দক্ষিণবঙ্গ

পুরুলিয়ায় থিমের মণ্ডপগুলি ঘিরে উন্মাদনা
 

সংবাদদাতা, পুরুলিয়া: কোথাও গাছের বাকল দিয়ে তৈরি হয়েছে প্রতিমা। কোথাও আবার দিল্লির লালকেল্লার আদলে তৈরি হয়েছে মণ্ডপ। এছাড়াও বিভিন্ন মন্দিরের আদলে তৈরি মণ্ডপগুলিও মানুষের নজর কেড়েছে। সব মিলিয়ে পুরুলিয়া জেলায় এবার থিম পুজোর ছড়াছড়ি। 
গাছের বাকল দিয়ে এবার প্রতিমা তৈরি করছে পুরুলিয়ার তেলকল পাড়া ষোলোআনা দুর্গা পুজো কমিটি। ডায়মন্ড জুবলি বছরে প্রতিমা তৈরি থেকে শুরু করে মণ্ডপ সজ্জায় চমক দিচ্ছে পুরুলিয়া শহরের এই পুজো কমিটি। প্রসঙ্গত, পুরুলিয়ার তেলকল পাড়া ষোলোআনা দুর্গাপুজো কমিটির অন্যতম বৈশিষ্ট্য পরিবেশবান্ধব মণ্ডপ সজ্জা। কয়েক বছর ধরে নতুন নতুন জিনিস নিয়ে প্রতিমা এবং মণ্ডপ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে এই পুজো কমিটি। প্রতিমাও তৈরি হয়েছে গাছের আদলে। গাছ লাগানোর বার্তা ফুটে উঠছে মণ্ডপে। 
দিল্লির লালকেল্লার আদলে বিশাল আকার মণ্ডপ তৈরি করেছে ঝালদার নামোপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটি। সেইসঙ্গে প্রতিমা তৈরিতেও রয়েছে বিশেষত্ব। কার্গিল যুদ্ধের ২৫ বছর পূর্তিতে শহিদদের প্রতি শ্রদ্ধার থিম ফুটিয়ে তোলা হয়েছে প্রতিমায়। বলরামপুরের সরাইপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটি এবার ইস্কন মন্দিরের আদলে মণ্ডপ তৈরি করেছে। বিশাল আকারের ওই মণ্ডপ দেখতে কাতারে কাতারে মানুষ ভিড় করছেন। 
বান্দোয়ানের চিলা সর্বজনীন দুর্গাপুজো কমিটিও ইস্কন মন্দিরের আদলে মণ্ডপ তৈরি করেছে। পুরুলিয়া শহরের সদর পাড়া দুর্গাপুজো কমিটির মূর্তির অভিনবত্ব দর্শনার্থীদের প্রশংসা কুড়িয়েছে। রঘুনাথপুর মহকুমার নিতুড়িয়ার ভামুরিয়া বাথানেশ্বর দুর্গাপুজা কমিটি এবার আমাজনের আদিবাসীদের জনজীবনকে তুলে ধরেছে মণ্ডপ সজ্জায়। নিতুড়িয়া দুবেশ্বরী কোলিয়ারি এবার জয়পুরের পুরাতন রাজবাড়ির আদলে মণ্ডপ তৈরি করেছে। রঘুনাথপুরের মিশন পাড়া দুর্গাপুজো কমিটি এবার মোবাইলে বন্দি কিশোর জীবনকে থিমে তুলে ধরেছে। থিম সজ্জার পাশাপাশি রয়েছে চোখ ধাঁধানো আলোকসজ্জা।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা