Bartaman Patrika
কলকাতা
 

পিছু হটলেন কল্যাণ, ভোটের জট মিটছে মানিকতলায়?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে কি তাহলে মানিকতলা বিধানসভা কেন্দ্রের পুর্ননির্বাচনের জটিলতা কাটতে চলেছে? তিন বছর পর তেমনই সম্ভাবনা তৈরি হয়েছে। মানিকতলা বিধানসভা কেন্দ্রের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডে প্রয়াত হওয়ার পরও আপাতত মামলার জটে আটকে রয়েছে ওই বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন। ২০২১ সালে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পরই ইলেকশন পিটিশন করেন ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী কল্যান চৌবে। যার জেরেই আটকে রয়েছে যাবতীয় কিছু। আর শীর্ষ আদালতের ভর্ৎসনার পরেই ওই ‘ইলেকশন পিটিশন’ প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কল্যান। শেষ পর্যন্ত মামলা প্রত্যাহার হলে বিধানসভা উপ-নির্বাচন হবে মানিকতলায়। বিধায়ক না থাকার ফলে বিধায়ক তহবিলের টাকার খরচ করা যাচ্ছিল না, বিভিন্ন শংসাপত্র পেতে এলাকার লোকজনের সমস্যা হচ্ছিল, সেই অসুবিধা মিটবে বলেই আশাবাদী মানিকতলার বাসিন্দারা।
সোমবার হাইকোর্টে বিচারপতি জয় সেনগুপ্তর এজলাসে মামলাটি শুনানির জন্য উঠলে কল্যাণের আইনজীবী মামলা প্রত্যাহার করার কথা জানান। ব্যক্তিগত কারণে ওই সিদ্ধান্ত বলেও জানান তিনি। যদিও বিচারপতি সেনগুপ্ত সেই আবেদন এদিন মঞ্জুর করেননি। আগামী ৯ মে মামলার পরবর্তী শুনানির দিন বিষয়টি বিবেচনা করা হবে। 
যদিও আইনজীবী মহলের ব্যাখ্যা,  শীর্ষ আদালত শোকজ নোটিস পাঠানোর পরেই এই সিদ্ধান্ত নিয়েছেন কল্যাণ। হাইকোর্টে তাঁর অভিযোগ ছিল, তৃণমূল প্রার্থী তথা ক্রেতা সুরক্ষা মন্ত্রী হওয়ার সুবাদে স্বনির্ভর গোষ্ঠীকে কাজে লাগিয়ে ভোটারদের ৫০০ টাকা করে দিয়ে ভোট কিনেছিলেন সাধন পাণ্ডে। প্রায় দু’বছর ধরে হাইকোর্টে মামলাটি চলছে। শুনানি বার বার পিছিয়ে যাচ্ছিল। এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। গত সপ্তাহে শীর্ষ আদালত কল্যাণকে তীব্র ভর্ৎসনা করে শোকজ করে। মামলায় মনোযোগ দেওয়ার কারণে তাঁকে কেন অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি পদ থেকে অব্যাহতি দেওয়া হবে না, সেই প্রশ্নও তোলে সুপ্রিম কোর্ট। এরপরই এদিন হাইকোর্টে মামলাটি প্রত্যাহারের আর্জি জানান কল্যাণ। 
এই বিধানসভা এলাকার অন্তর্গত ৩২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তথা উত্তর কলকাতা যুব তৃণমূল সভাপতি শান্তিরঞ্জন কুণ্ডু জানিয়েছেন, খবরের কাগজে দেখেছি, কল্যাণের অভিযোগ ছিল, এই ভোট চিটিং করে জেতা হয়েছে। কিন্তু, কাউন্টিংয়ের সময় তো সিসি ক্যামেরা ছিল। সেই ফুটেজগুলি যাচাই করতে কেন এতদিন লাগল বুঝলাম না। ৫০০ টাকা করে দিয়ে ভোট নেওয়ার কোনও প্রমাণও নেই। একটা মানুষ মারা গিয়েছেন। অঞ্চল বিধায়কহীন। বিধায়ক তহবিলের টাকা কাজে লাগানো যাচ্ছে না। পড়ুয়াদের ক্ষেত্রে বিধায়কের শংসাপত্র দরকার হয়। সেটাও এখানকার বাসিন্দাদের অন্য বিধায়কের থেকে নিতে হচ্ছে। মানুষ সমস্যায় ভুগছেন।  অন্যদিকে, এ নিয়ে নির্বাচন কমিশনও জানিয়েছে, মামলা প্রত্যাহার হয়ে গেলে মানিকতলা কেন্দ্রর বিধানসভা উপ-নির্বাচনের জন্য তারা প্রস্তুত।
উল্লেখ্য, একুশের নির্বাচনে ৯ হাজার ৯৬৪ ভোটে নিকটতম বিজেপি প্রার্থী কল্যাণ চৌবেকে হারান সাধন পাণ্ডে। তার ১০ মাসের মধ্যে অসুস্থতাজনিত কারণে মৃত্যু হয় তৃণমূল বিধায়কের। এরপরেই হাইকোর্টে ‘ইলেকশন পিটিশন’ করেন কল্যাণ।

30th  April, 2024
তৃণমূল-বিজেপি সংঘর্ষ, ভোট দিতে বাধা  আরামবাগে

অতীতে লোকসভা নির্বাচনে প্রায় ছ’লক্ষ ভোটে জেতার রেকর্ড দেখেছে আরামবাগ। তৎকালীন শাসকদলের মস্তানি, দাদাগিরি দেখতে অভ্যস্ত হয়ে উঠেছিল এই এলাকা। আর এবারের নির্বাচনে আরামবাগ দেখল রাজ্যের শাসক দলের সহিষ্ণুতা। বিশদ

বাড়িতে বসে ভোট দিলেন ১০৬ বছরের বৃদ্ধ রমজিৎ

বয়স ১০৬ বছর। অশক্ত শরীর। তাই বলে নির্বাচনে অংশ নেবেন না, তা কী করে হয়! ভোট দেবেনই তিনি। নিজের অগণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পিছপা হতে চান না শতায়ু বৃদ্ধ।
বিশদ

প্রচারে বেরিয়ে মুখোমুখি প্রদীপ-তাপস

প্রচারে মুখোমুখি দেখা হল দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর। কিন্তু রাজনীতির শত্রুতা ভুলে সৌজন্যই তুলে ধরলেন তাঁরা। চলল নমস্কার-প্রতি নমস্কারের পালা। সোমবার রাতে এমনই দৃশ্যের সাক্ষী রইল উত্তর কলকাতা। সেই দু’জন হলেন কলকাতা উত্তর কেন্দ্রের বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী প্রদীপ ভট্টাচার্য  এবং বিজেপি প্রার্থী তাপস রায়।
বিশদ

হোটেলেই ‘ওয়ার রুম’ বানিয়ে বারাকপুর ‘কন্ট্রোল’ করলেন পার্থ

বারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিং ভোটের দিন চারদিকে দৌড়ে ঝামেলায় জড়ালেন। আর তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিকের স্ট্যাটেজি ছিল ‘ওয়ার রুম’ থেকে গোটা বিষয় ‘কন্ট্রোল’ করা। সকাল সাড়ে ৭টায় নৈহাটির বাড়ি থেকে বেরিয়ে বড়মার মন্দিরে যান পার্থ। বিশদ

বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব প্রকট, বিধায়কদের না পেয়ে হতাশা

ভোটের দিনও বাদ গেল না! বরং আরও একবার প্রকট হল বনগাঁয় বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব। প্রার্থী শান্তনু ঠাকুর কল্যাণী ও স্বরূপনগরে ব্যস্ত রইলেন সারাদিন। তাঁর অনুপস্থিতিতে বনগাঁ উত্তর, দক্ষিণ ও বাগদার বিস্তীর্ণ ‘মতুয়াগড়ে’ একাই ঘুরে বেড়ালেন শান্তনু-ঘনিষ্ঠ  হিসেবে পরিচিত তথা বনগাঁ সাংগঠনিক জেলা বিজেপি সভাপতি দেবদাস মণ্ডল। বিশদ

নিজেকে ‘ভারতীয়’ বলেও কোথায় বাড়ি বলতেই পারলেন না তরুণী

এক তরুণী আদালতে দাবি করেছিলেন, তিনি ভারতীয়। তাঁকে অন্যায়ভাবে বাংলাদেশি বলে চিহ্নিত করে অনুপ্রবেশের মামলা দায়ের করেছে পুলিস।
বিশদ

শিয়ালদহ স্টেশনে চুরি হয়ে যাচ্ছে পানীয় জলের কল, গরমে তীব্র সমস্যায় যাত্রীরা

রেল স্টেশন চত্বরে টাকা, গয়না, ব্যাগ সহ দামি সামগ্রী চুরি যাওয়ার ঘটনা আকছাড় ঘটে। কিন্তু রেলকর্তাদের এবার ভাবাচ্ছে অভিনব এক চুরির ঘটনা।
বিশদ

ভোট দিতে না পেরে বিক্ষোভ শতাধিক বাসিন্দার, জখম পুলিস, ভাঙচুর গাড়ি

ভোট মিটতেই উত্তেজনা আমডাঙায়। ভোট দিতে না পেরে বিক্ষোভ দেখান ভোটারদের একাংশ। তাঁরা দীর্ঘক্ষণ আটকে রাখেন ইভিএম সহ ভোটকর্মীদের। তা উদ্ধার করতে গেলে পুলিসের সঙ্গে খণ্ডযুদ্ধ বাঁধে স্থানীয়দের। উত্তেজিত জনতা ভাঙচুর চালায় একটি পুলিসের গাড়িতে। বিশদ

মোবাইল নিয়ে মায়ের বকুনি, আত্মঘাতী কিশোর

অত্যধিক মোবাইল ব্যবহারকে কেন্দ্র করে ছেলেকে বকাঝকা করেছিলেন মা। তার পরিণতি হল মারাত্মক। ঘরের ভিতর থেকে ঝুলন্ত দেহ উদ্ধার হল ১৬ বছরের কিশোরের।
বিশদ

ভোট দিলেন ঠাকুরবাড়ির মধুপর্ণা

সোমবার পঞ্চম দফার ভোটে সকাল থেকেই ভোটদানে শামিল হয়েছিলেন ভোটাররা। বনগাঁ কেন্দ্রে ভোট হলেও অন্য ছবি ঠাকুরনগরের ঠাকুরবাড়িতে।
বিশদ

হঠাৎ বাইক বাহিনীর তাণ্ডব, আহত চার

ভোটের দিনে আচমকাই বাইক বাহিনীর তাণ্ডবে আহত চার। ঘটনাটি ঘটেছে স্বরূপনগর ব্লকের বালতি নিত্যানন্দকাটি পঞ্চায়েতের নবাতকাটি এলাকায়।
বিশদ

প্রবীণ নাগরিকদের ভোটগ্রহণ শুরু হল দক্ষিণ ২৪ পরগনায়

সোমবার আনুষ্ঠানিকভাবে দক্ষিণ ২৪ পরগনার চার লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হয়ে গেল। এদিন ৮৫ বছরের ঊর্ধ্বে থাকা প্রবীণ ভোটার এবং বিশেষভাবে সক্ষমদের বাড়ি বাড়ি পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়েছে।
বিশদ

স্বরূপনগরে উদ্ধার সাড়ে ৫ কেজি রুপো

বাংলাদেশে পাচারের আগেই স্বরূপনগরের তারালি সীমান্তে ৫ কেজি ৪০০ গ্রাম রুপোর গয়না উদ্ধার করল বিএসএফ। এর বর্তমান বাজার দর ৩ লক্ষ ৯৩ হাজার টাকার বেশি। এই ঘটনায় একজনকে পাকড়াও করা হয়েছে। বিএসএফ জানিয়েছে, ধৃতের নাম ছোটু গাজি।
বিশদ

৭২ কিমির কালবৈশাখী, এয়ারপোর্টে বাজ পড়ে জখম দুই

বজ্রগর্ভ মেঘ থেকে কয়েক দফা বৃষ্টি ও ঝোড়ো হাওয়া। পূর্বাভাস মিলিয়ে কলকাতা ও শহরতলি বৃষ্টিস্নাত হল সোমবার। গত কয়েকদিন অস্বস্তিকর গরমে কাটাতে হয়েছে শহরবাসীকে। এদিনের বৃষ্টি স্বস্তি দিল সবাইকে। 
বিশদ

Pages: 12345

একনজরে
জলশূন্য পুনর্ভবা নদী। স্রোত তো দূর, জল পর্যন্ত নেই সেখানে। দেখে বোঝার উপায় নেই পুনর্ভবা একটি নদী। যেখানে-সেখানে হাঁটু অবধি জমা জলে নৌকা, খেয়া পড়ে ...

কোভিডের টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া বিতর্কে নড়েচড়ে বসল আইসিএমআর। করোনা প্রতিরোধী টিকা ‘কোভিশিল্ডে’র মতোই দেশীয় ভ্যাকসিন ‘কোভ্যাকসিনে’ও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে বলেই সম্প্রতি এক গবেষণাপত্র প্রকাশ হয়েছে। ...

সাত ও আটের দশকে বিশ্ব ক্রিকেটের ত্রাস ছিল ওয়েস্ট ইন্ডিজ। টানা দু’টি বিশ্বকাপ জিতে দীর্ঘদিন ক্রিকেট দুনিয়াকে শাসন করেছেন ক্লাইভ লয়েডরা। ...

‘নিজের এলাকার ঐতিহ্যমণ্ডিত যদি কোনও বিষয় থাকে, সেটাকে বের করে নিয়ে এসে বিশ্বের দরবারে তুলে ধরা, তার শ্রীবৃদ্ধি ঘটানোর মধ্যে দিয়ে সংশ্লিষ্ট জনপ্রতিনিধিরও কিন্তু নাম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বহু প্রচেষ্টার পর পারিবারিক সম্পত্তি বিভাজনে শরিকি সহমত। ব্যবসা, পেশা ও ধর্মকর্মে শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৫০২: জোয়া দ্য নোভা সেন্টের হেলেনা দ্বীপ আবিষ্কার করেন
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৮৫১: অস্ট্রেলিয়ায় স্বর্ণ আবিষ্কৃত হয়
১৮৬০: হৃদরোগ চিকিৎসায় ইলেকট্রোকার্ডিওগ্রাফির প্রবর্তক ওলন্দাজ চিকিৎসক উইলিয়াম আইটোফেন ডাচের জন্ম
১৮৮৮: বিখ্যাত বাঙালি গণিতজ্ঞ ভূপতিমোহন সেনের জন্ম
১৯০৪: ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) গঠিত
১৯২০: গ্রেট বেঙ্গল সার্কাসের প্রতিষ্ঠাতা প্রিয়নাথ বসুর মৃত্যু
১৯২১: দার্শনিক ও আনন্দমার্গ'-এর প্রতিষ্ঠাতা শ্রীশ্রীআনন্দমূর্ত্তি নামে পরিচিত প্রভাতরঞ্জন সরকারের জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৩৮: বেঙ্গল মোশন পিকচার এ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত
১৯৬৬: বিশিষ্ট পরিচালক, অভিনেতা, তথা চিত্রনাট্যকার সুজয় ঘোষের জন্ম
১৯৭১: বিশিষ্ট বলিউড পরিচালক, চিত্রনাট্যকার, পরিবেশক তথা প্রযোজক আদিত্য চোপড়ার জন্ম
১৯৯১: মাদ্রাজের কাছে এক আত্মঘাতী বোমা হামলাকারীর আঘাতে ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু
২০০৩: বিশিষ্ট টলিউড অভিনেত্রী সুমিত্রা মুখোপাধ্যায়ের মৃত্যু
২০১৭: আকাশবাণী কলকাতা কেন্দ্রের কলকাতা ‘ক’ প্রচারতরঙ্গের নাম ‘গীতাঞ্জলি’ ও কলকাতা ‘খ’ প্রচারতরঙ্গের নাম ‘সঞ্চয়িতা’ য় পরিবর্তিত হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২১ মে, ২০২৪। ত্রয়োদশী ৩১/৪৫ অপরাহ্ন ৫/৪০। চিত্রা নক্ষত্র ২/০ প্রাতঃ ৫/৪৬। সূর্যোদয় ৪/৫৮/৪, সূর্যাস্ত ৬/৮/২০। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৭ গতে ৩/২৯ মধ্যে পুনঃ ৪/২২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৮/১৭ গতে ৯/৪৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে। কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।   
৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২১ মে, ২০২৪। ত্রয়োদশী অপরাহ্ন ৪/৫২। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/২৪। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১১। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪  গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৮/২৬ গতে ৯/৫২ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫২ মধ্যে। কালরাত্রি ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে। 
১২ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় কোন রাজ্যে কত শতাংশ ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি কেন্দ্র সহ ...বিশদ

20-05-2024 - 08:22:49 PM

শ্রীরামপুরে ভয়াবহ অগ্নিকাণ্ড
ভরসন্ধ্যায় শ্রীরামপুরের পিয়ারাপুর এলাকার একটি স্টকহাউসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। ...বিশদ

20-05-2024 - 07:56:49 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত কোন রাজ্যে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি ...বিশদ

20-05-2024 - 06:30:00 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে কোথায় কত ভোট
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। গোটা দেশের একাধিক রাজ্যের ...বিশদ

20-05-2024 - 06:20:00 PM

কল্যাণীর গয়েশপুরে তৃণমূলের কর্মী-সমর্থকদের উপর কেন্দ্রীয়বাহিনীর বিরুদ্ধে লাঠিচার্জ করার অভিযোগ

20-05-2024 - 05:35:00 PM

মোদি আপনাদের উন্নয়নে দিন-রাত কাজ করে: মোদি

20-05-2024 - 04:57:00 PM