Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

সব অস্ত্রই ভোঁতা, ডিআইদের ব্যক্তিগত আক্রমণে অভিজিৎ

নিজস্ব প্রতিনিধি, তমলুক: সন্দেশখালি থেকে ২৬হাজার শিক্ষক-শিক্ষাকর্মীর প্যানেল বাতিল-ভোটের মুখে বিজেপির সব ইস্যু ভোঁতা হচ্ছে। তাতেই মাথা গরম হয়ে যাচ্ছে দলের নেতা-নেত্রীদের। দলীয় সভায় ব্যক্তিগত আক্রমণ করতেও ছাড়ছেন না। বৃহস্পতিবার তমলুকে বিজেপির টিচার্স সেলের আয়োজনে এক সভায় রাজ্যের জেলা বিদ্যালয় পরিদর্শকদের ব্যক্তিগত আক্রমণ করে বসলেন দলের প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তমলুক শহরে দলের জেলা কার্যালয়ে ওই সভা ছিল। সেখানে শিক্ষকদের জন্য পাতা চেয়ারে শিক্ষক নন, এমন অনেককে বসিয়ে চেয়ার ভরাতে হয়। সেই সভায় ডিআইদের ব্যক্তিগত আক্রমণ করেন অভিজিৎবাবু। তিনি বলেন, ওঁদের এক-একজনের বিপুল সম্পত্তি। অধিকাংশ ডিআইয়ের একটা বিয়ে করা বউ, আর একটা বান্ধবী আছে। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়েরও বান্ধবী ছিল। তাই শিক্ষাদপ্তরের অধীনে থাকা ডিআইয়েরও মনে হয়েছিল, তাঁদের কেন বান্ধবী থাকবে না? পূর্ব মেদিনীপুরের একজন প্রাক্তন ডিআই তো জেলেই রয়েছেন।
এদিন অভিজিৎবাবু আরও বলেন, রাজ্যে সরকারি স্কুল বন্ধ করে দেওয়ার পরিকল্পনা চলছে। অনেক স্কুল বন্ধ হয়ে গিয়েছে। সরকারি বিদ্যালয়ে উন্নতি ঘটানোর সুযোগ ছিল। এজন্য কেন্দ্রীয় সরকারের কাছ থেকে প্রয়োজনীয় অর্থ পাওয়া যায়। কিন্তু, এই রাজ্য সরকার সেই টাকা আনেনি। শিক্ষকদের ট্রান্সফার নিয়ে আমি একসময় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলাম। তারপর জানতে পারি, বিকাশ ভবনে কান্নার রোল পড়ে গিয়েছে। শিক্ষকদের বদলিতে বিরাট অর্থ লেনদেন হয়। এটা একটা মধুচক্র। উৎসশ্রী পোর্টালের মাধ্যমে এই বেনিয়ম হতো। পরবর্তীতে সেই তদন্তের উপর স্থগিতাদেশ জারি হয়। আসলে বিচারব্যবস্থা সবসময় মানুষের দুঃখ বুঝছে না। তারা আইফেল টাওয়ারে বসে কাজ করছে। 
বিজেপি প্রার্থী এদিন বক্তব্য রাখতে গিয়ে বলেন, অযোগ্য প্রার্থীদের স্কুলে ঢুকিয়ে এরাজ্যে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দেওয়ার পরিকল্পনা চলছে। তাঁদের শিক্ষাদীক্ষা সম্পর্কে ধারণা কম। আজকের দিনে শিক্ষকরাও রাজনৈতিক প্রতিহিংসার শিকার হচ্ছেন। তাঁদের মধ্যে ভয় ঢুকিয়ে দেওয়া হচ্ছে। অনুগত না হলে অনেক দূরের স্কুলে ট্রান্সফার করে দেওয়া হয়। যে কারণে তাঁদের পড়ানোর মধ্যে মনোনিবেশ করতে সমস্যা হচ্ছে। শাসক দলের এই হুমকিকে প্রতিহত করতে হবে। এটা বেশিদিন থাকতে পারে না। প্রাক্তন বিচারপতি আরও বলেন, অনেক সময় শিক্ষক শিক্ষিকাদের পেনশন ফাইল নিয়ে ইচ্ছাকৃতভাবে ডিআই অফিসে গড়িমসি করা হয়। ওই কাজে বাগড়া দিলে ডিআইদের আটকে রাখুন। কতদিনের মধ্যে করে দেবেন জানতে চান। ওরা বলবেন, এক মাসের মধ্যে করে দেব। বলুন, এক মাস নয়, তিনদিন। তাঁরা করতে বাধ্য হবে। আসলে এঁদের সম্বন্ধে বলতে গিয়ে আমার মুখে খারাপ ভাষা এসে যাচ্ছে। যদিও শিক্ষিত মানুষজনের সামনে সেটা ব্যবহার করব না। আমি বিচারক থাকাকালীন এধরনের মামলায় কোর্টের বাইরে দাঁড় করিয়ে রাখতাম। এনিয়ে আমার বদনাম ছিল। আসল কথা, ডিআইদের অত্যাচার বন্ধ করতে হবে। আমরা ক্ষমতায় এলে ডিআ‌ই঩দের বেড়াল বানিয়ে ছাড়ব। আমরা খুব শীঘ্রই রাজ্যে ক্ষমতায় চলে আসবে। সেটা ২০২৪সালেও হয়ে যেতে পারে। তারপর আমরা এসএসসি-র মাধ্যমে নিয়োগ দুর্নীতিরও তদন্ত করব।

10th  May, 2024
পলেমপুরে ট্রাক্টরের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু

খণ্ডঘোষ থানার পলেমপুরে ট্রাক্টরের ধাক্কায় এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। মৃতের নাম শিবাশিস দানা(২২)। রায়না থানার শিবরামপুরে তাঁর বাড়ি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে স্কুটি নিয়ে আরামবাগ-বর্ধমান রোড ধরে তিনি টিউশনি পড়তে আসছিলেন।
বিশদ

বর্ধমানে মোবা‌ইল সংস্থার এজেন্ট পাকরাও, চাঞ্চল্য

ভুয়ো সিম দিয়ে সাইবার জালিয়াতদের সাহায্য করার অভিযোগে একটি বেসরকারি মোবাইল সংস্থার এজেন্টকে গ্রেপ্তার করেছে বর্ধমান সাইবার থানার পুলিস। ধৃতের নাম শঙ্কর সরকার। হুগলির বলাগড় থানার সুলতানপুরে তার বাড়ি।
বিশদ

অতিরিক্ত তাল, নারকেল গাছ কাটার জেরেই বেড়েছে বজ্রপাতে মৃত্যু, বলছেন বিশেষজ্ঞরা

চারদিকে বজ্রপাতে মৃত্যুর ঘটনা বৃদ্ধির জন্য অতিরিক্ত তাল, নারকেল গাছ কাটাকেই দায়ী করছেন বিশেষজ্ঞদের অনেকে। প্রবীণরা বলছেন, বীরভূম জেলায় একসময় প্রচুর তাল ও নারকেল গাছ থাকলেও তা এখন সিকিভাগে এসে দাঁড়িয়েছে।
বিশদ

ভালো ফল করেও উচ্চশিক্ষা নিয়ে দুশ্চিন্তায় সৌমি, বৃষ্টি

টিউশনি পড়িয়ে ও সরকারি স্কলারশিপের টাকায় পড়াশোনা চালিয়ে উচ্চ মাধ্যমিকে কলা বিভাগে ৮৮ শতাংশ নম্বর পেয়েছেন কালনা শহরের সৌমি হালদার। মোট ৪৪১নম্বর পেয়েছেন। ইংরাজি অনার্স নিয়ে পড়তে চান।
বিশদ

মেমারিতে শিশুকে যৌন নির্যাতন

বাবা-মায়ের কাছে ঘুমিয়ে থাকা ন’বছরের শিশুকে বাগানে তুলে নিয়ে গিয়ে যৌন নির্যাতন চালানোর অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে মেমারি থানার পুলিস। ধৃতের নাম রাজু ধাড়া। মেমারি থানার জাবুইয়ের হরগৌরীতলা মাঝেরপাড়ায় তার বাড়ি।
বিশদ

খণ্ডঘোষে ভোটপ্রচারে তৃণমূল নেতা স্বপন দেবনাথ

রবিবার খণ্ডঘোষের উখরিদ পঞ্চায়েত এলাকায়  ভোটপ্রচার করলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ। এদিন তিনি এলাকার বাসিন্দাদের সঙ্গে বৈঠক করেন। লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্যসাথী বা সবুজ সাথীর মতো প্রকল্পগুলির সুবিধা তাঁরা পাচ্ছেন কিনা জানতে চান।
বিশদ

নাদনঘাটে ডাকাত সন্দেহে ধৃত ৩

ডাকাত সন্দেহ তিনজনকে গ্রেপ্তার করল নাদনঘাট থানার পুলিস। ধৃতরা হল হান্নান শেখ, মনজুর শেখ ও রাকেশ শেখ। প্রত্যেকের বাড়ি নাদনঘাট থানা এলাকার ডাঙাপাড়া, গোঘাট ও সিংহজুলি। তাদের কাছ থেকে লোহার রড, দড়ি, ভোজালি সহ অন্যান্য জিনিস উদ্ধার হয়।
বিশদ

দুর্গাপুরে বাসের ছাদে দেদার পণ্য পরিবহণ দুর্ঘটনায় আশঙ্কায় ক্ষোভ যাত্রীদের

একাধিক দুর্ঘটনা সত্ত্বেও হুঁশ ফেরেনি বেসরকারি যাত্রীবাহী বাসগুলির। বাসের ছাদে ফের দেদার পণ্য পরিবহণ চলছে। পাশাপাশি বাসের ছাদে থাকা পণ্য বৈধ নাকি অবৈধ সেবিষয়েও নজরদারি না চলায় অনায়াসে অবৈধ সামগ্রী পাচার হয়ে যাচ্ছে বলে অভিযোগ
বিশদ

কালনায় ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মঘাতী মহিলা

ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। মৃতার নাম রেবা মণ্ডল (৪২)। বাড়ি কালনা শ্রীরামপুর আশ্রমপাড়ায়। কালনা জিআরপি ও মৃতের পরিবার সূত্রে জানা গিয়েছে, রেবাদেবী দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত। কেমোথেরাপি চলছিল।
বিশদ

তেহট্ট হাসপাতালে এক বছর ধরে মর্গের এসি বিকল

তেহট্ট মহকুমা হাসপাতালের মর্গের সমস্ত এসিই এক বছরের বেশি সময় ধরে খারাপ। চারটি বিকল এসি সারানোর জন্য কোনও হেলদোল নেই হাসপাতাল কর্তৃপক্ষ বা প্রশাসনের। এর জেরে মৃতের আত্মীয়রা সমস্যায় পড়েছেন।
বিশদ

সিপিএমের ভোট বৃদ্ধির  সম্ভাবনা, শঙ্কায় বিজেপি

রানাঘাট লোকসভা কেন্দ্রের ছয় পুরসভার মধ্যে অন্তত চারটিতে বামেদের দ্বিতীয় স্থানে উঠে আসার সম্ভাবনা দেখছে রাজনৈতিক মহল। আশাবাদী বাম শিবিরও, প্রার্থী অলকেশ দাস গত হারানো ভোটব্যাঙ্ক এবার অনেকটাই ফেরাতে পারবেন বলে তাদের ধারণা।
বিশদ

চাপড়া, কালীগঞ্জ ও পলাশীপাড়ায় উনিশের লিড চায় তৃণমূল কংগ্রেস

চাপড়া, কালীগঞ্জ, পলাশীপাড়া—তিন বিধানসভা কতটা লিড দেবে, তার উপর নির্ভর করছে তৃণমূলের জয়। যত বেশি লিড, ততই ফের দিল্লি যাওয়ার রাস্তা প্রশস্ত হবে মহুয়া মৈত্রের। তবে, ভোটের পর সবদিক খতিয়ে দেখে তিন বিধানসভা থেকে লিড পেতে প্রত্যয়ী শাসকদল।
বিশদ

ভোট মিটতেই ক্লান্ত নেতারা ছুটিতে  কেউ গেলেন পাহাড়ে, কেউ সমুদ্রে

ভোট মিটতেই কোনও নেতা গেলেন পাহাড়ে। কেউ আবার ছুটেছেন সমুদ্রে ঢেউয়ের সন্ধানে। দীর্ঘ রাজনৈতিক লড়াইয়ের পর হালকা ‘পাওয়ার ন্যাপে’র খোঁজে ভ্রমণকেই বেছে নিয়েছেন তাঁরা। কারণ ঘুরে এসে ফের নির্বাচনী ফলাফলের অঙ্ক কষতে বসতে হবে।
বিশদ

কৃষ্ণগঞ্জে বিজেপি কর্মীর বাড়ির পাশ থেকে বোমা উদ্ধার

ভোট হয়ে যাওয়ার এক সপ্তাহের মাথায় কৃষ্ণগঞ্জ থানার নালুপুরে ফের বোমা উদ্ধার হল। রবিবার সকালে এক বিজেপি কর্মীর বাড়ির কাছে একটি বস্তায় তাজা বোমা পড়ে থাকতে দেখা যায়। ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

Pages: 12345

একনজরে
কাঁটাতার দিয়েও থামানো যাচ্ছে না। পাচার রুখতে হিলি সীমান্তের একাধিক এলাকায় কাঁটাতারের উপর প্রায় ৩০ ফুট উচ্চতার জাল লাগাল বিএসএফ। পাচারকারীরা কৌশল বদলে হিলি সীমান্তে কাঁটাতারের ওপারে পাচার সামগ্রী  ছুড়ে দেয় ...

মাটির উনুনের উপর বসানো হাঁড়িতে ফুটছে ধানের কুড়া, সঙ্গে শাকসব্জি। তৈরি হচ্ছে গোরুর খাবার। গৃহকর্ত্রী ঝুমা কিস্কু হাঁড়ির ঢাকনা সরিয়ে একবার দেখে নিলেন, কতটা ফুটেছে। ...

বিবাহিত হওয়া সত্ত্বেও এক নার্সকে প্রেমের জালে ফাঁসিয়েছিলেন। প্রথমে সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু পরে বিয়ের জন্য জোর দিতে থাকেন শালু তিওয়ারি নামে ওই নার্স। ...

দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। রবিবার পূর্ব আজারবাইজান প্রদেশে এই ঘটনা ঘটে। ইরানের সরকারি সংবাদমাধ্যম এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম)  
গহনা সোনা (১০ (গ্রাম)  
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)  
রূপার বাট (প্রতি কেজি)  
রূপা খুচরো (প্রতি কেজি)  
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় কোন রাজ্যে কত শতাংশ ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি কেন্দ্র সহ ...বিশদ

08:22:49 PM

শ্রীরামপুরে ভয়াবহ অগ্নিকাণ্ড
ভরসন্ধ্যায় শ্রীরামপুরের পিয়ারাপুর এলাকার একটি স্টকহাউসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। ...বিশদ

07:56:49 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত কোন রাজ্যে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি ...বিশদ

06:30:00 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে কোথায় কত ভোট
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। গোটা দেশের একাধিক রাজ্যের ...বিশদ

06:20:00 PM

কল্যাণীর গয়েশপুরে তৃণমূলের কর্মী-সমর্থকদের উপর কেন্দ্রীয়বাহিনীর বিরুদ্ধে লাঠিচার্জ করার অভিযোগ

05:35:00 PM

মোদি আপনাদের উন্নয়নে দিন-রাত কাজ করে: মোদি

04:57:00 PM