মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ
মহারাজ যে আসনে বসতেন তাকে বলা হয় ‘সিংহাসন’। স্কুলের ব্যকরণ বই বলছে ‘সিংহ চিহ্নিত বা সিংহপ্রধান আসন সিংহাসন।’ কর্মধারয় সমাস। সিংহ মার্কা হলেও এটি ক্লীবলিঙ্গ। তাহলে ময়ূর সিংহাসন নাম হল কীভাবে? বোধহয় সুকুমার রায়ের লেখা হাঁসজারুর মতো ব্যাপার আর কী!
তবে এসব নিয়ে মাথা ঘামানোর সময় বোধহয় ছিল না রাজা-মহারাজাদের। বরং নিজের প্রভাব-প্রতিপত্তি জাহির করতেই সিংহাসনকে ব্যবহার করেছেন তাঁরা। সেকালে ব্যাবিলনের রাজা সলোমন নিজের জাঁকজমক প্রকাশ করার জন্য হাতির দাঁতের তৈরি সিংহাসনটিকে মুড়ে দিয়েছিলেন খাঁটি সোনা দিয়ে। সেই সিংহাসনে ছয়টি ধাপ দিয়ে উঠতে হতো। তেজ ও বীরত্বের প্রতীক সিংহের মূর্তি একটা করে প্রতি ধাপের দু’ধারে। মোট ১২টি। আবার মিশরের রাজারা সোনা বা রুপোর সিংহাসনে বসতেন। এর প্রমাণ পাওয়া যায় বালক রাজা তুতেনখামেনের সমাধিক্ষেত্র থেকে। পিরামিডের মধ্যে মিলেছিল রত্ন দিয়ে মোড়া সোনার সিংহাসন আর রুপোয় তৈরি আর একটি সিংহাসন। শুধু প্রাচীনকালে নয়, বর্তমানে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ এখনও একটি নির্দিষ্ট দিনে সোনার সিংহাসনে বসেন।
তবে রাজ সিংহাসনের মাহাত্ম্যে পিছিয়ে নেই ভারতবর্ষও। কথিত আছে, ৩২টি পুতুল দিয়ে ঘেরা বহু মণি-মানিক্যখচিত সোনার সিংহাসনে বসতেন মহারাজা বিক্রমাদিত্য। উজ্জয়িনীতে এক ঢিপি খুঁড়ে সেই সিংহাসনটি পেয়েছিলেন রাজা ভোজ। আবার ভারতের মুঘল সম্রাট ও কিছু দেশীয় রাজাদের ছিল সোনার সিংহাসন। তাঁরা নিজেদের ধন-সম্পদ ও শৌখিনতা জাহির করার জন্যই এই বহুমূল্য সিংহাসন তৈরি করাতেন বিদেশি কারিগর ও শিল্পীকে দিয়ে।
সম্রাট জাহাঙ্গীরের আত্মজীবনী ‘জাহাঙ্গীরনামা’তে লেখা আছে—১৬০৫ খ্রিস্টাব্দের ১০ অক্টোবর, বৃহস্পতিবার, দ্বিপ্রহরের সময় আটত্রিশ বৎসর বয়সে আগ্রা নগরীতে যে সিংহাসনে বসেছিলেন সেটি তৈরি হয়েছিল ১৫ কোটি টাকার সোনা ও ১৫০ কোটি টাকার হীরে, মণিমুক্ত ও নানা দামি পাথর দিয়ে। এই সুদৃশ্য সিংহাসনটি এমনভাবে তৈরি হয়, যাতে স্থানান্তরের সময় অনায়াসে খণ্ড-বিখণ্ড করে ফের তা সহজেই জোড়া লাগানো যায়।
জাহাঙ্গীরের পুত্র শাহজাহানও নবাবিতে কম যেতেন না। বরং বলা যেতে পারে, মুঘল রাজাদের মধ্যে সবচেয়ে শৌখিন ও বিলাসী সম্রাট ছিলেন তিনি। বিখ্যাত স্বর্ণকারিগর সইদ গিলানির সাত বছর পরিশ্রমের ফল এই ময়ূর সিংহাসন। প্রথমে এর নাম ছিল ‘তখ্ত মুরাসা’ বা রত্নসজ্জিত সিংহাসন। সিংহাসনের দুই হাতলে ময়ূরের মূর্তি থাকায় ফারসি শব্দে নামকরণ হয় তখ্ত-ই-তাউস। তখত মানে সিংহাসন আর তাউস হচ্ছে ময়ূর। অনেক পরে এর নাম দেওয়া হয় ‘ময়ূর সিংহাসন’। এই সিংহাসন তৈরিতে সোনা লেগেছিল তখনকার দিনে ৯০ লক্ষ টাকার আর ৮৬ লক্ষ টাকার রত্নাবলী। পর্যটক ট্যাভারনিয়ের মতে, ময়ূর সিংহাসনে ময়ূরের গলায় ভারতের সবচেয়ে বড় ও উজ্জ্বল মুক্তো লাগানো হয়েছিল। এই ময়ূর সিংহাসন বানিয়ে সইদ গিলানি সম্রাটের কাছ থেকে বিশেষ উপাধি পেয়েছিলেন। ‘বিবাদাল খান’। এর অর্থ অতুলনীয় পণ্ডিত। তার সঙ্গে পুরস্কার ও সম্রাটের সমান ওজনের স্বর্ণমুদ্রা দিয়ে সম্মানিত করা হয়েছিল তাঁকে। শাহজাহানের রাজকোষে মজুত হয়েছিল দেশীয় নৃপতি ও পাঠান রাজাদের কাছ থেকে লুট করা প্রচুর মণি-রত্ন, বাৎসরিক নজরানা এবং উপঢৌকন পাওয়া রত্নাবলী। আরও সাতটি সুন্দর সিংহাসন গড়িয়ে সেগুলির সদ্ব্যবহার করেছিলেন সম্রাট শাহজাহান।
ভারতের রাজাদের সোনার সিংহাসনের মধ্যে আরও একটি বিখ্যাত হল মহীশূরের ওয়াদিয়র রাজবংশের সিংহাসনটি। কথিত আছে, এটি নাকি হস্তিনাপুরের পাণ্ডবদের সিংহাসন। প্রচুর সোনা ও নানা ধরনের দামি রত্নাবলী দিয়ে সাজানো সিংহাসনটিতে ত্রয়ী দেবতা, হাতি, ঘোড়া এবং নারীমূর্তি কারুকার্য করা। মহীশূরের মহারাজারা দশেরা উৎসবের সময় হাতির পিঠে এই সোনার সিংহাসনে বসে যেতেন। আর তখনই জনসাধারণ এটির দর্শন পেতেন। টিপু সুলতান বসতেন বহু মূল্যবান রত্ন দিয়ে কারুকার্য করা বাঘের আকৃতির সোনার সিংহাসনে। ৮ ফুট লম্বা ও ১১ ফুট চওড়া অপরূপ সিংহাসনটি অবশ্য ধ্বংস হয় ব্রিটিশদের হাতে। আবার এর উলটপুরাণও আছে।
লন্ডনের জাদুঘরে মহারাজা রঞ্জিত সিংহের সোনার পাত দিয়ে মোড়া পদ্মফুল আকৃতির অপূর্ব সিংহাসনটি রাখা আছে এখনও।
এবার আসি রুপোর সিংহাসনের কথায়। ব্রিটিশ সম্রাজ্ঞী মহারানি ভিক্টোরিয়ার কাছ থেকে সুদৃশ্য রুপোর সিংহাসন উপহার পেয়েছিলেন মুর্শিদাবাদের নবাব নাজিম হুমায়ুন খাঁ। হাজারদুয়ারি প্রাসাদের দোতলায় এটি রাখা আছে। আর ওই প্রাসাদের আর্ট গ্যালারিতে নবাব মুর্শিদকুলি খাঁর মার্বেল পাথরের একটি সুদৃশ্য সিংহাসন আছে। ১৬৪৩ খ্রিস্টাব্দে তৈরি আর একটি কালো মার্বেল পাথরের সিংহাসনে বসতেন নবাব নাজিম হুমায়ুন খাঁ। মুর্শিদকুলি খাঁয়ের সময় থেকে মুর্শিদাবাদের নবাবরা এই সিংহাসনেই বসতেন। এই সিংহাসনে বসেছেন মিরজাফর, নজমউদ্দৌলা এমনকী লর্ড কার্জনও। আর একটি সুন্দর মার্বেল পাথরের রাজ সিংহাসন ‘তখ্ত-ই-নিশান’ রাখা আছে হায়দরাবাদের চৌমহল্লা রাজপ্রাসাদে। জয়পুরের রাজার ছিল রুপোর সিংহাসন।
এই ‘সিংহাসন’-এ বসার জন্য কত রক্তপাত, কত যুদ্ধ হয়েছে! সিংহাসনে বসার সুখ যেমন আছে, তেমন রাজা হওয়ার ঝকমারিও কম পোয়াতে হয় না। সিংহাসনে টিকে থাকার জন্য অদ্ভুত অদ্ভুত কুসংস্কার জন্মাতো তাঁদের মনে। রাজস্থানের মেবারের রণনিপুণ রাণা কুম্ভের অদ্ভুত আচরণ সবাইকে অবাক করে দিয়েছিল। রাণা শত্রুদের পরাস্ত করে ফিরে সিংহাসনে বসার আগে নিজের কোমরে বাঁধা তরোয়াল খাপ থেকে বের করে মাথার উপর তিনবার ঘুরিয়ে নিতেন।
তবে শুধু সিংহাসনে বসলেই হল না। সেটাকে নিজের হাতের মুঠোয় বহুদিন ধরে রাখাটাই আসল বিষয়। তাই বোধহয় সুকুমার রায় ‘বোম্বাগড়ের রাজা’ কবিতায় লিখেছেন— রাজা রাজসভায় এসেই ‘হুক্কা হুয়া’ বলে চ্যাঁচান আর সিংহাসনে ভাঙ্গা শিশি-বোতল ঝুলিয়ে রাখেন, যার কারণ কোন সভাসদই খুঁজে পায় না। এরকম উদাহরণ রয়েছে পুরাণেও। দেবরাজ ইন্দ্র নিজের স্বর্গরাজ্য সামলাতে হিমশিম খেয়ে যেতেন। প্রায়ই অসুররা মেরে দেবতাদের স্বর্গছাড়া করে দিত। রাজা হিসেবে মোটেই ইন্দ্র ওস্তাদ ছিলেন না। এক-একবার নানা উপায়ে স্বর্গরাজ্য ফিরে পেতেন। এমনকী মহিলার (মা দুর্গা) সাহায্য নিয়েও এই সিংহাসন উদ্ধার করেছিলেন তিনি।
রামায়ণ-মহাভারতের সময়ের ইতিহাস ঘেঁটে দেখলেও এই ধরনের উদাহরণ পাওয়া যাবে। রামায়ণে দেখা গিয়েছে, পিতৃসত্য পালনের জন্য রামচন্দ্র বনবাসে যাওয়ায় ভরত বড় দাদার পাদুকা জোড়া (খড়ম) সিংহাসনে রেখে রাজ্য শাসন করেন, যত দিন না লঙ্কাকাণ্ড সেরে শ্রীরামচন্দ্র অযোধ্যায় ফেরেন। আবার মহাভারত বলছে, ভীষ্ম নিজে সিংহাসনে না বসে সৎ ভাই বিচিত্রবীর্যকে রাজ সিংহাসনে বসিয়ে রাজ্যপাট সামলেছেন। ইতিহাসেও এমন উদাহরণ আছে। খুদে আকবর বসেছেন সিংহাসনে, আর সম্রাটের বকলমে শাসন চালিয়েছেন বৈরাম খাঁ। নিজপুত্র দামোদর রাওকে রাজ সিংহাসনে বসিয়ে ঝাঁসির রানি লক্ষ্মীবাঈ তরোয়াল হাতে লড়ে গিয়েছেন ইংরেজদের বিরুদ্ধে।
এই সিংহাসন নিয়ে অজস্র গল্প আছে বিভিন্ন দেশে। সেই আদিকাল থেকে। সিংহাসন বানানোর সময় নানারকম কারিকুরি করতেন দক্ষ শিল্পীরা। গ্রিক পুরাণে অগ্নি দেবতা এবং দেব কারিগর হেফিস্টাফ একবার একটা অদ্ভুত সিংহাসন তৈরি করেন। সিংহাসনটি দেখতে অপূর্ব। দেখলেই বসে পড়তে ইচ্ছে হবে। তবে একবার বসলে আর ওঠা যায় না। সূক্ষ্ম মাকড়সার মতো জালে জড়িয়ে পড়ে মৃত্যু অনিবার্য। আর ওই জাল সরাবার কৌশল একমাত্র জানতেন হেফিস্টাফ।
আর বর্তমানেও সিংহাসনে বসতে গেলে প্রচুর দক্ষতা, অভিজ্ঞতা, দূরদর্শিতা, সাহস, প্রজা মনোরঞ্জনকারী নীতি নির্ণয় জরুরি। নইলে, ওই মাকড়সার জাল...
গ্রাফিক্স সোমনাথ পাল
সহযোগিতায় স্বাগত মুখোপাধ্যায়