ডোমকলের অনেক পড়ুয়া

সূর্য পশ্চিমে হেলতেই অন্ধকারে ডুবে যায় চারিদিক। জোনাকির মিছিল আর ঝিঁঝিঁর শব্দের সঙ্গে তাল মিলিয়ে বাঁশ-টিনের বাড়িগুলির ফাঁক গলে ভেসে আসতে থাকে পড়ার শব্দ। রাত গভীর হয়। চোখ ঢুলুঢুলু করে।
বিশদ

ভূপতিনগরে বিস্ফোরণ মামলায় আরও চার তৃণমূল নেতা-কর্মীকে নোটিস এনআইএর

ভূপতিনগর থানার নাড়ুয়াবিলা বিস্ফোরণ কেসে আরও চার তৃণমূল নেতা-কর্মীকে নোটিস পাঠাল এনআইএ। অর্জুননগর গ্রাম পঞ্চায়েতের তৃণমূল প্রধান অরুণ মাইতি, অঞ্চল কোর কমিটির সদস্য মিলন বর্মন, সুবীর মাইতি সহ মোট চারজনকে নোটিস দেওয়া হয়েছে
বিশদ

মোদির সভায় চারশো পার করার স্লোগান উধাও

‘এইবার চারশো পার’ বা ইসবার চারশো পার’। লোকসভা ভোটের শুরুতে নরেন্দ্র মোদি, অমিত শাহ সহ বিজেপির শীর্ষ নেতাদের এই পরিচিত ডায়লগ আর শোনা যাচ্ছে না। পঞ্চম দফায় নির্বাচনের আগে বিজেপি ফিরে গিয়েছে ২০১৯সালের স্লোগানে।
বিশদ

কুড়মিদের নাম মুখেই আনলেন না মোদি

কুড়মিরা বিজেপি থেকে বিমুখ। তাঁদের দাবি নিয়ে মুখে কুলুপ এঁটে, আদিবাসীদের কাছে টানার মরিয়া চেষ্টা চালালেন নরেন্দ্র মোদি। তৃণমূল দলিত, আদিবাসীদের সংরক্ষণ তুলে দেবে। কংগ্রেস ওসিবিদের সংরক্ষণ মুসলিমদের দিয়ে দিচ্ছে।
বিশদ

নবগ্রাম এলাকা থেকে ৩৫ হাজারের বেশি ভোটে এগিয়ে থাকবেন খলিলুর

লোকসভা নির্বাচনে ফলাফল কেমন হবে, তা নিয়ে পর্যালোচনা শুরু করল তৃণমূল কংগ্রেস। জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত নবগ্রাম বিধানসভায় রবিবার আনুষ্ঠানিকভাবে একটি বৈঠক করা হয়।
বিশদ

পদত্যাগ অগ্নিমিত্রার ভোট কাণ্ডারির 

ভোটের মুখেই বিজেপির সমস্ত পদ থেকে ইস্তফা দিলেন অগ্নিমিত্রার ভোট কাণ্ডারী। যা নিয়ে শোরগোল শুরু হয়েছে দাঁতন বিধানসভার মোহনপুরে। এই ঘটনায় ভোটের আগে আরও বেসামাল গেরুয়া শিবির।
বিশদ

ঝগড়া করে স্ত্রী গেলেন বাপের বাড়ি, অভিমানে যুবক আত্মঘাতী

স্ত্রী ঝগড়া করে বাপের বাড়ি চলে গিয়েছিলেন। ফোন করে স্বামী মান ভাঙানোর চেষ্টা করেন। তাতেও স্ত্রী ফিরে না আসায় রবিবার অভিমানে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন সাগরদিঘির এক যুবক।
বিশদ

তারাপীঠ ও মাড়গ্রামে দু’টি অস্বাভাবিক মৃত্যু

তারাপীঠ ও মাড়গ্রামে পৃথক দুটি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। পুলিস জানিয়েছে, মৃতরা হলেন, সুব্রত মুখোপাধ্যায় (৪৫) ও মহম্মদ রহিম মোল্লা (৩৯) । প্রথমজনের বাড়ি তারাপীঠ থানার খামেড্ডা গ্রামে
বিশদ

