Bartaman Patrika
খেলা
 

সোনার হ্যাটট্রিক জ্যোতি সুরেখার

সাংহাই: এশিয়ান গেমসের পর বিশ্বকাপ তিরন্দাজি। ভারতের বিজয়রথ ছুটেই চলেছে। সাংহাইতে আয়োজিত বিশ্বকাপ তিরন্দাজিতে শনিবার টিম ইন্ডিয়ার ঝুলিতে উঠল চারটি সোনা ও একটি রুপো। তবে সবাইকে ছাপিয়ে সোনার হ্যাটট্রিক করলেন জ্যোতি সুরেখা ভেন্নাম। মহিলাদের দলগত, মিক্সড ডাবলস ও ব্যক্তিগত কম্পাউন্ড ইভেন্টে সেরার হাসি ছড়ালেন ২৭ বছর বয়সি ভারতীয় তিরন্দাজ। এছাড়াও সোনা এসেছে পুরুষদের দলগত ইভেন্ট থেকে। আর পুরুষদের ব্যক্তিগত বিভাগে রুপো জিতেছেন প্রিয়াংশ।
বিশ্বকাপ তিরন্দাজিতে শুরু থেকেই ছন্দে রয়েছেন ভারতীয়রা। বিশেষ করে মহিলাদের বিভাগে একচেটিয়া দাপট দেখালেন জ্যোতি। দলগত ইভেন্টে পজক জয় দিয়ে যাত্রা শুরু করেন তিনি। এই দলে জ্যোতি ছাড়াও ছিলেন অদিতি স্বামী ও পারণীত কাউর। পদক নির্নায়ক ম্যাচে ২৩৬-২২৫ পয়েন্টে ইতালির মহিলা দলকে হারালেন তাঁরা। এরপর মিক্সড ইভেন্টে অভিষেক শর্মার সঙ্গে জুটি বাঁধেন জ্যোতি। সাফল্য আসে সেখানেও। ফাইনালে তাঁরা বশ মানান এস্তোনিয়ার লিসেল-রবিন জুটিকে। জ্যোতিদের পক্ষে খেলার ফল ১৫৮-১৫৭। এরপর সিঙ্গলসে তিনি হারালেন মেক্সিকোর আন্দ্রেয়া বেসেরাকে। হাড্ডাহাড্ডি লড়াই গড়ায় টাইব্রেকারে। দু’জনের পয়েন্ট দাঁড়ায় ১৪৬-১৪৬। তাতেও বিজয়ী নির্ধারিত না হওয়ায় শেষ পর্যন্ত আশ্রয় নিতে হয় বুলস আইয়ের নিকটতম লক্ষ্যভেদের হিসেবকে। তাতে শেষ হাসি হাসেন জ্যোতি (৯*-৯)। বিশ্বকাপের এক আসরে তিনটি সোনা জয়ের সুবাদে তিনি স্পর্শ করলেন দীপিকা কুমারীর নজির। ২০২১ সালে দীপিকা একই রকম আলো ছড়িয়েছিলেন। এবার তাতে ভাগ বসালেন জ্যোতি।
দেশবাসীকে সোনা উপহার দিল পুরুষ দলও। অভিষেক, প্রিয়াংশ ও প্রথমেশরা ফাইনালে ২৩৮-২৩১ পয়েন্টে হারালেন নেদারল্যান্ডসকে। গত বছর হাংঝউ এশিয়ান গেমসে দলগত ও ব্যক্তিগত ইভেন্ট মিলিয়ে মোট ছ’টি সোনা জিতেছিল ভারতীয় দল। বিশ্বকাপে সেই সাফল্য ছাপিয়ে যাওয়ার হাতছানি মেন ইন ব্লু’র সামনে। রবিবার রিকার্ভ ইভেন্টের শেষ পর্বে ফেভারিট হিসেবে নামবেন দীপিকা কুমারীরা।

28th  April, 2024
ম্যান ইউ ছাড়ছেন ভারানে

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছাড়ছেন রাফায়েল ভারানে। চলতি মরশুমের পরেই ওল্ড ট্রাফোর্ডকে বিদায় জানাবেন ফরাসি তারকা। মঙ্গলবার সোশ্যাল সাইটে নিজেই একথা জানান ভারানে। তাঁর মন্তব্য, ‘ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মতো ঐতিহ্যশালী ক্লাবের জার্সি পরা স্বপ্নের মতো
বিশদ

15th  May, 2024
বৃষ্টিতে আশা শেষ গিলদের, প্রথম দুইয়ে নিশ্চিত নাইটরা

প্লে-অফ নিশ্চিত হয়েছিল আগেই। সোমবার গুজরাতের বিরুদ্ধে ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় প্রথম দুইয়ে থাকাও পাকা হল নাইটদের। ১৩ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে মগডালে শাহরুখ খানের দল। বাকি আর একটা ম্যাচ। ১৯ মে রিঙ্কুরা খেলবেন রাজস্থানের বিরুদ্ধে।
বিশদ

14th  May, 2024
প্রভাবশালীর হস্তক্ষেপেই কি বিশ্বকাপ দলে হার্দিক? দ্রাবিড়ের বিকল্প খোঁজা শুরু

এবারের আইপিএলে ভরাডুবি হয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের। তার জন্য অনেকেই দায়ী করছেন হার্দিক পান্ডিয়ার দুর্বল নেতৃত্বকে। চোট সারিয়ে ফেরা অলরাউন্ডার এখনও ফর্ম হাতড়ে বেড়াচ্ছেন, যা টিম ইন্ডিয়ার পক্ষে অশনি সংকেত। দুই-একটি ম্যাচ বাদ দিলে চলতি আইপিএলে ব্যর্থ হার্দিক।
বিশদ

14th  May, 2024
আজ মরণ-বাঁচন লড়াইয়ে মুখোমুখি দিল্লি ও লখনউ

প্লে-অফের দৌড়ে রয়েছে উভয় দলই। ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে দিল্লি ক্যাপিটালস। লখনউ সুপার জায়ান্টসেরও ১২ পয়েন্ট। তবে তারা একটা ম্যাচ কম খেলেছে। আপাতত টেবিলে তাদের অবস্থান সাতে। 
বিশদ

14th  May, 2024
ধোনির নামে মন্দির হবে চেন্নাইয়ে, মন্তব্য রায়াডুর

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জিতে প্লে-অফের দিকে একধাপ এগিয়েছে চেন্নাই সুপার কিংস। তবে নকআউটের টিকিট এখনও নিশ্চিত নয় মহেন্দ্র সিং ধোনিদের।
বিশদ

14th  May, 2024
 যুব লিগে আজ মুথুটের কঠিন চ্যালেঞ্জ ইস্ট বেঙ্গলের সামনে​​​​​​

রিলায়েন্স ফাউন্ডেশন ডেভলপমেন্ট লিগের নক-আউট পর্বে মঙ্গলবার নামছে ইস্ট বেঙ্গল। শেষ চারের লড়াইয়ে লাল-হলুদ ব্রিগেডের প্রতিপক্ষ মুথুট এফসি। প্রথমে পূর্বাঞ্চল ও পরে জাতীয় স্তরে গ্রুপ পর্বে দারুণ ফল করে বিনো জর্জের ছেলেরা।
বিশদ

14th  May, 2024
পার্ক দ্য প্রিন্সেসে বিদায়ী ম্যাচে হারলেন এমবাপে

গত শুক্রবারই আনুষ্ঠানিকভাবে পিএসজি ছাড়ার কথা ঘোষণা করেন কিলিয়ান এমবাপে। মরশুম শেষে প্যারিস ছেড়ে মাদ্রিদে পাড়ি দিতে চলেছেন ফরাসি তারকা। তার আগে রবিবার ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসে শেষবারের জন্য মাঠে নেমেছিলেন তিনি।
বিশদ

14th  May, 2024
খেতাব জয়ের আশা এখনও ছাড়ছে না আর্সেনাল

ইউরোপের বাকি চারটি লিগের ফয়সালা হয়ে গেলেও, শেষ দিন পর্যন্ত গড়াল প্রিমিয়ার লিগের খেতাবি লড়াই। রবিবার ওল্ড ট্রাফোর্ডে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে হারিয়ে ফের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে আর্সেনাল। ৩৭ ম্যাচে আর্তেতা-ব্রিগেডের সংগ্রহ ৮৬ পয়েন্ট।
বিশদ

14th  May, 2024
সিরাজদের প্রশংসায় ডু’প্লেসি

শুরুর দিকে ধুঁকতে থাকা বেঙ্গালুরু হঠাত্ই জেগে উঠেছে। টানা পাঁচ ম্যাচ জিতে প্লে-অফের দৌড়েও রয়েছে তারা। এর জন্য কৃতিত্ব প্রাপ্য বিরাটের। চলতি মরশুমে ব্যাট হাতে দুরন্ত ফর্মে আছেন তিনি। 
বিশদ

14th  May, 2024
আজ প্রতিপক্ষ গুজরাত, প্লে-অফের দৌড়ে টিকে থাকতে মরিয়া গিলরা, ছন্দ ধরে রাখাই লক্ষ্য নাইট রাইডার্সের

ঘরের মাঠে মুম্বইকে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে কেকেআর। স্বাভাবিকভাবেই ফুরফুরে মেজাজে শ্রেয়স আয়ার, আন্দ্রে রাসেলরা। এখনও বাকি দু’টি ম্যাচ। সোমবার মোতেরায় প্রতিপক্ষ গুজরাত টাইটান্স। এরপর নাইটরা লিগের শেষ ম্যাচটি খেলবে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে।
বিশদ

13th  May, 2024
দিল্লির বিরুদ্ধে ৪৭ রানে জয়, শেষ চারের লড়াইয়ে বিরাটরা

টানা পঞ্চম ম্যাচে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। রবিবার চিন্নাস্বামীতে দিল্লি ক্যাপিটালসকে ৪৭ রানের বড়সড় ব্যবধানে হারিয়ে  প্লে-অফের সম্ভাবনা বজায় রাখলেন বিরাট কোহলিরা। টস হেরে ব্যাট করতে নেমে ৯ উইকেটে আরসিবি তুলেছিল ১৮৭
বিশদ

13th  May, 2024
রাজস্থানকে হারিয়ে তিন নম্বরে উঠে এলেন ধোনিরা

প্লে-অফের আশা জিইয়ে রাখল চেন্নাই সুপার কিংস। রবিবার সন্ধ্যায় চিপকে রাজস্থান রয়্যালসকে ৫ উইকেটে হারাল পাঁচ বারের চ্যাম্পিয়নরা। এই জয়ের ফলে মহেন্দ্র সিং ধোনিরা উঠে এলেন পয়েন্ট তালিকার তিনে। ১৩ ম্যাচে সিএসকে’র ঝুলিতে এখন ১৪ পয়েন্ট।
বিশদ

13th  May, 2024
কার্লসেনকে হারালেন প্রজ্ঞানন্দ

‘জায়ান্ট কিলার’ হিসেবে আগেই সাড়া ফেলেছিলেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। সেই সাফল্য অব্যাহত। ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে তিনি বুঝিয়ে দিলেন অতীতের সাফল্য মোটেই পড়ে পাওয়া নয়। এবারের মঞ্চ গ্র্যান্ড চেস টুর। সুপারবেট র‌্যাপিড ও ব্লিৎজ ইভেন্টে প্রজ্ঞানন্দ হারালেন বিশ্বের এক নম্বর দাবাড়ুকে।
বিশদ

13th  May, 2024
ফের খেতাব অধরা রোনাল্ডোর, সৌদি লিগ জিতল আল হিলাল

তিন ম্যাচ বাকি থাকতেই সৌদি প্রো লিগ খেতাব ঘরে তুলল আল হিলাল। শনিবার ঘরের মাঠে আল হাজমকে ৪-১ ব্যবধানে হারিয়ে শিরোপা নিশ্চিত করে তারা। ফলে আরও একবার রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর আল নাসেরকে।
বিশদ

13th  May, 2024

Pages: 12345

একনজরে
বরকত গনিখান চৌধুরীর আমলে রেল মানচিত্রে মালদহের উল্লেখযোগ্য স্থান ছিল। বর্তমানে বহু মেল, এক্সপ্রেস, সুপারফাস্ট ট্রেন মালদহের উপর দিয়ে যাতায়াত করে। ...

মথুয়ার কৃষ্ণ জন্মভূমি-শাহি ঈদগাহ মামলায় নয়া মোড়। হিন্দুপক্ষের দাবি, বিতর্কিত সম্পত্তির মালিকানা সংক্রান্ত কোন নথি মসজিদ কমিটি কিংবা ওয়াকফ বোর্ড জমা দেয়নি। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টে ...

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রাণনাশের হুমকি দিয়ে পড়ল ব্যানারা। উলুবেড়িয়ায় ভোট গ্রহণের তিনদিন আগে টাঙানো এই ব্যানার ঘিরে চাঞ্চল্য ছড়াল ফুলেশ্বরের মনসাতলায়। ...

কয়েকদিন ধরে নিখোঁজ ছিলেন মঙ্গোলিয়ার দুই পর্বতারোহী। গত রবিবার শেষ তাঁদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছিল। তখন তাঁরা এভারেস্টের চূড়া থেকে মাত্র ৩ হাজার ৩০০ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঘরে বা পথেঘাটে পড়ে গিয়ে শরীরে বড় আঘাত পেতে পারেন। আমদানি রপ্তানির ব্যবসা ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জাদুঘর দিবস
১০৪৮: কবি ও দার্শনিক ওমর খৈয়ামের জন্ম
১৭৯৮: লর্ড ওয়েলেসলি গভর্নর জেনারেল হয়ে কলকাতায় আসেন
১৮০৪: ফ্রান্সের সংসদ সিনেটে এক আইন পাশের মধ্য দিয়ে নেপোলিয়ান বেনাপার্ট সেদেশের সম্রাট হিসাবে আত্মপ্রকাশ করেন
১৮৬০: আব্রাহাম লিংকন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন
১৮৭২: ইংরেজ শিক্ষাবিদ,দার্শনিক ও লেখক বারট্রান্ড রাসেলের জন্ম
১৮৮৬: লেখক অক্ষয়কুমার দত্তের মৃত্যু
১৯১২: প্রথম ভারতীয় চলচ্চিত্র দাদাসাহেব নির্মিত শ্রী পুন্ডলিক মুক্তি পেল তৎকালিন বম্বেতে
১৯৩৩: ভারতের একাদশ প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার জন্ম
১৯৩৪: চারণ কবি মুকুন্দ দাসের মৃত্যু
১৯৪৩: বিশিষ্ট বাঙালি চিকিৎসক ও শিক্ষাবিদ নীলরতন সরকারের মৃত্যু
১৯৭৪: রাজস্থানের পোখরানের ভূগর্ভে সফলভাবে পরমাণু বিস্ফোরণ (‘স্মাইলিং বুদ্ধ’) ঘটিয়ে ভারত হল পরমাণু শক্তিধর দেশ 
১৯৯৯: বাংলা ছড়ার গানের জনপ্রিয় গায়িকা জপমালা ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.০৩ টাকা ১০৭.৫০ টাকা
ইউরো ৮৯.১৭ টাকা ৯২.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী ১৬/০ দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র ৪৮/৩১ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৪/৫৯/৬, সূর্যাস্ত ৬/৭/৪। অমৃতযোগ দিবা ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে পুনঃ ১১/১১ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫১ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে। বারবেলা ৬/৩৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৪/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৯ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৩১। সূর্যোাদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৮ মধ্যে ও ১/১৩ গতে ২/৫১ মধ্যে ও ৪/৩০ গতে ৬/৯। কালরাত্রি ৭/৩০ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৫৮ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচ হওয়ার দৌড়ে গম্ভীর
টিম ইন্ডিয়ার প্রধান কোচ থাকতে আর আগ্রহী নন রাহুল দ্রাবিড়। ...বিশদ

09:56:36 AM

মুর্শিদাবাদের ভরতপুরে বস্তাবন্দি দেহ উদ্ধার!
মুর্শিদাবাদের ভরতপুরে এক ব্যক্তির বস্তাবন্দি দেহ উদ্ধার। ভরতপুর থানার হামিদপুর ...বিশদ

09:55:38 AM

হাওড়ার বড়গাছিয়ায় একটি কারখানায় অগ্নিকাণ্ড
বিধ্বংসী আগুনে ভস্মীভূত হয়ে গেল একটি পটচুলের কারখানা। হাওড়ার জগৎবল্লভপুর ...বিশদ

09:42:45 AM

কিরগিজস্তানে অশান্তির জেরে পড়ুয়াদের ঘরে থাকার নির্দেশ ভারতীয় দূতাবাসের

09:33:39 AM

কালনায় অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের তিনটি ইঞ্জিন
সাত সকালেই অগ্নিকাণ্ডের ঘটনা পূর্ব বর্ধমানের কালনা শহরে। সেখানকার ছোট ...বিশদ

09:25:20 AM

বাড়ি ফিরলেন অভিনেতা গুরুচরণ
অবশেষে বাড়ি ফিরলেন ‘তারক মেহতা কা উল্টা চশমা খ্যাত’ অভিনেতা ...বিশদ

09:13:56 AM