বিদেশ

চীনকে কড়া বার্তা, ভারতীয় নাম দেওয়া হচ্ছে তিব্বতের ৩০ স্থানের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লাদাখ থেকে অরুণাচল প্রদেশ। সিকিম অথবা গলওয়ান উপত্যকা। চীনের সেনাবাহিনী বারবার ভারতের জমিতে ঢুকে পড়েছে এবং ভূখণ্ড দখল করেছে। সংঘাত হয়েছে। ফ্ল্যাগ-মিটিং হয়েছে। চীনের পণ্য বয়কট করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। কিন্তু আদতে কিছুই হয়নি। বরং বিগত ২০২০ সালের সেই সীমান্ত সংঘাতের পর থেকে চীন থেকে পণ্য আমদানি বহুগুণ বেড়ে গিয়েছে। অর্থাৎ ভারতকে চীন নিজেদের ব্যবসায়িক মুনাফার ভরকেন্দ্র হিসেবেই ব্যবহার করে চলেছে। বিগত মোদি সরকারের বিরুদ্ধে বিরোধীরা অভিযোগ তুলেছে দুর্বলতার। বলা হয়েছে, পাকিস্তানকে চোখ রাঙালেও চীনকে মোদি ভয় পান। তাই চীনের ক্ষেত্রে 
মোদি নীরব। 
ভোটে বড়সড় ধাক্কা খাওয়ার পর নতুন এনডিএ সরকারের প্রধান হিসেবে মোদি এবার শক্তি প্রদর্শন করে মুখরক্ষা করতে চলেছেন। জানা যাচ্ছে, এনডিএ সরকার শীঘ্রই তিব্বতের ৩০টি স্থানের ভারতীয় নামকরণ ঘোষণা করবে। ভারত সরকারের মানচিত্রে সেই নামই দেখানো হবে। অর্থাৎ চীন এতদিন যা করে এসেছে তারই পাল্টা। অরুণাচল প্রদেশের বমডিলা এবং তাওয়াং জেলার অন্তর্গত একের পর স্থানের নামকরণ চীন সরকার মান্দারিন ভাষায় করে এসেছে এতদিন ধরে। প্র঩ত্যেক ক্ষেত্রেই ভারত সরকারের বিদেশ মন্ত্রক প্রতিবাদ করেছে। অরুণাচল প্রদেশ যে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ সেকথাই স্পষ্ট করে দেওয়া হয়েছে। কিন্তু চীনের পক্ষ থেকে পুনরায় দাবি করা হয়েছে যে, অরুণাচল প্রদেশ তাদের দেশের অংশ। 
নতুন এনডিএ সরকার জোট নির্ভর এবং আগের তুলনায় মোদি  রাজনৈতিকভাবে দুর্বল। তাই প্রশাসনিক শক্তি প্রদর্শনে মরিয়া তাগিদ দেখাচ্ছে কেন্দ্র। সেই লক্ষ্যেই তিব্বতের ৩০টি স্থানের নাম পালটে দেওয়া হবে। দাবি করা হবে ওই অঞ্চলগুলি আদতে ঐতিহাসিকভাবে ভারতের অংশ। তাই ভারতীয় নাম হবে তাদের। সীমান্ত নিয়ে ভারত যে কঠোর অবস্থান নিচ্ছে, এই বার্তা দিয়ে শুরু থেকেই দেশবাসীকে শক্তির নমুনা দেখানোর প্রয়াস নেওয়া হচ্ছে। বিদেশমন্ত্রী হিসেবে পুনরায় কার্যভার নেওয়ার পর মঙ্গলবার এস জয়শঙ্কর বলেছেন, চীনের সঙ্গে সীমান্ত সমস্যা সমাধানে আমাদের আরও উদ্যোগী হতে হবে। দেশের সার্বভৌমত্ব নিয়ে কোনও আপস করা হবে না। পাশাপাশি পাকিস্তানকেও বুঝতে হবে যে, ভালো প্রতিবেশী হওয়ার শর্ত মেনে চলাই সব রাষ্ট্রের আবশ্যক কূটনীতি। সন্ত্রাস দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিকল্পে সহায়ক নয়। তিনি বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যে শুভেচ্ছা জানিয়েছেন, তার জবাবও প্রধানমন্ত্রী দিয়েছেন। 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা