Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 জৌলুস নেই, আজও আকর্ষণের কেন্দ্রে মহিষাদল রাজবাড়ির ঝুলন

 সংবাদদাতা, হলদিয়া: মহিষাদল রাজবাড়ির দু’শো বছরের বেশি পুরনো ঝুলনযাত্রা উৎসব জৌলুস হারালেও রাজ ঐতিহ্যের রীতিনীতি আজও অটুট। রাজবাড়ির কুলদেবতা মদনগোপালজিউর রাধাকৃষ্ণের ঐতিহ্যবাহী ঝুলনযাত্রা দেখতে আজও দূরদূরান্তের মানুষ এসে ঝুলন পূর্ণিমায় ভিড় করেন। এক সময় ঝুলনযাত্রাকে ঘিরে মেলা বসত। যাত্রা, কীর্তন, পালাগান হত কয়েকদিন ধরে। গ্রামগঞ্জের মানুষ আসতেন ঝুলনযাত্রা ও রাজবাড়ি দর্শনে। রাজবাড়ি সেজে উঠতো বাহারি আলোয়। সুসজ্জিত হয়ে মন্দিরে আসতেন রাজপরিবারের সদস্যরা। মন্দিরপ্রাঙ্গণে ঝুলন মন্দিরে আলাদা করে সাজানো হতো রাধাকৃষ্ণকে। রাজবাড়ির ঝুলনের সেই আড়ম্বর না থাকলেও এখনও ঐতিহ্য মেনেই পাঁচদিন ধরে মদনগোপালজিউর মন্দিরে ঝুলন উৎসব হয়। নিয়ম করেই সেই উৎসবে যোগ দেন রাজবাড়ির সদস্যরাও। দর্শনার্থীদের পূর্ণিমার দিন পোলাও ভোগ বিতরণ করা হয়।
রাজপরিবার সূত্রে জানা গিয়েছে, রানি জানকীদেবীর সময়ে রাজবাড়িতে ঝুলন উৎসবের সূচনা হয়। রথযাত্রা, দুর্গাপুজো, রাস উৎসবের মতোই জানকীদেবী রাজবাড়িতে ধুমধামের সঙ্গে ঝুলনযাত্রারও প্রচলন করেন। রাজবাড়ির রথই বর্তমানে সর্বজনীন হয়ে গিয়ে মহিষাদলের রথ হিসেবে পরিচিত হয়ে উঠেছে। রথের পাশাপাশি পুরনো রাজবাড়ি অর্থাৎ রঙ্গিবসান প্যালেসের সামনে রাজারা দুর্গামণ্ডপ গড়ে তোলেন। বাংলার আটচালার আদলে সেখানে রয়েছে নাটমন্দির ও নহবতখানা। রাজবাড়ির বাইরে রয়েছে রাসমঞ্চ। সুদৃশ্য কারুকাজ করা ইটের তৈরি সেই রাসমঞ্চ কয়েক বছর আগে ভেঙে পড়েছে। একইভাবে ঝুলনের জন্য রাজবাড়ির মদনগোপালজিউর মূল মন্দিরে ঢোকার মুখে বাঁদিকে আলাদা ঝুলন মন্দির গড়ে তোলা হয়েছে।
রাজ এস্টেটের কর্মী স্বপন চক্রবর্তী বলেন, ২৫-৩০বছর আগেও ঝুলনযাত্রা উপলক্ষে রাজবাড়ির পাশে মেলা বসত। বহু জায়গা থেকে মানুষজন আসতেন। সন্ধ্যায় কীর্তনগান, রাধাকৃষ্ণের পালাগান হত। বাইরে থেকে কীর্তনীয়ারা আসতেন। এবছর ঝুলনে রাজা হরপ্রসাদ গর্গ ও শঙ্করপ্রসাদ গর্গ উৎসবের সূচনায় উপস্থিত ছিলেন। তিনি বলেন, আগের মতো সেই ধুমধাম করে ঝুলনযাত্রা হয় না। তবে সমস্ত রীতিনীতি মানা হয়। রবিবার থেকে উৎসব শুরু হয়েছে। প্রতিদিন রাধাকৃষ্ণকে নানা বেশে সাজানো হয় এবং মূল মন্দির থেকে দেবতার মূর্তি বের করে এনে ঝুলন মন্দিরে সুসজ্জিত দোলনায় সাজানো হয়।
এখন জৌলুস না থাকলেও ঐতিহ্যের টানে ঝুলন দেখতে আসেন মানুষজন। স্থানীয় বাসিন্দারা তাঁদের আত্মীয়দের নিয়ে প্রতিদিন বিকেলে বা সন্ধেবেলা রাজবাড়িতে ঝুলন দেখতে যাবেন, এটাই মহিষাদলের রীতি। বৃহস্পতিবার ঝুলন পূর্ণিমা পর্যন্ত এই উৎসব চলবে। যাঁরা রাজবাড়ির আমন্ত্রিত অতিথি, তাঁদের গাওয়া ঘিয়ে তৈরি পোলাও ভোগ দেওয়ার রীতি রয়েছে। মহিষাদল পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তিলককুমার চক্রবর্তী বলেন, শ্রাবণ মাসে যাঁরা মহিষাদল বেড়াতে আসেন তাঁদের কাছে রাজবাড়ির ঝুলন খুবই আকর্ষণীয় বিষয়। রাজবাড়ির এই ঐতিহ্যের উৎসবকে মহিষাদলের পর্যটনের প্যাকেজে যুক্ত করার জন্য রাজ্যের পর্যটন দপ্তরের কাছে আবেদন জানাচ্ছি। মহিষাদলের সংস্কৃতিকর্মী শশাঙ্কশেখর মাইতি বলেন, আজ থেকে ৩০-৩৫বছর আগে শুধু এই ঝুলনের সময় রাজবাড়িতে ঢোকার অনুমতি মিলত। আমরা ছাত্রাবস্থায় তখন রাজবাড়ি ও ঝুলনযাত্রা দেখতে দল বেঁধে যেতাম। তখন রাজবাড়ির বাইরে হিজলি টাইডাল ক্যানেল ও রাজবাড়ির পরিখার পাশে স্থানীয় হস্তশিল্পীরা নানা ধরনের সামগ্রী নিয়ে দোকান বসাতেন।

 বিডিও অফিসে গান গাওয়ার আমন্ত্রণ রানুর

  সংবাদদাতা, রানাঘাট: কন্যাশ্রী দিবসের অনুষ্ঠান মঞ্চে বুধবার গান গাইতে চলেছেন রানাঘাটের লতাকন্ঠী রানু মণ্ডল। দিন কয়েক আগে রানাঘাট-২ ব্লকের বিডিও খোকন বর্মন নিজেই রানুদেবীকে মঞ্চে গান করার অনুরোধ জানিয়েছিলেন। ১৪ আগস্ট রাজ্যজুড়ে পালন করা হবে কন্যাশ্রী দিবস।
বিশদ

আসানসোলে পুলিসের বিরুদ্ধে এলাকায় ব্যাপক ক্ষোভ
অপহৃত কিশোরীর দেহ মিলল ডাস্টবিনে, চাঞ্চল্য

বিএনএ, আসানসোল: আসানসোল দক্ষিণ থানার জনবহুল আপকার গার্ডেন এলাকায় ডাস্টবিন থেকে অপহৃত কিশোরীর দেহ উদ্ধার ঘিরে ব্যাপক উত্তেজনা ছড়ায়। ঘটনায় পুলিসের ভূমিকা নিয়ে ক্ষোভে ফেটে পড়েন মৃতার আত্মীয় পরিজনরা। তাঁদের অভিযোগ, ১০ আগস্ট থেকে মেয়ে নিখোঁজ ছিল। থানায় অভিযোগও জানানো হয়।
বিশদ

 পুনর্বাসন ও চাকরির দাবিতে বড়জোড়ায় কোলিয়ারির গেটের সামনে ধর্না-বিক্ষোভ

বিএনএ, বাঁকুড়া: অবিলম্বে গ্রামবাসীদের পুনর্বাসন ও চাকরির ব্যবস্থা করুক ট্রান্স দামোদর খোলামুখ কয়লাখনি কর্তৃপক্ষ। এই দাবিতে মঙ্গলবার সকাল থেকে বড়জোড়া কোলিয়ারির গেটের সামনে ধর্নায় বসে বিক্ষোভে শামিল হলেন চুনপোড়া গ্রামের বাসিন্দারা। দলমত নির্বিশেষে গ্রামবাসীরা এদিনের অবস্থান বিক্ষোভে অংশ নেন।
বিশদ

কর্মশালায় বললেন বীরভূমের জেলাশাসক
পঞ্চায়েতে মানুষের চাহিদা অনুযায়ী কাজ করতে হবে

বিএনএ, সিউড়ি: পঞ্চায়েতে মানুষের চাহিদা অনুযায়ী কাজ করতে হবে। মঙ্গলবার সিউড়ির ডিআরডিসি হলে গ্রাম পঞ্চায়েত ডেভেলপমেন্ট প্ল্যান নিয়ে আয়োজিত কর্মশালায় এমনই নির্দেশ দিয়েছেন বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারা।
বিশদ

 হাতে প্ল্যাকার্ড, মুখে গান, গাছ লাগানোর বার্তা দিতে গ্রামে গ্রামে ঘুরছেন শঙ্কর সাহা

বিএনএ, বহরমপুর: গাছ বাঁচাতে হাতে প্ল্যাকার্ড আর গলায় সুর নিয়ে মুর্শিদাবাদের গ্রামে গ্রামে ঘুরছেন বহরমপুরের বুধুরপাড়া গ্রামের শঙ্কর সাহা। যেখানে জমায়েত থাকে সেখানেই তিনি ‘গাছ লাগান, প্রাণ বাঁচান’ প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে পড়েন। কখনও আবার মাইক্রোফোন হাতে গান ধরছেন, ‘সুন্দর বিশ্বকে বাঁচাতে, হবে তোমাদের গাছ লাগাতে’।
বিশদ

 বিষ্ণুপুর বাসস্ট্যান্ডে দোকানঘর নিয়ে জটিলতা কাটাতে আরও ৭০লক্ষ টাকা বরাদ্দের ঘোষণা শুভেন্দুর

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুরের রসিকগঞ্জ বাসস্ট্যান্ডে দোকানঘর তৈরি নিয়ে জটিলতা কাটাতে অতিরিক্ত ৭০লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করলেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। মঙ্গলবার বিষ্ণুপুরে ফরেস্ট রেস্ট হাউসে আয়োজিত এক বৈঠকে মন্ত্রী বলেন, বাসস্ট্যান্ডে দোকানঘর নির্মাণের জন্য আগে ১ কোটি ৪১ লক্ষ টাকা বরাদ্দ হয়েছিল।
বিশদ

 হবিবপুরে রাস্তা সংস্কারের দাবিতে জাতীয় সড়ক অবরোধ, দুর্ভোগ

  সংবাদদাতা, রানাঘাট: রাস্তা সংস্কারের দাবিতে মঙ্গলবার সকালে রানাঘাট থানার রামনগর ২ গ্রাম পঞ্চায়েতের হবিবপুর তেঁতুলতলা মোড়ে জাতীয় সড়ক অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। অবরোধের জেরে কলকাতা ও শিলিগুড়ি গামী প্রচুর গাড়ি আটকে যায়। রানাঘাটের সংসদ সদস্যের গাড়িও অবরোধে আটকে যায়।
বিশদ

‘দিদিকে বলো’ নম্বরে ফোন করায় তৎপরতার সঙ্গে মহিলার চিকিৎসা
মুর্শিদাবাদ মেডিক্যালে

  সংবাদদাতা, বহরমপুর: ‘দিদিকে বলো’ নম্বরে ফোন করে এক ফোনেই মুশকিল আসান হল। ফোন করার পর ঘণ্টাখানেকের মধ্যে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের বেডে টানা দশ ঘণ্টা যন্ত্রণায় কাতরাতে থাকা মহিলার চিকিৎসায় তৎপরতা শুরু হয় বলে পরিবারের দাবি। স্নায়ুরোগে আক্রান্ত ওই রোগিণীকে সুস্থ করে বাড়ি ফিরেছেন পরিজনরা।
বিশদ

 এডিডিএর অফিসে বিক্ষোভ খোদ সংস্থার ভাইস চেয়ারম্যানের

  বিএনএ, আসানসোল: মঙ্গলবার আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদের(এডিডিএ) অফিসে বিক্ষোভ দেখানোর পাশাপাশি ডেপুটেশন দিলেন পর্ষদের ভাইস চেয়ারম্যান তথা কুলটির বিধায়ক উজ্জ্বল চট্টোপাধ্যায়। তাঁর অভিযোগ, কয়েক বছর ধরে একটি কাজ নিয়ে দরবার করেও কোনও সুরাহা হচ্ছে না।
বিশদ

 নীতির বাইরে কেউ কাজ করলে দল দায়িত্ব নেবে না: শুভেন্দু

 অরূপ ভট্টাচার্য, ওন্দা, বিএনএ, বাঁকুড়া: দলের নীতির বাইরে গিয়ে যারা খারাপ কাজ করেছেন তৃণমূল তাঁদের নিরাপত্তার দায়িত্ব নেবে না। মঙ্গলবার বাঁকুড়ার ওন্দা ফুটবল মাঠে বিজেপির পাল্টা জনসভায় বক্তব্য রাখতে গিয়ে এমনই মন্তব্য করলেন রাজ্যের পরিবহণমন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী।
বিশদ

 জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সামনে বিক্ষোভ

 বিএনএ, মেদিনীপুর ও সংবাদদাতা, ঝাড়গ্রাম: যোগ্যতাভিত্তিক বেতন কাঠামো, বয়েকা ডিএ, ষষ্ঠ পে কমিশন দ্রুত কার্যকরী করা সহ কয়েক দফা দাবিকে সামনে রেখে মঙ্গলবার নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে পশ্চিম মেদিনীপুর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সামনে বিক্ষোভ দেখানো হয়।
বিশদ

 এবার ছুটির দিনেও ডোমকল পুরসভায় চালু থাকবে অফিস

বিএনএ, বহরমপুর: বিগত কয়েক মাসে ডোমকল পুরসভায় শহরের বাসিন্দারা তৃণমূলের দুই গোষ্ঠীর ঠান্ডা লড়াই দেখেছেন। নিজেদের মধ্যে লড়াইয়ের জন্য কীভাবে উন্নয়ন থমকে যেতে পারে সেটাও তাঁরা চাক্ষুষ করেছেন। বেশ কিছু দিন ধরে টানটান নাটক চলার পর তা সমাপ্তি হয়েছে।
বিশদ

 জেলায় ফিরেই জনসংযোগে জোর অধীরের

  বিএনএ, বহরমপুর: জেলায় ফিরেই জনসংযোগে জোর দিলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। মঙ্গলবার তিনি বেলডাঙার বড়ুয়া মোড়ে সভা করেন। তাঁকে বেলডাঙা-১ ব্লক কংগ্রেসের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। ব্লকের নেতারা ছাড়াও এদিনের কর্মসূচিতে দলের মুখপাত্র জয়ন্ত দাস উপস্থিত ছিলেন।
বিশদ

 মারিশদায় জাতীয় সড়কে সরকারি বাস উল্টে জখম ২৩

সংবাদদাতা, কাঁথি: মঙ্গলবার মারিশদা থানার দুরমুঠের বেতালিয়ার কাছে দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে যাত্রীবাহী সরকারি বাস উল্টে ২৩জন যাত্রী জখম হন। বাসটি সোজা নয়ানজুলির দিকে নেমে উল্টে যায়। জখমদের কাঁথি মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে বেশ কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা করানোর পর ছেড়ে দেওয়া হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল হবে। বৃষ: কর্মপ্রার্থীদের কর্মলাভ হবে। মিথুন: ফাটকাতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

07:03:20 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM