বিদেশ

ভারতীয় মালিকানাধীন কোম্পানিগুলির অগ্রগতি অব্যাহত ব্রিটেনের মাটিতে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ব্রিটেনে ভারতীয় কোম্পানিগুলির জয়যাত্রা অব্যাহত। সাম্প্রতিক একটি গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে।  সেখানে দেখা গিয়েছে. ব্রিটেনে রেকর্ড সংখ্যক ভারতীয় মালিকানাধীন কোম্পানিগুলির রাজস্ব কমপক্ষে ১০ শতাংশ বেড়েছে। এরমধ্যে তালিকার শীর্ষস্তরে থাকা কোম্পানিগুলির রাজস্ব বৃদ্ধির হার প্রায় ৫০ শতাংশ ছুঁয়েছে। প্রথমসারির ব্যবসায়িক ও আর্থিক পরামর্শদাতা গ্র্যান্ট থর্ন ইউকে এলএলপি’র ওই গবেষণা থেকে আরও জানা যাচ্ছে যে, ব্রিটেনে ভারতীয় মালিকানাধীন কোম্পানির সংখ্যা আগের বছরের ৯৫৪ থেকে বেড়ে হয়েছে রেকর্ড ৯৭১। কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই)-এর সঙ্গে সমন্বয়ে তৈরি ইন্ডিয়া মিটস ব্রিটেন রিপোর্টে ভারতীয় কোম্পানিগুলির অবদানেরও বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। 
উল্লেখ্য, আপাতত ব্রিটেন-ভারত মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা থমকে রয়েছে। এই চুক্তির গুরুত্বের কথা ফের শোনা গিয়েছে ব্রিটিশ বিদেশমন্ত্রী লর্ড ডেভিড ক্যামেরনের গলাতে। তিনি ফরেন প্রেস অ্যাসোসিয়েশনের সদস্যদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি ওই চুক্তির প্রসঙ্গ তুলেছেন। ঠিক সেই সময়ই ওই রিপোর্টটি সামনে এসেছে। সেখানে বলা হয়েছে, ব্রিটেনের অর্থনীতিতে ওই ভারতীয় মালিকানাধীন  ৯৭১টি কোম্পানি তাৎপর্যপূর্ণ ভূমিকা নিয়েছে।  ওই কোম্পানিগুলিতে কর্মসংস্থানের সংখ্যা গত এক বছরে অনেকটাই বেড়েছে। ২০২৩ সালের ১ লক্ষ ৫ হাজার ৯৩১ থেকে বেড়ে হয়েছে ১ লক্ষ ১৮ হাজার ৪৩০।  ২০২৩ অর্থবর্ষের ৫০.৫ বিলিয়ন পাউন্ড থেকে বেড়ে কোম্পানিগুলির মোট টার্ন ওভারের পরিমাণ দাঁড়িয়েছে ৬৮.০৯ বিলিয়ন পাউন্ড। রিপোর্টে দেখা যাচ্ছে, ব্রিটেনে ভারতীয় মালিকানাধীন কোম্পানিগুলির অগ্রগতি অব্যাহত রয়েছে। এরমধ্যে বেশ কিছু কোম্পানির পরপর দু’বছর বার্ষিক বৃদ্ধির হার ২৪ শতাংশ। রিপোর্টে দেখা যাচ্ছে. তালিকায় প্রথমসারির ১০০ কোম্পানির বার্ষিক রাজস্ব গড়ে ৪৮ শতাংশ হারে বেড়েছে। 
গ্র্যান্ট থর্মটন ইউকে এলএলপি’র দক্ষিণ এশিয়া বিজনেস গ্রুপের প্রধান অনুজ চান্দে ওবিই জানিয়েছেন, আমাদের ট্র্যাকারে ১০ শতাংশের বেশি বৃদ্ধির হার সমন্বিত রেকর্ড সংখ্যক ভারতীয় মালিকানাধীন কোম্পানিকে চিহ্নিত করা গিয়েছে। গত ১১ বছরের মধ্যে এই প্রথম তা ১০০ ছুঁয়েছে। এই গবেষণা সম্পর্কে সিআইআই-এর ডিরেক্টর জেনারেল চন্দ্রজিৎ বন্দ্যোপাধ্যায় বলেছেন, রিপোর্টে ব্রিটেনে ভারতীয় বিদেশি প্রত্যক্ষ লগ্নির ইতিবাচক দিকগুলি উঠে এসেছে। 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা