Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

 নিকাশি নালা ঢেলে সাজতে তৈরি হচ্ছে ৫০ কোটির ডিপিআর

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহার শহরে প্রতিবছরই বর্ষার সময় বৃষ্টির জল জমে। এই সমস্যা দীর্ঘদিনের। তাছাড়া সারা বছরই শহরের বিভিন্ন এলাকার নিকাশি নালায় জল জমে থাকে। ফলে মশা, মাছির প্রকোপ এখানে সারা বছরই। শহরের জল নিকাশি ব্যবস্থা ঢেলে সাজাতে গেলে সুপরিকল্পিত কাজের প্রয়োজন রয়েছে। এই পরিস্থিতিতে মিউনিসিপ্যাল ইঞ্জিনিয়ারিং ডিরেক্টরেট (এমইডি) একটি ডিটেইল প্রজেক্ট রিপোর্ট বা ডিপিআর তৈরি করছে। যাতে শহরের দু’টি জোনে নিকাশি নালা সংস্কারের জন্য খরচ ধরা হয়েছে প্রায় ৫০ কোটি টাকা। এই ডিপিআর বানানোর কাজ শেষ হলেই এমইডি সেটি পুরসভার হাতে তুলে দেবে। পুরসভা সেটি পুর ও নগরোন্নয়ন দপ্তরে পাঠাবে। এই পরিকল্পনা অনুসারে আগামী দিনে নালা সংস্কারের কাজ হলে কোচবিহার শহরের নিকাশি ব্যবস্থা অনেকটাই উন্নত হবে ও শহরের মানুষের ভোগান্তি লাঘব হবে বলে মনে করছে পুরসভা। মিউনিসিপ্যাল ইঞ্জিনিয়ারিং ডিরেক্টরেটের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার সুমন সরকার বলেন, কোচবিহার শহরে নিকাশি নালা তৈরির জন্য মোট ১৫০ কোটি টাকা প্রয়োজন। এই কাজের জন্য কোচবিহার শহরকে মোট সাতটি জোনে ভাগ করা হয়েছিল। তারমধ্যে দু’টি জোনের কাজের জন্য আনুমানিক ৫০ কোটি টাকা প্রয়োজন। তারই ডিপিআর তৈরি হচ্ছে। সেটি হলে পুরসভায় জমা দেওয়া হবে। 
কোচবিহার শহরকে হেরিটেজ শহর হিসেবে গড়ে তোলার জন্য আগে থেকেই কাজ চলছে। কিছু কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। কিন্তু এসব কাজ হলেও বর্ষার সময় শহরের জল জমার সমস্যা, নিকাশি নালার বেহাল দশা প্রভৃতি কারণে নাগরিক সুবিধা ও সৌন্দর্যায়ন অনেকটাই বিঘ্নিত হচ্ছে। এই পরিস্থিতিতে শহরের জল জমার সমস্যা মেটাতে অনেকদিন আগে থেকেই পরিকল্পনা করা হচ্ছে। এবার তার ডিপিআর তৈরির কাজ চলছে। আগামী দিনে সিভিল ও ইলেক্ট্রো-মেকানিক্যাল এই দুই ভাগে কাজ হওয়ার কথা। শহরের একাংশ জল পরিস্রুত করে তোর্সা নদীতে ফেলা হবে। পাশাপাশি বর্ষার সময় যে জল জমা হয় সেই জল পাম্প করে নদীতে ফেলা হবে। এছাড়াও দু’টি জোনের মধ্যে জোন-১’এ ১২ কিমি ও জোন-২’এ আট কিমি নিকাশি নালা ও মোট ছ’টি পাম্প হাউস তৈরি হওয়ার কথা রয়েছে। 

08th  May, 2024
দুধের পাশাপাশি মাংসের স্বাদ নিচ্ছে রসিকবিলের সাত চিতাবাঘ শাবক

কোচবিহারের তুফানগঞ্জের রসিকবিল মিনি জু’য়ে থাকা চিতাবাঘ ‘গরিমা’ ও ‘রিমঝিম’ মাস দেড়েক আগে সাতটি শাবকের জন্ম দিয়েছে। দেড় মাস বয়স হতে না হতেই চিতাবাঘের শাবকগুলি এখন মায়ের দুধের পাশাপাশি মাংসের স্বাদও গ্রহণ করতে শুরু করেছে।
বিশদ

জলপাইগুড়ি মেডিক্যালে রক্ত সঙ্কট তীব্র

একদিকে নির্বাচনী বিধিনিষেধ, অন্যদিকে গরম। আর দুই কারণে রক্তের আকাল দেখা দিয়েছে জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাডব্যাঙ্কে। একটি দু’টি রক্তদান শিবির হলেও সেখান থেকে যে পরিমাণ রক্ত পাওয়া যাচ্ছে, তা দৈনিক প্রয়োজনের তুলনায় কম
বিশদ

মালদহে ফের জলাশয় ভরাট করে জমি বিক্রি

প্রশাসনের আধিকারিকরা ভোট নিয়ে ব্যস্ত থাকায় মালদহে ফের জমি মাফিয়ারা সক্রিয় হয়ে উঠেছে। রাতের অন্ধকারে নতুন করে জেলায় জলাশয় ভরাট হচ্ছে বলে অভিযোগ। 
বিশদ

বারবার লোকালয়ে নীলগাই, কারণ খুঁজতে তদন্তে বনদপ্তর

রবিবার ভোররাতে বালুরঘাট শহরের রাস্তায় ঘুরে বেড়াচ্ছে একটি চার পায়ের প্রাণী। কেউ মনে করছেন হরিণ, আবার অনেকে ভাবেন বন্য জন্তু। সেই ছবি ক্যামেরাবন্দি করেন অনেকে।
বিশদ

বর্ষার আগেই শহরের নিকাশি মাস্টার প্ল্যান নিয়ে সরব রাজনৈতিক দলগুলি

সামনেই বর্ষা। ফের কি জলে ভাসবে শহর রায়গঞ্জ? বর্ষার আগে রায়গঞ্জ মাস্টার প্ল্যান নিয়ে সরব সব রাজনৈতিক দল। চলছে একে অপরের বিরুদ্ধে দায় ঠেলাঠেলি। জানা গিয়েছে, কংগ্রেস পুর বোর্ডে থাকাকালীন মাস্টার প্ল্যান তৈরির প্রথম উদ্যোগ নেয়।
বিশদ

ডুবন্ত দুই তরুণীকে বাঁচালেন টোটোচালক

বালুরঘাটের আত্রেয়ী নদীতে ডুবন্ত দুই তরুণীকে প্রাণে বাঁচালেন টোটো চালক। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে বালুরঘাট শহরের কংগ্রেস ঘাট এলাকায়। পুলিস ও স্থানীয় সূত্রে খবর, তরুণী দুই বোন ওই এলাকায় স্নান করতে নামেন। সেখানেই তলিয়ে যেতে থাকেন তারা।
বিশদ

তপন থানা ঘেরাও করে বিক্ষোভ শতাধিক মহিলার

এলাকায় ড্রাগের নেশার প্রতিবাদ করায় গ্রামবাসীদের নামে মিথ্যা মামলা দেওয়ার অভিযোগ। প্রতিবাদে রবিবার তপন থানা ঘেরাও করে বিক্ষোভ দেখালেন গ্রামের শতাধিক মহিলা। তপন ব্লকের রামপাড়া চেঁচড়া গ্রাম পঞ্চায়েতের মান্দাপাড়া, পেঁচিপাড়া, নওগাঁ ও লক্ষ্মীপুরের বিক্ষুব্ধ মহিলাদের অভিযোগ, এলাকায় বেড়েছে ড্রাগের নেশা
বিশদ

কালিয়াগঞ্জের বিভিন্ন রুটে যানবাহনের ছাদে ঝুঁকি নিয়ে অবাধে যাত্রা যাত্রীদের

কালিয়াগঞ্জের বিভিন্ন রুটে যানবাহনের ছাদে যাত্রীরা ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছেন। কালিয়াগঞ্জ-রাধিকাপুর, কালিয়াগঞ্জ-কুনোর-সাহেবঘাটা, কালিয়াগঞ্জ-কুশুমণ্ডি, কালিয়াগঞ্জ-হেমতাবাদ, কালিয়াগঞ্জ-বিষ্ণুপুর রুটে ট্রেকার ও ছোট বাস চলাচল করে
বিশদ

পচাগড়ে পুকুর ভরাটের অভিযোগ ট্রাক্টর, পে-লোডার বাজেয়াপ্ত পুলিসের

মাথাভাঙা শহর সংলগ্ন পচাগড় পঞ্চায়েতের বড় কাউয়ারডারায় পুকুর ভরাটের অভিযোগ ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। রবিবার মাথাভাঙা থানার পুলিস ঘটনাস্থলে পৌঁছে পুকুর ভরাটের কাজে যুক্ত তিনটি ট্রাক্টর ও একটি পে-লোডার বাজেয়াপ্ত করে থানায় নিয়ে এসেছে।
বিশদ

