Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

উত্তর-পূর্ব ভারতের জঙ্গিগোষ্ঠীগুলি এবার সক্রিয় হতে চাইছে উত্তরবঙ্গ ও নিম্ন অসমে

মনসুর হাবিবুল্লা, দিনহাটা: গোষ্ঠী সংঘর্ষে দীর্ণ মায়ানমার। চীন থেকে অস্ত্র ও অর্থ আমদানিতে বিঘ্ন ঘটছে। ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশের পার্বত্য জেলা বান্দারবন, খাগড়াছড়ি ও কক্সবাজারে লুকিয়ে থাকা উত্তর-পূর্ব ভারতের জঙ্গিগোষ্ঠীগুলি সমস্যায় পড়েছে। অর্থ সংগ্রহে কিছুদিন আগে কক্সবাজারে ব্যাঙ্ক ডাকাতিতে জড়িয়ে পড়ে বিচ্ছিন্নতাবাদীরা। সেকারণে বাংলাদেশের পুলিস প্রশাসন সক্রিয় হতেই এবার তারা নজর দিয়েছে অসম ও পশ্চিমবঙ্গে। উত্তরবঙ্গ ও নিম্ন অসমের একাধিক জেলায় ব্যবসায়ী রাজনৈতিক ব্যক্তিত্বদের কাছে টাকা চেয়ে চিঠি দিচ্ছে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলি। রাজ্যের শাসকদলের একাধিক নেতা-মন্ত্রী চিঠি পেয়েছেন। উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহর হোয়াটসঅ্যাপেও এরকম চিঠি আসে। সেই হুমকি চিঠির তথ্য ধরে তদন্ত করছে রাজ্য পুলিস। কোচবিহারের পুলিস সুপার দ্যুতিমান ভট্টাচার্য বলেন, ঘটনার তদন্ত চলছে। দেশে লোকসভা নির্বাচনের প্রথম দফা শেষ হতেই হুমকি চিঠি পান উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী। পাঁচ কোটি টাকার আর্থিক সহায়তা চেয়ে চিঠি দিয়েছে কেএলও’র কেএন গোষ্ঠী। কোচবিহারের উত্তরের এক প্রভাবশালী তৃণমূল নেতার কাছেও একইরকম চিঠি এসেছে। 
সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারের সঙ্গে সমঝোতা আলোচনায় রাজি হয়েছেন কেএলও প্রধান জীবন সিং। মূলস্রোতে ফিরে শান্তি ফেরানোর জন্য জীবন সিংয়ের এই পন্থা মানতে পারেনি কৈলাস কোচের নেতৃত্বে একদল কেএলও। তারাই  কেএলও’র কেএন গোষ্ঠী নামে পরিচিত। উত্তর-পূর্ব ভারতের আলফা, কুকি চীন ন্যাশনাল  ফ্রন্ট, এনডিএফবি সহ একাধিক বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সঙ্গে বাংলাদেশ-মায়ানমার সীমান্তবর্তী পার্বত্য বান্দারবন ও কক্সবাজার জেলায় শিবির করে রয়েছে এই জঙ্গি গোষ্ঠীগুলির শীর্ষ নেতারা।  মায়ানমার সীমান্ত দিয়ে তাদের কাছে রসদ এসে পৌঁছতো। মায়ানমারে অভ্যন্তরীণ কোন্দলের জন্য সেখানে রসদ পৌঁছতে সমস্যা হচ্ছে। নিজেদের আর্থিকভাবে স্বচ্ছল করতে বান্দারবনের রুমা ও থানছি এলাকায় ২ এপ্রিল দুটি ব্যাঙ্কে ডাকাতি ও অস্ত্র লুট করে কুকি জঙ্গিরা। তারপরই নড়েচড়ে বসেছে সেদেশের প্রশাসন। এতে চাপে পড়েছে জঙ্গিরা। সম্প্রতি কোচবিহার, আলিপুরদুয়ার ও অসমের ধুবুরি জেলার একাধিক ব্যবসায়ীকে হুমকি চিঠি দিয়েছে বিচ্ছিন্নতাবাদীরা। রাজ্য পুলিস এবং এসটিএফের তৎপরতায় একাধিক সন্দেহভাজন গ্রেপ্তার হয়েছে। মনোজিৎ বর্মনকে অসম থেকে গ্রেপ্তার করেছে কোচবিহার জেলা পুলিস। হুমকি চিঠির সূত্রে হরিশঙ্কর বর্মন নামে আরও একজনকে গ্রেপ্তার করা হয়। কোচবিহার কোতোয়ালি ও বক্সিরহাট থানায় একাধিক মামলা রুজু হয়েছে। এবার দিনহাটা থানায় কেএন গোষ্ঠীর বিরুদ্ধে মামলা হয়েছে।

30th  April, 2024
মোহন রক্ষায় পুলিসের সঙ্গে নজরদারি সুরক্ষা বাহিনীর

কোচবিহারের ঐতিহ্যবাহী স্থানগুলির মধ্যে অন্যতম বাণেশ্বর শিবমন্দির। এই শিবমন্দির লাগোয়া শিবদিঘিতে যুগ যুগ ধরে বসবাস করছে মোহন (কচ্ছপ)।
বিশদ

যাত্রীবাহী বাসে ট্রাকের ধাক্কা, জখম চালক সহ ৪

অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল দূরপাল্লার একটি যাত্রীবাহী বাস। ট্রাকের ধাক্কায় জখম হলেন বাসচালক সহ চার যাত্রী।
বিশদ

মেডিক্যাল কলেজে অগ্নিকাণ্ড রুখতে মকড্রিল

মাদার অ্যান্ড চাইল্ড হাবে যেকোনও ধরনের অগ্নিকাণ্ডের মোকাবিলায় বিশেষ মকড্রিল ও সচেতনতামূলক প্রচার করল দমকল বিভাগ। সোমবার দমকলের তরফে এই কর্মসূচি চলে জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এই বিশেষ বিভাগে।
বিশদ

বাড়তি সংযোগ না নিয়েই এসির ব্যবহার, কড়া পদক্ষেপের সিদ্ধান্ত বিদ্যুত্ বন্টন সংস্থার

বিদ্যুৎ বণ্টন কোম্পানির অনুমতি ছাড়াই যথেচ্ছভাবে ব্যবহার হচ্ছে এসি মেশিনের। বাড়ি থেকে অফিস, সর্বত্রই অনুমতি বিহীন এসি ব্যবহারের ফলে ওভারলোড হয়ে যাচ্ছে ট্রান্সফরমার। এবার এই ধরনের ফাঁকিবাজি রুখতে কড়া পদক্ষেপ নিচ্ছে বিদ্যুৎ বণ্টন কোম্পানি। 
বিশদ

আলিপুরদুয়ারে বন্ধ ৭টি চা বাগানে নেই ম্যানেজমেন্ট, ডেঙ্গু মোকাবিলায় উদ্বেগ

জেলার বন্ধ চা বাগানগুলিতে ম্যানেজমেন্ট নেই। তাহলে ডেঙ্গু মোকাবিলায় বন্ধ চা বাগানগুলির নালা পরিষ্কার, জমা জল বের করা বা শ্রমিকদের সচেতন করার কাজ কিভাবে হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে ওয়াকিবহাল মহলে।
বিশদ

গিরিয়া নদীগর্ভ থেকে তোলা হচ্ছে বালি, কোনও হুঁশ নেই প্রশাসনের

ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের নজরদারির অভাবে হলদিবাড়ির হেমকুমারি ও দেওয়ানগঞ্জ পঞ্চায়েতের মাঝামাঝি গিরিয়া নদী থেকে বালি ও মাটি লুট চলছে।
বিশদ

স্কলারশিপ দুর্নীতি: দুই অভিযুক্তের সিআইডি হেফাজত

স্কলারশিপ দুর্নীতিতে দুই অভিযুক্তকে সোমবার সাত দিনের সিআইডি হেফাজতের নির্দেশ দিল রায়গঞ্জ জেলা আদালত। পুলিস ও আদালত সূত্রে জানা জানা গিয়েছে, অভিযুক্তরা হল ফায়জুল রহমান ও শাহ আলম। তাদের বাড়ি করণদিঘির লাহুতাড়া-১ পঞ্চায়েতের সাবধান এলাকায়।
বিশদ

বালিপাচার রুখতে অভিযান, তিস্তায় ধৃত তিন

জলপাইগুড়িতে তিস্তা নদী থেকে বালি পাচারের অভিযোগ উঠছিল একাধিকবার। সেই মতো সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত  তিস্তার বিভিন্ন জায়গায় অভিযান করে বালিবোঝাই তিনটি ট্রাক্টর ট্রলি, একটি ডাম্পার সহ তিনজনকে গ্রেপ্তার করল জলপাইগুড়ি কোতোয়ালী থানার পুলিস। এই পাচারের সঙ্গে জড়িত আরএক জনের খোঁজ করছে পুলিস। 
বিশদ

আলিপুরদুয়ারে বন্ধ ৭টি চা বাগানে নেই ম্যানেজমেন্ট, ডেঙ্গু মোকাবিলায় উদ্বেগ

জেলার বন্ধ চা বাগানগুলিতে ম্যানেজমেন্ট নেই। তাহলে ডেঙ্গু মোকাবিলায় বন্ধ চা বাগানগুলির নালা পরিষ্কার, জমা জল বের করা বা শ্রমিকদের সচেতন করার কাজ কিভাবে হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে ওয়াকিবহাল মহলে। প্রশাসন অবশ্য জানিয়েছে, উদ্বেগের কিছু নেই।
বিশদ

রাভাবস্তি থেকে হরিণের মাংস ও শিং সহ গ্রেপ্তার

হরিণ মেরে ভূরিভোজ সেরেছিল জনা কয়েক বন্ধু।  বাকী কাচা মাংস মোটা টাকায় হাটে বিক্রি করে দেয়। হাটে হরিণের মাংস কেনাবেচার খবর পেয়ে ওই ব্যক্তির খোঁজ শুরু করে বনদপ্তর।
বিশদ

ফুটপাত দখল করে চলছে ব্যবসা, বিডিওর কাছে অভিযোগ দায়ের
 

কামাখ্যাগুড়িতে ফুটপাতের উপর দোকানের পসরা সাজিয়ে ব্যবসা করার প্রবণতা দিন দিন বেড়ে চলেছে। অভিযোগ, এলাকার ব্যবসায়ীদের একাংশ দোকানের সামনের অংশে ফুটপাতের উপর সামগ্রী সাজিয়ে রাখছেন। ফলে সমস্যা হচ্ছে পথচারীদের।
বিশদ

কোচবিহার মেডিক্যালে প্রথমবার ইউএসজি গাইডেড মাইক্রো সার্জারি

কোচবিহারের মহারাজা জীতেন্দ্রনারায়ণ মেডিক্যাল কলেজে এই প্রথম ইউএসজি গাইডেড মাইক্রো সার্জারি করা হল। সোমবার মেডিক্যাল কলেজে ২১ বছরের এক যুবকের মেরুদণ্ডে এই জটিল সার্জারি করা হয়। 
বিশদ

হাতি ‘খুনে’ দু’জনের বিরুদ্ধে অভিযোগ

নদপ্তরের আশঙ্কাই শেষ পর্যন্ত সত্যি হল। মাদারিহাটের খয়েরবাড়ি পঞ্চায়েতের ইসলামাবাদ গ্রামে হাতিটিকে বৈদ্যুতিক শক দিয়ে হত্যা করা হয়েছে।
বিশদ

প্রধান, উপপ্রধানদের নিয়ে বৈঠক

সরকারি উন্নয়ন মূলক কাজের অগ্রগতির লক্ষ্যে পঞ্চায়েত ভিত্তিক বৈঠক করল ইটাহার ব্লক প্রশাসন। সোমবার বিডিও দিব্যেন্দু সরকার সুরুন-২ গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে এই বৈঠক করেন।
বিশদ

Pages: 12345

একনজরে
এতদিন মেদিনীপুরে ভোটপ্রচারে ব্রাত্য ঩ছিলেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। অবস্থা বেগতিক বুঝে প্রধানমন্ত্রীর মঞ্চে তাঁকে ডাকতে বাধ্য হয়েছে বিজেপি। ...

কোভিডের টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া বিতর্কে নড়েচড়ে বসল আইসিএমআর। করোনা প্রতিরোধী টিকা ‘কোভিশিল্ডে’র মতোই দেশীয় ভ্যাকসিন ‘কোভ্যাকসিনে’ও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে বলেই সম্প্রতি এক গবেষণাপত্র প্রকাশ হয়েছে। ...

‘নিজের এলাকার ঐতিহ্যমণ্ডিত যদি কোনও বিষয় থাকে, সেটাকে বের করে নিয়ে এসে বিশ্বের দরবারে তুলে ধরা, তার শ্রীবৃদ্ধি ঘটানোর মধ্যে দিয়ে সংশ্লিষ্ট জনপ্রতিনিধিরও কিন্তু নাম ...

সাত ও আটের দশকে বিশ্ব ক্রিকেটের ত্রাস ছিল ওয়েস্ট ইন্ডিজ। টানা দু’টি বিশ্বকাপ জিতে দীর্ঘদিন ক্রিকেট দুনিয়াকে শাসন করেছেন ক্লাইভ লয়েডরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বহু প্রচেষ্টার পর পারিবারিক সম্পত্তি বিভাজনে শরিকি সহমত। ব্যবসা, পেশা ও ধর্মকর্মে শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৫০২: জোয়া দ্য নোভা সেন্টের হেলেনা দ্বীপ আবিষ্কার করেন
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৮৫১: অস্ট্রেলিয়ায় স্বর্ণ আবিষ্কৃত হয়
১৮৬০: হৃদরোগ চিকিৎসায় ইলেকট্রোকার্ডিওগ্রাফির প্রবর্তক ওলন্দাজ চিকিৎসক উইলিয়াম আইটোফেন ডাচের জন্ম
১৮৮৮: বিখ্যাত বাঙালি গণিতজ্ঞ ভূপতিমোহন সেনের জন্ম
১৯০৪: ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) গঠিত
১৯২০: গ্রেট বেঙ্গল সার্কাসের প্রতিষ্ঠাতা প্রিয়নাথ বসুর মৃত্যু
১৯২১: দার্শনিক ও আনন্দমার্গ'-এর প্রতিষ্ঠাতা শ্রীশ্রীআনন্দমূর্ত্তি নামে পরিচিত প্রভাতরঞ্জন সরকারের জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৩৮: বেঙ্গল মোশন পিকচার এ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত
১৯৬৬: বিশিষ্ট পরিচালক, অভিনেতা, তথা চিত্রনাট্যকার সুজয় ঘোষের জন্ম
১৯৭১: বিশিষ্ট বলিউড পরিচালক, চিত্রনাট্যকার, পরিবেশক তথা প্রযোজক আদিত্য চোপড়ার জন্ম
১৯৯১: মাদ্রাজের কাছে এক আত্মঘাতী বোমা হামলাকারীর আঘাতে ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু
২০০৩: বিশিষ্ট টলিউড অভিনেত্রী সুমিত্রা মুখোপাধ্যায়ের মৃত্যু
২০১৭: আকাশবাণী কলকাতা কেন্দ্রের কলকাতা ‘ক’ প্রচারতরঙ্গের নাম ‘গীতাঞ্জলি’ ও কলকাতা ‘খ’ প্রচারতরঙ্গের নাম ‘সঞ্চয়িতা’ য় পরিবর্তিত হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২১ মে, ২০২৪। ত্রয়োদশী ৩১/৪৫ অপরাহ্ন ৫/৪০। চিত্রা নক্ষত্র ২/০ প্রাতঃ ৫/৪৬। সূর্যোদয় ৪/৫৮/৪, সূর্যাস্ত ৬/৮/২০। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৭ গতে ৩/২৯ মধ্যে পুনঃ ৪/২২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৮/১৭ গতে ৯/৪৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে। কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।   
৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২১ মে, ২০২৪। ত্রয়োদশী অপরাহ্ন ৪/৫২। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/২৪। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১১। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪  গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৮/২৬ গতে ৯/৫২ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫২ মধ্যে। কালরাত্রি ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে। 
১২ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় কোন রাজ্যে কত শতাংশ ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি কেন্দ্র সহ ...বিশদ

20-05-2024 - 08:22:49 PM

শ্রীরামপুরে ভয়াবহ অগ্নিকাণ্ড
ভরসন্ধ্যায় শ্রীরামপুরের পিয়ারাপুর এলাকার একটি স্টকহাউসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। ...বিশদ

20-05-2024 - 07:56:49 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত কোন রাজ্যে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি ...বিশদ

20-05-2024 - 06:30:00 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে কোথায় কত ভোট
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। গোটা দেশের একাধিক রাজ্যের ...বিশদ

20-05-2024 - 06:20:00 PM

কল্যাণীর গয়েশপুরে তৃণমূলের কর্মী-সমর্থকদের উপর কেন্দ্রীয়বাহিনীর বিরুদ্ধে লাঠিচার্জ করার অভিযোগ

20-05-2024 - 05:35:00 PM

মোদি আপনাদের উন্নয়নে দিন-রাত কাজ করে: মোদি

20-05-2024 - 04:57:00 PM