কৃতী সংবর্ধনা ডোমকলে

মাদ্রাসা বোর্ডের দশম শ্রেণির ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতী দুই পড়ুয়াকে সংবর্ধনা দিল ডোমকল থানার পুলিস। সোমবার দুপুরে ডোমকলের এসডিপিও শুভম বাজাজ ও আইসি পার্থসারথি মজুমদার থানার তরফে তাদের সংবর্ধনা দেন।
বিশদ

গলসিতে কিশোরীকে অপহরণের অভিযোগে ধৃত যুবক

কিশোরীকে অপহরণের অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করে গলসি থানার পুলিস। ধৃতের নাম সজল ক্ষেত্রপাল ওরফে তুষার। তার বাড়ি দেওয়ানদিঘি থানার তালিতে। রবিবার সকালে ভাতারের কুবাজপুরে এক আত্মীয়ের বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

শান্তিপুরের বাহাদুরপুরে আজও বাড়ি বাড়ি জল আসে না, ক্ষোভ

বেশ কয়েক বছর আগে গ্রামে শুরু হয়েছিল বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দেওয়ার প্রকল্পের কাজ। অথচ এখনও নিয়মিত জল পান না গ্রামবাসীরা। কিছু বাড়িতে মাঝেমধ্যে জল আসে ঠিকই, কিন্তু তা সাময়িক। প্রখর রোদে শুকিয়ে গিয়েছে পুকুর বা স্থানীয় ছোট বড় জলাশয়গুলো।
বিশদ

চায়ের দোকানের আড্ডায় বীরভূমের ‘ভোট ভবিষ্যৎ’

শতাব্দী না দেবতনু? অসিত না কি পিয়া? বাদ থাকবে কেন পড়শি বহরমপুর? সেখানে অধীর না ইউসুফ? চায়েরে ঠেকে বাজিতে উঠছে সব দলই। পাল্লা ভারি অবশ্য শতাব্দী-অসিতের। আর সমানে সমানে অধীর-ইউসুফ। 
বিশদ

বাড়ি ফিরলেন বড়ঞার বিধায়ক

নিয়োগ দুর্নীতি মামলায় শর্তসাপেক্ষে জামিন পাওয়ার পর শনিবার রাতে বাড়ি ফিরলেন বড়ঞার বিধায়ক জীবনকৃষ্ণ সাহা। এদিন বড়ঞা থানার আন্দি গ্রামের নিজের বাড়িতে প্রায় ১৩ মাস পর ফিরলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
লোকাল ট্রেনে বিনা টিকিটে সফর করার প্রবণতা ক্রমশ বাড়ছে। প্রযুক্তির যুগে কাউন্টারের দীর্ঘ লাইন এড়িয়ে মোবাইল কিংবা বিকল্প উপায়ে ট্রেনের টিকিট কাটার সুযোগ রয়েছে। ...

বিবাহিত হওয়া সত্ত্বেও এক নার্সকে প্রেমের জালে ফাঁসিয়েছিলেন। প্রথমে সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু পরে বিয়ের জন্য জোর দিতে থাকেন শালু তিওয়ারি নামে ওই নার্স। ...

দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। রবিবার পূর্ব আজারবাইজান প্রদেশে এই ঘটনা ঘটে। ইরানের সরকারি সংবাদমাধ্যম এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। ...

মাটির উনুনের উপর বসানো হাঁড়িতে ফুটছে ধানের কুড়া, সঙ্গে শাকসব্জি। তৈরি হচ্ছে গোরুর খাবার। গৃহকর্ত্রী ঝুমা কিস্কু হাঁড়ির ঢাকনা সরিয়ে একবার দেখে নিলেন, কতটা ফুটেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: বৃষ্টির জেরে পরিত্যক্ত হয়ে গেল রাজস্থান-কেকেআর ম্যাচ

19-05-2024 - 11:07:24 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত কেকেআরের (বিপক্ষ রাজস্থান) ২০-র বদলে খেলা হবে ৭ ওভারে

19-05-2024 - 10:46:11 PM

আইপিএল:  পাঞ্জাবকে ৪ উইকেটে হারাল হায়দরাবাদ

19-05-2024 - 07:26:48 PM

আইপিএল: ৪২ রানে আউট ক্লাসেন, হায়দরাবাদ ২০৮/৬ (১৮.২ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:23:31 PM

আইপিএল: রাজস্থান বনাম কেকেআর-এর ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

19-05-2024 - 07:15:45 PM

আইপিএল: ৩ রানে আউট শাহবাজ, হায়দরাবাদ ১৯৭/৫ (১৬.৫ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:14:40 PM