শিলিগুড়ি শহরে নিকাশি ব্যবস্থা চাঙ্গা করতে ঝাঁপিয়েছে পুরসভা

বর্ষায় জলবন্দি হওয়ার আশঙ্কা। তাই শিলিগুড়ি শহরের নিকাশি নালা চাঙ্গা করতে ঝাঁপিয়েছে পুরসভা। ইতিমধ্যে তারা ৪০ জন শ্রমিক নিয়ে চারটি বিশেষ টিম গড়েছে। যারা হাইড্র্যান্ট থেকে নিয়মিত কাদামাটি তুলছে।
বিশদ

কুনকির পিঠ থেকে পড়ে জখম

জলদাপাড়ায় কুনকি হাতি দিগম্বরের পিঠ থেকে পড়ে জখম হলেন নীরদ রায়। রবিবার ঘটনাটি ঘটে হাসিমারা বিটের জঙ্গলে। নীরদবাবু দিগম্বরের পিঠে চড়ে হাতিটির জন্য ঘাস আনতে যাচ্ছিলেন।
বিশদ

মহিলাকে মারধরে অভিযুক্ত যুবক পলাতক

ময়নাগুড়ি শহরে এক মহিলাকে মারধর করার  অভিযোগ উঠল প্রতিবেশী এক যুবকের বিরুদ্ধে। রবিবার ওই বধূ ময়নাগুড়ি থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগ হাতে পেয়ে ঘটনার তদন্তে নেমেছে পুলিস।
বিশদ

বাইক সহ ধৃত ১

ফাঁসিদেওয়া পুলিসের অভিযানে দু’টি চোরাই বাইক সহ গ্রেপ্তার হল এক যুবক। ধৃতের নাম ইজারুল হক। সে চোপড়ার বাসিন্দা। বাইক চুরির ঘটনার তদন্তে নেমে চোপড়ায় চোরাই বাইকের হদিস পায় পুলিস।
বিশদ

শ্রমিক ইউনিয়নের সভা ফালাকাটায়

রবিবার ফালাকাটা রেলস্টেশন মুটে মজদুর শ্রমিক ইউনিয়নের বার্ষিক কর্মিসভা হয় ফালাকাটা শহরের বাবুপাড়ার একটি হোটেলে। ফালাকাটা টাউন ব্লক আইএনটিটিইউসি’র ছত্রছায়ায় চলে এই সংগঠনটি।
বিশদ

Pages: 12345

একনজরে
রবিবার পুরুলিয়া শহরে কার্যত জনজোয়ারে ভাসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রোড শো চলার মাঝেই কোথাও রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ছোট মেয়েকে আদর করলেন, কোথাও আবার বৃদ্ধাকে ...

বছর দশেক আগে মণিপুরে ফুটবল প্রতিযোগিতায় খেলতে গিয়েছিলেন। মারাত্মক চোট পান বাঁ হাঁটুতে। বহু চিকিৎসাতেও কোনও কাজ হয়নি। ...

মাটির উনুনের উপর বসানো হাঁড়িতে ফুটছে ধানের কুড়া, সঙ্গে শাকসব্জি। তৈরি হচ্ছে গোরুর খাবার। গৃহকর্ত্রী ঝুমা কিস্কু হাঁড়ির ঢাকনা সরিয়ে একবার দেখে নিলেন, কতটা ফুটেছে। ...

লোকাল ট্রেনে বিনা টিকিটে সফর করার প্রবণতা ক্রমশ বাড়ছে। প্রযুক্তির যুগে কাউন্টারের দীর্ঘ লাইন এড়িয়ে মোবাইল কিংবা বিকল্প উপায়ে ট্রেনের টিকিট কাটার সুযোগ রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: বৃষ্টির জেরে পরিত্যক্ত হয়ে গেল রাজস্থান-কেকেআর ম্যাচ

19-05-2024 - 11:07:24 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত কেকেআরের (বিপক্ষ রাজস্থান) ২০-র বদলে খেলা হবে ৭ ওভারে

19-05-2024 - 10:46:11 PM

আইপিএল:  পাঞ্জাবকে ৪ উইকেটে হারাল হায়দরাবাদ

19-05-2024 - 07:26:48 PM

আইপিএল: ৪২ রানে আউট ক্লাসেন, হায়দরাবাদ ২০৮/৬ (১৮.২ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:23:31 PM

আইপিএল: রাজস্থান বনাম কেকেআর-এর ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

19-05-2024 - 07:15:45 PM

আইপিএল: ৩ রানে আউট শাহবাজ, হায়দরাবাদ ১৯৭/৫ (১৬.৫ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:14:40 PM