Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নদীয়া জেলার প্রত্যন্ত এলাকাতেও এবার নির্বাচন পরিচালনার দায়িত্বে মহিলারা

সংবাদদাতা, কৃষ্ণনগর: নদীয়া জেলার প্রত্যন্ত সীমান্ত এলাকাতেও এবার থাকছে মহিলা পরিচালিত বুথ। এই জেলায় ৩৩টি বুথ পরিচালনার দায়িত্ব সামলাবেন মহিলারা। অথাৎ জেলায় ৩৩টি মহিলা পরিচালিত বুথ হচ্ছে। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম দফাতেও এই মহিলা পরিচালিত বুথ থাকছে। নদীয়ায় দু’টি পূর্ণাঙ্গ লোকসভা আসন আছে। একইসঙ্গে দু’টি আংশিক লোকসভা আসন রয়েছে।
সদর মহকুমাশাসক শারদ্বতী চৌধুরী বলেন, মহিলারা ভালো কাজ করেন। গণতন্ত্রে সবার অংশগ্রহণ দরকার। ভোট প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মহিলা-পুরুষ সবার এগিয়ে আসা দরকার। নদীয়ায় বুথের সংখ্যা ৪৬২৪। মোট ভোটার ৪৩ লক্ষ ৯৮ হাজার ৪৫৯ জন। লোকসভা ভোটে মহিলা পরিচালিত বুথ নতুন নয়। গত কয়েকটি নির্বাচনে মহিলা ভোটকর্মীরা ভালো কাজ করেছেন। এবার নদীয়ার সীমান্ত এলাকার চাপড়া, তেহট্ট, করিমপুর, কৃষ্ণগঞ্জ, রানাঘাট উত্তর-পূর্ব বিধানসভা এলাকাতেও মহিলা পরিচালিত বুথ থাকছে। তেহট্ট বিধানসভা এলাকার চারটি, রানাঘাট উত্তর-পূর্ব, রানাঘাট উত্তর-পশ্চিম এবং কৃষ্ণনগরের একটি করে বুথ মহিলা পরিচালিত হবে। বাকি ১৩টি বিধানসভা কেন্দ্রে দু’টি করে মোট ২৬টি বুথ মহিলা পরিচালিত হবে।
৭মে তৃতীয় দফায় মুর্শিদাবাদ লোকসভা আসনের ভোট রয়েছে। ওইদিন করিমপুরের উচ্চ বালিকা বিদ্যালয়ে মহিলা পরিচালিত বুথে ভোট হবে। পঞ্চম দফায় বনগাঁ লোকসভা আসনের ভোট। কল্যাণীর ভীমরাও আম্বেদকর ইনস্টিটিউটে ও হরিণঘাটা মহাবিদ্যালয়ে মোট চারটি মহিলা পরিচালিত বুথে ওইদিন ভোট হবে। আর ১৩মে চতুর্থ ধাপে জেলার কৃষ্ণনগর ও রানাঘাট লোকসভা আসনে ২৭টি মহিলা পরিচালিত বুথে ভোট হবে। প্রতিটি বুথে চারজন করে ভোটকর্মী থাকবেন। তার মধ্যে একজন প্রিসাইডিং অফিসার। তিনজন পোলিং অফিসার। মহিলা পরিচালিত বুথে ওই চারজনই হবেন মহিলা। মহিলা ভোটকর্মীদের থাকা, খাওয়ার ব্যবস্থা করবেন ব্লকেরই এক মহিলা আধিকারিক। শৌচাগারের ভালো ব্যবস্থা থাকবে। রাতে মহিলা পরিচালিত বুথের ওয়েবকাস্টিং ব্যবস্থা প্রাইভেসির জন্য ঢেকে দেওয়া হবে। সকালে ভোটগ্রহণ শুরুর আগে সেই ঢাকা সরাতে হবে।

08th  May, 2024
পলেমপুরে ট্রাক্টরের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু

খণ্ডঘোষ থানার পলেমপুরে ট্রাক্টরের ধাক্কায় এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। মৃতের নাম শিবাশিস দানা(২২)। রায়না থানার শিবরামপুরে তাঁর বাড়ি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে স্কুটি নিয়ে আরামবাগ-বর্ধমান রোড ধরে তিনি টিউশনি পড়তে আসছিলেন।
বিশদ

বর্ধমানে মোবা‌ইল সংস্থার এজেন্ট পাকরাও, চাঞ্চল্য

ভুয়ো সিম দিয়ে সাইবার জালিয়াতদের সাহায্য করার অভিযোগে একটি বেসরকারি মোবাইল সংস্থার এজেন্টকে গ্রেপ্তার করেছে বর্ধমান সাইবার থানার পুলিস। ধৃতের নাম শঙ্কর সরকার। হুগলির বলাগড় থানার সুলতানপুরে তার বাড়ি।
বিশদ

অতিরিক্ত তাল, নারকেল গাছ কাটার জেরেই বেড়েছে বজ্রপাতে মৃত্যু, বলছেন বিশেষজ্ঞরা

চারদিকে বজ্রপাতে মৃত্যুর ঘটনা বৃদ্ধির জন্য অতিরিক্ত তাল, নারকেল গাছ কাটাকেই দায়ী করছেন বিশেষজ্ঞদের অনেকে। প্রবীণরা বলছেন, বীরভূম জেলায় একসময় প্রচুর তাল ও নারকেল গাছ থাকলেও তা এখন সিকিভাগে এসে দাঁড়িয়েছে।
বিশদ

ভালো ফল করেও উচ্চশিক্ষা নিয়ে দুশ্চিন্তায় সৌমি, বৃষ্টি

টিউশনি পড়িয়ে ও সরকারি স্কলারশিপের টাকায় পড়াশোনা চালিয়ে উচ্চ মাধ্যমিকে কলা বিভাগে ৮৮ শতাংশ নম্বর পেয়েছেন কালনা শহরের সৌমি হালদার। মোট ৪৪১নম্বর পেয়েছেন। ইংরাজি অনার্স নিয়ে পড়তে চান।
বিশদ

মেমারিতে শিশুকে যৌন নির্যাতন

বাবা-মায়ের কাছে ঘুমিয়ে থাকা ন’বছরের শিশুকে বাগানে তুলে নিয়ে গিয়ে যৌন নির্যাতন চালানোর অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে মেমারি থানার পুলিস। ধৃতের নাম রাজু ধাড়া। মেমারি থানার জাবুইয়ের হরগৌরীতলা মাঝেরপাড়ায় তার বাড়ি।
বিশদ

খণ্ডঘোষে ভোটপ্রচারে তৃণমূল নেতা স্বপন দেবনাথ

রবিবার খণ্ডঘোষের উখরিদ পঞ্চায়েত এলাকায়  ভোটপ্রচার করলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ। এদিন তিনি এলাকার বাসিন্দাদের সঙ্গে বৈঠক করেন। লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্যসাথী বা সবুজ সাথীর মতো প্রকল্পগুলির সুবিধা তাঁরা পাচ্ছেন কিনা জানতে চান।
বিশদ

নাদনঘাটে ডাকাত সন্দেহে ধৃত ৩

ডাকাত সন্দেহ তিনজনকে গ্রেপ্তার করল নাদনঘাট থানার পুলিস। ধৃতরা হল হান্নান শেখ, মনজুর শেখ ও রাকেশ শেখ। প্রত্যেকের বাড়ি নাদনঘাট থানা এলাকার ডাঙাপাড়া, গোঘাট ও সিংহজুলি। তাদের কাছ থেকে লোহার রড, দড়ি, ভোজালি সহ অন্যান্য জিনিস উদ্ধার হয়।
বিশদ

দুর্গাপুরে বাসের ছাদে দেদার পণ্য পরিবহণ দুর্ঘটনায় আশঙ্কায় ক্ষোভ যাত্রীদের

একাধিক দুর্ঘটনা সত্ত্বেও হুঁশ ফেরেনি বেসরকারি যাত্রীবাহী বাসগুলির। বাসের ছাদে ফের দেদার পণ্য পরিবহণ চলছে। পাশাপাশি বাসের ছাদে থাকা পণ্য বৈধ নাকি অবৈধ সেবিষয়েও নজরদারি না চলায় অনায়াসে অবৈধ সামগ্রী পাচার হয়ে যাচ্ছে বলে অভিযোগ
বিশদ

কালনায় ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মঘাতী মহিলা

ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। মৃতার নাম রেবা মণ্ডল (৪২)। বাড়ি কালনা শ্রীরামপুর আশ্রমপাড়ায়। কালনা জিআরপি ও মৃতের পরিবার সূত্রে জানা গিয়েছে, রেবাদেবী দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত। কেমোথেরাপি চলছিল।
বিশদ

তেহট্ট হাসপাতালে এক বছর ধরে মর্গের এসি বিকল

তেহট্ট মহকুমা হাসপাতালের মর্গের সমস্ত এসিই এক বছরের বেশি সময় ধরে খারাপ। চারটি বিকল এসি সারানোর জন্য কোনও হেলদোল নেই হাসপাতাল কর্তৃপক্ষ বা প্রশাসনের। এর জেরে মৃতের আত্মীয়রা সমস্যায় পড়েছেন।
বিশদ

সিপিএমের ভোট বৃদ্ধির  সম্ভাবনা, শঙ্কায় বিজেপি

রানাঘাট লোকসভা কেন্দ্রের ছয় পুরসভার মধ্যে অন্তত চারটিতে বামেদের দ্বিতীয় স্থানে উঠে আসার সম্ভাবনা দেখছে রাজনৈতিক মহল। আশাবাদী বাম শিবিরও, প্রার্থী অলকেশ দাস গত হারানো ভোটব্যাঙ্ক এবার অনেকটাই ফেরাতে পারবেন বলে তাদের ধারণা।
বিশদ

চাপড়া, কালীগঞ্জ ও পলাশীপাড়ায় উনিশের লিড চায় তৃণমূল কংগ্রেস

চাপড়া, কালীগঞ্জ, পলাশীপাড়া—তিন বিধানসভা কতটা লিড দেবে, তার উপর নির্ভর করছে তৃণমূলের জয়। যত বেশি লিড, ততই ফের দিল্লি যাওয়ার রাস্তা প্রশস্ত হবে মহুয়া মৈত্রের। তবে, ভোটের পর সবদিক খতিয়ে দেখে তিন বিধানসভা থেকে লিড পেতে প্রত্যয়ী শাসকদল।
বিশদ

ভোট মিটতেই ক্লান্ত নেতারা ছুটিতে  কেউ গেলেন পাহাড়ে, কেউ সমুদ্রে

ভোট মিটতেই কোনও নেতা গেলেন পাহাড়ে। কেউ আবার ছুটেছেন সমুদ্রে ঢেউয়ের সন্ধানে। দীর্ঘ রাজনৈতিক লড়াইয়ের পর হালকা ‘পাওয়ার ন্যাপে’র খোঁজে ভ্রমণকেই বেছে নিয়েছেন তাঁরা। কারণ ঘুরে এসে ফের নির্বাচনী ফলাফলের অঙ্ক কষতে বসতে হবে।
বিশদ

কৃষ্ণগঞ্জে বিজেপি কর্মীর বাড়ির পাশ থেকে বোমা উদ্ধার

ভোট হয়ে যাওয়ার এক সপ্তাহের মাথায় কৃষ্ণগঞ্জ থানার নালুপুরে ফের বোমা উদ্ধার হল। রবিবার সকালে এক বিজেপি কর্মীর বাড়ির কাছে একটি বস্তায় তাজা বোমা পড়ে থাকতে দেখা যায়। ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

Pages: 12345

একনজরে
বিবাহিত হওয়া সত্ত্বেও এক নার্সকে প্রেমের জালে ফাঁসিয়েছিলেন। প্রথমে সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু পরে বিয়ের জন্য জোর দিতে থাকেন শালু তিওয়ারি নামে ওই নার্স। ...

লোকাল ট্রেনে বিনা টিকিটে সফর করার প্রবণতা ক্রমশ বাড়ছে। প্রযুক্তির যুগে কাউন্টারের দীর্ঘ লাইন এড়িয়ে মোবাইল কিংবা বিকল্প উপায়ে ট্রেনের টিকিট কাটার সুযোগ রয়েছে। ...

বছর দশেক আগে মণিপুরে ফুটবল প্রতিযোগিতায় খেলতে গিয়েছিলেন। মারাত্মক চোট পান বাঁ হাঁটুতে। বহু চিকিৎসাতেও কোনও কাজ হয়নি। ...

দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। রবিবার পূর্ব আজারবাইজান প্রদেশে এই ঘটনা ঘটে। ইরানের সরকারি সংবাদমাধ্যম এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: বৃষ্টির জেরে পরিত্যক্ত হয়ে গেল রাজস্থান-কেকেআর ম্যাচ

19-05-2024 - 11:07:24 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত কেকেআরের (বিপক্ষ রাজস্থান) ২০-র বদলে খেলা হবে ৭ ওভারে

19-05-2024 - 10:46:11 PM

আইপিএল:  পাঞ্জাবকে ৪ উইকেটে হারাল হায়দরাবাদ

19-05-2024 - 07:26:48 PM

আইপিএল: ৪২ রানে আউট ক্লাসেন, হায়দরাবাদ ২০৮/৬ (১৮.২ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:23:31 PM

আইপিএল: রাজস্থান বনাম কেকেআর-এর ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

19-05-2024 - 07:15:45 PM

আইপিএল: ৩ রানে আউট শাহবাজ, হায়দরাবাদ ১৯৭/৫ (১৬.৫ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:14:40 PM