Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

তীব্র গরমে যাত্রী নেই, নবদ্বীপ বাসস্ট্যান্ডে বিভিন্ন রুটে বাস কমেছে, বাড়ছে দুর্ভোগ

সমীর সাহা, নবদ্বীপ: প্রচণ্ড গরমে খুব প্রয়োজন ছাড়া কেউই বাড়ির বাইরে বের হচ্ছেন না। যার প্রভাব সরাসরি পরিবহণ শিল্পে পড়েছে। গরমে সকালের দিকে বাসে অল্প যাত্রী থাকছেন। বেলা বাড়তেই রাস্তাঘাট থেকে শুরু করে বাসস্ট্যান্ড-সমস্ত জায়গা শুনশান। যথেষ্ট যাত্রী না মেলায় ওই সময় প্রতিদিন নবদ্বীপ বাসস্ট্যান্ড থেকে বিভিন্ন রুটে বাসের সংখ্যা কমে যাচ্ছে। বাসমালিকদের দাবি, যাত্রী কম, তাই তেলের খরচও উঠছে না। এমনকী, কর্মচারীদের ঠিকমতো বেতন দিতে পারছেন না তাঁরা। ফলে অনেক বাসমালিক বেলার দিকে বাস চালানো বন্ধ রাখছেন।
নদীয়া জেলা বাস পরিবহণ ইউনিয়নের সম্পাদক সুজিত সরকার বলেন, নবদ্বীপ বাসস্ট্যান্ড থেকে বিভিন্ন রুটের ১১০টি বাস প্রতিদিন চলত। এখন ৮০টা চলছে। আর সোমবার তো ৭০টা বাসও চলেনি। কেননা একদম যাত্রী নেই। বাসের ড্রাইভার, কন্ডাক্টর, হেল্পাররা অনেকেই বসে আছেন। নবদ্বীপ বাসস্ট্যান্ড থেকে কালনা, কাটোয়া, বর্ধমান, আসানসোল, তারকেশ্বর, বাঁকুড়া, তারাপীঠ, রায়গঞ্জ বালুরঘাট, শিলিগুড়ি, কোচবিহার প্রভৃতি রুটে বাস চলাচল করে। কিন্তু দাবদাহে সকাল-সন্ধ্যায় কিছু যাত্রীর দেখা মিললেও বেলা ১০টার পর থেকে যাত্রীর দেখা নেই বললেই চলে। ফলে তেল খরচ, বাসকর্মীদের বেতন উঠছে না। সেজন্য প্রতিদিনই সকালের দিকে দু’একবার যাতায়াত করলেও বেলা বাড়তেই বাস চলছে না।
বর্ধমান-নবদ্বীপ রুটের বাস কন্ডাক্টর মহম্মদ মহসিন বলেন, সারাদিনে এই রুটে আপ ও ডাউনে তিনবার যাতায়াত করি। বাজার খুব খারাপ। রাস্তায় একদম লোকজন নেই। প্রায়দিনই লসে চলতে হচ্ছে। তিনবার আপ ও ডাউনে ৫২০০ টাকার তেল লাগে। কিন্তু কোনও কোনও দিন সেই তেলের খরচও উঠছে না। এই ব্যবসা ফিন্যান্সে চলে বলে এখনও চলছে। যদি নগদ লেনদেন করতে হতো, তাহলে অনেক আগেই মালিকরা ব্যবসা বন্ধ করে দিতেন।
বাসমালিক মনোজিৎ বসাক বলেন, নবদ্বীপ বাসস্ট্যান্ড থেকে আমার দু’টো গাড়ি চলাচল করে। একটা নবদ্বীপ-কালনা। অপরটি নবদ্বীপ-বর্ধমান রুটের বাস। নবদ্বীপ-কালনা রুটের বাসটি সাধারণত প্রতিদিন ছ’বার যাতায়াত করে। কিন্তু এদিন সকালের দিকে দু’বার চালানোর পর বাধ্য হয়ে বাস বন্ধ করে দিতে হয়েছে। ১৫দিন ধরে তেলের পয়সা উঠছে না। প্রতিটি বাসের জন্য ট্যাক্স, ইন্সুরেন্স প্রভৃতির টাকা গুনতে হয়। উপায় না দেখে বাসের চালক ও খালাসিকে এখন কিছু কম দিচ্ছি।
নবদ্বীপ-বর্ধমান রুটের বাসচালক মহম্মদ সহর আলি শেখ বলেন, রাস্তায় কোনও যাত্রী নেই। আমাদের বেতন তো দূরের কথা, তেলের টাকা উঠছে না। বৃষ্টি না হলে পরিস্থিতি স্বাভাবিক হবে না। বাসকর্মীদের পাশাপাশি এই পরিস্থিতিতে মুটে-মজুররাও সমস্যায় পড়েছেন।

30th  April, 2024
চন্দ্রকোণায় বাহিনীর বিরুদ্ধে বিজেপির হয়ে ভোট করানোর নালিশ তৃণমূলের

সোমবার চন্দ্রকোণা বিধানসভা এলাকায় বিজেপির হয়ে ভোট করানোর অভিযোগ উঠল কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। তৃণমূল কর্মীরা বাধা দিতে গেলে মারধর করা হয় বলে অভিযোগ। কোথাও আবার অতর্কিতে শিশু ও সাধারণ মানুষকে মারধরের অভিযোগ ওঠে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে।
বিশদ

পোর্টালের সমস্যা, দেওয়া যাচ্ছে না বিশেষভাবে সক্ষমদের শংসাপত্র

বিশেষভাবে সক্ষমদের শংসাপত্র দেওয়ার জন্য পোর্টাল চালু হয়েছে। কিন্তু এক সপ্তাহ ধরে তেহট্ট মহকুমা হাসপাতালে সেই পোর্টাল কাজ করছে না। ফলে বিশেষভাবে সক্ষমরা হাসপাতালে শংসাপত্র নিতে এসে হয়রানির শিকার হচ্ছেন।
বিশদ

কর্মী নিয়োগে বাড়বে রেল ইঞ্জিন তৈরির খরচ, যুক্তি কেন্দ্রীয় সংস্থার

নতুন কর্মী নিয়োগ হলে রেল ইঞ্জিনের উৎপাদন খরচ বাড়বে। সস্তায়, উন্নতমানের রেল ইঞ্জিন সরবরাহ না করতে পারলে মিলবে না পর্যাপ্ত বরাত।’
বিশদ

আরামবাগে বিকেল ৫টা অবধি ৭৬.৯০ শতাংশ ভোট

সোমবার বিকেল ৫টা পর্যন্ত আরামবাগ লোকসভা কেন্দ্রে ৭৬.৯০ শতাংশ ভোট পড়েছে। সন্ধ্যার পরেও বেশ কয়েকটি বুথে ভোটারদের লাইন ছিল।
বিশদ

বিজেপি প্রার্থীর হয়ে ময়দানে নামেননি দলীয় নেতারা, ক্ষোভে হুঙ্কার দিলীপের

ভোটের ফল প্রকাশের পর বর্ধমান শহরের বিজেপি নেতাদের পদ থাকা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ দলের শহুরে নেতাদের ওপর ক্ষোভ উগরে দিয়েছেন। তারপর থেকেই পদ হারানোর আশঙ্কায় দিন গুনছেন তাঁরা।
বিশদ

তারকেশ্বরে বিজেপি প্রার্থীর গাড়ি থেকে নেমে তৃণমূল কর্মীকে মার

আরামবাগ লোকসভা কেন্দ্রের তারকেশ্বর ব্লকে বিজেপি প্রার্থীর গাড়িতে থাকা কর্মীদের হাতে আক্রান্ত হলেন তৃণমূল বুথ সভাপতি তাপস বেরা। তাঁর পা ভাঙে।
বিশদ

ঘর না পাওয়ার কথা জানাতে রোদে মোদির সভায় প্রৌঢ়রা

প্রখর রোদ্দুর মাথায় নিয়ে ঘর না পাওয়ার কথা বলতে ঝাড়গ্রামে মোদির সভায় এসেছিলেন বেশ কিছু বৃদ্ধ। তাঁদের মধ্যে একজন হলেন পুরুলিয়ার আদিবাসী বৃদ্ধ পূর্ণচন্দ্র মুর্মু।
বিশদ

রঘুনাথপুরে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার

সোমবার রঘুনাথপুর থানার বুন্দলা সেতুর কাছে এক যুবকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হল। পুলিস জানিয়েছে, মৃত যুবকের নাম প্রকাশ বাউরি (২৮)।
বিশদ

ভোট আসে যায়, আদ্রার কপালে জোটে না পুরসভা তকমা

ভোট আসে, চলেও যায়। কিন্তু আদ্রা শহরকে পুরসভা করার প্রতিশ্রুতি আর পালন করে না কেউ। তাই এবার লোকসভা নির্বাচনে আগে আদ্রাকে পুরসভা করার দাবিতে সোচ্চার হয়েছে শহরের যুব সমাজ।
বিশদ

বাঁকুড়া ও বিষ্ণুপুরে সিপিএম প্রার্থীদের সমর্থনে প্রচার সেলিমের

সোমবার বাঁকুড়া ও বিষ্ণুপুরের সিপিএম প্রার্থী নীলাঞ্জন দাশগুপ্ত ও শীতল চন্দ্র কৈবর্তর সমর্থনে প্রচার করলেন দলের রাজ্য কমিটির সম্পাদক মহম্মদ সেলিম।
বিশদ

হুড়ায় পাঠানের প্রচারে বিপুল জনসমাগম

সোমবার ইউসুফ পাঠানের ঝোড়ো ইনিংসে মাতোয়ারা হল পুরুলিয়ার হুড়া। হেলিপ্যাড থেকে শুরু করে রোড শো, সর্বত্র প্রিয় ক্রিকেটারকে ঘিরে তৃণমূল কর্মী-সমর্থক ও সাধারণ মানুষের উৎসাহ ছিল চোখে পড়ার মতো।
বিশদ

নলহাটির যানজট সমস্যা সমাধানে বিকল্প রাস্তা তৈরি করতে আগ্রহী পাথর ব্যবসায়ীরা

নলহাটির যানজট মেটাতে পাথর শিল্পাঞ্চলে যাওয়ার জন্য নিজেরাই বিকল্প রাস্তা তৈরি করতে চান পাথর ব্যবসায়ীরা। সেজন্য তাঁরা সরকারের কাছে প্রশাসনিক সহযোগিতা চাইছেন। বর্তমান পত্রিকার খবরের পরই ব্যবসায়ীরা একথা জানালেন।
বিশদ

চন্দ্রকোণায় বাহিনীর বিরুদ্ধে বিজেপির হয়ে ভোট করানোর নালিশ তৃণমূলের

সোমবার চন্দ্রকোণা বিধানসভা এলাকায় বিজেপির হয়ে ভোট করানোর অভিযোগ উঠল কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। তৃণমূল কর্মীরা বাধা দিতে গেলে মারধর করা হয় বলে অভিযোগ। কোথাও আবার অতর্কিতে শিশু ও সাধারণ মানুষকে মারধরের অভিযোগ ওঠে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে।
বিশদ

৩২ লক্ষ টাকার উৎস সন্ধানে পুলিস, হোটেলে বিজেপির চার নেতাও

ভোটের আগেই শুরু হয়ে গেল নোটের খেলা! পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুরের একটি হোটেলে তল্লাশি চালিয়ে এক বিজেপি নেতার কাছে থেকে প্রায় ৩২ লক্ষ টাকা উদ্ধার করল পুলিস। অভিযুক্ত বিজেপি নেতার নাম শমিত মণ্ডল।
বিশদ

Pages: 12345

একনজরে
সাত ও আটের দশকে বিশ্ব ক্রিকেটের ত্রাস ছিল ওয়েস্ট ইন্ডিজ। টানা দু’টি বিশ্বকাপ জিতে দীর্ঘদিন ক্রিকেট দুনিয়াকে শাসন করেছেন ক্লাইভ লয়েডরা। ...

‘ঠাকুরের কাছে আসার ইচ্ছা থাকলে কোনও বাধাই বাধা হয় না,’ মঠের সদর দরজার বাইরে দাঁড়িয়ে এ ভাবেই বেলুড়ের পুণ্যভূমিতে পৌঁছনর কারণ ব্যাখ্যা করলেন মুম্বইয়ের মুলুন্দ ...

কোভিডের টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া বিতর্কে নড়েচড়ে বসল আইসিএমআর। করোনা প্রতিরোধী টিকা ‘কোভিশিল্ডে’র মতোই দেশীয় ভ্যাকসিন ‘কোভ্যাকসিনে’ও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে বলেই সম্প্রতি এক গবেষণাপত্র প্রকাশ হয়েছে। ...

জলশূন্য পুনর্ভবা নদী। স্রোত তো দূর, জল পর্যন্ত নেই সেখানে। দেখে বোঝার উপায় নেই পুনর্ভবা একটি নদী। যেখানে-সেখানে হাঁটু অবধি জমা জলে নৌকা, খেয়া পড়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বহু প্রচেষ্টার পর পারিবারিক সম্পত্তি বিভাজনে শরিকি সহমত। ব্যবসা, পেশা ও ধর্মকর্মে শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৫০২: জোয়া দ্য নোভা সেন্টের হেলেনা দ্বীপ আবিষ্কার করেন
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৮৫১: অস্ট্রেলিয়ায় স্বর্ণ আবিষ্কৃত হয়
১৮৬০: হৃদরোগ চিকিৎসায় ইলেকট্রোকার্ডিওগ্রাফির প্রবর্তক ওলন্দাজ চিকিৎসক উইলিয়াম আইটোফেন ডাচের জন্ম
১৮৮৮: বিখ্যাত বাঙালি গণিতজ্ঞ ভূপতিমোহন সেনের জন্ম
১৯০৪: ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) গঠিত
১৯২০: গ্রেট বেঙ্গল সার্কাসের প্রতিষ্ঠাতা প্রিয়নাথ বসুর মৃত্যু
১৯২১: দার্শনিক ও আনন্দমার্গ'-এর প্রতিষ্ঠাতা শ্রীশ্রীআনন্দমূর্ত্তি নামে পরিচিত প্রভাতরঞ্জন সরকারের জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৩৮: বেঙ্গল মোশন পিকচার এ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত
১৯৬৬: বিশিষ্ট পরিচালক, অভিনেতা, তথা চিত্রনাট্যকার সুজয় ঘোষের জন্ম
১৯৭১: বিশিষ্ট বলিউড পরিচালক, চিত্রনাট্যকার, পরিবেশক তথা প্রযোজক আদিত্য চোপড়ার জন্ম
১৯৯১: মাদ্রাজের কাছে এক আত্মঘাতী বোমা হামলাকারীর আঘাতে ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু
২০০৩: বিশিষ্ট টলিউড অভিনেত্রী সুমিত্রা মুখোপাধ্যায়ের মৃত্যু
২০১৭: আকাশবাণী কলকাতা কেন্দ্রের কলকাতা ‘ক’ প্রচারতরঙ্গের নাম ‘গীতাঞ্জলি’ ও কলকাতা ‘খ’ প্রচারতরঙ্গের নাম ‘সঞ্চয়িতা’ য় পরিবর্তিত হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২১ মে, ২০২৪। ত্রয়োদশী ৩১/৪৫ অপরাহ্ন ৫/৪০। চিত্রা নক্ষত্র ২/০ প্রাতঃ ৫/৪৬। সূর্যোদয় ৪/৫৮/৪, সূর্যাস্ত ৬/৮/২০। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৭ গতে ৩/২৯ মধ্যে পুনঃ ৪/২২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৮/১৭ গতে ৯/৪৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে। কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।   
৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২১ মে, ২০২৪। ত্রয়োদশী অপরাহ্ন ৪/৫২। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/২৪। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১১। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪  গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৮/২৬ গতে ৯/৫২ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫২ মধ্যে। কালরাত্রি ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে। 
১২ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ, সিঁথিতে গ্রেপ্তার ১

04:35:20 PM

আগামী কয়েক ঘণ্টার মধ্যেই পূঃ মেদিনীপুর ও দঃ ২৪ পরগনায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা

04:33:35 PM

৫২ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:23:00 PM

টার্বুলেন্সে পড়ল লন্ডন-সিঙ্গাপুরগামী বিমান, ব্যাংককে জরুরি অবতরণ, ১ যাত্রীর মৃত্যু, জখম ৩০

04:15:00 PM

মোদি যাক, দেশ থাক: মমতা বন্দ্যোপাধ্যায়

04:06:52 PM

আমরা কী খাব, কী পরব, নিদান দিচ্ছেন প্রধানমন্ত্রী: অভিষেক বন্দ্যোপাধ্যায়

04:03:00 PM