Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

রবি ঠাকুরের হাতে লেখা চিঠি আজ পাঠ করা হবে ইন্দিরা রায়ের নাতির বাড়িতে

রাজীব বর্মন, দেওয়ানহাট: ঠাকুমাকে লেখা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠি সযত্নে আগলে রেখেছেন কোচবিহারের প্রবীণ বাসিন্দা আশিস রায়। বছরভর বাড়ির ‘লকারে’ তালাবন্দি থাকলেও কবিগুরুর জন্মদিনে রবীন্দ্রপ্রেমীদের আবদার মেটাতে প্রতিবছর লকার খুলে চিঠিগুলি বাইরে আনেন তিনি। পাশাপাশি তিনি নিজেও নেড়েচেড়ে দেখেন তাঁর আগলে রাখা সেসব স্মৃতি। আজ, বুধবার আশিসবাবুর বাড়িতে একটি সংক্ষিপ্ত ঘরোয়া অনুষ্ঠান হবে। সেখানেই সেই চিঠি পাঠ করা হবে। 
কোচবিহার শহরের সিলভার জুবিলি রোডের বাসিন্দা বছর চৌষট্টির আশিস রায়। তাঁর ঠাকুমা ইন্দিরা রায়কে (নারায়ণ) রবীন্দ্রনাথ ঠাকুর একাধিক চিঠি লিখেছিলেন। তার কিছু তিনি বংশানুক্রমিকভাবে আগলে রেখেছেন। ইন্দিরার মৃত্যুর ৪৬ বছর পরেও কবির লেখা চিঠি, উপহারসামগ্রী, রাজআমলের গ্রামোফোন, মহারাজা ও ইন্দিরার স্বামী ক্যাপ্টেন পূর্ণানন্দ রায়ের সঙ্গে সানি কটেজের ক্যান্ডেল লাইট ডিনার সেট, বাকিংহাম প্যালেস থেকে উপহার হিসেবে পাওয়া সোনার পাতে মোড়ানো বাইবেল, নন্দলাল বসু ও শান্তিদেব ঘোষের লেখা চিঠি, শচীনদেব বর্মনের  নানা উপহার, শান্তিনিকেতনে বিভিন্ন অনুষ্ঠানে ইন্দিরার যোগ দেওয়া বিভিন্ন অনুষ্ঠানের কার্ড, নানান দলিল দস্তাবেজ সামলে রেখেছেন ইন্দিরার নাতি আশিসবাবু। 
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রাজার শহর কোচবিহারে না এলেও রাজ পরিবারের সঙ্গে যোগাযোগ ছিল তাঁর। আশিসবাবুর ঠাকুমা ইন্দিরা রায় (নারায়ণ) কোচবিহারের প্রথম মহিলা স্নাতক ছিলেন। ১৯০২ সালে তাঁর জন্ম। মৃত্যু ১৯৭৮ সালে। স্বামীর নাম পূর্ণানন্দ রায়। যিনি মহারাজার পদস্থ কর্তাদের একজন (এডিসি) ছিলেন। ইতিহাস গবেষকরা জানিয়েছেন, তিরিশের দশকে কোচবিহারের রাজকন্যা গায়ত্রীদেবী ও ইলাদেবী শান্তিনিকেতনে বাংলা শেখার জন্য গিয়েছিলেন। সেখানে তাঁদের অভিভাবিকা হিসেবে ছিলেন ইন্দিরা রায় (নারায়ণ)। সেই সূত্রেই সঙ্গীত ও চিত্রকলার ছাত্রী হিসেবে রবীন্দ্রনাথের স্নেহেরপাত্রী হয়ে উঠেছিলেন ইন্দিরা। পরে কোচবিহারে ফিরে আসার পর তাঁকে একাধিকবার চিঠি পাঠিয়েছেন রবীন্দ্রনাথ। গবেষকদের মতে, রবীন্দ্রনাথ কখনও কোচবিহারে আসেননি। তবে রাজ পরিবারের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল। মহারানি সুনীতিদেবীর সঙ্গে দার্জিলিংয়ে একাধিকবার কবির সাক্ষাৎ হয়েছিল। তিরিশের দশকে ইন্দিরাদেবী শান্তিনিকেতনে থাকার সুবাদে তিনিও কবির স্নেহধন্য হন। 
চিঠিতে ইন্দিরা রায়কে (নারায়ণ) রবীন্দ্রনাথ লিখেছেন, ‘... গরম পড়েছে বটে। কিন্তু অত্যন্ত বেশি নয়। তবু শরীরটাকে আর একবার একটুখানি তাজা করে নেওয়ার দরকার আছে। হয়তো শিলং যাওয়া হবে। যদি বাড়ি না পাই তা হলে পুরীতে যাওয়ার চেষ্টা করব। তাও যদি না ঘটে ওঠে তা হলে যেখানে আছি সেখানেই থেকে যাব। কিন্তু জ্যৈষ্ঠ মাসে এখানে থাকবার কথা চিন্তা করলে দেহটা শুকিয়ে আসে...’। 
আশিসবাবু বলেন, ওই চিঠি ইতিহাসের দলিল। ফলে সেসব কতদিন রক্ষণাবেক্ষণ করতে পারব, তা নিয়ে চিন্তা তো রয়েছে। এই চিঠির সঙ্গে কোচবিহারের আবেগ জড়িয়ে আছে। 

