দক্ষিণবঙ্গ

ব্যাটারি চালিত সাইকেলে শহরে টহল শুরু গ্রিন উইনার্স বাহিনীর

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ষষ্ঠী থেকেই নারী সুরক্ষায় ব্যাটারি চালিত সাইকেল নিয়ে নেমে পড়ল মহিলা পুলিস বাহিনী। মঙ্গলবার রাতে আসানসোল ও দুর্গাপুর দুই শহরেই তাঁদের যাত্রার সূচনা করেন আসানসোল- দুর্গাপুরের পুলিস কমিশনার সুনীলকুমার চৌধুরী। ‘গ্রিন উইনার্স’ নামে এই বাহিনী বিভিন্ন থানা এলাকার স্পর্শকাতর জায়গাগুলির অলিগলি টহল দেবে। বিশেষ করে স্কুল, কলেজ, হস্টেল, হাসপাতাল যেখানে মহিলাদের উপস্থিতি উল্লেখযোগ্য। যেখানে কোনওরকম ইভটিজিংয়ের সম্ভাবনা থাকবে সেখানেই সাইকেল নিয়ে হাজির হবে এই বাহিনী। প্রাথমিক ভাবে দু’টি শহরের জন্য ৬০টি ব্যাটারি চালিত সাইকেল আনানো হয়েছে। সাইকেলগুলির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩০ কিলোমিটার। পুজো মণ্ডপ, শপিং মলও থাকবে এই বাহিনীর র‌্যাডারে। দুর্গাপুরের জন্য ২৫টি সাইকেল ও আসানসোলের জন্য ৩৫টি সাইকেল থাকছে। 
শুধু গ্রিন উইনার্স বাহিনীই নয়, আসানসোল-দুর্গাপুর পুলিস কমিশনারেট চারটি পিঙ্ক মোবাইল ভ্যান চালু করেছে। দু’টি ভ্যান থাকবে আসানসোল- দুর্গাপুর পুলিস কমিশনারেটের সেণ্ট্রাল জোনের জন্য, আর একটি করে ভ্যান থাকবে ইস্ট ও ওয়েস্ট জোনের জন্য। এই টহলদারি ভ্যানে থাকবেন শুধু মহিলা পুলিস কর্মীরাই। এছাড়াও স্কুটি নিয়ে কালো পোশাকের বিশেষ মহিলা পুলিস বাহিনী ‘শক্তি’ টহল দিচ্ছে আসানসোল দুর্গাপুরের রাস্তায়। 
পুলিস কমিশনার সুনীলকুমার চৌধুরী বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো আমরা গ্রিন উইনার্স টিম তৈরি করেছি। তাঁরা সাইকেলে করে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নজরদারি চালাবে। এর মাধ্যমে প্রত্যন্ত এলাকাগুলিতেও পুলিস সহজে পৌঁছে যেতে পারবে। অন্যদিকে পুজোর সময়ে তৎপরতা বাড়িয়েছে রেল পুলিসও। আসানসোল ডিভিশনের সিনিয়র সিকিউরিটি কমিশনার রাহুল রাজ বলেন, পুজোর সময়ে রেলগেটগুলিতে বাড়তি ভিড় হয়। বিশেষ করে পুজো মণ্ডপের কাছের রেলগেটগুলিতে পথচারীর চাপ বেড়ে যায়। এবার তাই আমরা সেখানেও ফোর্স মোতায়েন করছি। যাতে অপ্রীতিকর ঘটনা না ঘটে।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা