Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মালদহ দক্ষিণ কেন্দ্রে সংখ্যালঘু এলাকায় তৃণমূলের ক্যাম্প জমজমাট, পদ্ম উধাও

সুব্রত ধর, কালিয়াচক (মালদহ): পদ্ম কার্যত উধাও! মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের সংখ্যালঘু প্রধান এলাকায় দাপট দেখাল জোড়াফুল শিবির। সর্বত্র তাদের নির্বাচনী বুথ কার্যালয় ছিল জমজমাট। তাদের সঙ্গে পাল্লা দিয়েছে কংগ্রেসের ফিসফিস প্রচার। 
এই আসনের সংখ্যালঘু প্রধান বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে সুজাপুর অন্যতম। এখানকার বামনগ্রাম­-মোসমপুরের অধিকাংশ বুথেই ছিল না বিজেপির এজেন্ট। এমনকী, তাদের নির্বাচনী বুথ কার্যালয়ও দেখা যায়নি। সংশ্লিষ্ট এলাকার সবক’টি বুথেই ছিল তৃণমূলের এজেন্ট। দিনভর তাদের নির্বাচনী কার্যালয় ছিল জমজমাট। তারা ঝান্ডা লাগানো টোটোয় করে ভোটারদের বুথে নিয়ে যায়। ভোটারদের ঠান্ডা পানীয় পান করায়। এখানকার কয়েকটি বুথে এজেন্ট দিতে না পারলেও প্রতিটি মোড়ের জটলায় ছিল কংগ্রেসের প্রচার। বামনগ্রামে কয়েকজন মহিলা বলেন, দিদি লক্ষ্মীর ভাণ্ডার দিয়েছেন। মহিলাদের জন্য অনেক কিছু করছেন। তাই দিদির গুণ গাইছি। কয়েকজন আবার বলেন, এটা দিল্লির ভোট। তাই বরকত গনিখানের পরিবারের পাশে আছি।
জালালপুরের ৭০, ৭১, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর বুথেও মেলেনি বিজেপির এজেন্ট। কালিয়াচক-২ গ্রাম পঞ্চায়েত এলাকাতেও দেখা গিয়েছে একই রকম দৃশ্য। বিজেপির সুজাপুরের নির্বাচনী কমিটির আহ্বায়ক চন্দন ঘোষ বলেন, এখানকার অধিকাংশ বুথে এজেন্ট দিলেও শাসক দল ভয় দেখানোয় সংখ্যালঘু প্রধান গ্রামে তা সম্ভব হয়নি। তৃণমূলের কালিয়াচক-১ ব্লক সভাপতি মহম্মদ সাজিউল শেখ বলেন, বিজেপির কোনও সংগঠন নেই। সারা বছর ওরা মানুষের সঙ্গে থাকে না। তাই ভোটের ময়দানে ওদের উপস্থিতিও নেই। হার বুঝতে পেরে অপপ্রচার করছে।
সংখ্যালঘু প্রধান মোথাবাড়ি বিধানসভা কেন্দ্রের বাঙিটোলা, রথবাড়ি, গঙ্গাপ্রসাদ প্রভৃতি গ্রামেও দিনভর সক্রিয় ছিল তৃণমূল। প্রতিটি বুথে তাদের এজেন্ট ছিল। এছাড়া, বুথের ২০০ মিটারের মধ্যে তাদের কর্মীরা ছিলেন। যাঁরা বিভিন্নভাবে ভোটারদের সহযোগিতা করছিলেন। তাদের বুথ কার্যালয়ও ছিল জমজমাট। এখানে তারা চানাচুর-মুড়ি ও লাল চা খাওয়ানো হয়। এখানকার কিছু এলাকায় কংগ্রেস নেতা-কর্মীদের দেখা গেলেও বিজেপিকে কার্যত খুঁজে পাওয়া যায়নি।
বৈষ্ণবনগরেও ছিল তৃণমূলের আধিপত্য। আমবাগানের পাশেই চরিঅনন্তপুর গ্রামের একটি বুথ। বাগানে কংগ্রেস ও তৃণমূল নেতা-কর্মীদের জটলা। এখানে উভয় দলই টোটোয় ঝান্ডা লাগিয়ে ভোটারদের বুথে নিয়ে যায়। ভোট দানের পর দুই বিড়ি শ্রমিক মহিলা বলেন, লক্ষ্মীর ভাণ্ডারের সঙ্গেই আছি। পাশের বাংলাদেশ সীমান্তবর্তী গ্রাম শশানীর ৮১ নম্বর বুথ চত্বরের ছবিটাই ছিল একই। স্থানীয় পঞ্চায়েত সদস্য তৃণমূলের রহিম মিঞা বলেন, লড়াইয়েই নেই বিজেপি।
গঙ্গা ভাঙন কবলিত ভীমাগ্রামের বুথ সংলগ্ন চায়ের দোকানে তৃণমূলের নির্বাচনী বুথ কার্যালয়। সেখানে বিলি করা হয় ওআরএস। স্থানীয় তৃণমূল নেতা রাজীব শেখ বলেন, গরমে তেষ্টা মেটাতেই ওআরএস দেওয়া হচ্ছে। এমন প্রেক্ষাপটে তৃণমূল ও কংগ্রেস উভয়ই জয়ের ব্যাপারে আশাবাদী। রাজ্যের মন্ত্রী সাবিনা ইয়াসমিন বলেন, মহিলাদের ভোটেই এই কেন্দ্রে জয়ী হবে তৃণমূল। পাল্টা জেলা কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি কালীসাধন রায় বলেন, বরকতদার আবেগে মানুষ কংগ্রেসকে ভোট দিয়েছেন। তাই এই কেন্দ্র আমাদের দখলেই থাকবে। 
 কালিয়াচকে ভোটের লাইন। - নিজস্ব চিত্র।

08th  May, 2024
দুধের পাশাপাশি মাংসের স্বাদ নিচ্ছে রসিকবিলের সাত চিতাবাঘ শাবক

কোচবিহারের তুফানগঞ্জের রসিকবিল মিনি জু’য়ে থাকা চিতাবাঘ ‘গরিমা’ ও ‘রিমঝিম’ মাস দেড়েক আগে সাতটি শাবকের জন্ম দিয়েছে। দেড় মাস বয়স হতে না হতেই চিতাবাঘের শাবকগুলি এখন মায়ের দুধের পাশাপাশি মাংসের স্বাদও গ্রহণ করতে শুরু করেছে।
বিশদ

জলপাইগুড়ি মেডিক্যালে রক্ত সঙ্কট তীব্র

একদিকে নির্বাচনী বিধিনিষেধ, অন্যদিকে গরম। আর দুই কারণে রক্তের আকাল দেখা দিয়েছে জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাডব্যাঙ্কে। একটি দু’টি রক্তদান শিবির হলেও সেখান থেকে যে পরিমাণ রক্ত পাওয়া যাচ্ছে, তা দৈনিক প্রয়োজনের তুলনায় কম
বিশদ

মালদহে ফের জলাশয় ভরাট করে জমি বিক্রি

প্রশাসনের আধিকারিকরা ভোট নিয়ে ব্যস্ত থাকায় মালদহে ফের জমি মাফিয়ারা সক্রিয় হয়ে উঠেছে। রাতের অন্ধকারে নতুন করে জেলায় জলাশয় ভরাট হচ্ছে বলে অভিযোগ। 
বিশদ

বারবার লোকালয়ে নীলগাই, কারণ খুঁজতে তদন্তে বনদপ্তর

রবিবার ভোররাতে বালুরঘাট শহরের রাস্তায় ঘুরে বেড়াচ্ছে একটি চার পায়ের প্রাণী। কেউ মনে করছেন হরিণ, আবার অনেকে ভাবেন বন্য জন্তু। সেই ছবি ক্যামেরাবন্দি করেন অনেকে।
বিশদ

বর্ষার আগেই শহরের নিকাশি মাস্টার প্ল্যান নিয়ে সরব রাজনৈতিক দলগুলি

সামনেই বর্ষা। ফের কি জলে ভাসবে শহর রায়গঞ্জ? বর্ষার আগে রায়গঞ্জ মাস্টার প্ল্যান নিয়ে সরব সব রাজনৈতিক দল। চলছে একে অপরের বিরুদ্ধে দায় ঠেলাঠেলি। জানা গিয়েছে, কংগ্রেস পুর বোর্ডে থাকাকালীন মাস্টার প্ল্যান তৈরির প্রথম উদ্যোগ নেয়।
বিশদ

ডুবন্ত দুই তরুণীকে বাঁচালেন টোটোচালক

বালুরঘাটের আত্রেয়ী নদীতে ডুবন্ত দুই তরুণীকে প্রাণে বাঁচালেন টোটো চালক। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে বালুরঘাট শহরের কংগ্রেস ঘাট এলাকায়। পুলিস ও স্থানীয় সূত্রে খবর, তরুণী দুই বোন ওই এলাকায় স্নান করতে নামেন। সেখানেই তলিয়ে যেতে থাকেন তারা।
বিশদ

তপন থানা ঘেরাও করে বিক্ষোভ শতাধিক মহিলার

এলাকায় ড্রাগের নেশার প্রতিবাদ করায় গ্রামবাসীদের নামে মিথ্যা মামলা দেওয়ার অভিযোগ। প্রতিবাদে রবিবার তপন থানা ঘেরাও করে বিক্ষোভ দেখালেন গ্রামের শতাধিক মহিলা। তপন ব্লকের রামপাড়া চেঁচড়া গ্রাম পঞ্চায়েতের মান্দাপাড়া, পেঁচিপাড়া, নওগাঁ ও লক্ষ্মীপুরের বিক্ষুব্ধ মহিলাদের অভিযোগ, এলাকায় বেড়েছে ড্রাগের নেশা
বিশদ

কালিয়াগঞ্জের বিভিন্ন রুটে যানবাহনের ছাদে ঝুঁকি নিয়ে অবাধে যাত্রা যাত্রীদের

কালিয়াগঞ্জের বিভিন্ন রুটে যানবাহনের ছাদে যাত্রীরা ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছেন। কালিয়াগঞ্জ-রাধিকাপুর, কালিয়াগঞ্জ-কুনোর-সাহেবঘাটা, কালিয়াগঞ্জ-কুশুমণ্ডি, কালিয়াগঞ্জ-হেমতাবাদ, কালিয়াগঞ্জ-বিষ্ণুপুর রুটে ট্রেকার ও ছোট বাস চলাচল করে
বিশদ

পচাগড়ে পুকুর ভরাটের অভিযোগ ট্রাক্টর, পে-লোডার বাজেয়াপ্ত পুলিসের

মাথাভাঙা শহর সংলগ্ন পচাগড় পঞ্চায়েতের বড় কাউয়ারডারায় পুকুর ভরাটের অভিযোগ ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। রবিবার মাথাভাঙা থানার পুলিস ঘটনাস্থলে পৌঁছে পুকুর ভরাটের কাজে যুক্ত তিনটি ট্রাক্টর ও একটি পে-লোডার বাজেয়াপ্ত করে থানায় নিয়ে এসেছে।
বিশদ

শিলিগুড়ি শহরে নিকাশি ব্যবস্থা চাঙ্গা করতে ঝাঁপিয়েছে পুরসভা

বর্ষায় জলবন্দি হওয়ার আশঙ্কা। তাই শিলিগুড়ি শহরের নিকাশি নালা চাঙ্গা করতে ঝাঁপিয়েছে পুরসভা। ইতিমধ্যে তারা ৪০ জন শ্রমিক নিয়ে চারটি বিশেষ টিম গড়েছে। যারা হাইড্র্যান্ট থেকে নিয়মিত কাদামাটি তুলছে।
বিশদ

কুনকির পিঠ থেকে পড়ে জখম

জলদাপাড়ায় কুনকি হাতি দিগম্বরের পিঠ থেকে পড়ে জখম হলেন নীরদ রায়। রবিবার ঘটনাটি ঘটে হাসিমারা বিটের জঙ্গলে। নীরদবাবু দিগম্বরের পিঠে চড়ে হাতিটির জন্য ঘাস আনতে যাচ্ছিলেন।
বিশদ

মহিলাকে মারধরে অভিযুক্ত যুবক পলাতক

ময়নাগুড়ি শহরে এক মহিলাকে মারধর করার  অভিযোগ উঠল প্রতিবেশী এক যুবকের বিরুদ্ধে। রবিবার ওই বধূ ময়নাগুড়ি থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগ হাতে পেয়ে ঘটনার তদন্তে নেমেছে পুলিস।
বিশদ

বাইক সহ ধৃত ১

ফাঁসিদেওয়া পুলিসের অভিযানে দু’টি চোরাই বাইক সহ গ্রেপ্তার হল এক যুবক। ধৃতের নাম ইজারুল হক। সে চোপড়ার বাসিন্দা। বাইক চুরির ঘটনার তদন্তে নেমে চোপড়ায় চোরাই বাইকের হদিস পায় পুলিস।
বিশদ

শ্রমিক ইউনিয়নের সভা ফালাকাটায়

রবিবার ফালাকাটা রেলস্টেশন মুটে মজদুর শ্রমিক ইউনিয়নের বার্ষিক কর্মিসভা হয় ফালাকাটা শহরের বাবুপাড়ার একটি হোটেলে। ফালাকাটা টাউন ব্লক আইএনটিটিইউসি’র ছত্রছায়ায় চলে এই সংগঠনটি।
বিশদ

Pages: 12345

একনজরে
দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। রবিবার পূর্ব আজারবাইজান প্রদেশে এই ঘটনা ঘটে। ইরানের সরকারি সংবাদমাধ্যম এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। ...

বিবাহিত হওয়া সত্ত্বেও এক নার্সকে প্রেমের জালে ফাঁসিয়েছিলেন। প্রথমে সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু পরে বিয়ের জন্য জোর দিতে থাকেন শালু তিওয়ারি নামে ওই নার্স। ...

লোকাল ট্রেনে বিনা টিকিটে সফর করার প্রবণতা ক্রমশ বাড়ছে। প্রযুক্তির যুগে কাউন্টারের দীর্ঘ লাইন এড়িয়ে মোবাইল কিংবা বিকল্প উপায়ে ট্রেনের টিকিট কাটার সুযোগ রয়েছে। ...

মাটির উনুনের উপর বসানো হাঁড়িতে ফুটছে ধানের কুড়া, সঙ্গে শাকসব্জি। তৈরি হচ্ছে গোরুর খাবার। গৃহকর্ত্রী ঝুমা কিস্কু হাঁড়ির ঢাকনা সরিয়ে একবার দেখে নিলেন, কতটা ফুটেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: বৃষ্টির জেরে পরিত্যক্ত হয়ে গেল রাজস্থান-কেকেআর ম্যাচ

19-05-2024 - 11:07:24 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত কেকেআরের (বিপক্ষ রাজস্থান) ২০-র বদলে খেলা হবে ৭ ওভারে

19-05-2024 - 10:46:11 PM

আইপিএল:  পাঞ্জাবকে ৪ উইকেটে হারাল হায়দরাবাদ

19-05-2024 - 07:26:48 PM

আইপিএল: ৪২ রানে আউট ক্লাসেন, হায়দরাবাদ ২০৮/৬ (১৮.২ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:23:31 PM

আইপিএল: রাজস্থান বনাম কেকেআর-এর ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

19-05-2024 - 07:15:45 PM

আইপিএল: ৩ রানে আউট শাহবাজ, হায়দরাবাদ ১৯৭/৫ (১৬.৫ ওভার), টার্গেট ২১৫

19-05-2024 - 07:14:40 PM