Bartaman Patrika
খেলা
 

দল গঠনেই অর্ধেক যুদ্ধ জিতে নিয়েছে মোহন বাগান: এমেকা

অম্বরীশ চট্টোপাধ্যায়, কলকাতা: আটের দশকের শেষ দিক। নাইজেরিয়া থেকে ভারতীয় ফুটবলে পা রেখেছিলেন দীর্ঘদেহী মিডিও। নাম এমেকা এজুগো। পরবর্তীতে ১৯৯৪ বিশ্বকাপে তিনি দেশের প্রতিনিধিত্ব করেন। ময়দানের তিন প্রধানের পাশাপাশি তিনি খেলেছেন চার্চিল ব্রাদার্সের হয়েও। ২০০১ সালে বুট জোড়া তুলে রাখেন এমেকা। এরপর কোচিংও করেছেন বেশ কয়েক বছর। এখন তিনি ফুটবল ধারাভাষ্যকার। এই মুহূর্তে রয়েছেন ইংল্যান্ডে। তবে সময় পেলেই ভারতীয় ফুটবলের খোঁজখবর রাখা তাঁর অভ্যাস। মোহন বাগানের লিগ-শিল্ড জয়ের খবরও রয়েছে এমেকার কাছে। বুধবার বর্তমানের কাছে নিজেকে উজাড় করে দিলেন তিনি। 
প্রশ্ন: মোহন বাগান আইএসএলের লিগ-শিল্ড জিতেছে। আপনার প্রতিক্রিয়া কী?
এমেকা: হ্যাঁ শুনেছি। খেলাটা দেখা সম্ভব হয়নি। এই সাফল্যের জন্য মোহন বাগানকে আন্তরিক অভিনন্দন। যোগ্য দল হিসেবেই লিগ-শিল্ড খেতাব পেয়েছে সবুজ-মেরুন ব্রিগেড।
প্রশ্ন: দলের এই সাফল্যের রসায়ন কী?
এমেকা: শুধু এই সাফল্য বলছেন কেন? মোহন বাগান তো ধারাবাহিকভাবেই সফল। প্রধান কারণ অবশ্যই কর্তাদের মানসিকতা। মরশুমের শুরুতে পরিকল্পিত পথে দল গড়েছেন তাঁরা। অর্থের সঙ্গে বিন্দুমাত্র আপোস করেননি। কোচের চাহিদা মতো ফুটবলারের সঙ্গে চুক্তি করা হয়েছে। এখানেই তো অর্ধেক যুদ্ধ জিতে নিয়েছে মোহন বাগান। 
প্রশ্ন: আর কোচ? তাঁর ভূমিকা কতখানি বলে আপনার মনে হয়? 
এমেকা: দক্ষ কোচ না হলে এমন ড্রেসিং-রুম সামলানো মুশকিল। হাবাস সেই কাজটাই বিচক্ষণতার সঙ্গে করেছেন।  দীর্ঘদিন ভারতীয় ফুটবলের সঙ্গে যুক্ত থাকার জন্য সমস্তটা হাতের তালুর মতো চেনেন। তাই মরশুমের মাঝপথে দলের হাল ধরলেও ক্লাবকে সাফল্য এনে দিয়েছেন। 
প্রশ্ন: ভারতীয় ফুটবল সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল আপনি। মান কি কিছুটা হলেও বেড়েছে? 
এমেকা: ইদানীং ভারতীয় ফুটবলে বিনিয়োগ হচ্ছে। পেশাদারিত্ব বাড়ছে। ফুটবলাররা আর্থিকভাবে এখন অনেক নিরাপদ। এটা একটা দিক। আর অন্যদিকটা হল, বিদেশি ফুটবলারদের সঙ্গে ভারতীয়রা এক মঞ্চে খেলার সুযোগ পাচ্ছে। তবে মান উন্নত হয়েছে বলে মনে হয় না। কারণ, ভারতের জাতীয় দলে সমমানের একাধিক ফুটবলার নেই। পারফরম্যান্সেও তার প্রভাব যথেষ্ট। 

18th  April, 2024
কোচের জন্যই ফাইনালে ফেভারিট মোহন বাগান

হাবাস-ম্যাজিকেই ফাইনালে মোহন বাগান। প্রায় মাঝ মরশুমে হুয়ান ফেরান্দোকে সরিয়ে আন্তোনিও লোপেজ হাবাসকে কোচের পদে বসায় টিম ম্যানেজমেন্ট। আমার মতে, এটাই টার্নিং পয়েন্ট।
বিশদ

সমর্থকদের আব্দার মেটাতে পেরে তৃপ্ত হাবাস

ওড়িশায় প্রথম লেগে হারের পর কলিঙ্গ স্টেডিয়ামের বাইরে কোচ আন্তোনিও লোপেজ হাবাসকে ঘিরে ধরেন বেশ কিছু মোহন বাগান অনুরাগী। তাঁদের একটাই আব্দার, ঘরের মাঠে ঘুরে দাঁড়াতে হবে। স্প্যানিশ কোচও সমর্থকদের অভয় দিয়ে জানিয়েছিলেন, যুবভারতীতেই ফাইনালের টিকিট নিশ্চিত করবে দল।
বিশদ

দিল্লিকে সহজেই হারাল নাইটরা,  ব্যাট হাতে ব্যর্থ পন্থ

‘ক্যাচ নয়, ম্যাচটাই তো ফেলে দিলে হে!’ ডাগ-আউটে বসে নিশ্চয়ই স্টিভ ওয়ার সেই মহান উক্তি আওড়াচ্ছিলেন দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং। মাত্র ১৫৩ রানের পুঁজি। তার উপর সহজ ক্যাচ পড়া।
বিশদ

সামনে মুম্বই, জয়ে ফিরতে মরিয়া লোকেশের লখনউ

একদিকে প্লে-অফের দৌড়ে টিকে থাকা, অন্যদিকে টি-২০ বিশ্বকাপের দল নির্বাচন— জোড়া অঙ্ক সামনে রেখে মঙ্গলবার নবাবের শহরে লখনউ সুপার জায়ান্টসের মুখোমুখি হচ্ছে মুম্বই ইন্ডিয়ান্স।
বিশদ

বোলারদের দুর্দশায় ক্ষুব্ধ কামিন্স, সিরাজ

কুড়ি ওভারের ক্রিকেট মানেই ব্যাটারদের দাপট। তবে এবারের আইপিএলে তা অন্য পর্যায়ে পৌঁছেছে বলে মনে করছেন সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়ক প্যাট কামিন্স। একই সুর আরসিবি’র তারকা পেসার মহম্মদ সিরাজের গলায়ও।
বিশদ

শেষ চারে আজ বায়ার্ন-রিয়াল দ্বৈরথ

‘চ্যাম্পিয়ন্স লিগ জেতা এত কঠিন কেন?’ পেপ গুয়ার্দিওলাকে প্রশ্ন করেছিলেন এক সাংবাদিক। স্প্যানিশ কোচের জবাব ছিল, ‘কারণ, রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে খেলতে হয়।’
বিশদ

গোয়াকে হারিয়ে ফাইনালে মুম্বই

আইএসএলের খেতাবি লড়াইয়ে ফের মুখোমুখি মোহন বাগান ও মুম্বই সিটি। সোমবার সেমি-ফাইনালের ফিরতি পর্বে গোয়াকে ২-০ গোলে হারাল
বিশদ

মে’র দ্বিতীয় সপ্তাহের মধ্যেই বোর্ড মিটিং ইস্ট বেঙ্গলের

আগামী মরশুমের জন্য দল গঠনের লক্ষ্যে নেমে পড়েছে আইএসএলের দলগুলি। ইতিমধ্যেই প্রয়োজন অনুযায়ী ফুটবলারদের সঙ্গে কথা বলেছে বিভিন্ন ক্লাব। পিছিয়ে নেই ইস্ট বেঙ্গলও।
বিশদ

ফরাসি লিগ জিতল পিএসজি

শনিবারই খেতাব জয়ের সুযোগ ছিল পিএসজির। তবে লে হাব্রের সঙ্গে ৩-৩ ড্র করে লুইস এনরিকের দল। অবশ্য তাদের অপেক্ষা দীর্ঘায়িত হয়নি। রবিবার মোনাকোর
বিশদ

বাবরদের দায়িত্ব নিয়ে খুশি কার্স্টেন

আগামী দু’বছরের মধ্যে একটা ট্রফি জিততেই হবে বাবর আজমদের। ওডিআই ও টি-২০ ফরম্যাটে পাকিস্তানের প্রধান কোচের দায়িত্ব নেওয়ার পর ক্রিকেটারদের
বিশদ

দুরন্ত প্রত্যাবর্তন, ফাইনালে মোহন বাগান

মধুর প্রতিশোধ মোহন বাগানের। আইএসএল সেমি-ফাইনালে প্রথম লেগে হেরেও ঘরের মাঠে স্বপ্নের প্রত্যাবর্তন হাবাস-ব্রিগেডের। রবিবার যুবভারতী ক্রীড়াঙ্গনে সংযোজিত সময়ে ‘সুপার সাব’ সাহাল আব্দুল সামাদ গোল করতেই উচ্ছ্বাসে ভাসল ৬২ হাজারের গ্যালারি
বিশদ

29th  April, 2024
ইডেনে দাদা-বাদশার মর্যাদার লড়াই

এতক্ষণ ছিলেন কোচের ভূমিকায়। ছোট্ট ছেলেটাকে শেখাচ্ছিলেন ক্যাচিং প্র্যাকটিস। বোলিং, ব্যাটিংয়ের টিপসও দিচ্ছিলেন যত্ন সহকারে। ক্ষণিকের বিরতি। তারপর নিজেই তুলে নিলেন ব্যাট। গায়ে গলিয়ে নিলেন নাইট রাইডার্সের জার্সি। চলল দ্বিতীয় ইনিংস। বলিউড বাদশা শাহরুখ খানকে এমন দৃশ্যে দেখে মনে হবে শ্যুটিং চলছে।
বিশদ

29th  April, 2024
বিরাট-জ্যাকসের তেজে ছারখার গুজরাত টাইটান্স

উইল জ্যাকসের বিধ্বংসী শতরানে উড়ে গেল গুজরাত টাইটান্স। সঙ্গতে থাকলেন বিরাট কোহলি। রবিবার মোতেরায় শুভমান গিলদের কার্যত হেলায় ৯ উইকেটে দুরমুশ করল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। জয় এল চার ওভার বাকি থাকতে। 
বিশদ

29th  April, 2024
হাবাসের মগজাস্ত্রেই টেক্কা সবুজ-মেরুনের

শেষ বাঁশি বাজতেই আকাশে ছুড়ে দিলেন দু’হাত। প্রবল গরমে দরদরিয়ে ঘামছেন তিনি। তাতে কি? মর্যাদার যুদ্ধে যে জিতেছেন আন্তোনিও লোপেজ হাবাস। যুবভারতীর মেগা ম্যাচে তিনিই নেপথ্য নায়ক।
বিশদ

29th  April, 2024

Pages: 12345

একনজরে
অটো দুর্ঘটনায় মৃত্যু হল এক বধূর। ঘটনায় জখম হয়েছেন অটোয় থাকা আরও এক যাত্রী। সোমবার সকালে ঘটনাটি ঘটে শীতলকুচি-মাথাভাঙা রাজ্য ...

জমি দুর্নীতি মামলায় ধৃত ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের জামিনের আবেদনের প্রেক্ষিতে ইডির জবাব চাইল সুপ্রিম কোর্ট। সোমবার এই মামলার শুনানি ছিল বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চে। আগামী ৬ মের মধ্যে এব্যপারে জবাব দিতে হবে কেন্দ্রীয় তদন্তকারী ...

‘মা-মাটি-মানুষ নিয়ে বাংলা আছে ভালো।’ এই থিম সং তৃণমূলের যে কোনও সভা শুরু হওয়ার আগেই শোনা যাচ্ছে। সেই সুরের যেন প্রতিধ্বনি শোনা গেল বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষের চা চক্রে। অবাক মনে হলেও এটাই সত্যি। তবে তিনি তৃণমূলের থিম ...

 নির্বাচন ঘোষণার পর থেকেই  দক্ষিণ ২৪ পরগনা জেলার চারটি লোকসভা আসনের প্রার্থীদের প্রচার শুরু হয়ে যায় পুরোদমে। তার প্রায় দেড় মাস পর দেখা যাচ্ছে, প্রচার ও বিভিন্ন রাজনৈতিক কর্মসূচির সংখ্যার নিরিখে যাদবপুর লোকসভা অন্য কেন্দ্রগুলির তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই অর্থকড়ি উপার্জন বাড়বে। কর্মের পরিবেশে জটিলতা। মানসিক উত্তেজনা কমাতে চেষ্টা করুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নৃত্য দিবস
১৬৩৯ - দিল্লির লালকেল্লার ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়
১৮৪৮- শিল্পী রাজা রবি বর্মার জন্ম
১৯১৭ – সঙ্গীতবিশারদ দিলীপকুমার রায়ের জন্ম
১৯১৯ - জালিওয়ান ওয়ালাবাগের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ প্রদত্ত নাইট উপাধি ত্যাগ করেন
১৯১৯- বিশিষ্ট তবলাবাদক ওস্তাদ আল্লারাখার জন্ম
১৯৩৯- কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সুভাষচন্দ্র বসু
১৯৪৫ -  জার্মান বাহিনীর মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ
১৯৪৫ – ইতালির একনায়ক মুসোলিনীর মৃত্যু
১৯৪৯ -  বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী উৎপলেন্দু চৌধুরীর জন্ম
১৯৫৪ -  ভারত ও চীনের মধ্যে পঞ্চশীল চুক্তি সম্পাদিত
১৯৭০ - টেনিস খেলোয়াড় আন্দ্রে আগাসির  জন্ম
১৯৮০ - চলচ্চিত্র নির্দেশক ও প্রযোজক স্যার আলফ্রেড যোসেফ হিচককের মৃত্যু
১৯৯৭ -   ব্রিটেন চীনের কাছে হংকংকে ফিরিয়ে দেয়
২০২০ - বিশিষ্টঅভিনেতা  ইরফান খানের মৃত্যু 

29th  April, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫৭ টাকা ৮৫.০০ টাকা
পাউন্ড ১০২.১২ টাকা ১০৬.৬৩ টাকা
ইউরো ৮৭.৩৭ টাকা ৯১.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। ষষ্ঠী ৪/৫৩ দিবা ৭/৬। উত্তরাষাঢ়া নক্ষত্র ৫৭/৩০ রাত্রি ৪/৯। সূর্যোদয় ৫/৮/৩৯, সূর্যাস্ত ৫/৫৯/৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১০/১৭ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৩ মধ্যে পুনঃ ৩/২৫ গতে ৫/৮ মধ্যে। রাত্রি ৬/৪৩ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৬ গতে ২/৫৬ মধ্যে। বারবেলা ৬/৪৫ গতে ৮/২১ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২৩ গতে ৮/৪৬ মধ্যে। 
১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। সপ্তমী রাত্রি ২/৪৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১/৩৩। সূর্যোদয় ৫/৯, সূর্যাস্ত ৬/০। অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১০/১৪ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৬ মধ্যে ও ৩/২৯ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২২ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৬/৪৬ গতে ৮/২২ মধ্যে ও ১/১১ গতে ২/৪৭ মধ্যে। কালরাত্রি ৭/২৪ গতে ৮/৪৭ মধ্যে। 
২০ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি প্রদেশ কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি হলেন দেবেন্দ্র যাদব

02:00:48 PM

সংরক্ষণ নিয়ে ভুয়ো ভিডিও ছড়াচ্ছে, কংগ্রেসকে তোপ শাহের
সংরক্ষণ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ‘বিকৃত’ ভিডিও ছড়ানোর অভিযোগে ...বিশদ

01:57:41 PM

বাংলার গরিব জনতার টাকা যাঁরা খেয়েছেন তাঁরা জেলে যাবেনই: অমিত শাহ

01:53:44 PM

শ্রী সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের অধ্যক্ষা প্রবাজিকা আনন্দপ্রাণার প্রয়াণে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

01:51:00 PM

বাংলায় বিজেপি সরকার হলে অনুপ্রবেশ বন্ধ হবে: অমিত শাহ

01:50:57 PM

বিজেপি কর্মীদের হত্যাকারীদের জেলে ভরা হবেই: অমিত শাহ

01:47:25 PM