Bartaman Patrika
খেলা
 

পাঞ্জাবের কাছে ৭ উইকেটে হার, প্লে অফে ওঠা কঠিন চেন্নাইয়ের

চেন্নাই, ২ মে: ঘরের মাঠে পাঞ্জাব কিংসের কাছে ৭ উইকেটে হেরে গেল ধোনিরা। গতকাল অর্থাৎ বুধবার চেন্নাইয়ে ৭ উইকেট খুইয়ে মাত্রা ১৬২ তোলে সুপার কিংসরা। জবাবে পাঞ্জাব ১৭.৫ ওভারেই মাত্র ৩ উইকেট খু‌঩ইয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয়। অন্যদিকে, পরপর দুটি ম্যাচ জিতে আইপিএলের প্লেঅফের দৌড়ে চলে এল পাঞ্জাবও। ১০ ম্যাচে ৮ পয়েন্ট পেল স্যাম কুরানদের পাঞ্জাব। অন্যদিকে, বেশ খানিকটা বেলাইন হয়ে গেল চেন্নাই এক্সপ্রেস। প্লে অফের দৌড়ে অন্য দলগুলির তুলনায় বেশ খানিকটা পিছিয়েই পড়লেন ধোনিরা। গতকাল  টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন কুরান। প্রথম থেকেই চেন্নাইকে ব্যাকফুটে ঠেলে দেন রাহুল চাহাররা। যদিও শুরুটা খারাপ করেননি ঋতুরাজ গায়কোয়াড় ও অজিঙ্কা রাহানে। রাহানে ২৪ বলে ২৯ রান করেন। মারেন ৫টি চার। তবে তিনি আউট হতেই চেন্নাইয়ের রান তোলার গতি কমে যায়। ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের দুই সদস্য শিবম দুবে (০) এবং রবীন্দ্র জাদেজা (২) রানে আউট হয়ে চাপে ফেলে দেন সিএসকে-কে। এরপর পাওয়ার প্লে শেষ হতেই লাগাতার উইকেট হারাতে থাকে চেন্নাই। বিনা উইকেটে ৬৪ থাকার পরও ৭০ রানে ৩ উইকেটে চলে যায় ধোনিদের। চেন্নাইয়ের হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক ঋতুরাজ। ১৩ বল বাকি থাকতে মাঠে নামেন মহেন্দ্র সিং ধোনি। চলতি আইপিএলে এতদিন অপরাজিতই ছিলেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু এদিন ইনিংসের শেষ বলে রান নিতে গিয়ে এবারের টুর্নামেন্টে এই প্রথমবার আউট হন মাহি। তিনি ১১ বলে ১৪ রান করেন। মারেন ১টি চার এবং একটি ছয়।
অপরদিকে, ২০ ওভারে ১৬২ রান করে ইনিংস শেষ করে চেন্নাই। জয়ের জন্য ১৬৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে একেবারেই অসুবিধার সম্মুখীন হতে হয়নি পাঞ্জাবকে। পাওয়ার প্লে-তে প্রভসিমরন সিং আউট হয়ে গেলেও বেয়ারস্টো ইনিংসের হাল ধরেন। রাইলি রুশোর সঙ্গে দুরন্ত পার্টনারশিপ গড়ে ম্যাচের রাশ ফের পাঞ্জাবের দিকে ফেরান ইংরেজ ব্যাটার। শেষদিকে চেন্নাই বোলাররা চেষ্টা করলেও জয় অধরাই থেকে যায় ইয়েলো আর্মির। ফলে ১০ ম্যাচে ১০ পয়েন্ট পেয়ে প্লে অফে ওঠার লড়াই আরও কিছুটা কঠিন করে ফেলল চেন্নাই। এমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

02nd  May, 2024
ফুটবলে সুনীল অধ্যায়ের অবসান, যুবভারতীতে বিদায়ী ম্যাচ ৬ জুন, প্রতিপক্ষ কুয়েত

যথার্থ কিংবদন্তি। ১৫০টি আন্তর্জাতিক ম্যাচ। ৩৯ বছর বয়সেও ফুটবলের প্রতি এমন ভালোবাসা অভাবনীয়। তোমায় কুর্নিশ।  ব্যক্তিগত নৈপুণ্যে তুমি ভারতীয় ফুটবলকে বিশ্বের দরবারে উজ্জ্বল করেছ
বিশদ

দেশের জার্সিতে স্বপ্নের মতো কেটেছে এই ১৯ বছর: ছেত্রী

বিনা মেঘে বজ্রপাত হয়তো বলা যাবে না। তবে বৃহস্পতিবার সকালে এভাবে দেশের ফুটবলপ্রেমীদের যে তিনি ধাক্কা দেবেন, তা কেউ ভাবতে পারেননি। দীর্ঘ ১৯ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে ইতি টানার কথা ঘোষণা করলেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী।
বিশদ

অবসরের পর প্রচারের আড়ালে থাকবেন বিরাট

অবসর অবশ্যম্ভাবী! বিরাট কোহলি তা ভালোভাবেই জানেন। তবে ব্যাট-প্যাড তুলে রাখার আগে কোনও আক্ষেপ রাখতে চান না তিনি। সম্প্রতি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পোস্ট করা ভিডিওতে মহাতারকা বলেছেন, ‘অবসরের পর লম্বা সময় আমায় কেউ খুঁজেই পাবে না।
বিশদ

সকালেই অবসর ঘোষণা অধিনায়কের

একটা অধ্যায়ের পরিসমাপ্তি। ভারতীয় ফুটবলে সুনীল ছেত্রী যুগের অবসান। অবসরের সিদ্ধান্ত বৃহস্পতিবার জানিয়ে দিলেন তিনি। আগামী ৬ জুন বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে ভারতের প্রতিপক্ষ কুয়েত। এই ম্যাচের পরেই আন্তর্জাতিক ফুটবলকে আলবিদা জানাবেন সুনীল।
বিশদ

পরিশ্রম ও শৃঙ্খলায় সফল, মত বাইচুংয়ের

একজন ভারতীয় ফুটবলের আইকন। অনুরাগীদের কাছে অন্যজন ‘পোস্টার বয়।’ ভারতের জার্সিতে বহু ম্যাচে জুড়ি বেঁধেছেন বাইচুং ভুটিয়া আর সুনীল ছেত্রী। পাহাড়ি কম্বো একটা সময় ত্রাস ছড়াত বিপক্ষ দুর্গে। আগেই অবসর নিয়েছেন বাইচুং।
বিশদ

ওর অভাব ঢাকা কঠিন: সুব্রত ভট্টাচার্য

গোধূলি পেরিয়ে সন্ধ্যার উঁকিঝুঁকি। একে একে জ্বলে উঠছে রাজপথের বাতিস্তম্ভ। কৃত্রিম আলোর স্পর্ধা ছুঁতে চাইছে আকাশ। কিন্তু ব্যতিক্রম গল্ফগ্রিনের উদয়শঙ্কর সরণির একটি সুসজ্জিত দোতলা বাড়ি
বিশদ

আজ মুম্বইয়ের সামনে লখনউ

প্লে-অফের আশা আগেই শেষ হয়েছিল। চলতি আইপিএলে শেষ ম্যাচ জিতে কিছুটা মুখরক্ষার সুযোগ মুম্বই ইন্ডিয়ান্সের সামনে। পাঁচবারের চ্যাম্পিয়নরা এই মুহূর্তে ১৩ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলে সবার শেষে। লাস্ট বয়ের তকমা ঘোচানোই চ্যালেঞ্জ হার্দিক পান্ডিয়ার দলের সামনে।
বিশদ

ম্যাচ পণ্ড, প্লে-অফে হায়দরাবাদ

বৃষ্টিতে বাতিল হয়ে গেল সানরাইজার্স হায়দরাবাদ ও গুজরাত টাইটান্সের ম্যাচ। বৃহস্পতিবার একরাশ হতাশা নিয়ে বাড়ি ফিরলেন রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের দর্শকরা। মাঝে অবশ্য কিছুটা সময় বৃষ্টি থেমেছিল। আশায় বুক বাঁধেন দর্শকরা।
বিশদ

অবসরের ঘোষণা ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীর

একটা যুগের অবসান ঘটতে চলেছে। ভারতীয় ফুটবলের আরও এক সোনালী অধ্যায়ের সমাপ্তি। অবসর নিতে চলেছেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। ৩৯ বছর বয়সে অবসর ঘোষণা করলেন তিনি। আগামী ৬ জুন কলকাতার যুবভারতী স্টেডিয়ামে কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ রয়েছে ভারতের।
বিশদ

16th  May, 2024
ফেডারেশন কাপে সোনা নীরজের

সোনা জিতলেন নীরজ চোপড়া। তিন বছর পর দেশের মাটিতে ফেডারেশন কাপ অ্যাথলেটিক্সে নেমেছিলেন ভারতের সোনার ছেলে। ইতিমেধ্যই তিনি ও কিশোর জেনা প্যারিস ওলিম্পিকসের যোগ্যতা অর্জন করেছেন। তাই দুই অ্যাথলিট সরাসরি বুধবারের ফাইনাল রাউন্ডে ট্র্যাকে নেমেছিলেন।​​​​​​ 
বিশদ

16th  May, 2024
‘উত্থানের চেয়ে পতন দেখেছি বেশি’

আইপিএলের পরেই টি-২০ বিশ্বকাপ খেলতে যাবে ভারত। রোহিত শর্মার নেতৃত্বে ট্রফি জয়ের স্বপ্ন দেখছেন টিম ইন্ডিয়ার সমর্থকরা। একই সঙ্গে হিটম্যানের টি-২০ ভবিষ্যৎ নিয়েও জল্পনা তুঙ্গে।
বিশদ

16th  May, 2024
সতীর্থদের উপর পূর্ণ আস্থা সল্টের

চলতি আইপিএলের প্রথম দল হিসেবে প্লে-অফে জায়গা করে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। শুধু তাই নয়, প্রথম দুই দলের মধ্যে থাকাও নিশ্চিত করেছে। ১৩ ম্যাচে শ্রেয়স আয়ারদের পয়েন্ট এখন ১৯। জয় ৯টা ম্যাচে, হেরেছে তিনটিতে।
বিশদ

16th  May, 2024
পাঞ্জাবের কাছে হারল রাজস্থান, শীর্ষস্থান নিশ্চিত কেকেআরের

মাঠ বদলালেও রাজস্থানের হারের ধারা অব্যাহত। চলতি আইপিএলে টানা চতুর্থ ম্যাচে হারের মুখ দেখলেন সঞ্জু স্যামসনরা। বুধবার গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে পাঞ্জাব কিংসের কাছে ৫ উইকেটে বশ মানল তারা। সেই সঙ্গে লিগ টেবিলে প্রথম দুইয়ে থাকার পথও কঠিন করল রয়্যালস।
বিশদ

16th  May, 2024
জুনিয়র বিভাগে জোর দিতে চায় মোহন বাগান

সাফল্যের ভিত তৈরি হয় শৈশবে। যুগ যুগ ধরেই তার প্রমাণ দিয়ে আসছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ এবং বায়ার্ন মিউনিখ। রিজার্ভ বেঞ্চের শক্তির উপর নির্ভর করে দলের সাফল্য।  তারকাখচিত দল বানিয়ে চলতি মরশুমে জোড়া ট্রফি জিতেছে সবুজ-মেরুন।
বিশদ

16th  May, 2024

Pages: 12345

একনজরে
পরকীয়ার সম্পর্ক নিয়ে পারিবারিক বিবাদ মেটাতে গিয়ে গ্রামবাসীর সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধে ধুন্ধুমার বাধল মল্লারপুরের পাথাই গ্রামের মালপাড়ায়। লাঠি, ইটের আঘাতে জখম হলেন সাত পুলিসকর্মী। যার ...

আপ প্রধান অরবিন্দ কেজরিওয়ালের জামিন নিয়ে সন্তুষ্ট নন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বুধবারই এব্যাপারে কেজরিকে ‘বিশেষ সুবিধা’ দেওয়ার অভিযোগ করেছিলেন। যদিও এব্যাপারে সুপ্রিম কোর্ট সাফ জানিয়েছে, কারও ক্ষেত্রে কোনও ব্যতিক্রমী সিদ্ধান্ত নেওয়া হয়নি। ...

স্কুলের ক্লাসরুমে সদ্য এসি বসানো হয়েছে। ফিল্টারের জলের ব্যবস্থাও রয়েছে। শৌচালয় বেশ পরিচ্ছন্ন। এই স্কুলের পরিকাঠামো যে কোনও বেসরকারি স্কুলকে টেক্কা দেওয়ার মতো। ডায়মন্ডহারবার লোকসভা ...

কুমারগ্রাম ব্লকের কামাখ্যাগুড়ি গ্রামীণ হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ ও উন্নত চিকিৎসা পরিষেবার দাবিতে সরব হলেন এলাকার বাসিন্দারা। বিষয়টি নিয়ে সম্প্রতি স্বাস্থ্যদপ্তরে ই-মেল করেছেন তাঁরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও ব্যবসায় অগ্রগতি আশা করা যায়। মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের কর্মের প্রয়োগ পদ্ধতি নিয়ে সমস্যা হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব তথ্য সমাজ দিবস
আন্তর্জাতিক টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস
১৫৪০: শেরশাহ কনৌজের যুদ্ধে হুমায়ুনকে পরাজিত করেন
১৮৭০: গণিতজ্ঞ ও মাউন্ট এভারেস্ট- এর উচ্চতা নিরূপণকারী ও আবিষ্কারক রাধানাথ শিকদারের মৃত্যু
১৮৯৭ : রবীন্দ্রনাথের স্নেহধন্যা বিশিষ্ট গায়িকা সাহানা দেবীর জন্ম
১৯১৩: বাঙালি কবি, গীতিকার, ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের মৃত্যু
১৯২০: বিশ্বের প্রথম যাত্রীবাহী বিমান কেএলএম চলাচল শুরু করে
১৯৪০: দ্বিতীয় বিশ্বযুদ্ধে বেলজিয়াম দখল করে জার্মানি
১৯৪৫:  প্রাক্তন ক্রিকেটার ভাগবত চন্দ্রশেখরের জন্ম
১৯৫১: গজল গায়ক পঙ্কজ উধাসের জন্ম 
১৯৬৫: বিশিষ্ট বিপ্লববাদী উল্লাসকর দত্তের মৃত্যু
১৯৮৫: বলিউড অভিনেত্রী নুসরত ভারুচার জন্মদিন
১৯৮৮: টলিউড অভিনেতা বিক্রম চ্যাটার্জীর জন্ম
১৯৯২: টলিউড অভিনেত্রী কৌশানি মুখার্জীর জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২৫ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.৩৪ টাকা ৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শুক্রবার, ১৭ মে, ২০২৪। নবমী ৯/৩৫ দিবা ৮/৪৯। পূর্বফল্গুনী নক্ষত্র ৪০/৪৮ রাত্রি ৯/১৮। সূর্যোদয় ৪/৫৯/২৯, সূর্যাস্ত ৬/৬/৩১। অমৃতযোগ দিবা ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৮/১৬ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১০/১৫ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৩ মধ্যে। কালরাত্রি ৮/৫০ গতে ১০/১২ মধ্যে। 
৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শুক্রবার, ১৭ মে, ২০২৪। নবমী দিবা ৯/২২। পূর্বফল্গুনী নক্ষত্র রাত্রি ৯/৫৫। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ গতে ৬/৪২ মধ্যে ও ৯/২২ গতে ১০/১৬ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে। 
৮ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: যে কোনও ব্যবসায় অগ্রগতি আশা করা যায়। বৃষ: পেশা ও রাসায়নিক দ্রব্যের ...বিশদ

08:02:04 AM

আবার নিম্নচাপ আগামী সপ্তাহে
আবার নিম্নচাপ। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরের উপর ২৩ ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব তথ্য সমাজ দিবস আন্তর্জাতিক টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ১৫৪০: শেরশাহ কনৌজের ...বিশদ

07:55:00 AM

আইপিএল: বৃষ্টির জন্য পরিত্যক্ত হায়দরাবাদ বনাম গুজরাতের ম্যাচ

16-05-2024 - 10:26:16 PM

আইপিএল: হায়দরাবাদ বনাম গুজরাতের ম্যাচে বৃষ্টির জন্য  টসে দেরি

16-05-2024 - 07:16:01 PM

দেশটাকে বিক্রি করে দিচ্ছে বিজেপি: মমতা বন্দ্যোপাধ্যায়

16-05-2024 - 05:02:36 PM