Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দু’দফার ভোট মিটতেই পর্যটকের ঢল পাহাড়ে

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: সমতলে অসহ্য দহন। বিশেষ করে দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্ত পুড়ছে। তাই একটু ঠান্ডার আমেজ পেতে পাহাড়মুখী পর্যটকরা। মে মাসের প্রথম সপ্তাহেই পাহাড়ে হোটেল, হোম স্টে, লজের প্রায় ৮৫ শতাংশ রুম বুকিং। ট্যুর অপারেটরদের বক্তব্য, লোকসভা ভোটের জেরে এপ্রিলে পাহাড়ের পর্যটন ব্যবসা কিছুটা মার খেলেও এক-দু’দিনের মধ্যেই গ্রীষ্মকালীন ব্যবসার গ্রাফ ঊর্ধ্বমুখী হবে। এদিকে, গরমে স্বস্তিতে নেই পাহাড়ের একাংশ। এখনই কার্শিয়াং ও কালিম্পংয়ে দোকান ও বাড়িতে ফ্যান চালাতে হচ্ছে। 
গ্রীষ্মকাল পর্যটন ব্যবসার অন্যতম মরশুম। এপ্রিল থেকে এই মরশুমের সূচনা হয়। বেশকিছু দিন ধরে সমতলে গরমের দাপট ক্রমবর্ধমান। এই অবস্থায় লোকসভা ভোটের জেরে এবার চলতি মাসে পাহাড়ে পর্যটকদের ভিড় সেভাবে হয়নি। দুই দফায় উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট আসনের ভোট শেষ হয়েছে। এখন ঠান্ডার আমেজ নিতে পাহাড়মুখী হচ্ছেন পর্যটকরা। মে মাসের প্রথম সপ্তাহ থেকেই পাহাড়ে ভিড় আরও বাড়বে। কারণ, সরকার পোষিত ও সরকারি স্কুলে গ্রীষ্মের ছুটি শুরু হয়েছে। এখন পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু দার্জিলিং। 
উত্তরের ট্যুর অপারেটর সম্রাট সান্যাল বলেন, এবার এপ্রিলে পর্যটকদের ভিড় কিছুটা কম। তবে মে’র প্রথম সপ্তাহ থেকে পাহাড়ে হোটেল, লজ, হোম স্টের ৮৫ শতাংশ রুম বুকিং রয়েছে। মে মাসের মাঝামাঝি সময় ভিড় আরও বাড়বে। বাংলার বিভিন্ন প্রান্তের পাশাপাশি অন্য রাজ্য থেকেও পর্যটকরা আসবেন। 
এদিকে দার্জিলিং বাদে কার্শিয়াং ও কালিম্পংয়ে থাবা বসিয়েছে গরম। দিনে কার্শিয়াং ও কালিম্পংয়ে দোকান, বাড়ি ও হোটেলের রুমে ফ্যান চালাতে হচ্ছে। ফলে স্বস্তিতে নেই স্থানীয় বাসিন্দারা। স্বস্তির জন্য পর্যটকদের একাংশ সংশ্লিষ্ট দু’টি জায়গায় গিয়ে দরদর করে ঘামছেন। রাতে অবশ্য ঠান্ডার আমেজ ফিরছে। বাসিন্দারা বলেন, এখনই যদি দিনে ফ্যান চালাতে হয়, তা হলে আর কিছুদিন পর পরিস্থিতি আরও ভয়ঙ্কর হবে। পর্যটকরা বলেন, দিনে গরমে অস্বস্তি লাগলেও রাতের আবহাওয়া মনোরম। বেশ স্বস্তি মিলছে। 
শিলিগুড়ির পর্যটন ব্যবসায়ী রাজ বসু বলেন, কার্শিয়াং, কালিম্পংয়ে শহরাঞ্চলে দিনের বেলায় ফ্যান ব্যবহার করতে হচ্ছে। তবে পাহাড়ের উপরিভাগে অবস্থিত গ্রামগুলির হোমস্টে, রিসর্ট, লজে থাকা পর্যটকরা আরামেই রয়েছেন। 
এদিকে সমতলভাগে গরম কমার পূর্বভাস না থাকলেও বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিকিম কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামী বুধবার স্থানীয়ভাবে বর্জ্রগর্ভ মেঘ তৈরি করে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাতে গরম কমার কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন সিকিম কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের আধিকারিক গোপীনাথ রাহা। একইসঙ্গে তিনি নিম্নচাপ অক্ষরেখার জেরে বৃষ্টিপাতের সম্ভাবনার কথাও জানিয়েছেন। তিনি জানান, বাতাসের উপরিভাগে একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। আর বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণ জলীয়বাষ্প প্রবেশ করবে। এরজেরেই আগামী রবিবার উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

30th  April, 2024
সোনা পাচারের মামলায় ধৃত স্বর্ণ ব্যবসায়ী

সোনা পাচারের মামলায় জড়িত সন্দেহে দিনহাটার এক স্বর্ণ ব্যবসায়ী গ্রেপ্তার হয়েছে। ধৃতের নাম সুমন কর্মকার। বুধবার রাতে সন্দেহভাজন ওই ব্যবসায়ীকে গ্রেপ্তার করে কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা বিভাগ (ডিআরআই)।
বিশদ

দুর্ঘটনায় বাইক চালকের মৃত্যু

বৃহস্পতিবার সকালে মাদারিহাটের অশ্বিনীনগর এলাকায় ট্রাক্টরের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল এক বাইক চালকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম মোস্তাফা আলি (২৮)। দুর্ঘটনাটি ঘটেছে ৪৮ নম্বর এশিয়ান হাইওয়েতে।
বিশদ

ঝড়ে ক্ষতিপূরণ পাননি তৃণমূল কর্মীরা, প্রতিবাদে পথ অবরোধ

তৃণমূল কর্মী হওয়ায় গত মার্চ মাসের বিধ্বংসী ঝড়ের ক্ষতিপূরণ পেতে সাহায্য করেননি বিজেপির পঞ্চায়েত সদস্য। এমনই অভিযোগে বৃহস্পতিবার জলপাইগুড়ি জেলা স্কুলের পাশে বাঁধের রাস্তা অবরোধ করলেন দক্ষিণ সুকান্তনগর কলোনির কিছু বাসিন্দা
বিশদ

আত্মহত্যায় প্ররোচনা, আটক কিশোরী

কিশোরকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে কিশোরীকে আটক করল বালুরঘাট থানার পুলিস। পুলিস সূত্রে খবর, গত ১৭ এপ্রিল বালুরঘাট শহর লাগোয়া এলাকার এক কিশোরের কীটনাশক খেয়ে মৃত্যু হয়।
বিশদ

শোকজ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে শোকজ ও শেষে সাসপেন্ড করার পর এবার বিশ্ববিদ্যালয়ের সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে শোকজ করলেন উপাচার্য। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিখিল চন্দ্র রায় সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর অভিজিৎ দত্তকে শোকজ করেছেন
বিশদ

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের মুকুটে নতুন পালক

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের মুকুটে নতুন পালক। আন্তর্জাতিক সায়েন্স জার্নাল টেইলর অ্যান্ড ফ্রান্সিসের মলিকিউলার ফিজিক্সের নথিভুক্ত রিভিউয়ার হিসেবে জায়গা করে নিলেন ড. শকুন্তলা গুপ্ত।
বিশদ

হরিশ্চন্দ্রপুরে বিএলও’র নামে অভিযোগ জানিয়ে বিডিও’র দ্বারস্থ ‘মৃতরা’

তালিকায় নাম না থাকায় ভোট দিতে পারেননি একই বুথের ১৪ জন। দায়িত্বে থাকা বিএলও রাজনৈতিক প্রতিহিংসা ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভোটার তালিকা থেকে তাঁদের নাম বাদ দিয়েছেন। এই অভিযোগে বৃহস্পতিবার ব্লক প্রশাসনের দ্বারস্থ হলেন হরিশ্চন্দ্রপুরের সাদলিচকের খাড়া তিমিরপুরার ওই ‘মৃত’ ভোটাররা।
বিশদ

বাড়িতে একা থাকা বয়স্ক নাগরিকদের জন্য ‘সম্মান’ প্রকল্প

কোচবিহার শহরে বাড়িতে একা থাকা বয়স্ক নাগরিকদের জন্য অভিনব উদ্যোগ নিল কোচবিহার জেলা পুলিস। শহরের ওই বয়স্ক নাগরিকদের জন্য ‘সম্মান’ নামে বিশেষ প্রকল্প চালু করা হল।
বিশদ

বিরিয়ানির দোকানে ভয়াবহ আগুন, আতঙ্ক হায়দরপাড়ায়

বিরিয়ানির দোকানে আগুন। পরপর গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ। বুধবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ি শহরের হায়দরপাড়া বাজারে। এনিয়ে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডের মোকাবিলায় রাত জাগেন স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীরা।
বিশদ

শিবমন্দিরে এসডিও অফিস সরার খবরে খুশির হাওয়া

ক্রমেই গুরুত্ব বাড়ছে মাটিগাড়া ব্লকের শিবমন্দিরের। আগে থেকেই শিবমন্দিরে রয়েছে মধ্যশিক্ষা পর্ষদের অফিস, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিস, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। মাটিগাড়া ব্লকেই আছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ।
বিশদ

মালদহে নাবালিকাকে ধর্ষণ করে খুনের দায়ে যাবজ্জীবন

প্রায় ১০ বছর আগে এক নাবালিকাকে ধর্ষণ করে খুনের দায়ে এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল মালদহের এক পকসো আদালত। পাশাপাশি অপরাধীকে এক লক্ষ টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক বছর কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন পকসো আদালতের বিচারক তথা অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রাজীব সাহা।
বিশদ

জখম দুই

ভুটভুটি ও বাইকের মুখোমুখি সংঘর্ষে গুরুতর আহত দু’জন। ঘটনাটি ঘটেছে করণদিঘি থানার আলতাপুর ২ নং গ্ৰাম পঞ্চায়েতের ধুমটোলা পেট্রল পাম্পের সামনে ৩৪ নং জাতীয় সড়কের উপর। আহতদের নাম পণ্ডিত উপাধ্যায় (৩০) ও রঞ্জিত মাহাতো (২৫)
বিশদ

অস্বাভাবিক মৃত্যু

মালদহের গাজোলে এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ওই যুবকের মৃতদেহ ময়নাতদন্তের জন্য মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিস জানিয়েছে, মৃত ওই যুবকের নাম অমিত মণ্ডল (২২)।
বিশদ

বন্ধ প্রাইমারি স্কুলগুলিতে বসছে দুষ্কৃতীদের আখড়া, পুলিসকে চিঠি কর্তৃপক্ষের

বন্ধ প্রাইমারি স্কুলগুলি দুষ্কৃতীদের ডেরায় পরিণত হয়েছে। সমাজবিরোধীদের হাত থেকে শিলিগুড়ি শিক্ষা জেলার ৩৯৬টি প্রাইমারি স্কুল রক্ষা করতে পুলিস কমিশনারেটের দ্বারস্থ হল স্কুল কর্তৃপক্ষ।
বিশদ

Pages: 12345

একনজরে
আপ প্রধান অরবিন্দ কেজরিওয়ালের জামিন নিয়ে সন্তুষ্ট নন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বুধবারই এব্যাপারে কেজরিকে ‘বিশেষ সুবিধা’ দেওয়ার অভিযোগ করেছিলেন। যদিও এব্যাপারে সুপ্রিম কোর্ট সাফ জানিয়েছে, কারও ক্ষেত্রে কোনও ব্যতিক্রমী সিদ্ধান্ত নেওয়া হয়নি। ...

স্কুলের ক্লাসরুমে সদ্য এসি বসানো হয়েছে। ফিল্টারের জলের ব্যবস্থাও রয়েছে। শৌচালয় বেশ পরিচ্ছন্ন। এই স্কুলের পরিকাঠামো যে কোনও বেসরকারি স্কুলকে টেক্কা দেওয়ার মতো। ডায়মন্ডহারবার লোকসভা ...

পরকীয়ার সম্পর্ক নিয়ে পারিবারিক বিবাদ মেটাতে গিয়ে গ্রামবাসীর সঙ্গে পুলিসের খণ্ডযুদ্ধে ধুন্ধুমার বাধল মল্লারপুরের পাথাই গ্রামের মালপাড়ায়। লাঠি, ইটের আঘাতে জখম হলেন সাত পুলিসকর্মী। যার ...

অবসর অবশ্যম্ভাবী! বিরাট কোহলি তা ভালোভাবেই জানেন। তবে ব্যাট-প্যাড তুলে রাখার আগে কোনও আক্ষেপ রাখতে চান না তিনি। সম্প্রতি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পোস্ট করা ভিডিওতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও ব্যবসায় অগ্রগতি আশা করা যায়। মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের কর্মের প্রয়োগ পদ্ধতি নিয়ে সমস্যা হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব তথ্য সমাজ দিবস
আন্তর্জাতিক টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস
১৫৪০: শেরশাহ কনৌজের যুদ্ধে হুমায়ুনকে পরাজিত করেন
১৮৭০: গণিতজ্ঞ ও মাউন্ট এভারেস্ট- এর উচ্চতা নিরূপণকারী ও আবিষ্কারক রাধানাথ শিকদারের মৃত্যু
১৮৯৭ : রবীন্দ্রনাথের স্নেহধন্যা বিশিষ্ট গায়িকা সাহানা দেবীর জন্ম
১৯১৩: বাঙালি কবি, গীতিকার, ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের মৃত্যু
১৯২০: বিশ্বের প্রথম যাত্রীবাহী বিমান কেএলএম চলাচল শুরু করে
১৯৪০: দ্বিতীয় বিশ্বযুদ্ধে বেলজিয়াম দখল করে জার্মানি
১৯৪৫:  প্রাক্তন ক্রিকেটার ভাগবত চন্দ্রশেখরের জন্ম
১৯৫১: গজল গায়ক পঙ্কজ উধাসের জন্ম 
১৯৬৫: বিশিষ্ট বিপ্লববাদী উল্লাসকর দত্তের মৃত্যু
১৯৮৫: বলিউড অভিনেত্রী নুসরত ভারুচার জন্মদিন
১৯৮৮: টলিউড অভিনেতা বিক্রম চ্যাটার্জীর জন্ম
১৯৯২: টলিউড অভিনেত্রী কৌশানি মুখার্জীর জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা ৮৪.৩৭ টাকা
পাউন্ড ১০৪.২৫ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.৩৪ টাকা ৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শুক্রবার, ১৭ মে, ২০২৪। নবমী ৯/৩৫ দিবা ৮/৪৯। পূর্বফল্গুনী নক্ষত্র ৪০/৪৮ রাত্রি ৯/১৮। সূর্যোদয় ৪/৫৯/২৯, সূর্যাস্ত ৬/৬/৩১। অমৃতযোগ দিবা ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৮/১৬ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫২ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১০/১৫ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৩ মধ্যে। কালরাত্রি ৮/৫০ গতে ১০/১২ মধ্যে। 
৩ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শুক্রবার, ১৭ মে, ২০২৪। নবমী দিবা ৯/২২। পূর্বফল্গুনী নক্ষত্র রাত্রি ৯/৫৫। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ গতে ৬/৪২ মধ্যে ও ৯/২২ গতে ১০/১৬ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে। 
৮ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দূর্গাপুরে দেওয়াল চাপা পড়ে মৃত্যু ২ শ্রমিকের
শিল্পতালুকে দেওয়াল চাপা পড়ে প্রাণ গেল দুই শ্রমিকের। আহত হয়েছেন ...বিশদ

06:48:18 PM

কার্তিক আরিয়ানের পরিবারে শোকের ছায়া
অভিনেতা কার্তিক আরিয়ানের পরিবারে শোকের ছায়া। ঘাটকোপারে বিলবোর্ড বিপর্যয়ে মৃত্যু ...বিশদ

05:44:43 PM

খড়্গপুরে রোড শো তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

05:28:45 PM

আবার নিম্নচাপ আগামী সপ্তাহে
আবার নিম্নচাপ। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরের উপর ২৩ ...বিশদ

05:18:14 PM

স্বাতী মালিওয়ালের হেনস্তা কাণ্ডের তদন্তে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে গেল দিল্লি পুলিস

04:58:18 PM

তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের হয়ে রোড শো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

04:48:26 PM