Bartaman Patrika
বিদেশ
 

কিছু কিছু ‘অভ্যাস’ই আপনার মস্তিষ্কের ১২টা বাজাচ্ছে

লন্ডন: আপনি কি জানেন, আপনার কিছু অভ্যাস বা বলা যেতে পারে বদঅভ্যাসই আপনার মস্তিষ্কের সর্বনাশ ডেকে আনছে? না জানলে এখনই জেনে নিন। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুল, ন্যাশনাল ইন্সটিটিউট অফ নিউরোলজিক্যাল ডিজঅর্ডার্স অ্যান্ড স্ট্রোকসহ বিভিন্ন গবেষণার প্রতিবেদন থেকে উঠে এসেছে এই ভয়ঙ্কর অথচ উপকারী তথ্য। যেমন ধরুন না,  এমন অনেকেই আছেন যাঁদের বাড়ির বাইরে যেতে ভালো লাগে না।  কেউ অন্ধকার ঘরে শুয়ে বসে থাকতে পছন্দ করেন।  কেউ বা হেডফোনে জোরে গান শোনেন। আবার আপনার অতিরিক্ত স্ক্রিন টাইম বা কথায় কথায় গুগল করার অভ্যাসও কিন্তু ডেকে আনছে বড় বিপদ।
সবার আগে ঠিক করতে হবে আপনার ঘুমের সময়। কারণ আমাদের মস্তিষ্কের সবচেয়ে বেশি ক্ষতি হয় অপর্যাপ্ত ঘুমের কারণেই। তাই চিকিৎসকেরা বলে থাকেন, একজন প্রাপ্তবয়স্ককে ২৪ ঘণ্টায় ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমতেই হবে। কারণ ঘুমানোর সময় মস্তিষ্ক বিশ্রাম নেওয়ার পাশাপাশি, বিষাক্ত পদার্থ পরিষ্কার করে এবং নতুন কোষ তৈরি করে। কিন্তু ৭ ঘণ্টার কম ঘুমালে নতুন সেই কোষ গঠনই হয় না। ফলে আপনি কিছু মনে রাখতে পারবেন না, মনোযোগ দিতে কষ্ট হবে, মেজাজ খিটখিটে হয়ে যাবে, সিদ্ধান্ত নিতে সমস্যা হবে। এমনকী ঘুমের অভাবে ডিমেনশিয়া অ্যালঝেইমার্সের ঝুঁকিও বেড়ে যায়।
অপরিমিত ঘুমের মত আপনার খাদ্যাভ্যাসও ডেকে আনতে পারে বিপদ। যেমন, অতিরিক্ত খাওয়ার অভ্যাস, সেটা স্বাস্থ্যকর খাবার হলেও মস্তিষ্কের ক্ষতি করে। গবেষণায় দেখা গিয়েছে অতিরিক্ত খাওয়ার ফলে মস্তিষ্কের ধমনীগুলোয় কোলেস্টেরল জমে রক্তপ্রবাহ কমে যায়। এতে স্মৃতিশক্তি ও চিন্তাশক্তি লোপ পায় যার প্রভাব ডিমেনশিয়া ও আলঝেইমার্স হতে পারে। তাছাড়া জাঙ্ক ফুড, ভাজা-ভুজি, অতিরিক্ত চিনিযুক্ত খাবার, কোমল পানীয় ইত্যাদি খেলেও মস্তিষ্ক একই ধরণের ঝুঁকির মধ্যে পড়ে। এই জন্য পরিমিত ও সঠিক খাদ্যাভ্যাস খুবই জরুরি।  অনেকেই আবার ব্রেকফাস্ট করেন না। সারা রাত না খেয়ে থাকার পর, দিনে কাজ করার শক্তি আসে সকালের এই খাবার থেকেই।  তা না করলে যেটা হয়, রক্তে শর্করার মাত্রা কমে যায়। যার প্রভাব গিয়ে পড়ে মস্তিষ্কে। শুধু খাবার নয় পর্যাপ্ত জল না খেলেও ভয়ঙ্কর ক্ষতি হয় মস্তিষ্কে।  চিকিৎসকদের মতে, মস্তিষ্ক সুস্থ রাখতে একজন প্রাপ্তবয়স্ক মানুষকে দিনে কমপক্ষে দুই লিটার জল পান করতেই হবে। তবে ওজন, স্বাস্থ্য, বয়স, জীবনযাত্রা এবং আবহাওয়ার ওপর ভিত্তি করে এই জলের পরিমাণ আরও বাড়তে পারে।
কথায় কথায় গুগল করে নেওয়াও ডেকে আনছে বিপদ। খেয়াল করে দেখবেন আমাদের আগের প্রজন্মের অনেকেই ক্যালকুলেটর ছাড়াই ছোট-খাটো হিসাব কষে ফেলেন। বা গড়গড় করে একগাদা ফোন নম্বর মুখস্থ বলে দিতে পারেন। প্রচুর বই পড়ার কারণে তাঁদের সাধারণ জ্ঞানও সমৃদ্ধ। তাঁদের এই অভ্যাসগুলো মস্তিষ্কের ব্যায়ামের মতো কাজ করে। যা তাঁদের চিন্তাশক্তি ও স্মরণশক্তিকে দীর্ঘ সময় শানিত রেখেছে। কিন্তু এই যুগে আমাদের এতকিছু মনে রাখার প্রয়োজন হয় না। প্রযুক্তির উপর এই অতিরিক্ত নির্ভরশীলতার কারণেই আমাদের ব্রেইনের নিজস্ব ক্ষমতা কমে গিয়েছে। স্মৃতি ও চিন্তাশক্তিও দুর্বল হয়ে পড়েছে। তাই মস্তিষ্ক শাণিত করতে সবকিছু গুগল সার্চ না করে মনে রাখতে চেষ্টা করার পরামর্শ দিয়েছেন গবেষকরা। পাশাপাশি শব্দছক খেলা বিভিন্ন ধরনের পাজল মেলানোর মত ব্রেইন অ্যাকটিভিটির খেলাও খেলতে পারেন।
মোবাইল হোক বা কম্পিউটার, মাত্রাতিরিক্ত স্ক্রিন টাইম ডেকে আনতে পারে ভয়ঙ্কর বিপদ।  আজকাল এই বদঅভ্যাসটির কবলে আমারা প্রায় সক঩লেই।  মনে রাখতে হবে অত্যধিক স্ক্রিন টাইম মস্তিষ্কের আকার এবং বিকাশে ব্যাপক ক্ষতি করে। বেশি ক্ষতি হয় ফ্রন্টাল কর্টেক্সে, যা বয়ঃসন্ধিকাল থেকে ২৫ বছর বয়স পর্যন্ত পরিবর্তিত হয়। গবেষণায় দেখা গিয়েছে যেসব শিশু পর্দার সামনে দিনে সাত ঘণ্টার বেশি সময় কাটায় তাদের সেরিব্রাল কর্টেক্স পাতলা হয়ে গিয়েছে। কেননা মোবাইলের ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড থেকে যে বিকিরণ হয় তার সংস্পর্শে বেশি সময় থাকলে মাথাব্যথা, বিভ্রান্তি, মস্তিষ্কে টিউমারের মতো ক্ষতি হতে পারে। এজন্য শিশুদের স্ক্রিনটাইম একদম কমিয়ে ফেলতে হবে। অন্যদিকে, ঘুমানোর সময় ফোন শরীরের কাছাকাছি রাখা যাবে না। বেশি সময় কথা বলতে হলে ফোন কানে লাগিয়ে না রেখে স্পিকারে দিয়ে কথা বলতে পারেন। কথা বলার চেয়ে টেক্সট করা বেশি নিরাপদ বলেই মনে করেন গবেষকরা।
আবার অতিরিক্ত চাপের মধ্যে কাজ করলে অথবা অতিরিক্ত শুয়ে-বসে থাকাও মস্তিষ্কের যথেষ্ট ক্ষতি করে। দীর্ঘসময় খুব চাপের মধ্যে কাজ করলে মস্তিষ্কের কোষ মারা যায় এবং মস্তিষ্কের সামনে থাকা ফ্রন্টাল কর্টেক্স সঙ্কুচিত হয়ে পড়ে। এতে আমাদের স্মৃতি ও চিন্তাশক্তি ক্ষতিগ্রস্ত হয়। তাই যেকোনো উপায়ে অতিরিক্ত চাপ নেওয়া থেকে বিরত থাকতে হবে। অতিরিক্ত চাপ নেওয়া যেমন খারাপ তেমনি দীর্ঘ সময় শুয়ে-বসে থাকাও ক্ষতিকর।
অনেকে আছেন এমন কাজ করেন যেখানে সারাদিন বসে থাকতে হয়। আবার ছুটির দিন এলে শুয়ে বসে সময় কাটিয়ে দেন। পর্যাপ্ত নড়াচড়া, চলাফেরা বা কায়িক শ্রম করেন না। এতে স্থূলতা, হৃদরোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। যার প্রভাবে ডিমেনশিয়া হতে পারে। তাই মস্তিষ্ককে সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম করুন, প্রতি আধঘণ্টা পর পর চেয়ার থেকে উঠে চলাফেরা করুন।  চেষ্টা করুন সপ্তাহে অন্তত তিন দিন আধঘণ্টা করে হাঁটতে।
উচ্চস্বরে হেডফোন ব্যবহারেও বিপদ বাড়ে।  জোরে জোরে গান শুনলে কিংবা উচ্চ শব্দের মধ্যে থাকলে শ্রবণের মারাত্মক ক্ষতি হয়। এবং ভয়ের বিষয় হল শ্রবণশক্তিকে একবার যে ক্ষতি হয় সেটা আর ঠিক করা যায় না। আর শ্রবণশক্তি কমে গেলে এর সরাসরি প্রভাব মস্তিষ্কে গিয়ে পড়ে। তাই হেডফোন ব্যবহারের আগে বা প্রিয় গানটি জোরে ভলিউমে শোনার আগে দুবার ভাববেন। যদি শুনতেই হয় ভলিউম ৬০ শতাংশের চেয়ে বাড়াবেন না। হেডফোন টানা ব্যবহার না করে, এক ঘণ্টা বিরতি দিয়ে করুন।
অন্যদিকে, মানুষের সাথে কথা বলা, আড্ডা দেয়া, এক কথায় সামাজিকীকরণ আপনার মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভীষণ জরুরি। খুব বেশি সময় একা একা সময় কাটানো আপনার মস্তিষ্কে ঠিক ততটাই খারাপ প্রভাব ফেলতে পারে যেমনটা পর্যাপ্ত ঘুম না হলে হয়।  আর একাকীত্ব থেকে বিষণ্নতা, উদ্বেগ ভর করে এবং এমনকি ডিমেনশিয়া এবং আলঝেইমার্স রোগের আশঙ্কা বেড়ে যায়। তাই যদি মস্তিষ্ক সুস্থ রাখতে চান তাহলে নিয়মিত কাছের কয়েকজন বন্ধু এবং পরিবারের সাথে সময় কাটান। শুধু তা‌ই নয়, নেতিবাচক চিন্তার থেকেও যথেষ্ট ক্ষতি হয় মস্তিষ্কে।
কেননা নেতিবাচক চিন্তা করার ফলে একদিকে যেমন মানসিক চাপ, হতাশা এবং উদ্বিগ্নতা দেখা দেয়। তেমনি মস্তিষ্কে প্রচুর পরিমাণে অ্যামাইলয়েড এবং টাউ জমে। যা ডিমেনশিয়া ও আলেঝেইমার্স হওয়ার বড় কারণ।
মার্কিন এক গবেষণায় দেখা গিয়েছে যারা অন্ধকারে বেশি সময় কাটান। কিংবা দীর্ঘসময় এমন কোন আবদ্ধ স্থানে থাকেন যেখানে তেমন আলো বাতাস চলাচল করে না, এমন পরিবেশ মস্তিষ্কের ওপর ভীষণ চাপ তৈরি করে।
কারণ আমাদের মস্তিষ্কের জন্য সূর্যের আলোর সংস্পর্শ পাওয়া বেশ জরুরি। নাহলে ডিপ্রেশনের মতো সমস্যা হতে পারে। আপনি মস্তিষ্ক সুস্থ রাখতে প্রতিদিন সূর্যের আলোয় যেতে হবে। এজন্য বাইরে বেরিয়ে পড়ুন। ঘরে থাকলে দরজা জানালা খুলে দিন।

26th  March, 2024
দ্য গার্ডিয়ান-এর অভিযোগে হস্তক্ষেপ নয়: আমেরিকা

গত সপ্তাহে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য গার্ডিয়ান’-এ দাবি করা হয়েছিল, পাকিস্তানের মাটিতে ২০ জন জঙ্গির হত্যা পিছনে হাত রয়েছে ভারতের। সেই অভিযোগ ইতিমধ্যেই নস্যাৎ করে দিয়েছে নয়াদিল্লি। এবার এই ইস্যুতে মুখ খুলল আমেরিকা। বিশদ

10th  April, 2024
আমেরিকায় ফের ভারতীয় ছাত্রের মৃত্যু

মার্কিন যুক্তরাষ্ট্রে ফের ভারতীয় পড়ুয়ার মৃত্যু। গত মাস থেকে নিখোঁজ ছিলেন ২৫ বছর বয়সি মহম্মদ আব্দুল আরাফাত নামে ওই ছাত্র। তিনি হায়দরাবাদের নাচারামের বাসিন্দা।  সম্প্রতি ওহিও প্রদেশে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। চলতি বছর এই নিয়ে ১১ জন ভারতীয় পড়ুয়ার মৃত্যু হল আমেরিকায়।  বিশদ

10th  April, 2024
কানাডায় কর্মীর গুলিতে মৃত্যু ভারতীয় নির্মাণ ব্যবসায়ীর

নির্মীয়মাণ এলাকায় কাজের তদারকি করতে গিয়ে বচসা। কর্মীর গুলিতে প্রাণ হারালেন এক ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ী।  এরপর ওই কর্মীও আত্মঘাতী হন। আলবার্টা প্রদেশের এই ঘটনায় গুরুতর জখম একজন। বিশদ

10th  April, 2024
জেলবন্দি ইমরানের নিরাপত্তায় প্রতি মাসে খরচ ১২ লক্ষ টাকা

তিনি দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী। তাই জেলবন্দি ইমরান খানের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। যার জন্য প্রতি মাসে ১২ লক্ষ টাকা খরচ হচ্ছে। সম্প্রতি লাহোর হাইকোর্টে পেশ করা রিপোর্টে একথা জানিয়েছে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেল কর্তৃপক্ষ।  বিশদ

10th  April, 2024
জম্মু ও কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের সুরেই সুর মেলাল সৌদি আরব! চাপে পাকিস্তান

জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের সুরেই সুর মেলাল সৌদি আরব। গত রবিবার মক্কার আল-সাফা প্রাসাদে গিয়ে সৌদি রাজা মহম্মদ বিন সলমনের সঙ্গে বৈঠক করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।
বিশদ

09th  April, 2024
রক্ত পরীক্ষাতেই মিলবে হার্ট ফেলিওর নিয়ে ঝুঁকির সন্ধান, দিশা ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপকের

হার্ট ফেলিওরের ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকি কাদের সবথেকে বেশি? খুব শীঘ্রই রক্ত পরীক্ষার মাধ্যমে মিলবে তার হদিশ। এই পরীক্ষার সাহায্যে রোগীদের প্রথম থেকেই প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া সম্ভব হবে। কমবে মৃত্যুর সংখ্যা। সম্প্রতি এবিষয় বিস্তর পরীক্ষা করেছেন ব্রিটেনের একদল অধ্যাপক, চিকিৎসক। বিশদ

09th  April, 2024
দুবাইয়ের বহুতলে আগুন, দুই ভারতীয়ের মৃত্যু

ন’তলা আবাসনে ভয়াবহ অগ্নিকাণ্ড। পুড়ে মৃত্যু হল পাঁচজনের। তাঁদের মধ্যে রয়েছেন দুই ভারতীয়। বৃহস্পতিবার মর্মান্তিক এই ঘটনার সাক্ষী থাকল সংযুক্ত আরব আমিরশাহির শারজা। অগ্নিকাণ্ডে জখম হয়েছেন আরও ৪৪ জন। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। বিশদ

09th  April, 2024
কাচাথিভু: পুনরুদ্ধার নিয়ে ভারতের দাবি ভিত্তিহীন, জানালেন শ্রীলঙ্কার মৎস্যমন্ত্রী

কাচাথিভু পুনরুদ্ধার নিয়ে ভারতের দাবি ভিত্তিহীন। ওই বিবৃতির কোনও সারবত্তা নেই। সংশ্লিষ্ট ইস্যু নিয়ে রাজনৈতিক চাপানউতরের মাঝে এমনটাই জানালেন শ্রীলঙ্কার মৎস্যমন্ত্রী ডগলাস দেবানন্দ।
বিশদ

08th  April, 2024
ব্রিটেনে স্ত্রীর দেহ ২০০ টুকরো করে নদীতে ভাসিয়ে দিল যুবক

দিল্লির শ্রদ্ধা হত্যাকাণ্ডের ছায়া এবার ব্রিটেনে। স্ত্রীকে খুন করে দুশোর বেশি টুকরো করল ২৮ বছরে এক যুবক। টুকরো করা দেহাংশ রান্নাঘরে এক সপ্তাহ রেখে দেয় নিকোলাস মেটসন নামে ওই যুবক।
বিশদ

08th  April, 2024
স্ত্রীকে খুন করে দেহ টুকরো টুকরো করল স্বামী! চাঞ্চল্যকর ঘটনা ব্রিটেনে

স্ত্রীকে কুপিয়ে খুন করে দেহ টুকরো টুকরো করলেন স্বামী। প্রায় ২০০ টির বেশি টুকরো করে বাড়িতেই প্লাস্টিকে মুড়ে ফ্রিজে রেখে দিলেন তিনি। এমনই নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে ব্রিটেনে। নিকোলাস মেটসন নামের ওই যুবক নিজের স্ত্রীকে গত মার্চ মাসে খুন করেন।
বিশদ

07th  April, 2024
ইজরায়েলের বিরুদ্ধে প্রতিশোধের পরিকল্পনা ইরানের, আমেরিকাকে ‘দূরে’ থাকার পরামর্শ

প্রতিশোধ নিতে শীঘ্রই ইজরায়েলে বড়সড় হামলা চালাতে পারে ইরান। চলতি সপ্তাহের শুরুতেই সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানের দূতাবাসে আকাশপথে হামলা চালিয়েছিল ইজরায়েল। মৃত্যু হয়েছিল ইরানের কুদস বাহিনীর কমান্ডার জেনারেল মহম্মদ রেজা জাহেদির। বিশদ

07th  April, 2024
আমেরিকায় ফের ভারতীয় পড়ুয়ার মৃত্যু

ফের আমেরিকায় মৃত্যু হল এক ভারতীয় পড়ুয়ার। মৃতের নাম উমা সত্য সাই গাড্ডে। ক্লিভল্যান্ডে পড়াশোনা করছিলেন তিনি। যদিও ঠিক কী কারণে ওই পড়ুয়ার মৃত্যু হয়েছে, তা এখনও জানা যায়নি। তদন্ত শুরু করেছে মার্কিন পুলিস। বিশদ

07th  April, 2024
ভারতীয় সামগ্রী বয়কট করলে আমাদের দেশে আকাল লাগবে,  বলছেন বাংলাদেশিরা

ভারতীয় পণ্য বয়কটের ডাক দেওয়া নিয়ে সরগরম বাংলাদেশ। তার মধ্যে লেগেছে রাজনীতির উস্কানি। কিন্তু সেদেশের বেশিরভাগ মানুষই মনে করেন, ভারতীয় পণ্য বয়কট করলে বাংলাদেশ সঙ্কটের মুখে পড়বে। বিশদ

05th  April, 2024
তাইওয়ানে তীব্র ভূমিকম্পে মৃত ৯, জখম আরও ৮২১

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৪। বুধবারের এই প্রাকৃতিক বিপর্যয়ে অন্তত নয়জনের মৃত্যু হয়েছে। জখম ৮২১। এছাড়াও অন্তত ১২৭ জন ধংসস্তূপের নীচে আটকে রয়েছে বলে আশঙ্কা করছে প্রশাসন। বিশদ

04th  April, 2024

Pages: 12345

একনজরে
পশ্চিমবঙ্গে লোকসভা ভোটের প্রচারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ খানিকটা ম্রিয়মাণ। এখনও পর্যন্ত তিনি জনসভা করেছেন মাত্র দু’টি। তিনি মালদহে একটি রোড শোতে অংশ নিয়েছেন। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যেই জনসভা করে ফেলেছেন ন’টি। ...

 নির্বাচন ঘোষণার পর থেকেই  দক্ষিণ ২৪ পরগনা জেলার চারটি লোকসভা আসনের প্রার্থীদের প্রচার শুরু হয়ে যায় পুরোদমে। তার প্রায় দেড় মাস পর দেখা যাচ্ছে, প্রচার ও বিভিন্ন রাজনৈতিক কর্মসূচির সংখ্যার নিরিখে যাদবপুর লোকসভা অন্য কেন্দ্রগুলির তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে। ...

আগামী দু’বছরের মধ্যে একটা ট্রফি জিততেই হবে বাবর আজমদের। ওডিআই ও টি-২০ ফরম্যাটে পাকিস্তানের প্রধান কোচের দায়িত্ব নেওয়ার পর ক্রিকেটারদের ...

জমি দুর্নীতি মামলায় ধৃত ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের জামিনের আবেদনের প্রেক্ষিতে ইডির জবাব চাইল সুপ্রিম কোর্ট। সোমবার এই মামলার শুনানি ছিল বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চে। আগামী ৬ মের মধ্যে এব্যপারে জবাব দিতে হবে কেন্দ্রীয় তদন্তকারী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই অর্থকড়ি উপার্জন বাড়বে। কর্মের পরিবেশে জটিলতা। মানসিক উত্তেজনা কমাতে চেষ্টা করুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নৃত্য দিবস
১৬৩৯ - দিল্লির লালকেল্লার ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়
১৮৪৮- শিল্পী রাজা রবি বর্মার জন্ম
১৯১৭ – সঙ্গীতবিশারদ দিলীপকুমার রায়ের জন্ম
১৯১৯ - জালিওয়ান ওয়ালাবাগের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ প্রদত্ত নাইট উপাধি ত্যাগ করেন
১৯১৯- বিশিষ্ট তবলাবাদক ওস্তাদ আল্লারাখার জন্ম
১৯৩৯- কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সুভাষচন্দ্র বসু
১৯৪৫ -  জার্মান বাহিনীর মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ
১৯৪৫ – ইতালির একনায়ক মুসোলিনীর মৃত্যু
১৯৪৯ -  বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী উৎপলেন্দু চৌধুরীর জন্ম
১৯৫৪ -  ভারত ও চীনের মধ্যে পঞ্চশীল চুক্তি সম্পাদিত
১৯৭০ - টেনিস খেলোয়াড় আন্দ্রে আগাসির  জন্ম
১৯৮০ - চলচ্চিত্র নির্দেশক ও প্রযোজক স্যার আলফ্রেড যোসেফ হিচককের মৃত্যু
১৯৯৭ -   ব্রিটেন চীনের কাছে হংকংকে ফিরিয়ে দেয়
২০২০ - বিশিষ্টঅভিনেতা  ইরফান খানের মৃত্যু 

29th  April, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫৭ টাকা ৮৫.০০ টাকা
পাউন্ড ১০২.১২ টাকা ১০৬.৬৩ টাকা
ইউরো ৮৭.৩৭ টাকা ৯১.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। ষষ্ঠী ৪/৫৩ দিবা ৭/৬। উত্তরাষাঢ়া নক্ষত্র ৫৭/৩০ রাত্রি ৪/৯। সূর্যোদয় ৫/৮/৩৯, সূর্যাস্ত ৫/৫৯/৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১০/১৭ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৩ মধ্যে পুনঃ ৩/২৫ গতে ৫/৮ মধ্যে। রাত্রি ৬/৪৩ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৬ গতে ২/৫৬ মধ্যে। বারবেলা ৬/৪৫ গতে ৮/২১ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২৩ গতে ৮/৪৬ মধ্যে। 
১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। সপ্তমী রাত্রি ২/৪৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১/৩৩। সূর্যোদয় ৫/৯, সূর্যাস্ত ৬/০। অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১০/১৪ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৬ মধ্যে ও ৩/২৯ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২২ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৬/৪৬ গতে ৮/২২ মধ্যে ও ১/১১ গতে ২/৪৭ মধ্যে। কালরাত্রি ৭/২৪ গতে ৮/৪৭ মধ্যে। 
২০ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি প্রদেশ কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি হলেন দেবেন্দ্র যাদব

02:00:48 PM

সংরক্ষণ নিয়ে ভুয়ো ভিডিও ছড়াচ্ছে, কংগ্রেসকে তোপ শাহের
সংরক্ষণ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ‘বিকৃত’ ভিডিও ছড়ানোর অভিযোগে ...বিশদ

01:57:41 PM

বাংলার গরিব জনতার টাকা যাঁরা খেয়েছেন তাঁরা জেলে যাবেনই: অমিত শাহ

01:53:44 PM

শ্রী সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের অধ্যক্ষা প্রবাজিকা আনন্দপ্রাণার প্রয়াণে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

01:51:00 PM

বাংলায় বিজেপি সরকার হলে অনুপ্রবেশ বন্ধ হবে: অমিত শাহ

01:50:57 PM

বিজেপি কর্মীদের হত্যাকারীদের জেলে ভরা হবেই: অমিত শাহ

01:47:25 PM