08th  May, 2024
জল পরিষেবা নেই, এক কিমি দূরের নদীই ভরসা দক্ষিণ আলতাগ্রামের

কুয়োর জলস্তর নেমেছে। ট্যাপকলেও জল আসে না। রান্না সহ নানা কাজে নদীর জলই ভরসা। সেই জল সংগ্রহ করতেও এক কিমি দূরে যেতে হয় গ্রামের মহিলাদের। এই ছবি ধূপগুড়ি মাগুরমারি-২  পঞ্চায়েতের দক্ষিণ আলতাগ্রামের বান্দেরপাড় এলাকার।
বিশদ

কলেজগুলিতে প্রথম বর্ষে ভর্তি শুরু হয়নি, উদ্বিগ্ন অভিভাবকরা

রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর কেন্দ্রীয়ভাবে কলেজগুলিতে ভর্তির বিজ্ঞপ্তি জারি করতে পারে। সেকারণে এখনও পর্যন্ত কলেজগুলিতে ভর্তির বিজ্ঞপ্তি জারি হয়নি। উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে ১১ দিন আগে।
বিশদ

কাজ শেষ না করা এজেন্সিকে ফের বরাত, সরব বিরোধীরা

ওয়ার্কঅর্ডার পাওয়ার পরও আম্রুত প্রকল্পের কাজে অকৃতকার্য। কিন্তু সেই এজেন্সিকেই নতুন করে প্রকল্পের মাধ্যমে বাড়ি বাড়ি জলের পাইপ লাইনের কাজ দেওয়া হয়েছে। এ নিয়ে প্রশ্ন তুলেছেন জলপাইগুড়ি পুরসভার বিরোধী দলের কাউন্সিলাররা।
বিশদ

তিনদিনেই উঠছে পিচের আস্তরণ, রাস্তার কাজ বন্ধ

রাস্তা নির্মাণের তিনদিন পরই উঠে যাচ্ছে পিচের আস্তরণ। সেই ক্ষোভে রাস্তার বাকি অংশের কাজও বন্ধ করে দিলেন সাধারণ মানুষ। রবিবার এ ঘটনায় চাঞ্চল্য ছড়ায় রাজগঞ্জের বেলাকোবা পঞ্চায়েতের সরদারপাড়ায়।
বিশদ

বিদ্যুতের চাহিদা মেটাতে বেরুবাড়ি ও মেটেলিতে তৈরি হচ্ছে সাব স্টেশন

বাড়তে থাকা বিদ্যুতের চাহিদা সামাল দিতে জলপাইগুড়ি জেলায় তৈরি হচ্ছে আরও দু’টি নতুন সাব স্টেশন। একটি তৈরি হচ্ছে সদর ব্লকের বেরুবাড়ি এলাকায়। দ্বিতীয়টি হচ্ছে মেটেলিতে।
বিশদ

মধ্য হলদিবাড়িতে ঝুলন্ত দেহ উদ্ধার

রবিবার কুমারগ্রামের মধ্য হলদিবাড়ি গ্রামে এক ব্যক্তির অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম চাদুল দাস (৫০)। এদিন সকালে নিজের বাড়িতে তাঁকে ঝুলন্ত অবস্থায় দেখা যায়।
বিশদ

ময়নাগুড়িতে জমি দখলের চেষ্টার অভিযোগ

জোর করে জমি দখলের চেষ্টা। বাধা দিতে গেলে প্রাণনাশের হুমকি। এনিয়ে অভিযোগ দায়ের হয়েছে ময়নাগুড়ি থানায়। অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্তে নেমেছে পুলিস। ঘটনাটি ঘটেছে ময়নাগুড়ি ব্লকের কুমারপাড়া এলাকায়।
বিশদ

ওষুধের দোকানে ডাক্তার বসানোয় কর লাগুর সিদ্ধান্ত, সরব বিসিডিএ

কোচবিহার শহরের ব্যবসায়ীদের সঙ্গে পুরসভার দ্বন্দ্ব বেশকিছু দিন ধরেই প্রকাশ্যে আসছে। ১৭ মে ব্যবসায়ীরা বনধের ডাক দিয়েছিলেন। সেই বনধে কোচবিহার শহরে দু’ঘণ্টার জন্য শামিল হয়েছিল বেঙ্গল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশন (বিসিডিএ)।
বিশদ

জেলা কমিটি

জেলায় শক্তি বাড়াল রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন। সংগঠনটির ছত্রছায়ায় বাংলা সহায়ক কেন্দ্রের কর্মীদের নিয়ে গঠিত হল নতুন জেলা কমিটি। জেলা কমিটির সভাপতি হলেন মঞ্জুরী দত্ত, কার্যকরী সভাপতি পবিত্র কুণ্ডু, সাধারণ সম্পাদক হলেন রাজেশ রহমান
বিশদ

পরীক্ষা নিয়ামককে নিগ্রহের অভিযোগ

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামককে নিগ্রহ করার অভিযোগ উঠল একাংশ অধ্যাপকের বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয়ের এক বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরে এই ঘটনাটি ঘটে
বিশদ

গোয়ালপোখরে শ্মশান থেকে উদ্ধার দেহ, দুই অসুস্থ ভবঘুরে

শ্মশান থেকে উদ্ধার হল বেওয়ারিশ লাশ। একইসঙ্গে দুই গুরুতর অসুস্থ ভবঘুরেকে সেখান থেকে উদ্ধার করা হয়েছে। উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার মজলিসপুর চৌহানপাড়া শ্মশানে ঘটনাটি ঘটেছে।
বিশদ

সুপার স্পেশালিটির মর্গে বসতে চলেছে ৩০টি চিলার

প্রযুক্তিগত বিভিন্ন সমস্যা কাটিয়ে জোরকদমে সংস্কার চলছে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতাল সংলগ্ন মর্গটির। সেখানে বসছে অত্যাধুনিক ৩০টি চিলার মেশিন। যেটির কাজ সম্পূর্ণ হলে ওই মর্গে খুব সহজেই কমপক্ষে ৩০টি মৃতদেহ সংরক্ষণ করা যাবে
বিশদ

উত্তরবঙ্গের সব সংরক্ষিত বনাঞ্চলে বসবে ট্র্যাপ ক্যামেরা

বনাঞ্চলের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে বিভিন্ন প্রজাতির বন্য বিড়ালের ভূমিকা কী, সেগুলির সংখ্যাইবা কত? সার্বিকভাবে বন্য বিড়ালের প্রজাতিগুলির জীবনশৈলী জানতে বিশেষ মনিটরিং শুরু করতে চলেছে বনদপ্তর।
বিশদ

বাইপাস সংযোগকারী রাস্তা সংস্কারের দাবি সাহুরগাছিতে

প্রায় এক দশক আগে পিচের রাস্তা হয়েছিল। কিন্তু সংস্কারের অভাবে রাস্তাজুড়ে এখন খানাখন্দ। দীর্ঘদিন বেহাল থাকলেও কারও হেলদোল নেই বলে অভিযোগ। মালদহের মালতীপুর বিধানসভার বাইপাস সংযোগকারী সাহুরগাছি থেকে সোনারায় চিকনি পর্যন্ত প্রায় সাত কিমি বেহাল রাস্তা সংস্কারের জোরালো দাবি উঠেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
বছর দশেক আগে মণিপুরে ফুটবল প্রতিযোগিতায় খেলতে গিয়েছিলেন। মারাত্মক চোট পান বাঁ হাঁটুতে। বহু চিকিৎসাতেও কোনও কাজ হয়নি। ...

দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। রবিবার পূর্ব আজারবাইজান প্রদেশে এই ঘটনা ঘটে। ইরানের সরকারি সংবাদমাধ্যম এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। ...

রবিবার পুরুলিয়া শহরে কার্যত জনজোয়ারে ভাসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রোড শো চলার মাঝেই কোথাও রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ছোট মেয়েকে আদর করলেন, কোথাও আবার বৃদ্ধাকে ...

লোকাল ট্রেনে বিনা টিকিটে সফর করার প্রবণতা ক্রমশ বাড়ছে। প্রযুক্তির যুগে কাউন্টারের দীর্ঘ লাইন এড়িয়ে মোবাইল কিংবা বিকল্প উপায়ে ট্রেনের টিকিট কাটার সুযোগ রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: বৃষ্টির জেরে পরিত্যক্ত হয়ে গেল রাজস্থান-কেকেআর ম্যাচ

19-05-2024 - 11:07:24 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত কেকেআরের (বিপক্ষ রাজস্থান) ২০-র বদলে খেলা হবে ৭ ওভারে

19-05-2024 - 10:46:11 PM

আইপিএল:  পাঞ্জাবকে ৪ উইকেটে হারাল হায়দরাবাদ

19-05-2024 - 07:26:48 PM

আইপিএল: ৪২ রানে আউট ক্লাসেন, হায়দরাবাদ ২০৮/৬ (১৮.২ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:23:31 PM

আইপিএল: রাজস্থান বনাম কেকেআর-এর ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

19-05-2024 - 07:15:45 PM

আইপিএল: ৩ রানে আউট শাহবাজ, হায়দরাবাদ ১৯৭/৫ (১৬.৫ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:14:40 PM