Bartaman Patrika
কলকাতা
 

কী সমস্যা, সঙ্গে সঙ্গে ট্যাবে রেকর্ড, প্রচারের স্টাইল বদলে ঘরের মেয়ে সায়ন্তিকা

নিজস্ব প্রতিনিধি, বরানগর: ‘দিদি, জলটা একটু দেখুন। সকাল ৭টায় জল আসে। রান্না করে কাজে বেরতে হয় তো। এত দেরিতে জল এলে খুব সমস্যা।’ ১৮ নম্বর ওয়ার্ডের নৃসিংহনগর বি কলোনির গৃহবধূ সুজাতা চক্রবর্তীর কথা শেষ হতে না হতেই বৃদ্ধ অনিল সাধক বলে উঠলেন, ‘মা, ১০টা পরিবার। অথচ একটাই কল। জলও ভালো আসে না। কে আগে জল নেবে, তা নিয়ে প্রতিদিন নিজেদের মধ্যে ঝগড়া বাধছে।’ 
মুহূর্তে খুলে যাচ্ছে ট্যাব। অভিযোগকারীর নাম ও ফোন নম্বর তাতে তুলে নেওয়া হচ্ছে। কোনও সমস্যার ঝটিতি সমাধান হচ্ছে। কোনও ক্ষেত্রে মিলছে ভোটের পর সমস্যা মিটিয়ে দেওয়ার আশ্বাস। প্রচারে বেরিয়ে তারকা সুলভ নমস্কার বা হাত নেড়ে দায়িত্ব শেষ করছেন না বরানগর বিধানসভা উপ-নির্বাচনের তৃণমূল প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। মানুষের দুয়ারে গিয়ে তাঁদের সমস্যা মেটানোর আশ্বাস দিয়ে প্রকৃত অর্থেই ‘জনতার বিধায়ক’ হতে চাইছেন তিনি। 
শুরুতে সায়ন্তিকা মূলত রোড শো এবং কাউন্সিলারদের ঠিক করে দেওয়া এলাকায় গিয়ে প্রচার করছিলেন। সময়ের সঙ্গে বদলে গিয়েছে তাঁর প্রচারের স্টাইল। হ্যান্ডমাইক হাতে পাড়ার অলিগলি চষে ফেলছেন তিনি। গৃহস্থের রান্নাঘরে ঢুকে জড়িয়ে ধরছেন মহিলাদের। বয়স্কদের প্রণাম করছেন, তাঁদের পাশে থাকার আশ্বাস দিচ্ছেন। রাজ্যের বিভিন্ন সরকারি প্রকল্প মানুষ পাচ্ছেন কি না, এলাকার কী সমস্যা রয়েছে, খোঁজ নিচ্ছেন সেসবের। তাঁর ব্যক্তিগত সেক্রেটারির সঙ্গে থাকছে ট্যাব। কারও কোনও অভিযোগ থাকলে তখনই ডেকে নিচ্ছেন স্থানীয় কাউন্সিলারকে। কেন সমস্যা, সকলের সামনেই তা জানতে চাইছেন। পুরসভার দৈনন্দিন পরিষেবা সংক্রান্ত বিষয়, দলীয় কর্মীর বিরুদ্ধে ক্ষোভ থাকলে চটজলদি সমাধানও করে দিচ্ছেন প্রার্থী। রাস্তা, পুকুর সংস্কার, ঘর না পাওয়ার মতো অভিযোগগুলি নথিবদ্ধ করা হচ্ছে। সায়ন্তিকা বলছেন, ‘এখন তো নির্বাচন। আমি লিখে রাখলাম। ভোট শেষ হলেই আপনার সঙ্গে আমি যোগাযোগ করে সব সমস্যার সমাধান করে দেব।’ প্রত্যেক ভোটারের কাছে পৌঁছনোর তাগিদে তীব্র গরমেও কার্যত বরানগরজুড়ে চরকি পাক খাচ্ছেন এই অভিনেত্রী। তাঁর গতির সঙ্গে পাল্লা দিতে রীতিমতো ঘম ঝরছে পোড়খাওয়া কাউন্সিলারদের। রাজনৈতিক মহল মনে করছে, ঘর্মাক্ত অবস্থায় হাসিমুখে সেলফির আব্দার মেটানো, কচিকাঁচাদের অটোগ্রাফ দেওয়া, বাচ্চাদের হাতে লজেন্স দিয়ে জনসংযোগকে নতুন মাত্রায় নিয়ে গিয়েছেন। তাই একবাক্যে সবাই বলছেন, ‘রাজনীতিতে লম্বা রেসের ঘোড়া সায়ন্তিকা। তিনি বরানগরের মাটি কামড়ে থাকার জন্য এসেছেন।’ প্রসঙ্গত, এর আগে বাঁকুড়ায় ভোটে হেরে গিয়েও সেখান থেকে পাততাড়ি গুটিয়ে চলে আসেননি তিনি। হারার পর তিন বছর ধরে এলাকায় থেকে উন্নয়নের কাজে নেতৃত্ব দিয়েছেন। সায়ন্তিকা বলেন, ‘আমার নৈতিক দায়িত্ব প্রত্যেক ভোটারের কাছে পৌঁছে যাওয়া। তাঁদের কাছে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের কথা বলার পাশাপাশি সমস্যার কথা জানা। সবাইকে বলছি, একবার ভরসা ঘরে দেখুন। সায়ন্তিকা বাড়ির মেয়ের মতো পাশে থাকবে।’

30th  April, 2024
আতঙ্ক ভ্যানিশ, বোমা-গুলির শব্দ নেই, অন্য ভোট দেখল আমডাঙা

বোমাবাজির আওয়াজ নেই। রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে থাকা স্প্লিন্টারও দেখতে পাওয়া যায়নি। এমনকী, না ফাটা সুতলি বোমাও চোখে পড়েনি।
বিশদ

মৌসুনিতে বিজেপির পথসভায় হামলা

বিজেপির পথসভা চলাকালীন হামলার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে নামখানা ব্লকের মৌসুনির বালিয়াড়া বাজারে।
বিশদ

হরিদেবপুর, তারাতলা থানা এলাকায় বসবে নতুন সিসি ক্যামেরা

হরিদেবপুর ও তারাতলা থানা এলাকায় নতুন করে বেশ কয়েকটি সিসি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিল কলকাতা পুলিস। মূলত মন্দির, মসজিদের মতো ধর্মীয় স্থানে এই নতুন ক্যামেরাগুলি বসানো হবে বলে জানা গিয়েছে।
বিশদ

পথ দুর্ঘটনা, মৃত ২

দু’টি পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু হল দু’জনের। সোমবার দুপুরে বনগাঁর কালুপুর মেদিয়াপাড়ার কাছে যশোর রোডে পথ দুর্ঘটনায় এক বাইক আরোহীর মৃত্যু হয়।
বিশদ

এবার দৃষ্টিহীন ভোটারদের বাড়িতে ব্রেইল ভোটার স্লিপ পৌঁছে দেবে জেলা প্রশাসন

দৃষ্টিহীন ভোটারদের জন্য এবার বিশেষ উদ্যোগ নিল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। তাঁদের জন্য ব্রেইল ভোটার ইনফরমেশন স্লিপ (ভিআইএস) তৈরি করা হয়েছে।
বিশদ

গয়েশপুরে ভোট পরবর্তী হিংসা

সোমবার সন্ধ্যায় ভোট পরবর্তী হিংসাকে কেন্দ্র করে উত্তেজনা দেখা দেয় গয়েশপুর পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের ভূপেন লোধ কলোনিতে।
বিশদ

সারাদিন শুধু বাঁকড়া এলাকায় চক্কর দীপ্সিতার, ডোমজুড়ে আটকে কবীর

ভোট প্রচারে এসে প্রতিপক্ষ কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে ‘মিস্টার ইন্ডিয়া’ বলেছিলেন শ্রীরামপুরের সিপিএম প্রার্থী দীপ্সিতা ধর। বোঝাতে চেয়েছিলেন, এমপি হলেও এলাকায় দেখাই যায় না কল্যাণকে। কিন্তু ভোটের দিন বেলা পর্যন্ত দীপ্সিতারই দেখা পেলেন না দলীয় কর্মীরা। বিশদ

মহিলা ভোটারদের নজরকাড়া উপস্থিতি

পঞ্চম দফার ভোটে বনগাঁ লোকসভা কেন্দ্রে প্রতি বুথে মহিলা ভোটারদের উপস্থিতি নজরকাড়া। সোমবার বিভিন্ন বুথে দেখা গিয়েছে সকালবেলাতেই ভোটের লাইনে দাঁড়িয়ে মহিলারা।
বিশদ

বনগাঁয় ‘বেপাত্তা’ শান্তনু, দৌড়ে বেড়ালেন কল্যাণী, স্বরূপনগরে

সাতটি বিধানসভা এলাকা নিয়ে একটি লোকসভা। কিন্তু ভোটের দিন বনগাঁর বিদায়ী সাংসদ তথা এই কেন্দ্রের বিজেপি প্রার্থী কার্যত সারাদিন আটকে রইলেন কল্যাণী ও স্বরূপনগরে। ছুটে বেড়ালেন এই দুই বিধানসভা এলাকার এপ্রান্ত থেকে ওপ্রান্ত। বিশদ

বিক্ষিপ্ত ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ভোট

কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া মোটের উপর শান্তিপূর্ণ নির্বাচন হল কল্যাণী ও হরিণঘাটা বিধানসভা এলাকায়। সোমবার ছিল বনগাঁ লোকসভা কেন্দ্রের নির্বাচন।
বিশদ

শান্তিপূর্ণ ভোট স্বরূপনগরে

দিনভর অবাধ ভোট দেখল স্বরূপনগর ব্লকের বাসিন্দারা। গত পঞ্চায়েত ভোটে দু’একটি অশান্তির খবর থাকলেও এবার তা দেখা গেল না স্বরূপনগর ব্লকের কোথাও।
বিশদ

দেগঙ্গায় গুলিবিদ্ধ সিভিক ভলান্টিয়ার

ডিউটি সেরে সহকর্মীর বাইকে ফেরার পথে গুলিবিদ্ধ সিভিক ভলান্টিয়ার। রবিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে দেগঙ্গার চাঁপাতলা এলাকায়।
বিশদ

পতাকা টাঙানো নিয়ে ভাঙড়ে তৃণমূল, আইএসএফ সংঘর্ষ

পতাকা টাঙানো নিয়ে তৃণমূল কংগ্রেস এবং আইএসএফের মধ্যে সংঘর্ষ ভাঙড়ে। জানা গিয়েছে, রবিবার সন্ধ্যায় পোলেরহাট থানার সাতুলিয়াতে একপ্রস্থ অশান্তি হয়। যার রেশ সোমবার সকাল পর্যন্ত ছিল বিশদ

বাগদায় সংঘর্ষ, উত্তেজনা

দিনভর নির্বিঘ্নে ভোটগ্রহণের পর তাল কাটে বিকেলে। সংঘর্ষ শুরু হয় তৃণমূল-বিজেপির। সোমবার এ ঘটনায় দু’পক্ষের একাধিক কর্মী জখম হন।
বিশদ

Pages: 12345

একনজরে
সাত ও আটের দশকে বিশ্ব ক্রিকেটের ত্রাস ছিল ওয়েস্ট ইন্ডিজ। টানা দু’টি বিশ্বকাপ জিতে দীর্ঘদিন ক্রিকেট দুনিয়াকে শাসন করেছেন ক্লাইভ লয়েডরা। ...

জলশূন্য পুনর্ভবা নদী। স্রোত তো দূর, জল পর্যন্ত নেই সেখানে। দেখে বোঝার উপায় নেই পুনর্ভবা একটি নদী। যেখানে-সেখানে হাঁটু অবধি জমা জলে নৌকা, খেয়া পড়ে ...

এতদিন মেদিনীপুরে ভোটপ্রচারে ব্রাত্য ঩ছিলেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। অবস্থা বেগতিক বুঝে প্রধানমন্ত্রীর মঞ্চে তাঁকে ডাকতে বাধ্য হয়েছে বিজেপি। ...

কোভিডের টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া বিতর্কে নড়েচড়ে বসল আইসিএমআর। করোনা প্রতিরোধী টিকা ‘কোভিশিল্ডে’র মতোই দেশীয় ভ্যাকসিন ‘কোভ্যাকসিনে’ও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে বলেই সম্প্রতি এক গবেষণাপত্র প্রকাশ হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বহু প্রচেষ্টার পর পারিবারিক সম্পত্তি বিভাজনে শরিকি সহমত। ব্যবসা, পেশা ও ধর্মকর্মে শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৫০২: জোয়া দ্য নোভা সেন্টের হেলেনা দ্বীপ আবিষ্কার করেন
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৮৫১: অস্ট্রেলিয়ায় স্বর্ণ আবিষ্কৃত হয়
১৮৬০: হৃদরোগ চিকিৎসায় ইলেকট্রোকার্ডিওগ্রাফির প্রবর্তক ওলন্দাজ চিকিৎসক উইলিয়াম আইটোফেন ডাচের জন্ম
১৮৮৮: বিখ্যাত বাঙালি গণিতজ্ঞ ভূপতিমোহন সেনের জন্ম
১৯০৪: ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) গঠিত
১৯২০: গ্রেট বেঙ্গল সার্কাসের প্রতিষ্ঠাতা প্রিয়নাথ বসুর মৃত্যু
১৯২১: দার্শনিক ও আনন্দমার্গ'-এর প্রতিষ্ঠাতা শ্রীশ্রীআনন্দমূর্ত্তি নামে পরিচিত প্রভাতরঞ্জন সরকারের জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৩৮: বেঙ্গল মোশন পিকচার এ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত
১৯৬৬: বিশিষ্ট পরিচালক, অভিনেতা, তথা চিত্রনাট্যকার সুজয় ঘোষের জন্ম
১৯৭১: বিশিষ্ট বলিউড পরিচালক, চিত্রনাট্যকার, পরিবেশক তথা প্রযোজক আদিত্য চোপড়ার জন্ম
১৯৯১: মাদ্রাজের কাছে এক আত্মঘাতী বোমা হামলাকারীর আঘাতে ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু
২০০৩: বিশিষ্ট টলিউড অভিনেত্রী সুমিত্রা মুখোপাধ্যায়ের মৃত্যু
২০১৭: আকাশবাণী কলকাতা কেন্দ্রের কলকাতা ‘ক’ প্রচারতরঙ্গের নাম ‘গীতাঞ্জলি’ ও কলকাতা ‘খ’ প্রচারতরঙ্গের নাম ‘সঞ্চয়িতা’ য় পরিবর্তিত হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২১ মে, ২০২৪। ত্রয়োদশী ৩১/৪৫ অপরাহ্ন ৫/৪০। চিত্রা নক্ষত্র ২/০ প্রাতঃ ৫/৪৬। সূর্যোদয় ৪/৫৮/৪, সূর্যাস্ত ৬/৮/২০। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৭ গতে ৩/২৯ মধ্যে পুনঃ ৪/২২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৮/১৭ গতে ৯/৪৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে। কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।   
৭ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ২১ মে, ২০২৪। ত্রয়োদশী অপরাহ্ন ৪/৫২। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/২৪। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১১। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪  গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৮/২৬ গতে ৯/৫২ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৩ গতে ২/৫২ মধ্যে। কালরাত্রি ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে। 
১২ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদি যাক, দেশ থাক: মমতা বন্দ্যোপাধ্যায়

04:06:52 PM

আমরা কী খাব, কী পড়ব , নিদান দিচ্ছেন প্রধানমন্ত্রী: অভিষেক বন্দ্যোপাধ্যায়

04:03:00 PM

আগামীবছর থেকে স্মার্ট ফোন একাদশ শ্রেণিতেই দেওয়া হবে: মমতা বন্দ্যোপাধ্যায়

04:01:22 PM

বিজেপির নেতারা আপনার বিপদে পাশে ছিল না, আমরা ছিলাম, চেনা বাউনের পৈতে লাগে না: অভিষেক বন্দ্যোপাধ্যায়

04:01:00 PM

পুরুলিয়ার জনসভায় অভিষেক বন্দ্যোপাধ্যায়

03:59:00 PM

বিজেপি-র পাশাপাশি সিপিএমকেও আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের

03:55:27 PM