Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পাহাড়ে ভোটের হার কম হওয়ায় উদ্বেগে বিজেপি

সংবাদদাতা, শিলিগুড়ি: দার্জিলিংয়ের পাহাড়ে ভোটের হার কম হওয়ায় চিন্তিত গেরুয়া শিবির। গতবারের তুলনায় এবার এই আসনে সামগ্রিক ভোটের হার কমেছে প্রায় পাঁচ শতাংশ।  গতবার দার্জিলিং লোকসভা আসনে মোট ৭৮.৮ শতাংশ ভোট পড়েছিল। এবার পড়েছে ৭৩.৬৪ শতাংশ। আশ্চর্যজনকভাবে এবার তিনটি বিধানসভা এলাকায় ৭০ শতাংশেরও কম ভোট পড়েছে। এই হার কার্শিয়াংয়ে ৬৭.৬৭ শতাংশ, দার্জিলিংয়ে  ৬৬.৪৫ ও কালিম্পঙে ৬৫.৮৫ শতাংশ।
পাহাড়ে ভোটের হার কম হওয়ায় কারণেই বিজেপির চাপ অনেকটা বেড়েছে বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ। গতবার পাহাড়ে ব্যাপক ভোট পড়েছিল এবং বিজেপি বিপুল লিড নিয়েছিল। এবার ভোট যেমন কম পড়েছে তেমনি ভোট ভাগাভাগিও হয়েছে বিস্তর। পাহাড়ের প্রধান দল অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা সঙ্গে থাকায় তৃণমূল এবার বিজেপিকে যথেষ্ট চিন্তায় ফেলে দিয়েছে। পাশাপাশি বিপুলসংখ্যক মহিলার ভোটদানও তৃণমূলকে জয়ের ব্যাপারে আশাবাদী করে তুলেছে। 
তৃণমূল নেতৃত্বের দাবি, লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা বৃদ্ধির কারণে মহিলাদের সিংহভাগ ভোট তৃণমূল প্রার্থীর পক্ষে গিয়েছে।  গত শিলিগুড়ি পুরসভা ও  পঞ্চায়েত ভোটে লক্ষ্মীর ভাণ্ডারের কারণে মহিলা ভোট বেশি পেয়ে ঘুরে  দাঁড়িয়েছিল তৃণমূল। এই কারণেই শিলিগুড়ি সহ গোটা দার্জিলিং কেন্দ্রে শান্তিতে ভোট হওয়ার পরও বিজেপি জয়ের ব্যাপারে উদ্বিগ্ন।  বিজেপির এক জেলা নেতা বলেন, সমতলে  শান্তিপূর্ণভাবে ভোট হওয়াটা আমাদের বিরুদ্ধে যেতে পারে। সেই সঙ্গে ভোটের হার কমে যাওয়াটাও বিজেপির কাছে অশনি সংকেত বলেই মনে হচ্ছে।

এবার শুরু থেকেই বিজেপি দার্জিলিং আসনে পাঁচ লক্ষ ভোটের ব্যবধানে জয়ের জিগির তুলেছিল। কিন্তু শুক্রবার ভোট শেষ হতেই তারা সেই ব্যবধানের কথা আর বলছে না। জিতব বললেও,  কত ব্যবধানে রাজু বিস্তা জিতবেন তাও জোর দিয়ে বলতে পারছে না। বিজেপির শিলিগুড়ি সাংগঠনিক জেলা সভাপতি অরুণ মণ্ডল বলেন, পাহাড়ে আমাদের ভোট কমবে। ব্যবধানও বেশি থাকবে না। তবে আমরাই জিতব। দার্জিলিং জেলা তৃণমূলের (সমতল) সভানেত্রী পাপিয়া ঘোষ বলেন, আমাদের লক্ষ্যই ছিল বেলা ১২টার মধ্যে সব মহিলারা যাতে ভোট দিয়ে দেন তা নিশ্চিত করা। পাশাপাশি দলের নেতা-কর্মীদের নির্দেশ দেওয়া ছিল, প্ররোচনায় পা দিয়ে কোথাও  অশান্তিতে জড়াবেন না। কেননা বিজেপি চাইবে অশান্তি করতে। অশান্তি হলে মানুষ আমাদের বিরুদ্ধে ভোট দেবে।  আমাদের কর্মীরা নিজেদের সংযত রাখায় শান্তিতে ভোট হয়েছে, যা বিজেপির কাছে বড় ধাক্কা। তবে বামের ভোট রামে যাওয়ায় শিলিগুড়ি শহরে হয়ত আমরা বেশি লিড পাব না। 
অন্যদিকে তৃণমূল প্রার্থী গোপাল লামা বলেন, পাহাড়ে যে ভোট পড়েছে তার বেশিরভাগই আমাদের ভোট। ভোটের হার বেশি হলে বিরোধী এবং ফ্লোটিং ভোট পড়ত। তৃণমূল এবং বিজেপি উভয়ই জয়ের ব্যাপারে আশাবাদী হলেও বাম-কংগ্রেস জোটের প্রার্থী মণীশ তামাং অবশ্য আত্মবিশ্বাসের সঙ্গে কিছুই বলতে পারছেন না। তিনি শুধু বলেন, ভোটের ফল উপরওয়ালার হাতে।

28th  April, 2024
সুকান্তদের ‘রেলসর্বস্ব’ উন্নয়ন মডেল নিয়ে প্রশ্ন, লাখের প্রচার নামল ১০ হাজারে

দক্ষিণ দিনাজপুর জেলায় রেল উন্নয়নকে হাতিয়ার করে লোকসভার লড়াইয়ে নেমেছিল বিজেপি। প্রার্থী সহ দলের সর্বস্তরের নেতাই প্রচারের ফাঁকে ফাঁকে লক্ষাধিক ভোটে জয়ের কথা বলতেন। কিন্তু বাস্তবে ফল হলো উল্টো।
বিশদ

নোটার থেকেও কম ভোট নির্দল বিষ্ণুপ্রসাদের

কার্শিয়াংয়ের বিদ্রোহী বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মার লম্ফঝম্পই সার। লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশ হতেই বিষ্ণুর কঙ্কালসার চেহারা সামনে এল।
বিশদ

বামেদের ভোট গিয়েছে বিজেপিতে, স্বীকার সিপিএম নেতার
 

এবার লোকসভা আসনে ধূপগুড়িতে বামের ভোট রামে যাওয়ায় চিন্তিত বাম শিবির। ন’মাসের ব্যবধানে বামের ভোট রামে যাওয়ায় রাম ও বাম ভাইভাই বলে কটাক্ষ করতে ছাড়েনি শাসক শিবির তৃণমূল কংগ্রেস। তবে কেন বামের ভোট রামের দিকে গেল, তা খুঁজে বের করবে বলে জানিয়েছে বাম নেতৃত্ব। 
বিশদ

মন্দিরে চুরি, থানায় দায়ের অভিযোগ

জলপাইগুড়ি শহরের নেতাজিপাড়া হরিমন্দির এলাকায় রাধাকৃষ্ণের মন্দিরে চুরির ঘটনা ঘটল। মঙ্গলবার রাতে কীর্তনের পর ভক্তরা চলে গেলে বিগ্রহের স্বর্ণালঙ্কার ও তামা-পিতলের বাসন চুরি যায়। নগদ, পুজোর সরঞ্জামও চুরি গিয়েছে। 
বিশদ

মাদারিহাটেই মনোজের ভোটে ধস, লিড কমিয়ে উজ্জীবিত তৃণমূল

মনোজ টিগ্গা সাংসদ নির্বাচিত হওয়ায় মাদারিহাট বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অনিবার্য। আর সেই উপনির্বাচন নিয়ে আশায় বুক বেঁধেছে তৃণমূল।
বিশদ

বার্নিশের দু’টি বুথে হার তৃণমূলের, নেপথ্যে কি অন্তর্দ্বন্দ্ব, উঠছে প্রশ্ন

ঝড় বিধ্বস্ত ময়নাগুড়ির বার্নিশ পঞ্চায়েতের চারটি বুথের মধ্যে দু’টিতে বিজেপির জয় কেন? তা নিয়ে পর্যালোচনা শুরু হয়েছে ময়নাগুড়ি-২ সাংগঠনিক ব্লক তৃণমূল শিবিরে।
বিশদ

আলিপুরদুয়ারে তৃণমূল হারলেও চা বাগান এলাকায় ছারখার পদ্ম

আলিপুরদুয়ারে তৃণমূল হারলেও চা বলয়ে এবার ধস নেমেছে গেরুয়া শিবিরে। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভার মধ্যে চা বলয় অধ্যুষিত নাগরাকাটা, মাদারিহাট, কালচিনি ও কুমারগ্রাম, এই চারটি বিধানসভায় লোকসভা ভোটের পরিসংখ্যানেই তা পরিষ্কার।
বিশদ

দলীয় নেতৃত্বের কাছে পরাজয়ের কারণ অনুসন্ধানের দাবি নির্মলের

ঊনিশের লোকসভা ভোটে ধাক্কার পর একুশ থেকে স্বাভাবিক ছন্দে ফিরছিল তৃণমূল কংগ্রেস। সম্প্রতি ধূপগুড়ি বিধানসভা উপনির্বাচনেও জয়ের ধারা অব্যাহত ছিল জলপাইগুড়িতে।
বিশদ

কথা রাখলেন মোশারফ হুসেন, ইটাহারে লিড বাড়ল তৃণমূলের

অন্তর্ঘাতের সম্ভাবনা উড়িয়ে গত লোকসভার নিরিখে ৩ হাজার লিড বাড়ল ইটাহার বিধানসভায়। বালুরঘাট আসনে সুকান্ত মজুমদার জয়ী হলেও ইটাহারে বিজেপি অধ্যুষিত অঞ্চলে লিড কমেছে গেরুয়া শিবিরের। রাজনীতিকে দূরে সরিয়ে মানুষ উন্নয়নের পক্ষে ভোট দিয়েছেন বলে দাবি তৃণমূলের। 
বিশদ

হিংসা রুখতে বাহিনীর টহল

আলিপুরদুয়ারে শান্তিপূর্ণভাবে ভোটপর্ব মিটেছে। গণনাও হয়েছে সেই ধারা বজায় রেখেই। কিন্তু, ভোট পরবর্তী সন্ত্রাস রুখতে আলিপুরদুয়ারে পাঁচ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী রেখে দেওয়া হয়েছে। 
বিশদ

মালদহে একটি আসন জিতলেও শুনশান বিজেপির জেলা কার্যালয়

জেলায় একটি আসন পেলেও মালদহে বিজেপির নেতাকর্মীদের মধ্যে বুধবার তেমন উৎসাহ চোখে পড়েনি। এদিন সকাল থেকে ইংলিশবাজার শহরের বাঁধ রোডে জেলা বিজেপির কার্যালয় শুনশান ছিল। ভোটের মধ্যে যে পার্টি অফিস সবসময় গমগম করত, এদিন সেখানে দু-একজন কর্মী অলসভাবে বসে শুধু টিভি দেখেছেন।
বিশদ

পাহাড়ের ৩ বিধানসভাকে একাই টেক্কা দিল চোপড়া

দার্জিলিং আসনে পাহাড়ের তিন বিধানসভাকে একাই টেক্কা দিল চোপড়া বিধানসভা। চোপড়ায় তৃণমূলের প্রাপ্ত ভোট ১ লক্ষ ৩৩ হাজার ২৭৬।
বিশদ

বিয়ের আটমাসের মধ্যে বধূর রহস্যমৃত্যু, খুনের অভিযোগ

বিয়ের আট মাসের মধ্যে এক বধূর অস্বাভাবিক মৃত্যু নিয়ে চাঞ্চল্য ছড়াল হবিবপুর ব্লকের ঋষিপুর গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ চাঁদপাড়ায়।
বিশদ

মানিকচকে ব্লক নেতাদের বিরুদ্ধে ক্ষোভ তৃণমূলের নিচুতলার কর্মীদের

লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষিত হতেই বাংলাজুড়ে তৃণমূল কংগ্রেসের জয়জয়কার। তবে ব্যতিক্রম মালদহ। এখানে দুই আসনের মধ্যে একটিতেও জয়লাভ করতে পারেনি শাসকদল তৃণমূল। হারে হতাশ দলের নিচুতলার কর্মীরা। ফলের পর থেকে মঙ্গলবার রাত থেকে সোশ্যাল মিডিয়ায় জেলা ও ব্লক নেতৃত্বর বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন দলের মানিকচক ব্লকের নিচুতলার কর্মীরা।
বিশদ

Pages: 12345

একনজরে
যুব ফুটবলে আরও একটি টুর্নামেন্টের ফাইনালে উঠল ইস্ট বেঙ্গল। বুধবার ড্রিম স্পোর্টস চ্যাম্পিয়নশিপ লিগের শেষ ম্যাচে মুম্বই সিটি এফসি’কে ৭-১ গোলে হারাল লাল-হলুদের অনূর্ধ্ব-১৭ দল। ম্যাচে হ্যাটট্রিক সহ একাই পাঁচ গোল করেন দেবজিৎ রায়। ...

অগ্নিমিত্রা পলকে হারিয়ে দিলীপ ‘গড়’ পুনরুদ্ধার করতে পারলেও মেদিনীপুর বিধানসভা কেন্দ্রেই ধস নামল তৃণমূলের। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে ২৪হাজার ৩৯৭ ভোটে জিতে ...

তিনি প্রার্থী হিসেবে জেলায় আসার পর থেকেই নেতা-কর্মীরা আওয়াজ তুলেছিলেন ‘হাউ দ্য জোশ, দিলীপ ঘোষ’। পুরনো নেতারা কোমর বেঁধে ময়দানে নেমেছিলেন। ...

যাদবপুর থেকে ডায়মন্ডহারবার—এই দুই লোকসভায় বিপুল ভোটে জিতেছে তৃণমূল কংগ্রেস। কিন্তু এই জয়ের মধ্যেও কাঁটা হয়ে রইল পুরসভা এলাকার ফলাফল। কারণ যাদবপুরের অন্তর্গত রাজপুর-সোনারপুর, বারুইপুর এবং ডায়মন্ডহারবার পুরসভার একাধিক ওয়ার্ডে লিড নিতে ব্যর্থ রাজ্যের শাসক দল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

জ্ঞাতি ও বন্ধুদের মধ্যে শত্রুবৃদ্ধি ও উদ্বেগ। গুণীব্যক্তি বা উচ্চ মহলের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি। আয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ইতিহাসে আজকের দিনে
১০৯৯: প্রথম ধর্মযুদ্ধের শুরু, অবরোধের সূচনা জেরুজালেমে
১৬৫৪: ফ্রান্সের সিংহাসনে বসলেন রাজা চতুর্দশ লুই
১৮২৯: ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের অন্যতম প্রতিষ্ঠাতা অ্যালান অক্টাভিয়ান হিউমের জন্ম
১৮৬৭: কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় বিচারপতি শম্ভুনাথ পণ্ডিতের মৃত্যু
১৮৮২: আরব সাগরে উত্থিত সাইক্লোনের আঘাতে বোম্বে শহরে লক্ষাধিক মানুষের মৃত্যু
১৯১১: লেখক নীহাররঞ্জন গুপ্তের জন্ম
১৯২৯: অভিনেতা ও রাজনীতিক সুনীল দত্তের জন্ম
১৯৪২: লিবিয়ার প্রাক্তন স্বৈরাচারী শাসক মুয়াম্মার গদ্দাফির জন্ম
১৯৪৩: ব্রিটিশ ভারতের হায়দ্রাবাদে জন্মগ্রহণকারী পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার  আসিফ ইকবালের জন্ম
১৯৫৬ সালে অল ইন্ডিয়া রেডিও আকাশবাণী হিসাবে পরিচিতি পায়
১৯৬৭: ছ’দিনের যুদ্ধে জেরুজালেমে প্রবেশ করল ইজরায়েলি সেনা
১৯৭০: ইংরাজি সাহিত্যিক ই এম ফস্টারের মৃত্যু
১৯৭২: কবি হুমায়ুন কবিরের মৃত্যু
১৯৭৫: ইংল্যান্ডে প্রথম বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধন 
১৯৮৩: কলকাতা দূরদর্শন থেকে রঙিন অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.৯৩ টাকা ১০৮.৪২ টাকা
ইউরো ৮৯.২৫ টাকা ৯২.৪২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪। অমাবস্যা ৩৩/৩ অপরাহ্ন ৬/৮। রোহিনী নক্ষত্র ৩৮/২৫ রাত্রি ৮/১৭। সূর্যোদয় ৪/৫৫/৯, সূর্যাস্ত ৬/১৪/৫৫। অমৃতযোগ দিবা ৩/৩৫ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৮ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে। 
২৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪। অমাবস্যা অপরাহ্ন ৫/৫৩। রোহিনী নক্ষত্র রাত্রি ৮/৩২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/১ গতে ২/৮ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
২৮ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি২০ বিশ্বকাপ: আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ম্যাচ জিতল ভারত

05-06-2024 - 10:56:13 PM

টি২০ বিশ্বকাপ: ২ রানে আউট সূর্যকুমার, ভারত ৯১/২ (১১.৪ ওভার) টার্গেট ৯৭

05-06-2024 - 10:50:20 PM

টি২০ বিশ্বকাপ: হাফসেঞ্চুরি রোহিতের, ভারত ৭৪/১ (৯.৫ ওভার) টার্গেট ৯৭

05-06-2024 - 10:37:30 PM

টি২০ বিশ্বকাপ: ভারত ৩৩/১ (৫ ওভার) টার্গেট ৯৭

05-06-2024 - 10:10:05 PM

টি২০ বিশ্বকাপ: ১ রানে আউট কোহলি, ভারত ২২/১ (২.৪ ওভার) টার্গেট ৯৭

05-06-2024 - 10:03:16 PM

টি২০ বিশ্বকাপ: জয়ের জন্য ভারতকে ৯৭ রানের টার্গেট দিল আয়ারল্যান্ড

05-06-2024 - 09:33:39 PM