শরীর ও স্বাস্থ্য

কোন ৭ খাবার বার বার গরম করবেন না

চায়ে এক চুমুক দিয়ে রাখলেন টেবিলে। তারপর ব্যস্ত হয়ে পড়লেন মুঠোফোন স্ক্রলিংয়ে। চলছে তুমুল গ্রুপ চ্যাটিং। দু’ঘণ্টা পর চায়ের কাপে চোখ পড়ল। মনে পড়ল, চায়ে তো আর চুমুক দেওয়া হয়নি! সহজ সমাধান হিসেবে চাপিয়ে দিলেন ওভেনে। এ রকম ঘটনা সচরাচর ঘটছেই। উনুনে গরম করাও ক্ষতিকর। ওভেনে সেই ক্ষতির পরিমাণ আরও বেশি। পুষ্টিমান কমতেই থাকে। জেনে নিন, কোন খাবারগুলো আবার গরম করলে বিষাক্ত হতে থাকে।
 চা: বিশ্বের জনপ্রিয় পানীয়গুলোর মধ্যে একটি হল চা। অনেক সময় বারবার চা করার ঝামেলা দূর করার জন্য একসঙ্গে অনেকটা চা বানিয়ে রাখেন। সেই চা স্বভাবতই ঠান্ডা হয়ে যায় একসময়। সেই চা অনেকেই গরম করে খেয়ে থাকেন। এটা করা যাবে না। চা দ্বিতীয়বার গরম করলে তাতে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়, যা পান করলে বদহজম বা পাকস্থলীর সমস্যা দেখা দিতে পারে।
 আলু: আলু আমাদের সবচেয়ে ‘আপন’ সব্জি। সবকিছুর সঙ্গেই তার ভাব। রান্নার পর আলু ফের গরম করার ফলে এর পুষ্টিমান কমতে থাকে। এমনকি রান্না করা আলু লম্বা সময় ধরে ঘরের তাপমাত্রায় রাখলেও পুষ্টিমান কমতে থাকে, হয়ে পড়ে বিষাক্তও। তাই যে খাবার ফ্রিজে সংরক্ষণ করে খাবেন, সেখানে আলু রাখবেন না।
 ডিম: ডিম এতটাই সহজলভ্য যে একে বলা হয় ‘গরিবের প্রোটিন’। ব্যাচেলররা তো ‘দিন আনি দিন খাই’ কথাটাকে পাল্টে ‘ডিম আনি ডিম খাই’তে পরিণত করেছেন। প্রোটিনের ‘পাওয়ার হাউস’ ডিম অত্যধিক তাপমাত্রায় পুনরায় গরম করলে বিষক্রিয়ার সৃষ্টি হতে পারে। কেননা, পুষ্টি উপাদান নষ্ট হয়ে তা ‘টক্সিক’ হয়ে পড়ে।
 পালংশাক: আয়রন সমৃদ্ধ পালংশাক দ্বিতীয়বার গরম করে খেলে আয়রন অক্সিডাইজড হয়ে যেতে পারে, যা থেকে দেহে নানা সমস্যা হতে পারে।
 রান্নার তেল: রান্নায় ব্যবহৃত তেল কোনওভাবেই আবার ব্যবহার করবেন না। ফের গরম করলে এর মধ্যে টক্সিন তৈরি হয়।
 মাশরুম: মাশরুম খেতে যেমন সুস্বাদু, তেমনই প্রোটিনে ভরপুর। দ্বিতীয়বার গরম করলে মাশরুমের প্রোটিনের উপাদান ভেঙে যেতে পারে।
 ভাত: ভাত দ্বিতীয়বার গরম করলে এতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। এই ব্যাকটেরিয়ার প্রভাবে ডায়রিয়া হতে পারে।
সুরজিত্ মুখোপাধ্যায়
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্ম কর্ম ও তীর্থ ভ্রমণে মানসিক শান্তিলাভ। সব কাজে অপেক্ষাকৃত শুভ। কলা ও বিজ্ঞান শাস্ত্রের...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২২ টাকা৮৪.৩১ টাকা
পাউন্ড১০৬.৬৪ টাকা১০৯.৩২ টাকা
ইউরো৮৯.৬২ টাকা৯২.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা