Bartaman Patrika
বিদেশ
 

হোয়াইট হাউস সামলানো
চাট্টিখানি কথা নয়!

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১৩ আগস্ট: ওয়াশিংটন ডিসি। পোটোম্যাক নদীর কোল ঘেঁষে এই শহরের জনসংখ্যা মাত্র ৬ লাখ। আর আমাদের বৃহত্তর কলকাতার জনসংখ্যা ১ কোটি ৪১ লাখ ছাড়িয়ে গিয়েছে কবেই। নিঃস্তব্ধ গোটা শহর বিশালাকার রাস্তা আর বড় বড় দালান-কোঠা দিয়ে সুসজ্জিত। তবে কোনটিই খুব উঁচু নয়। প্রতিটি ভবনের সঙ্গে মিশে রয়েছে মার্কিনিদের ইতিহাস ও ঐতিহ্য। আমেরিকার অন্য সব বড় বড় শহরে ভবনগুলো বেড়ে উঠেছে উপরের দিকে। কিন্তু এই ওয়াশিংটন ডিসির ভবনগুলো বেড়েছে প্রস্থে। অত্যন্ত রুচিশীল আর আধুনিক নির্মাণশৈলীর দৃষ্টিনন্দন এই স্থাপনাগুলোই বলে দেয়, এই শহর বিশেষ একটা কিছু। রাজধানী ওয়াশিংটন ডিসিতে আমেরিকার প্রতিটি অঙ্গরাজ্যের নামে একটি করে অ্যাভিনিউ বা বড় রাস্তা রয়েছে। পেনসিলভেনিয়া অ্যাভিনিউ তেমনই একটি। এই রাস্তার পাশে ১৬০০ নম্বর হোল্ডিংয়ের ছ’তলা বাড়িটিই হোয়াইট হাউস বা প্রেসিডেন্ট প্রাসাদ।
ইতিহাস বলে, ১৮১২ সালে শুরু হয়েছিল ইংল্যান্ড-আমেরিকা যুদ্ধ। এই যুদ্ধ চলাকালীন ১৮১৪’র ২৪ আগস্ট ব্রিটিশ সেনাবাহিনী হোয়াইট হাউস দখল করে নেয়। সেই সময় তারা গোটা ভবন আগুন দিয়ে জ্বালিয়ে দেয়। যুদ্ধ থামলে নকশাকার জেমস হোবানের পরামর্শ নিয়ে আমেরিকানরা ফের সেই আগুনে পোড়া ভবনের সংস্কার কাজ শুরু করে। ভবনটির বিভিন্ন জায়গায় আগুন ও ধোঁয়ার দাগ ঢাকতে এর দেওয়ালে সাদা রং করা হয়। সেই থেকে মূলত এটি ‘হোয়াইট হাউস’ হিসেবে পরিচিতি পেতে থাকে। যদিও এই নামের স্বীকৃতি পেতে সময় লাগে আরও ৮৫ বছর। ১৯০২ সালে আমেরিকার প্রেসিডেন্ট থিয়েডোর রুজভেল্ট এই নামের স্বীকৃতি দেন। তখন থেকে সরকারিভাবে এর নামকরণ করা হয় ‘হোয়াইট হাউস’। অনেকেই বলেন ‘মিউজিয়াম অব আমেরিকান হিস্ট্রি’। এটি এমন একটি জায়গা, যেখান থেকে নিয়মিতই বিশ্ব ইতিহাসের নিত্য-নতুন দ্বার উন্মোচিত হয়। ইতিহাসকে টিকিয়ে রাখারও অদ্ভুত মানসিকতা জড়িয়ে রয়েছে গোটা ভবনকে ঘিরেই।
খোঁজ নিলেই জানতে পারবেন, আমেরিকার প্রেসিডেন্টের সরকারি বাসভবনের অন্দরের বহু কথা। এই সেই হোয়াইট হাউস, যেখানে রয়েছে মোট ১৩২টি আবাসিক কক্ষ এবং ৩৫টি বাথরুম। হোয়াইট হাউসে ১৬টি পরিবারের থাকার আয়োজন রয়েছে। রান্নাঘরেরও রয়েছে নানা ভাগ। একটি মূল রান্নাঘর, একটি ডায়েট কিচেন ও অন্যটি পারিবারিক রান্নাঘর। এ ছাড়া আছে ৪১২টি দরজা এবং ১৪৭টি জানালা। বিভিন্ন তলায় ওঠানামার জন্য আছে ৮টি সিঁড়ি এবং ৩টি লিফট। রয়েছে ২৮টি ফায়ারপ্লেস। এখানে কাজ করেন ১৭ হাজার কর্মী। সম্পূর্ণ সাদা রঙের ভবনটি নিয়মিতভাবেই রং করা হয়। প্রতিবার রং করতে প্রয়োজন হয় ৫৭০ গ্যালন পেন্ট। হোয়াইট হাউসের রান্নাঘর থেকে প্রতিদিন ১৪০ জন থেকে শুরু করে প্রয়োজনে ১ হাজার মানুষের খাবার সরবরাহ করা সম্ভব। প্রতি সপ্তাহে হোয়াইট হাউসে ৩০ হাজারের বেশি দর্শনার্থী আসেন। এই ভবনের ঠিকানায় আসে প্রতি সপ্তাহে গড়ে ৬৫ হাজার চিঠি, প্রায় সাড়ে ৩ হাজার ফোনকল, ১ লাখ ই-মেল এবং ১ হাজার ফ্যাক্স।
এখানে সবই চলে ঘড়ির কাঁটা মেপে। হোয়াইট হাউসের ক্ষমতার পালাবদলে প্রেসিডেন্ট ও তাঁর পরিবারের হোয়াইট হাউস ছাড়তে নাকি সময় লাগে মাত্র ৬ ঘণ্টা। ৯৩ জন কর্মী মালপত্র গুটিয়ে নিতে সাহায্য করেন। সবই সময়ের হিসেব কষে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর নতুন প্রেসিডেন্টের জন্য এই ভবনে অপেক্ষা করে নিত্যনতুন চ্যালেঞ্জ। ২০০০ সালে সামান্য ব্যবধানে জিতে রিপাবলিকান পার্টির জর্জ ডব্লু বুশ হোয়াইট হাউসে ঢুকেই নাকি রীতিমতো ভিরমি খেয়ে গিয়েছিলেন। পুরো হোয়াইট হাউসের ভিতরে তখন নানা ধরনের ফাঁদ পাতা রয়েছে। পা বাড়ালেই বোকার মতো ফেঁসে যেতে হবে। অভিযোগের তির ছিল ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্টাফদের দিকেই। হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার আগে এই কাণ্ড করে গিয়েছেন তাঁরা। হোয়াইট হাউসে পুরুষদের বাথরুমে গিয়ে দেখা গিয়েছিল, কারা যেন দেওয়ালে নানা ধরনের কথা লিখে রেখে গিয়েছেন। আক্রমণাত্মক এবং অশ্লীল। অফিসের ডেস্কগুলোরও বেহাল দশা। তৈলাক্ত এবং আঠালো কিছু একটা জিনিস ঢেলে সব নষ্ট করে রেখে গিয়েছে। বাদ যায়নি টেলিফোনের অ্যানসারিং মেশিনও। সেখানেও রেকর্ড করে রাখা হয়েছে অশ্লীল বার্তা। হয়রানির এখানেই শেষ নয়। বেশ কিছু কম্পিউটারের কিবোর্ড থেকে ডব্লু অক্ষরটা খুলে নেওয়া হয়েছে। যেগুলোতে ডব্লু অক্ষরটি ছিল, ওটাকে চেপে উল্টো করে আটকে দেওয়া হয়েছে। শুধু জর্জ ডব্লু বুশই নন, একসময় হোয়াইট হাউসে প্রথম প্রথম সব প্রেসিডেন্টকেই নাকি এই ধরনের হয়রানির মধ্যে পড়তে হতো।
‘হোয়াইট হাউসের ওয়েস্ট উইং এমনই একটা জায়গা যে, এর ভিতর ঢুকলে আপনার গায়ে কাঁটা দেবে। এর ইতিহাস এক অন্যরকম অনুভুতি। আপনি উপলব্ধি করবেন যে, আপনি আমেরিকার ভবিষ্যৎ গতিপথ নির্ধারণ করবে এমন একটা কাজ করছেন।’ এক সাক্ষাৎকারে বিবিসির সাংবাদিক রেবেকা কেসবিকে বলেছিলেন সেনেটর টেড কফম্যান। বলেছিলেন, ‘আমাদের একটা বিশাল আমলাতন্ত্র আছে। কিন্তু এর সর্বোচ্চ স্তরে ফেডারেল সরকারের যে ২ হাজার পদ আছে। একজন নতুন প্রেসিডেন্ট এসেই এতে পরিবর্তন আনেন। এটা অনেকটা একটা বিরাট কর্পোরেশনের মতো। যেমন ধরুন, আপনি জেনারেল মোটর্সের নতুন সিইও হিসেবে যখন অফিসে ঢুকছেন, ঠিক তখনই কিন্তু কাজ ছেড়ে দিয়ে প্রায় দু’হাজার ম্যানেজার পিছনের দরজা দিয়ে বেরিয়ে যাচ্ছেন। তাই আপনাকে নতুন দু’হাজার ম্যানেজার নিয়োগও করতে হবে। আবার এর মধ্যেই আপনাকে প্রতিষ্ঠানটি চালাতে হবে। নতুন গাড়ি বানাতে হবে। বিক্রি করতে হবে। বিজ্ঞাপন দিতে হবে। সব কাজই করতে হবে। আমার স্পষ্ট মনে আছে যে, প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের দৃঢ় অঙ্গীকার ছিল, যেন ক্ষমতার হস্তান্তরের প্রক্রিয়া সুষ্ঠুভাবে হয়। যেন তিনি নিজে যখন হোয়াইট হাউসে ঢুকেছিলেন সেই সময়টার মতো না হয়।’ আসলে এই হোয়াইট হাউস সামলানো চাট্টিখানি কথা নয়। দুনিয়ার সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্টের অফিস বলে কথা!

কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘ, মুসলিম বিশ্বের সমর্থন পাওয়া সহজ নয়, স্বীকার কুরেশির
দুর্নীতি নিয়ে রাষ্ট্রসঙ্ঘে দেশের স্থায়ী প্রতিনিধি মালিহা লোধিকে তোপ পাক নাগরিকের 

রাষ্ট্রসঙ্ঘ ও ইসলামাবাদ, ১৩ আগস্ট: ‘আপনি একজন চোর এবং পাকিস্তানের প্রতিনিধিত্ব করার যোগ্য নন।’ রাষ্ট্রসঙ্ঘে দেশের স্থায়ী প্রতিনিধি মালিহা লোধির বিরুদ্ধে এমন অভিযোগ আনলেন এক পাকিস্তানি নাগরিক।   বিশদ

কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করবে না আমেরিকা,
স্পষ্ট করেছেন ট্রাম্প: ভারতীয় রাষ্ট্রদূত 

ওয়াশিংটন, ১৩ আগস্ট (পিটিআই): কাশ্মীরে মধ্যস্থতাকারীর ভূমিকা নেওয়ার কোনও ভাবনা আমেরিকার নেই। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টি স্পষ্ট করেছেন বলে জানিয়েছেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা।  বিশদ

লেকিমার তাণ্ডবে
চীনে মৃত বেড়ে ৪৯ 

বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। লেকিমা আছড়ে পড়ায় ঝিঝিয়াং, শানডং ও আনহুই প্রদেশের বিস্তীর্ণ অঞ্চল লণ্ডভণ্ড হয়ে গিয়েছে।  বিশদ

বিএসএফের হাত থেকে ঈদের শুভেচ্ছা মিষ্টি
নিতে অস্বীকার, অসৌজন্য পাকিস্তানের

 নয়াদিল্লি, ১২ আগস্ট (পিটিআই): যতই শত্রুতা থাকুক না কেন, এতদিন উৎসব-পরবের দিনে দুই দেশের মধ্যে মিষ্টি-উপহার আদানপ্রদান হতো। দীর্ঘদিনের সেই পরম্পরায় ফের ছেদ পড়ল। সোমবার ঈদের দিন আটারি-ওয়াঘা সীমান্তে বিএসএফের তরফ থেকে মিষ্টির প্যাকেট পাঠানো হয়েছিল পাকিস্তানি রেঞ্জার্সকে। বিশদ

13th  August, 2019
৩৭০ ধারা নিয়ে বিক্ষোভ ব্রিটেনে, ভারত
সরকারের নিন্দায় সরব ব্রিটিশ সাংসদরাও

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১২ আগস্ট: জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নিয়েছে ভারত। সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ ছড়িয়ে পড়েছে দেশের সীমানার বাইরে। ব্রিটেনে এই ইস্যুতে বিক্ষোভ দেখিয়েছে ব্রিটিশ কাশ্মীরিদের বিভিন্ন গোষ্ঠী। এমনকী, ব্রিটিশ সাংসদদের একাংশও ভারতের এই পদক্ষেপের বিরোধিতা চেয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনকে চিঠি দিয়েছেন।
বিশদ

13th  August, 2019
জলবায়ু পরিবর্তন: ২৮টি দেশের
সরকারের বিরুদ্ধে মামলা দায়ের

লন্ডন: জলবায়ু পরিবর্তন জনিত বিভিন্ন অভিযোগে সরকার ও কর্পোরেশনের বিরুদ্ধে মামলা দায়ের করার ঘটনা বিশ্বের ২৮টি দেশে ছড়িয়ে পড়েছে। নতুন এক সমীক্ষায় দেখা গিয়েছে, ১৯৯০ সাল থেকে এই ধরনের ১ হাজার ৩০০-রও বেশি মামলা দায়ের হয়েছে।  
বিশদ

13th  August, 2019
বিল গেটসের মতো আশ্রয় নিন প্রকৃতির কাছে  

গবেষণা বলছে, কাজের ভারে যখন নাভিশ্বাস ওঠে, তখন প্রকৃতির সান্নিধ্য আপনাকে মুক্তি দিতে পারে। প্রকৃতির সঙ্গে সময় কাটানো ব্যক্তি কর্মক্ষেত্রে কোন বিষয়ে আলোকপাত করতে হবে, তা ভালোভাবে বুঝতে পারেন।  
বিশদ

13th  August, 2019
অপারেশন পেপারক্লিপ 
মৃণালকান্তি দাস

১৯৪৫ সালের মার্চ মাস।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির তখন টালমাটাল অবস্থা। নাৎসি জার্মানির রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়ছে রাশিয়ার লালফৌজ আর আমেরিকান সেনারা। বিশ্বযুদ্ধের কুখ্যাত খলনায়করা তখন তাদের অপকর্মের প্রমাণ লোপাটে ব্যস্ত। ৩০ এপ্রিল রেড আর্মি বার্লিনের খুব কাছাকাছি চলে এসেছে।  
বিশদ

13th  August, 2019
ভারমুক্ত হোন মিশেল ওবামার মতো  

কাজের দিনটিকে ফলপ্রসূ করার নানা উপায় সম্পর্কে আমরা প্রচুর কথা বলে থাকি। দ্রুততার সঙ্গে পৌঁছাতে চাই লক্ষ্যে। তবে প্রায়ই আমরা ভুলে যাই, সাফল্যের সূত্রগুলোর মধ্যে কর্মক্ষেত্রের ভিতরে-বাইরে কী ঘটছে, তা-ও অন্তর্ভুক্ত হয়। 
বিশদ

13th  August, 2019
অস্ত্র জমা দাও, ক্ষতিপূরণ নাও 

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে রক্তক্ষয়ী সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে ক্ষতিপূরণের বিনিময়ে অস্ত্র জমার প্রকল্প (গান বাই-ব্যাক স্কিম) চালু করেছে প্রশাসন। জঙ্গি হামলার জেরে নিউজিল্যান্ড সব ধরনের আধা স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করে। এই অস্ত্র জমা দেওয়ার বিনিময়ে মালিকদের ক্ষতিপূরণ দিতে ২০৮ মিলিয়নের বেশি স্থানীয় ডলার বরাদ্দ রাখা হয়েছে।  
বিশদ

13th  August, 2019
ওয়েদার-ওয়ার্ক-উইমেন, ৩ ‘ডব্লু’তে ভরসা নেই, রসিকতা মার্কিন মহিলার

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন।
বিশদ

13th  August, 2019
নাশকতা ছড়াতে অন্যান্য জঙ্গি সংগঠনের সাহায্য নিচ্ছে হাফিজ

ইসলামাবাদ, ১২ আগস্ট: সন্ত্রাসে আর্থিক মদতের অভিযোগে পাকিস্তানের জেলে রয়েছে জঙ্গি গোষ্ঠী জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান হাফিজ মহম্মদ সইদ। এমনকী, তার সংগঠনকেও নিষিদ্ধ করেছে ইমরান খানের দেশ। এর পরেও একের পর এক নাশকতার ছক কষে চলেছে জঙ্গি নেতা হাফিজ।
বিশদ

13th  August, 2019
জেফ বেজোসের ‘টু পিৎজা’ নিয়ম 

কর্মক্ষেত্রে বেশিসংখ্যক লোকের সরব উপস্থিতিতে যে কোনও বৈঠক কেচে যেতে পারে। দারুণ একটি বৈঠক এভাবে ভেস্তে যাওয়ার বিষয় সম্পর্কে খুব ভালো করেই জানেন অ্যামাজনের সিইও জেফ বেজোস। 
বিশদ

13th  August, 2019
 দু’টি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

সিওল, ১১ আগস্ট (এএফপি): আরও একবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার রক্তচাপ বাড়িয়ে দিল উত্তর কোরিয়া। শনিবার মাঝারি পাল্লার দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে কিম জং উনের দেশ। এনিয়ে গত দু’সপ্তাহের মধ্যে পাঁচবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পিয়ংইয়ং।
বিশদ

12th  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...

সংবাদদাতা রায়গঞ্জ: নানা অনিয়মের অভিযোগ তুলে উত্তর দিনাজপুর জেলাজুড়ে সমস্ত ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের বিরুদ্ধে আন্দোলনে নামছে কংগ্রেস। অভিযোগ, জেলা ও ব্লক স্তরের ভূমি সংস্কার দপ্তরগুলিতে নানা বেআইনি কাজ হচ্ছে। অনৈতিক ভাবে টাকা নিয়ে গরিব মানুষদের নামে থাকা জমি ...

বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM