Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বৃষ্টিতে স্বস্তি ফিরল মুর্শিদাবাদে, সব্জি ও ফুলচাষে উপকার

সংবাদদাতা, বহরমপুর: লাগাতার টানা ভ্যাপসা গরমের পর মুর্শিদাবাদ জেলাজুড়ে স্বস্তির বৃষ্টি হল। এক ধাক্কায় তাপমাত্রার অনেকটাই পতনে স্বস্তি ফিরেছে জেলাবাসীর। বুধবার সকালের এক ঘণ্টার বৃষ্টিতে পাট, সব্জি, ফুল চাষিরা প্রচুর উপকৃত হয়েছেন। তবে এখন মাঠে বেশকিছু বোরো ধান পড়ে রয়েছে। চাষিদের দাবি, বৃষ্টিতে সেভাবে জমিতে জল না দাঁড়ানোয় খুব একটা ক্ষতি হবে না। তবে বুধবার সারাদিনের মেঘলা আকাশের কারণে কিছুটা হলেও ধান চাষিদের কপালে চিন্তার ভাঁজ রয়েছে। বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া না থাকায় আম ও লিচু চাষিদের চিন্তা কমেছে। কৃষিদপ্তর সূত্রে খবর, এদিন সকালের বৃষ্টিতে উপকারই হয়েছে। বিশেষ করে সব্জি চাষের পক্ষে এই বৃষ্টি অত্যন্ত সহায়ক।
গত তিনদিন বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্প ঢুকেছিল। আর্দ্রতা বেড়ে যাওয়ায় অস্বস্তিকর গরমে ঘরে থাকাই দায় হয়ে পড়েছিল। গরমে নাজেহাল মানুষ চাতক পাখির মতো আকাশের দিকে চেয়েছিলেন। এদিন সকালে অসহ্য গরমের হাত থেকে স্বস্তি দিল বৃষ্টি। ভোর থেকেই আকাশ মেঘলা করে আসে। তারপরই অঝোরে বৃষ্টি নামে। ঘণ্টাখানেকের বৃষ্টিতে বহরমপুর শহরের বিভিন্ন রাস্তায় জল জমে যায়। কিন্তু তাতে স্বাভাবিক জীবন যাত্রায় কোনও প্রভাব পড়েনি। 
দিনকয়েকের প্রখর গরমে পাটগাছের বৃদ্ধিতে ঘাটতি দেখা দিতে শুরু করেছিল। অনেকেই সাবমার্সিবল দিয়ে জল সেচ করে পাটের জমির খরা কাটিয়েছেন। যাঁরা সেচ দিতে পারেননি, তাঁরা বৃষ্টির দিকেই চেয়েছিলেন। বেলডাঙা এলাকার পাট চাষি উত্তম মণ্ডল বলেন, বৃষ্টিতে পাটের জমিতে খুবই উপকার হয়েছে। গাছের বৃদ্ধির ক্ষেত্রে উপরের বৃষ্টি খুবই আবশ্যক ছিল। আপাতত কিছুদিনের জন্য চিন্তামুক্ত হতে পারলাম। সকালের ভারী বৃষ্টির পর দিনভর দফায় দফায় বিভিন্ন এলাকায় হাল্কা বৃষ্টি হয়েছে। বৃষ্টিতে সবচেয়ে খুশি সব্জি চাষিরা। বৃষ্টির অভাবে সব্জির ফলন কমেছিল। বাজারে হু হু করে সব্জির দাম বাড়ছিল। সব্জি চাষি মিরাজুল ইসলাম বলেন, আট কাঠা জমিতে বেগুন গাছ লাগিয়ে এবার বৃষ্টির অভাবে গাছ বাঁচিয়ে রাখতে মাথার ঘাম পায়ে ফেলতে হয়েছে। পটল, ঝিঙে, শশা, উচ্ছের মতো লতানো গাছ গরমে হলুদ হয়ে যাচ্ছিল। ফলন কমছিল। ফুল চাষিদের মুখেও বৃষ্টি হাসি ফিরিয়েছে। বিয়ের মরশুমে জমিতেই শুকিয়ে যাচ্ছিল গাঁদা, রজনীগন্ধা। ফুল চাষিদের দাবি, ফুল গাছের প্রাণ বাঁচল। 
লালবাগ মহকুমার ফুল চাষি সন্তোষ ভুঁইমালি বলেন, গত এক সপ্তাহ জমি থেকে গাঁদা তুলতে পারিনি। আশা করছি এক দু’দিনের মধ্যে ডাল ভেঙে ফুল আসবে। বিয়ের মরশুম চলছে। এবার দামও পাব। কান্দি মহকুমায় প্রচুর বোরো চাষ হয়। এবার ধানে রোগ পোকার আক্রমণ কম থাকায় ভালো ফলন হয়েছে। সিংহভাগ চাষি ইতিমধ্যে ধান কেটে ঘরে তুলতে পেরেছেন। সামান্য যে পরিমাণ ধান মাঠে পড়ে রয়েছে তাতে খুব একটা ক্ষতির আশঙ্কা চাষিরা করছেন না। ধান চাষি প্রভাত ঘোষ বলেন, আকাশ মেঘলা রয়েছে। এরপর ভারী বৃষ্টি হলে ধান পেলেও খড় পাব না।

23rd  May, 2024
লোডশেডিংয়ের জেরে সমস্যা, পলাশীপাড়ায় রাস্তা অবরোধ

একবার বিদ্যুৎ গেলে দীর্ঘক্ষণ আসে না। গরমের মধ্যে চরম সমস্যায় পড়তে হচ্ছে। এমনই অভিযোগ তুলে শুক্রবার দুপুরে পলাশীপাড়া থানার পলশন্ডা এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। বিদ্যুৎ দপ্তরের গাড়ি ও কর্মীদের ঘিরে বিক্ষোভ চলতে থাকে।
বিশদ

স্ত্রীর প্রেমিকের সহ ১৪টি বাড়িতে ভাঙচুর, উত্তেজনা

গোঘাটের শ্যাওড়া গ্রাম পঞ্চায়েতের বড়মা গ্রামে যুবক খুনের ঘটনায় স্ত্রীর প্রেমিকের সহ ১৪টি বাড়িতে ভাঙচুর চালানো হয়েছে।
বিশদ

শেয়ার ট্রেডিংয়ের নামে প্রতারণা, সর্বস্বান্ত অনেকে

শেয়ার ট্রেডিংয়ে বিনিয়োগের নামে পূর্ব মেদিনীপুরে প্রতারণার ফাঁদে পড়ে অনেকেই সর্বস্ব খোয়াচ্ছেন। আইনজীবী থেকে ব্যবসায়ী সহ নানা পেশার মানুষ লক্ষ লক্ষ টাকার প্রতারণার শিকার হচ্ছেন।
বিশদ

একাদশ শ্রেণির পঠনপাঠন শুরু, অমিল বাংলা ও ইংরেজির বই

মাধ্যমিকের ফল প্রকাশের পর ছয় সপ্তাহ কেটে গিয়েছে। ১০ জুন থেকে নতুন সিলেবাসে একাদশ শ্রেণির পঠন পাঠন শুরু হয়েছে।
বিশদ

এক বছরেও কাঁটায় খালের সেতু মেরামত না হওয়ায় ক্ষুব্ধ বাসিন্দারা

গত বছর বর্ষায় ইটের পিলার ভেঙে বসে গিয়েছিল কংক্রিটের সেতু। বছর পার হতে চললেও এখনও পর্যন্ত ওই সেতু মেরামত কিংবা নতুন করে তৈরি না করায় স্থানীয় বাসিন্দারা ক্ষুব্ধ।
বিশদ

রঘুনাথপুর মহকুমায় ৪টি বধূ নির্যাতনের অভিযোগ, তদন্ত 

বৃহস্পতিবার রঘুনাথপুর মহকুমার তিনটি থানায় চারটি বধূ নির্যাতনের অভিযোগ দায়ের হয়েছে। সবমিলিয়ে ছ’জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। সাঁওতালডিহি, কাশীপুর ও রঘুনাথপুর মহিলা থানায় এই সমস্ত অভিযোগ হয়েছে।
বিশদ

পুরপ্রধানের বিরুদ্ধে মহকুমা শাসকের দ্বারস্থ বিক্ষুব্ধ তৃণমূল কাউন্সিলাররা

কৃষ্ণনগর পুরসভার চেয়ারম্যানের বিরুদ্ধে টেন্ডার নিয়ে অনিয়মের অভিযোগ তুলে মহকুমা প্রশাসনের দ্বারস্থ হলেন তৃণমূল কাউন্সিলারদের একাংশ।
বিশদ

তেহট্টে তৃণমূল পঞ্চায়েত সদস্যকে এলোপাথাড়ি কোপ, বোমাবাজি 

শুক্রবার সকালে তৃণমূলের গোষ্ঠী কোন্দলে উত্তপ্ত হয়ে উঠল তেহট্টের বিনোদনগর গ্রাম। দু’পক্ষের মারামারিতে বেশ কয়েকজন জখম হন।
বিশদ

প্রার্থী হয়ে মমতা ও অভিষেককে ধন্যবাদ মুকুটমণির

রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচনে তৃণমূলের প্রার্থী হয়ে মুকুটমণি অধিকারী কৃতজ্ঞতা প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রতি।
বিশদ

কো-অপারেটিভ ব্যাঙ্কে নির্বাচনের দাবিতে শেয়ার হোল্ডারদের বিক্ষোভ

দীর্ঘদিন নির্বাচন না হওয়ার কারণে বিশ্বভারতী কো-অপারেটিভ ব্যাঙ্কে হয়নি বোর্ড গঠন। ফলে শেয়ার হোল্ডারদের লভ্যাংশ প্রায় চার বছর ধরে আটকে রয়েছে।
বিশদ

মুকুটমণিতেই আস্থা, জয়ের লক্ষ্যে প্রচার শুরু তৃণমূলের

লোকসভা নির্বাচনে হেরে গিয়েও দ্বিতীয়বার লড়াইয়ের সুবর্ণ সুযোগ পেলেন মুকুটমণি অধিকারী। শুক্রবার সকালে দলের শীর্ষ নেতৃত্বের কাছ থেকে রানাঘাট দক্ষিণ বিধানসভার প্রার্থী হিসেবে নিজের নামটা শোনেন।
বিশদ

দুর্গাপুরে শ্রমিকের মৃত্যু, চাঞ্চল্য

দুর্গাপুরের অঙ্গদপুর-রাতুরিয়া শিল্প তালুকে বেসরকারি কারখানায় কর্মরত এক শ্রমিকের মৃত্যু হয়েছে। মৃতের নাম মতি রুইদাস(৩২)।
বিশদ

ফরাক্কায় বালিকাকে যৌন নির্যাতন, পাকড়াও ১ জন

সাড়ে ছয় বছরের বালিকাকে যৌন নির্যাতনের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিস। ফরাক্কা থানার বেওয়া-২ গ্রাম পঞ্চায়েতে এই ঘটনা ঘটেছে।
বিশদ

বহরমপুর-ইসলামপুর রাজ্য সড়কে টোল আদায়ে জুলুমবাজির অভিযোগ

বহরমপুর-ইসলামপুর রাজ্য সড়কের উপর সেতুর টোল আদায়কারীদের বিরুদ্ধে জুলুমবাজির অভিযোগ তুলেছেন গাড়ি চালকরা।
বিশদ

Pages: 12345

একনজরে
আইএসএলের সর্বাধিক গোলদাতা দিমিত্রিয়াস ডায়ামান্টোকোসকে সই করিয়ে দলবদলের বাজার জমিয়ে দিল ইস্ট বেঙ্গল। ...

ঘোলা জল ঘিরে রাজনীতি বালুরঘাটে। অভিযোগ, গত সাতদিন ধরে পুরসভা বাড়ি বাড়ি যে পানীয় জল সরবরাহ করছে তা ঘোলা। ট্যাপ থেকে বেরচ্ছে লাল জল। ...

বধূ নির্যাতনের অভিযোগ হামেশাই শোনা যায়। এবার স্বামীকে নির্যাতন করে খুনের ঘটনায় অভিযোগের কাঠগড়ায় স্ত্রী এবং তাঁর বাপের বাড়ির লোকজন। ঘটনাটি ঘটেছে বারাসত শহরের লঙ্কাবাগান ...

রাজ্যে মোট কতগুলি শিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্রীয় বাহিনী রয়েছে তার তথ্য তলব করল কলকাতা হাইকোর্ট। ভোট মেটার পর আদর্শ আচরণ বিধি উঠে গেলেও রাজ্যে রয়ে গিয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সপরিবারে অদূরবর্তী স্থানে ভ্রমণে আনন্দলাভ। কাজকর্মে কমবেশি ভালো। সাহিত্যচর্চায় আনন্দ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বায়ু দিবস
১৭৫২: আমেরিকান বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিন ঘুড়ির সাহায্যে বিদ্যুতের অস্তিত্ব প্রমাণ করেন
১৭৫৯: ঔরঙ্গজেব আনুষ্ঠানিকভাবে আগ্রার সিংহাসনে আরোহণ করেন
১৮৪৮: বিখ্যাত ও ঐতিহাসিক বার্লিন শহরকে জার্মানির রাজধানী হিসাবে ঘোষণা করেন
১৮৫৪: কলকাতায় ইস্ট ইন্ডিয়া কোম্পানির উদ্যোগে প্রেসিডেন্সি কলেজ প্রতিষ্ঠিত হয়
১৮৫৫: ব্রিটেনে সংবাদপত্রের উপর থেকে কর তুলে দেওয়া হয়
১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৮৯৯: ভারতীয় ভাস্কর,চিত্রশিল্পী এবং ললিত কলা একাডেমীর প্রতিষ্ঠাতা-সভাপতি দেবীপ্রসাদ রায়চৌধুরীর জন্ম
১৯০৮: কলকাতা স্টক এক্সচেঞ্জ চালু হয়
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬০: বর্ধমান বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম
১৯৭৭: দীর্ঘ ৪০ বছর পর স্পেনে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়
১৯৮৬: ভারতে বিপ্লবী সমাজতন্ত্রী দলের (R.S.P.) অন্যতম প্রতিষ্ঠাতা-সদস্য তারাপদ লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭২ টাকা ৮৪.৪৬ টাকা
পাউন্ড ১০৪.৮৬ টাকা ১০৮.৩৪ টাকা
ইউরো ৮৮.২০ টাকা ৯১.৩৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৫ জুন, ২০২৪। নবমী ৫৪/৩ রাত্রি ২/৩৩। উত্তরফাল্গুনী নক্ষত্র ৮/১৫ দিবা ৮/১৪। সূর্যোদয় ৪/৫৫/৩৮, সূর্যাস্ত ৬/১৮/১৬। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/১ গতে ৭/৪৩ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ১/২৪ মধ্যে পুনঃ ২/৪৮ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে। বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৪/৩৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৮ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।   
৩২ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৫ জুন, ২০২৪। নবমী রাত্রি ১/১২। উত্তরফাল্গুনী নক্ষত্র দিবা ৭/৫২। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২০ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২০ গতে ১/২৮ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৮ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৯ মধ্যে ও ৪/৪০ গতে ৬/২০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৫ মধ্যে। 
৮ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ ২০২৪: ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন

11:32:54 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ৩ : ক্রোয়েশিয়া ০ (হাফটাইম)

10:25:41 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ২ : ক্রোয়েশিয়া ০ (৩৩ মিনিট)

10:09:28 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ১ : ক্রোয়েশিয়া ০ (৩০ মিনিট)

10:07:05 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডার ম্যাচ বাতিল

09:13:01 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডা ম্যাচে টসে দেরি

07:39:06 PM