Bartaman Patrika
খেলা
 

রোহিতের দুরন্ত সেঞ্চুরি ব্যর্থ,  মুম্বইকে হারাল ধোনির চেন্নাই

মুম্বই: চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স, দু’দলই পাঁচবার জিতেছে আইপিএল। কারা আগে ষষ্ঠ ট্রফি জিতবে, তা নিয়ে চর্চা চলছে ক্রিকেট মহলে। রবিবার ওয়াংখেড়েতে সফলতম দু’দলের লড়াইয়ে অবশ্য বাজিমাত করল চেন্নাই। তারা ২০ রানে হারাল মুম্বইকে। ছয় ম্যাচে ৮ পয়েন্টে তৃতীয় স্থানে রইল সিএসকে। অন্যদিকে, ৪ পয়েন্টে মুম্বইয়ের অবস্থান আট নম্বরে।
২০৭ রানের লক্ষ্য তাড়া করে হার্দিক পান্ডিয়ার দল ছয় উইকেটের বিনিময়ে থামে ১৮৬ রানে। কাজে আসেনি রোহিত শর্মার দুরন্ত শতরান। ৬৩ বলে ১০৫ রানে অপরাজিত থাকলেন তিনি। আইপিএলের ইতিহাসে এটা হিটম্যানের দ্বিতীয় শতরান। রোহিতের ইনিংস সাজানো ১১টি চার ও পাঁচটি ছক্কায়। আসলে ম্যাচের সেরা মাথিশা পাথিরানার (৪-২৮) দুর্দান্ত বোলিংয়েই চুরমার হল হোমটিমের জেতার স্বপ্ন।   
রান তাড়ার শুরুটা অবশ্য ঝড়ের গতিতে করেছিল মুম্বই। সাত ওভারে বিনা উইকেটে ওঠে ৭০। কিন্তু পাথিরানা আক্রমণে এসেই ফেরান ঈশান কিষান (২৩) ও সূর্যকুমার যাদবকে (০)। তৃতীয় উইকেটে তিলক ভার্মার সঙ্গে রোহিত ৩৮ বলে যোগ করেন ৬০ রান। পাথিরানার তৃতীয় শিকার তিলক (৩১)। দ্রুত ফেরেন হার্দিক (২) ও টিম ডেভিড (১৩)। রোহিত একাই লড়াই চালিয়ে যান অন্যপ্রান্তে। তবে তা জেতার জন্য যথেষ্ট ছিল না।
তার আগে অধিনায়ক ঋতুরাজ গায়কোয়াড় (৪০ বলে ৬৯) ও শিবম দুবের দাপটে (৩৮ বলে অপরাজিত ৬৬) চেন্নাই চার উইকেট হারিয়ে তোলে ২০৬। অজিঙ্কা রাহানে (৫) ও রাচীন রবীন্দ্র (২১) দ্রুত ফেরার পর ঋতুরাজ টানেন দলকে। তাঁর ইনিংসে ছিল পাঁচটি ছক্কা ও পাঁচটি চার। শিবম-ঋতুরাজ মিলে তৃতীয় উইকেটে ৪৫ বলে যোগ করেন ৯০ রান। দুরন্ত ছন্দে থাকা শিবম ১৭৩.৬৮ স্ট্রাইক রেটে মারেন ১০টি চার ও দু’টি ছয়। আরব সাগরের পাড়ে অবশ্য মাঠ মাতান মহেন্দ্র সিং ধোনি (৪ বলে অপরাজিত ২০)। শেষ ওভারে নেমে হার্দিককে টানা তিন বলে ছয় মারেন তিনি। টি-২০ ক্রিকেটে ধোনির ২৫০তম ম্যাচে গ্যালারিতে ওঠে গর্জন, মাহি মার রাহা হ্যায়।
যশপ্রীত বুমরাহ (০-২৭) দুর্দান্ত বোলিং করলেও শেষ পাঁচ ওভারে চেন্নাই তোলে ৫৭। এর মধ্যে হার্দিকের (২-৪৩) শেষ ওভারেই ওঠে ২৬। ধোনির হাতে বেদম প্রহৃত হয়ে তীব্র সমালোচিত হন হার্দিক। সম্প্রচারকারী চ্যানেলে কিংবদন্তি ওপেনার সুনীল গাভাসকর বলেন, ‘অনেকদিন পর এত জঘন্য ডেথ বোলিং দেখলাম।’ 

15th  April, 2024
কোচের জন্যই ফাইনালে ফেভারিট মোহন বাগান

হাবাস-ম্যাজিকেই ফাইনালে মোহন বাগান। প্রায় মাঝ মরশুমে হুয়ান ফেরান্দোকে সরিয়ে আন্তোনিও লোপেজ হাবাসকে কোচের পদে বসায় টিম ম্যানেজমেন্ট। আমার মতে, এটাই টার্নিং পয়েন্ট।
বিশদ

সমর্থকদের আব্দার মেটাতে পেরে তৃপ্ত হাবাস

ওড়িশায় প্রথম লেগে হারের পর কলিঙ্গ স্টেডিয়ামের বাইরে কোচ আন্তোনিও লোপেজ হাবাসকে ঘিরে ধরেন বেশ কিছু মোহন বাগান অনুরাগী। তাঁদের একটাই আব্দার, ঘরের মাঠে ঘুরে দাঁড়াতে হবে। স্প্যানিশ কোচও সমর্থকদের অভয় দিয়ে জানিয়েছিলেন, যুবভারতীতেই ফাইনালের টিকিট নিশ্চিত করবে দল।
বিশদ

দিল্লিকে সহজেই হারাল নাইটরা,  ব্যাট হাতে ব্যর্থ পন্থ

‘ক্যাচ নয়, ম্যাচটাই তো ফেলে দিলে হে!’ ডাগ-আউটে বসে নিশ্চয়ই স্টিভ ওয়ার সেই মহান উক্তি আওড়াচ্ছিলেন দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং। মাত্র ১৫৩ রানের পুঁজি। তার উপর সহজ ক্যাচ পড়া।
বিশদ

সামনে মুম্বই, জয়ে ফিরতে মরিয়া লোকেশের লখনউ

একদিকে প্লে-অফের দৌড়ে টিকে থাকা, অন্যদিকে টি-২০ বিশ্বকাপের দল নির্বাচন— জোড়া অঙ্ক সামনে রেখে মঙ্গলবার নবাবের শহরে লখনউ সুপার জায়ান্টসের মুখোমুখি হচ্ছে মুম্বই ইন্ডিয়ান্স।
বিশদ

বোলারদের দুর্দশায় ক্ষুব্ধ কামিন্স, সিরাজ

কুড়ি ওভারের ক্রিকেট মানেই ব্যাটারদের দাপট। তবে এবারের আইপিএলে তা অন্য পর্যায়ে পৌঁছেছে বলে মনে করছেন সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়ক প্যাট কামিন্স। একই সুর আরসিবি’র তারকা পেসার মহম্মদ সিরাজের গলায়ও।
বিশদ

শেষ চারে আজ বায়ার্ন-রিয়াল দ্বৈরথ

‘চ্যাম্পিয়ন্স লিগ জেতা এত কঠিন কেন?’ পেপ গুয়ার্দিওলাকে প্রশ্ন করেছিলেন এক সাংবাদিক। স্প্যানিশ কোচের জবাব ছিল, ‘কারণ, রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে খেলতে হয়।’
বিশদ

গোয়াকে হারিয়ে ফাইনালে মুম্বই

আইএসএলের খেতাবি লড়াইয়ে ফের মুখোমুখি মোহন বাগান ও মুম্বই সিটি। সোমবার সেমি-ফাইনালের ফিরতি পর্বে গোয়াকে ২-০ গোলে হারাল
বিশদ

মে’র দ্বিতীয় সপ্তাহের মধ্যেই বোর্ড মিটিং ইস্ট বেঙ্গলের

আগামী মরশুমের জন্য দল গঠনের লক্ষ্যে নেমে পড়েছে আইএসএলের দলগুলি। ইতিমধ্যেই প্রয়োজন অনুযায়ী ফুটবলারদের সঙ্গে কথা বলেছে বিভিন্ন ক্লাব। পিছিয়ে নেই ইস্ট বেঙ্গলও।
বিশদ

ফরাসি লিগ জিতল পিএসজি

শনিবারই খেতাব জয়ের সুযোগ ছিল পিএসজির। তবে লে হাব্রের সঙ্গে ৩-৩ ড্র করে লুইস এনরিকের দল। অবশ্য তাদের অপেক্ষা দীর্ঘায়িত হয়নি। রবিবার মোনাকোর
বিশদ

বাবরদের দায়িত্ব নিয়ে খুশি কার্স্টেন

আগামী দু’বছরের মধ্যে একটা ট্রফি জিততেই হবে বাবর আজমদের। ওডিআই ও টি-২০ ফরম্যাটে পাকিস্তানের প্রধান কোচের দায়িত্ব নেওয়ার পর ক্রিকেটারদের
বিশদ

দুরন্ত প্রত্যাবর্তন, ফাইনালে মোহন বাগান

মধুর প্রতিশোধ মোহন বাগানের। আইএসএল সেমি-ফাইনালে প্রথম লেগে হেরেও ঘরের মাঠে স্বপ্নের প্রত্যাবর্তন হাবাস-ব্রিগেডের। রবিবার যুবভারতী ক্রীড়াঙ্গনে সংযোজিত সময়ে ‘সুপার সাব’ সাহাল আব্দুল সামাদ গোল করতেই উচ্ছ্বাসে ভাসল ৬২ হাজারের গ্যালারি
বিশদ

29th  April, 2024
ইডেনে দাদা-বাদশার মর্যাদার লড়াই

এতক্ষণ ছিলেন কোচের ভূমিকায়। ছোট্ট ছেলেটাকে শেখাচ্ছিলেন ক্যাচিং প্র্যাকটিস। বোলিং, ব্যাটিংয়ের টিপসও দিচ্ছিলেন যত্ন সহকারে। ক্ষণিকের বিরতি। তারপর নিজেই তুলে নিলেন ব্যাট। গায়ে গলিয়ে নিলেন নাইট রাইডার্সের জার্সি। চলল দ্বিতীয় ইনিংস। বলিউড বাদশা শাহরুখ খানকে এমন দৃশ্যে দেখে মনে হবে শ্যুটিং চলছে।
বিশদ

29th  April, 2024
বিরাট-জ্যাকসের তেজে ছারখার গুজরাত টাইটান্স

উইল জ্যাকসের বিধ্বংসী শতরানে উড়ে গেল গুজরাত টাইটান্স। সঙ্গতে থাকলেন বিরাট কোহলি। রবিবার মোতেরায় শুভমান গিলদের কার্যত হেলায় ৯ উইকেটে দুরমুশ করল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। জয় এল চার ওভার বাকি থাকতে। 
বিশদ

29th  April, 2024
হাবাসের মগজাস্ত্রেই টেক্কা সবুজ-মেরুনের

শেষ বাঁশি বাজতেই আকাশে ছুড়ে দিলেন দু’হাত। প্রবল গরমে দরদরিয়ে ঘামছেন তিনি। তাতে কি? মর্যাদার যুদ্ধে যে জিতেছেন আন্তোনিও লোপেজ হাবাস। যুবভারতীর মেগা ম্যাচে তিনিই নেপথ্য নায়ক।
বিশদ

29th  April, 2024

Pages: 12345

একনজরে
‘মা-মাটি-মানুষ নিয়ে বাংলা আছে ভালো।’ এই থিম সং তৃণমূলের যে কোনও সভা শুরু হওয়ার আগেই শোনা যাচ্ছে। সেই সুরের যেন প্রতিধ্বনি শোনা গেল বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষের চা চক্রে। অবাক মনে হলেও এটাই সত্যি। তবে তিনি তৃণমূলের থিম ...

পশ্চিমবঙ্গে লোকসভা ভোটের প্রচারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ খানিকটা ম্রিয়মাণ। এখনও পর্যন্ত তিনি জনসভা করেছেন মাত্র দু’টি। তিনি মালদহে একটি রোড শোতে অংশ নিয়েছেন। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যেই জনসভা করে ফেলেছেন ন’টি। ...

অটো দুর্ঘটনায় মৃত্যু হল এক বধূর। ঘটনায় জখম হয়েছেন অটোয় থাকা আরও এক যাত্রী। সোমবার সকালে ঘটনাটি ঘটে শীতলকুচি-মাথাভাঙা রাজ্য ...

জমি দুর্নীতি মামলায় ধৃত ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের জামিনের আবেদনের প্রেক্ষিতে ইডির জবাব চাইল সুপ্রিম কোর্ট। সোমবার এই মামলার শুনানি ছিল বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চে। আগামী ৬ মের মধ্যে এব্যপারে জবাব দিতে হবে কেন্দ্রীয় তদন্তকারী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই অর্থকড়ি উপার্জন বাড়বে। কর্মের পরিবেশে জটিলতা। মানসিক উত্তেজনা কমাতে চেষ্টা করুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নৃত্য দিবস
১৬৩৯ - দিল্লির লালকেল্লার ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়
১৮৪৮- শিল্পী রাজা রবি বর্মার জন্ম
১৯১৭ – সঙ্গীতবিশারদ দিলীপকুমার রায়ের জন্ম
১৯১৯ - জালিওয়ান ওয়ালাবাগের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ প্রদত্ত নাইট উপাধি ত্যাগ করেন
১৯১৯- বিশিষ্ট তবলাবাদক ওস্তাদ আল্লারাখার জন্ম
১৯৩৯- কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সুভাষচন্দ্র বসু
১৯৪৫ -  জার্মান বাহিনীর মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ
১৯৪৫ – ইতালির একনায়ক মুসোলিনীর মৃত্যু
১৯৪৯ -  বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী উৎপলেন্দু চৌধুরীর জন্ম
১৯৫৪ -  ভারত ও চীনের মধ্যে পঞ্চশীল চুক্তি সম্পাদিত
১৯৭০ - টেনিস খেলোয়াড় আন্দ্রে আগাসির  জন্ম
১৯৮০ - চলচ্চিত্র নির্দেশক ও প্রযোজক স্যার আলফ্রেড যোসেফ হিচককের মৃত্যু
১৯৯৭ -   ব্রিটেন চীনের কাছে হংকংকে ফিরিয়ে দেয়
২০২০ - বিশিষ্টঅভিনেতা  ইরফান খানের মৃত্যু 

29th  April, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫৭ টাকা ৮৫.০০ টাকা
পাউন্ড ১০২.১২ টাকা ১০৬.৬৩ টাকা
ইউরো ৮৭.৩৭ টাকা ৯১.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। ষষ্ঠী ৪/৫৩ দিবা ৭/৬। উত্তরাষাঢ়া নক্ষত্র ৫৭/৩০ রাত্রি ৪/৯। সূর্যোদয় ৫/৮/৩৯, সূর্যাস্ত ৫/৫৯/৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১০/১৭ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৩ মধ্যে পুনঃ ৩/২৫ গতে ৫/৮ মধ্যে। রাত্রি ৬/৪৩ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৬ গতে ২/৫৬ মধ্যে। বারবেলা ৬/৪৫ গতে ৮/২১ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২৩ গতে ৮/৪৬ মধ্যে। 
১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। সপ্তমী রাত্রি ২/৪৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১/৩৩। সূর্যোদয় ৫/৯, সূর্যাস্ত ৬/০। অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১০/১৪ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৬ মধ্যে ও ৩/২৯ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২২ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৬/৪৬ গতে ৮/২২ মধ্যে ও ১/১১ গতে ২/৪৭ মধ্যে। কালরাত্রি ৭/২৪ গতে ৮/৪৭ মধ্যে। 
২০ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বইয়ের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত লখনউয়ের

07:01:00 PM

ইংলিশবাজারে পদযাত্রা শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

06:08:27 PM

লন্ডনে তরবারি নিয়ে হামলা, মৃত এক কিশোর, জখম দুই পুলিস আধিকারিক সহ ৫ 

05:59:00 PM

কলকাতায় জোড়া রেকর্ড গড়ল গরম
গরমে ফুটছে কলকাতা সহ দক্ষিণবঙ্গবাসী। তার সঙ্গে যোগ হয়েছে তাপপ্রবাহ। ...বিশদ

04:56:54 PM

১৮৮ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:24:09 PM

পাথরপ্রতিমার জনসভায় বক্তব্য রাখছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

04:22:00 PM