Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বীরভূম-বোলপুর কেন্দ্রে শেষ দিনের প্রচারে ঝড়

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: সোমবার বীরভূম ও বোলপুর লোকসভা কেন্দ্রের নির্বাচন। আর শনিবার ছিল প্রচারের শেষ দিন। শেষদিনে শাসক, বিরোধী সমস্ত রাজনৈতিক দলই প্রচার ও গণসংযোগে ঝড় তুলল। ‘তারকা’ খচিত প্রচার করে শেষবেলায় চমক দিল তৃণমূল। গ্রামে গ্রামে এদিন উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। ইঞ্চিতে ইঞ্চিতে লড়াই হবে বলে হুঁশিয়ারি দেন সব দলেরই নেতারা। 
প্রচারের শেষ দিনে সাঁইথিয়ার আহমদপুরে রোড শো করেন রাজ চক্রবর্তী ও লাভলি মৈত্র। বোলপুর লোকসভা কেন্দ্রের প্রার্থী অসিত মালের সমর্থনে চলে সেই প্রচার। প্রার্থীকে সঙ্গে নিয়ে আহমদপুর স্কুল ময়দান থেকে শুরু হয় মিছিল। এরপর সমগ্র এলাকা পরিক্রমা করা হয়।  লাভলি বলেন, আজকের এই মিছিল মনে হচ্ছে নির্বাচনী প্রচার নয়, বিজয় মিছিল বের করেছি যেন। মানুষের উচ্ছ্বাস বলে দিচ্ছে অসিত মাল এখানে জিতবে। এরপর লাভলি বিকালে রাজনগরেও রোড শো করেন। অন্যদিকে,  দুবরাজপুর শহরে বিধায়ক সিউড়ির বিকাশ রায়চৌধুরীর নেতৃত্বে প্রার্থী শতাব্দী রায়ের সমর্থনে বিশাল এক মিছিল হয়। দু’হাত তুলে কর্মীদের সঙ্গে বাজনার তালে তালে নাচতেও দেখা যায় বিকাশবাবুকে। কার্যত এদিন দুবরাজপুরে উৎসবের চেহারা নেয়। পরে রাজনগরেও বিশাল এক র‍্যালি হয়। এর পাশাপাশি নানুরে পার্টি অফিস থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা হয়। সেই মিছিলে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখ, স্থানীয় বিধায়ক বিধানচন্দ্র মাঝি সহ অন্যান্য নেতাকর্মীরা। কাজল বলেন, তৃণমূল প্রার্থী অসিত মাল তিন লক্ষেরও বেশি ভোটে জয়লাভ করতে চলেছেন। তাই নিজেদের ভোট বিজেপি, সিপিএম বা অন্য কোথাও দিয়ে নষ্ট করবেন না। নির্বাচন ঘোষণা হওয়ার পর থেকে নানুরে কোথাও কোন অশান্তি হয়নি। মানুষ নির্বিঘ্নে ও নিশ্চিন্তে ভোট দেবেন। শুধুমাত্র নানুর বিধানসভা থেকেই এক লক্ষেরও বেশি ব্যবধান হবে তৃণমূলের। প্রার্থী শতাব্দী এদিন সকালে পুরন্দরপুরে ও পরে মহম্মদবাজারে জনসভা করেন। শেষদিনও মানুষের অভাব, অভিযোগের কথা শোনেন তিনি। এছাড়াও সাঁইথিয়াতে এদিন শাসক বিরোধী উভয় দলের প্রচার ছিল জমজমাট। সাঁইথিয়ার হরিশরা, দেরিয়াপুরে মন্ত্রী বীরবাহা হাঁসদা তৃণমূলের হয়ে প্রচার করেন। ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা ও বিজেপি নেতা শমীক ভট্টাচার্য দলীয় প্রার্থীকে সঙ্গে নিয়ে সাঁইথিয়াতে রোড শো করেন। অন্যদিকে, এদিন নলহাটি শহরে বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী মিল্টন রশিদের সমর্থনে মহামিছিল করে প্রচার সারেন সিপিএমের রাজ্য কমিটির সদস্য ধ্রুবজ্যোতি সাহা। অন্যদিকে এদিন হাসন বিধানসভার একাধিক গ্রামে পায়ে হেঁটে ঘুরে ঘুরে কোথাও জোটের কর্মীদের নিয়ে মিছিল করে শেষ মুহূর্তের প্রচার সারেন মিল্টন। বিজেপির নেতা কর্মীরা রামপুরহাট, নলহাটি, মুরারই, হাসন সর্বত্র টিম ভাগ হয়ে গ্রামে গ্রামে ঘুরে প্রচার সারেন। সেই সঙ্গে চলে ভোটার স্লিপ বিলি। তবে প্রচারে ছিলেন না তাঁদের প্রার্থী। এদিকে মুরারই বিধানসভার চাতরা ও নলহাটির বানিওর গ্রামে ছোট সভার মাধ্যমে প্রচার সারেন তৃণমূল প্রার্থী শতাব্দী রায়। দু’টি সভাতেই প্রার্থীকে ঘিরে সাধারণ ভোটারদের উচ্ছ্বাস ছিল যথেষ্ট। দু’টি সভাতেই তিনি রাজ্য সরকারের লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্যসাথী, একশো দিনের বকেয়া মেটানো ও আবাস প্রকল্পে ডিসেম্বরেই মধ্যে প্রথম কিস্তির টাকা মিলবে বলে প্রচারে তুলে ধরেন। অন্যদিকে বিধায়ক আশিস বন্দ্যোপাধ্যায় গ্রামে গ্রামে ঘুরে শেষ মুহূর্তের টিপস দিতে কর্মীদের নিয়ে বৈঠক করেন। গ্রামগঞ্জে শাসক বিরোধী পতাকা, ফেস্টুনে ছয়লাপ। সব মিলিয়ে রাজনৈতিক দলগুলি একে অপরের বিরুদ্ধে প্রচার করে মানুষের মন জয় করার চেষ্টা করেন। এখন দেখার জনতা জনার্দন কোন দলের প্রতি আস্থাজ্ঞাপন করেন।

12th  May, 2024
তৃণমূল যুব সভাপতির বাড়ি লক্ষ্য করে বোমা

মঙ্গলবার তখনও রানাঘাট লোকসভা কেন্দ্রের গণনাকেন্দ্রে চূড়ান্ত ফলাফল ঘোষণা হয়নি। তার মধ্যেই সন্ধ্যায় তৃণমূল নেতার বাড়িতে বোমাবাজির ঘটনায় শান্তিপুর শহরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

নবদ্বীপে থামল বিজেপির বিজয় রথ

রানাঘাট লোকসভা কেন্দ্রে তৃণমূলের মুখ রক্ষা করল নবদ্বীপ। এই লোকসভার সাতটি বিধানসভার মধ্যে একমাত্র নবদ্বীপ বিধানসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেস লিড পেয়েছে। উল্লেখ্য, রানাঘাট লোকসভা কেন্দ্রটিতে বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার ১ লক্ষ ৮৬ হাজার ৮৯২ ভোটের মার্জিনে তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারীকে হারিয়ে দ্বিতীয় বারের জন্য  সাংসদ হয়েছেন।
বিশদ

বড়ঞায় বিজয় মিছিলকে কেন্দ্র করে কংগ্রেস-তৃণমূল সংঘর্ষ

বুধবার সকালে বিজয় মিছিলকে কেন্দ্র করে বড়ঞায় কংগ্রেস ও তৃণমূলের মধ্যে সংঘর্ষ হয়। তাতে এক তৃণমূল কর্মী জখম হন।
বিশদ

অধীর-সেলিমের হারে বাম-কং জোটের ভবিষ্যৎ প্রশ্নের মুখে

লোকসভা নির্বাচনে জোটের আঁতুড়ঘরেই ব্যাপক ধস নামল। এতেই সারা রাজ্যেই প্রশ্নের মুখে পড়ল বাম-কংগ্রেস জোট। মহম্মদ সেলিম ও অধীর চৌধুরীর পরাজয় নিয়ে মুর্শিদাবাদ থেকে বাংলায় জোট বিস্তারের স্বপ্ন অধরাই থেকে গেল বলে মনে করছে রাজনৈতিক মহল।
বিশদ

দল ইচ্ছে করেই হারিয়েছে দাদাকে, বিস্ফোরক দিলীপ ঘোষের ভাই হীরক

‘দাদা হারল, আরও দু’জনকে (অগ্নিমিত্রা পল, আলুওয়ালিয়া) হারানো হল। দল ইচ্ছে করেই হারিয়েছে।’ বুধবার গোপীবল্লভপুর দু’নম্বর ব্লকের কুলিয়ানা গ্রামের বাড়িতে বসে এমনই বিস্ফোরক অভিযোগ করলেন দিলীপ ঘোষের ভাই হীরক ঘোষ।
বিশদ

জুন জিতলেও বিধানসভায় ধস তৃণমূলের

অগ্নিমিত্রা পলকে হারিয়ে দিলীপ ‘গড়’ পুনরুদ্ধার করতে পারলেও মেদিনীপুর বিধানসভা কেন্দ্রেই ধস নামল তৃণমূলের। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে ২৪হাজার ৩৯৭ ভোটে জিতে বিধায়ক হয়েছিলেন জুন মালিয়া।
বিশদ

কাঁথির হারে বিশ্বাসভঙ্গের তিরে বিদ্ধ গিরি পরিবার

কাঁথি লোকসভায় উত্তম বারিকের পরাজয়ে সপুত্র অখিল গিরিকে কাঠগড়ায় তুলছেন তৃণমূল কর্মীরা। তাঁরা সোশ্যাল মিডিয়া থেকে রাস্তাঘাট, পার্টিঅফিসে সর্বত্র মন্ত্রী অখিল গিরি ও তাঁর পুত্র সুপ্রকাশ গিরির মুণ্ডপাত করছেন। এবার একমাত্র পটাশপুর ছাড়া সবকটি বিধানসভা থেকে বিজেপির সৌমেন্দু অধিকারী লিড নিয়েছেন।
বিশদ

মেদিনীপুর হারিয়ে দলে বিদ্রোহ বিজেপির

মেদিনীপুর লোকসভা কেন্দ্রে বিজেপি হারতেই বিদ্রোহী হয়ে উঠলেন দলের নেতারা। যাঁরা বিদ্রোহ প্রকাশ করছেন, তাঁদের অধিকাংশ দিলীপ অনুগামী বলে পরিচিত।
বিশদ

শর্তাধীন নাগরিকত্বের জবাব দিয়েছে পূর্ব বর্ধমান

সিএএকে সামনে রেখে বিজেপি মতুয়া অধ্যুষিত এলাকাগুলি থেকে ফসল তুলতে চেয়েছিল। কিন্তু নাগরিকত্ব দেওয়ার জন্য বেশকিছু শর্ত চাপানোয় ফল হয়েছে উল্টো। পূর্ব বর্ধমানের মতুয়া অধ্যুষিত এলাকাগুলিতে তৃণমূল বিপুল ভোটে এগিয়ে গিয়েছে।
বিশদ

মোদিকে মোক্ষম জবাব মহুয়ার, কৃষ্ণনগরের মনজয়ে ব্যর্থ ‘রাজমাতা’

‘আদিম হিংস্র মানবিকতার আমি যদি কেউ হই/ স্বজন হারানো শ্মশানে তোদের চিতা আমি তুলবোই....’ দিল্লির সাংসদ ভবন থেকে বহিষ্কারের পর বিজেপিকে এই হুঁশিয়ারই দিয়েছিলেন মহুয়া মৈত্র।
বিশদ

05th  June, 2024
আরামবাগে চমক মিতালির জয়ে উচ্ছ্বাস তৃণমূল কর্মীদের

আরামবাগে ফের ফুটল ঘাসফুল। হড্ডাহাড্ডি লড়াইয়ের পর তৃণমূল প্রার্থী মিতালি বাগের জয়ের খবর আসতেই কর্মী সমর্থকরা মহকুমাজুড়ে আবির খেলায় মেতে ওঠেন।
বিশদ

05th  June, 2024
‘আমি নই, মায়েরাই জায়ান্ট কিলার’, কীর্তির গুগলিতে ক্লিন বোল্ড দিলীপ

বিজেপির হেভিওয়েট প্রার্থী দিলীপ ঘোষকে হারিয়ে জায়ান্ট কিলার হয়ে উঠলেন তৃণমূলের কীর্তি আজাদ। ১লক্ষ ৩৭ হাজার ৯৮১ ভোটে জয়ী হলেন তিনি।
বিশদ

05th  June, 2024
কেষ্টহীন সবুজ গড় অক্ষত জেলায়, চতুর্থবারেও বীরভূমের আস্থা শতাব্দীতে, উচ্ছ্বাস

গোটা বীরভূমের সংগঠন ছিল তাঁর হাতের তালুর মতো চেনা। সেই অনুব্রত মণ্ডল তিহার জেলে বন্দি। এবারই প্রথম বীরভূম জেলার দুই আসনে তাঁকে ছাড়াই ভোটের ময়দানে নেমেছিল তৃণমূল। যদিও দুই জায়গাতেই বিপুল ব্যবধানে জয় পেল ঘাসফুল শিবির।
বিশদ

05th  June, 2024
মমতার মাস্টারস্ট্রোকে ভাঙল অধীর-মিথ, জায়ান্ট কিলার ইউসুফ বহরমপুরে ফুটল ঘাসফুল

গড় আগেই হারিয়েছিলেন। এবার ভাঙল অধীর চৌধুরীর মিথ। দক্ষিণবঙ্গের রাজনীতির অন্যতম ভরকেন্দ্র বহরমপুর লোকসভা কেন্দ্র ছিল কংগ্রেসের দুর্ভেদ্য দুর্গ।
বিশদ

05th  June, 2024

Pages: 12345

একনজরে
যাদবপুর থেকে ডায়মন্ডহারবার—এই দুই লোকসভায় বিপুল ভোটে জিতেছে তৃণমূল কংগ্রেস। কিন্তু এই জয়ের মধ্যেও কাঁটা হয়ে রইল পুরসভা এলাকার ফলাফল। কারণ যাদবপুরের অন্তর্গত রাজপুর-সোনারপুর, বারুইপুর এবং ডায়মন্ডহারবার পুরসভার একাধিক ওয়ার্ডে লিড নিতে ব্যর্থ রাজ্যের শাসক দল। ...

কয়েকটি বিষয়ে প্র্যাকটিক্যাল পরীক্ষায় পাওয়া নম্বরের সঙ্গে লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের  সামঞ্জস্য থাকছে না। তাই এবার স্কুলগুলিকে প্র্যকটিক্যাল পরীক্ষার সঠিকভাবে মূল্যায়নের নির্দেশ দিল সিবিএসই। ...

মিথ্যা স্বীকারোক্তি দিয়ে বন্দুক কিনেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন। সেই মামলায় তাঁর প্রাক্তন স্ত্রী ক্যাথলিন বুহলের সাক্ষ্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। ইতিমধ্যে ছেলেকে ...

যুব ফুটবলে আরও একটি টুর্নামেন্টের ফাইনালে উঠল ইস্ট বেঙ্গল। বুধবার ড্রিম স্পোর্টস চ্যাম্পিয়নশিপ লিগের শেষ ম্যাচে মুম্বই সিটি এফসি’কে ৭-১ গোলে হারাল লাল-হলুদের অনূর্ধ্ব-১৭ দল। ম্যাচে হ্যাটট্রিক সহ একাই পাঁচ গোল করেন দেবজিৎ রায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জ্ঞাতি ও বন্ধুদের মধ্যে শত্রুবৃদ্ধি ও উদ্বেগ। গুণীব্যক্তি বা উচ্চ মহলের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি। আয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ইতিহাসে আজকের দিনে
১০৯৯: প্রথম ধর্মযুদ্ধের শুরু, অবরোধের সূচনা জেরুজালেমে
১৬৫৪: ফ্রান্সের সিংহাসনে বসলেন রাজা চতুর্দশ লুই
১৮২৯: ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের অন্যতম প্রতিষ্ঠাতা অ্যালান অক্টাভিয়ান হিউমের জন্ম
১৮৬৭: কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় বিচারপতি শম্ভুনাথ পণ্ডিতের মৃত্যু
১৮৮২: আরব সাগরে উত্থিত সাইক্লোনের আঘাতে বোম্বে শহরে লক্ষাধিক মানুষের মৃত্যু
১৯১১: লেখক নীহাররঞ্জন গুপ্তের জন্ম
১৯২৯: অভিনেতা ও রাজনীতিক সুনীল দত্তের জন্ম
১৯৪২: লিবিয়ার প্রাক্তন স্বৈরাচারী শাসক মুয়াম্মার গদ্দাফির জন্ম
১৯৪৩: ব্রিটিশ ভারতের হায়দ্রাবাদে জন্মগ্রহণকারী পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার  আসিফ ইকবালের জন্ম
১৯৫৬ সালে অল ইন্ডিয়া রেডিও আকাশবাণী হিসাবে পরিচিতি পায়
১৯৬৭: ছ’দিনের যুদ্ধে জেরুজালেমে প্রবেশ করল ইজরায়েলি সেনা
১৯৭০: ইংরাজি সাহিত্যিক ই এম ফস্টারের মৃত্যু
১৯৭২: কবি হুমায়ুন কবিরের মৃত্যু
১৯৭৫: ইংল্যান্ডে প্রথম বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধন 
১৯৮৩: কলকাতা দূরদর্শন থেকে রঙিন অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.৯৩ টাকা ১০৮.৪২ টাকা
ইউরো ৮৯.২৫ টাকা ৯২.৪২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪। অমাবস্যা ৩৩/৩ অপরাহ্ন ৬/৮। রোহিনী নক্ষত্র ৩৮/২৫ রাত্রি ৮/১৭। সূর্যোদয় ৪/৫৫/৯, সূর্যাস্ত ৬/১৪/৫৫। অমৃতযোগ দিবা ৩/৩৫ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৮ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে। 
২৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪। অমাবস্যা অপরাহ্ন ৫/৫৩। রোহিনী নক্ষত্র রাত্রি ৮/৩২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/১ গতে ২/৮ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
২৮ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি২০ বিশ্বকাপ: আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ম্যাচ জিতল ভারত

05-06-2024 - 10:56:13 PM

টি২০ বিশ্বকাপ: ২ রানে আউট সূর্যকুমার, ভারত ৯১/২ (১১.৪ ওভার) টার্গেট ৯৭

05-06-2024 - 10:50:20 PM

টি২০ বিশ্বকাপ: হাফসেঞ্চুরি রোহিতের, ভারত ৭৪/১ (৯.৫ ওভার) টার্গেট ৯৭

05-06-2024 - 10:37:30 PM

টি২০ বিশ্বকাপ: ভারত ৩৩/১ (৫ ওভার) টার্গেট ৯৭

05-06-2024 - 10:10:05 PM

টি২০ বিশ্বকাপ: ১ রানে আউট কোহলি, ভারত ২২/১ (২.৪ ওভার) টার্গেট ৯৭

05-06-2024 - 10:03:16 PM

টি২০ বিশ্বকাপ: জয়ের জন্য ভারতকে ৯৭ রানের টার্গেট দিল আয়ারল্যান্ড

05-06-2024 - 09:33:39 PM