কলকাতা

প্রয়াত ওআরএস-এর আবিষ্কর্তা বাঙালি
 চিকিৎসা বিজ্ঞানী ডাঃ দিলীপ মহলানবিশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক লিটার জল, ৬ চামচ চিনি আর হাফ চামচ নুন। ব্যস, গুললেই তৈরি হয়ে গেল ডায়ারিয়ার যম, অর্থাৎ এক লিটার ওআরএস। টানা পায়খানা ও বমি করতে করতে জল ও অপরিহার্য খনিজের অভাবে ধুঁকতে থাকা মানুষের কাছে যা মৃতসঞ্জীবনীর মতো। শনিবার রাতে প্রয়াত হলেন একবিংশ শতকের এই ‘সর্বশ্রেষ্ঠ আবিষ্কার’-এর জনক ডাঃ দিলীপ মহলানবিশ। বয়স হয়েছিল ৮৭ বছর। শনিবার রাত পৌনে ৩টে নাগাদ ইএমবাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। 
মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালে বনগাঁ হাসপাতালে কলেরা আক্রান্ত উদ্বাস্তুদের বাঁচাতে গিয়ে ডাঃ মহলানবিশ দেখেছিলেন, স্যালাইন অপ্রতুল। এদিকে শ’য়ে শ’য়ে মানুষ মারা যাচ্ছেন। গবেষণালব্ধ অভিজ্ঞতার ভিত্তিতে নুন, গ্লুকোজ ও বেকিং সোডা সহযোগে মিশ্রণ তৈরি করে তাঁদের খাওয়ান তিনি। কাজও হয় ম্যাজিকের মতো। মৃত্যুহার ৩০ শতাংশ থেকে ৩.৬ শতাংশে নেমে যায়। তখন না দিলেও ১৯৭৮ সালে হু স্বীকৃতি দেয় এই আবিষ্কারকে। ১০৫টি দেশে ওআরএস-এর ব্যবহার শুরু হয়। তাঁর এই আবিষ্কারে এখনও পর্যন্ত প্রায় ৭ কোটি মানুষের প্রাণ বেঁচেছে।  
রবিবার বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ অপূর্ব ঘোষ বলেন, ‘ওআরএস আবিষ্কারের জন্য বহু আগে ওঁর নোবেল পুরস্কার পাওয়া উচিত ছিল। সত্তরের দশকে আমাদের হাসপাতালের জন হপকিন্স সেন্টারে গবেষণা করেছিলেন। বছর পাঁচেক আগে সারাজীবনের রোজগার থেকে ১ কোটি টাকা দান করেন। সেই অর্থে শিশুদের জন্য একটি ওয়ার্ড করি আমরা।’ আইসিএমআর-এর বিশিষ্ট চিকিৎসা বিজ্ঞানী ডাঃ সমীরণ পাণ্ডা থেকে শুরু করে বিশিষ্ট গ্যাসট্রোএনটেরোলজিস্ট ডাঃ অভিজিৎ চৌধুরী প্রত্যেকের মত, ‘চিকিৎসাবিজ্ঞানে মহীরূহ পতন হল।’ 
সূত্রের খবর, ১৯৫৮ সালে কলকাতা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন দিলীপবাবু। ১৯৬০ সালে লন্ডনে চলে যান। ডিসিএইচ এবং এমআরসিপি করেন। কুইন এলিজাবেথ হাসপাতাল, জন হপকিন্স বিশ্ববিদ্যালয় প্রভৃতি জায়গায় কাজ করে ’৬৪ সালে দেশে  ফেরেন। বেলেঘাটা আইডিতে হপকিন্সের একটি কেন্দ্রে কাজ করেন। পার্ক সার্কাসের এক শিশু হাসপাতালেও কাজ করেন। ১৯৯০ সালে বাংলাদেশের ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়ারিয়াল ডিজিজ রিসার্চ-এর অধিকর্তা হন। ১৯৯৪ সালে রয়াল সুইডিশ আকাডেমি অব সায়েন্স-এর সদস্য নির্বাচিত হন। চিকিৎসাশাস্ত্রে অসামান্য অবদানের জন্য পোল্লিন ও মাহিডোল পুরস্কার পেলেও, দেশের সরকারি গুরুত্বপূর্ণ স্বীকৃতি বা নোবেলের মতো আন্তর্জাতিক পুরস্কার অধরাই ছিল এই বাঙালি বিজ্ঞানীর।   
23Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হঠকারী সিদ্ধান্ত ও দাম্ভিক আচরণে শত্রু সংখ্যা বাড়বে। কাজকর্মে শুভ। অর্থাগম যোগ আছে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.০৪ টাকা১১১.৫৮ টাকা
ইউরো৯১.১৩ টাকা৯৪.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা