Bartaman Patrika
অমৃতকথা
 

শ্রীরামকৃষ্ণের সাধনা

অতীতে যে সকল অবতার-পুরুষ বিশ্বের কল্যাণে আগমন করিয়াছিলেন, গৌতম বুদ্ধ তাঁহাদের অন্যতম। প্রায় পঞ্চবিংশ শতাব্দী পূর্বে যে কঠোর তপস্যা তিনি করিয়াছিলেন, আজিও তাহার জ্বলন্ত দৃষ্টান্ত বর্তমান রহিয়াছে। তিনি যে সময় অবতীর্ণ হইয়াছিলেন, তাঁহার প্রদর্শিত মার্গ বাস্তবিকই তদুপযোগী হইয়াছিল। আধ্যাত্মিক রাজ্যে যে মহান্‌ সত্য তিনি বিতরণ করিয়া গিয়াছিলেন, সুখ, শান্তি ও সর্ব বন্ধন হইতে মুক্তিলাভ করিবার পথে মানবকে তাহা যথেষ্ট সহায়তা করিয়াছিল। তৎপরে ভগবান্‌ যিশু খ্রীস্ট ও শ্রীচৈতন্যদেবও অবতীর্ণ হইয়া মানবের অধ্যাত্মজীবনের অভাব ও প্রয়োজন সমূহ পূর্ণ করিতে দেশ ও কালোপযোগী সত্যরাশি বিতরণ করিয়া গিয়াছেন।
এক্ষণে স্মরণীয় এই শতবার্ষিকী উপলক্ষে যে অবতার পুরুষের পুণ্য সাধক জীবনী আমরা আলোচনা করিতে অগ্রসর হইতেছি, তিনিও ঠিক অন্যান্য অবতার পুরুষগণের ন্যায় মানবের অধ্যাত্মজীবনে সাহায্য করিতে ও ধর্মগ্লানি দূর করিতে আগমন করিয়াছিলেন। তবে শ্রীরামকৃষ্ণজীবনে এমন একটি বৈশিষ্ট্য ছিল যাহা অন্যান্য অবতার চরিত্রে পরিদৃষ্ট হয় নাই। এ জগতে স্ত্রী, পুত্র ও ঐশ্বর্য ত্যাগের যথার্থানুষ্ঠান জীবনে ঠিক ঠিক প্রতিভাত করা বড়ই দুরূহ। এমন কি ভগবান তথাগতের জীবনীতেও আমরা দেখিতে পাই যে, দীর্ঘ ছয় বৎসরকাল কঠোর তপস্যা করিয়াও তাঁহার মন হইতে স্ত্রীপুত্রের চিন্তা সম্পূর্ণ বিদূরিত হয় নাই। অলৌকিক শ্রীরামকৃষ্ণজীবনে কিন্তু আমরা অদ্ভুত সংযম ও ত্যাগের দৃষ্টান্ত প্রাপ্ত হই। তিনি কামিনী-কাঞ্চনের আসক্তি জয় করিয়াছিলেন, তাহাদিগকে সম্পূর্ণ ত্যাগ করিয়া বা তাহাদের নিকট হইতে দূরে পলাইয়া নহে, পরন্তু তাহাদের মধ্যে থাকিয়াই।
তাঁহার ত্যাগের সাধনা বাস্তবিকই অলৌকিক। এক হাতে টাকা ও অপর হাতে মাটি লইয়া “টাকা মাটি, মাটি টাকা” বলিতে বলিতে উভয়কে সমজ্ঞান করিয়া গঙ্গা গর্ভে নিক্ষেপ করিয়াছিলেন। সেই অবধি জগতের কোন বস্তুই তাঁহার নিকটে মূল্যবান্‌ বলিয়া প্রতিভাত হইত না। আধ্যাত্মিক শক্তি দ্বারা জড়ের উপর আধিপত্য লাভের ইহা এক প্রকৃষ্ট দৃষ্টান্ত। এই সময় হইতে টাকা বা কোন ধাতুদ্রব্যই তিনি স্পর্শ করিতে পারিতেন না, অজ্ঞাতসারেও স্পর্শ করিলে তাঁহার আঙ্গুল বাঁকিয়া ও শরীর নিষ্পন্দ হইয়া যাইত। বাস্তবিক ইহা আশ্চর্য নহে, কারণ তিনি অর্থকে ত্যাগ করিয়া ছিলেন পরমার্থ লাভের পথে সম্পূর্ণ অন্তরায় জ্ঞান করিয়াই, কিন্তু বর্তমান দেহাত্মবাদের যুগে মানুষের মন কিন্তু অর্থের প্রতি এমনই আসক্ত যে, তাঁহাদের অর্থোপার্জনের যন্ত্রস্বরূপ বলিলেও বোধ হয় অত্যুক্তি হয় না। অর্থোপার্জনকেই তাঁহারা পারিবারিক জীবনের চরম উদ্দেশ্য বলিয়া গ্রহণ করিয়াছে, তাই অনর্থ অর্থের জন্য তাহারা অনেক সময় যে কোন প্রকার পাপকার্য করিতেও পশ্চাৎপদ হয় না। ভগবান্‌ শ্রীরামকৃষ্ণদেব ভোগের মাঝে তাই ত্যাগের পূর্ণ আদর্শস্বরূপে অলৌকিক সাধনা দ্বারা দেখাইলেন “টাকা মাটি” বা তুচ্ছ পদার্থ, অর্থে শান্তি নাই, পরমার্থই মানবজীবনের একমাত্র লক্ষ্য এবং ভোগের মাঝে থাকিয়াও যর্থার্থ ত্যাগকে বরণ করিয়া ঐ জ্ঞানরূপ ভগবানকে লাভ করা যায়।
স্বামী অভেদানন্দের রচনা থেকে
18th  July, 2019
জাতীয় শিক্ষা

 স্বার্থ যখন বড় হয় তখন দেশ, জাতি, জগত্‌ বা মানুষের যথার্থ রূপটা ঐ স্বার্থের আড়ালে পড়িয়া অন্তর্হিত হইয়া যায়। এই স্বার্থ যখন আঘাতের পর আঘাতে চুরমার হইয়া ভাঙ্গিয়া পড়ে, তখনই আমরা ঠিক্‌ ঩ঠিক্‌ ঩দেখিতে পাই, দেশ কি, জাতি কি, জগত্‌ কি বা মানুষ কি। বিশদ

সাধনা

 দেহকে গঠন করে মন। দেহ মনের রূপময় মূর্তি। অঙ্গ জানায় অন্তর, ভঙ্গি জানায় ভাব। আঙ্গিক লক্ষণ দেখে মনে হয় তোমার মধ্যে অপূর্ব সম্পদ রয়েছে—তোমার মধ্যে রয়েছে অনেক মহৎ সংস্কার,—কিন্তু সাধনা ছাড়া তার সার্থক প্রকাশ হয় না।
বিশদ

25th  July, 2019
 সাধনা

 ন্যায়, সাংখ্য, পাতঞ্জল, বেদ, বেদান্ত, পুরাণ, স্মৃতি, তন্ত্র আদি সকল শাস্ত্র নিয়ে টানাটানি করো না। তোমায় সর্ব্বশাস্ত্রবিৎ লোকে যদি নাই বলে তাতে ক্ষতি কি? তুমি তোমার সাধনার অনুকূলে শাস্ত্র দেখ, প্রাণ যাতে জাগিয়া উঠে সেই শাস্ত্র পড়, যাতে সর্ব্বদা নাম করতে ইচ্ছা হয়—সেই শাস্ত্রের অনুশীলন কর, যে মহাপুরুষের বাণীতে তোমার ধমনীতে ধমনীতে উৎসাহের স্রোত ছুটে সে মহাপুরুষের বাণী পুনঃ পুনঃ শোন, পড়।
বিশদ

24th  July, 2019
ভগবান লাভ

 একটা কুকুরকেও যদি নিঃস্বার্থভাবে কেউ ভালোবাসে, তাতে সে ভগবানকে লাভ করতে পারে। প্রেম মানুষকে পবিত্র, সুন্দর করে—অন্তর সম্পূর্ণ হিংসাশূন্য না হলে প্রেম আসে না—শত দুঃখে, আঘাতে অপমানে যার অন্তরের শুভ-কামনার শিখা নিভে না—তারই মনে জন্ম নেয় প্রেম। বিশদ

23rd  July, 2019
ঈশ্বর

ঈশ্বর সর্বশক্তিমান—ধুলোকে তিনি সোনা করেন, মাটি থেকে ফুল, মাটির দেহে জ্বালেন অমর প্রাণের শিখা—কত ক্ষুদ্র জীবন তাঁর প্রসাদে পেয়েছে অসামান্যের গৌরব। শব হয় শিব, গলিত পত্রের রস থেকে আবার ঝরে পুষ্পিত নির্ঝর,—এমন কোনও জীবন নেই যা তাঁর অমৃতস্পর্শে ধন্য হয়ে না ওঠে।
বিশদ

21st  July, 2019
ধর্ম ও মানবতা

 ‘‘যদা যদা হি ধর্মস্য গ্লানির্ভবতি ভারত
অভ্যুত্থানমর্ধস্য তদাত্মানং সৃজাম্যহম্‌।
পরিত্রাণায় সাধুনাং বিনাশায় চ দুষ্কৃতাম্‌।
ধর্ম সংস্থাপনার্থায় সম্ভবামি যুগে যুগে।।’’ বিশদ

20th  July, 2019
জ্ঞান

যথার্থ জ্ঞানের দ্বারা জীবের অবিদ্যারূপ উপাধির বিনাশ হয়, অন্য কোন উপায়ে ইহার নাশ হয় না। ব্রহ্মের সহিত আত্মার একাত্বানুভবই জ্ঞান, শ্রুতি ইহা বলেন। আত্মা কি, অনাত্মাই বা কি, এই বিচার যথাযথভাবে করিতে পারিলে আত্মজ্ঞানের উত্‌পত্তি হয়। অতএব জীব ও ব্রহ্মের স্বরূপ বিচারের দ্বারা নির্ণয় করা কর্তব্য।
বিশদ

19th  July, 2019
 কর্ম এবং জ্ঞান

 প্রাচীন-বেদে আবার তিনটি স্তরবিভাগ দেখা যায়। প্রথমে কর্ম, দ্বিতীয়ত: উপাসনা এবং তৃতীয়ত: জ্ঞান। কর্ম এবং জ্ঞান দ্বারা নিজেকে পরিশুদ্ধ করলেই ভগবান মানুষের অন্তরে প্রতিভাত হবেন। তিনি যে নিরন্তর অন্তরেই অধিষ্ঠিত—এ-উপলব্ধিও তখন তার হবে।
বিশদ

17th  July, 2019
শক্তি 

ভগবান মানুষকে জ্ঞান, বুদ্ধি দিয়েছেন। নিশ্চেষ্ট হয়ে বসে থাকলে কি চলে? কাজ করতে হবে, কুড়েমি করে বসে থেকে বল্‌ছ ভগবান যা করবেন, তাই হবে। আরে! ভগবান তোমায় কোন সাহায্য করবেন না, তোমায় নিজেকে সব করতে হবে। আমি খেলে কি তোমার পেট ভরে? 
বিশদ

16th  July, 2019
সমষ্টিত্বই ঈশ্বর

একত্ব ও সমষ্টিত্ব মূলত এক। আগন্তুক ও আকস্মিক ধর্মেই ব্যাপক বস্তুকে খণ্ডিত করিয়া ব্যষ্টিতে পরিণত করে। অতএব আগন্তুক ধর্ম বিদূরিত হইলেই মেঘনির্মূক্ত সূর্যের ন্যায় আপন স্বরূপে অবস্থান করে। সূর্যের বিকীর্ণ রশ্মিজাল (divergent rays) মূল এক কেন্দ্রে সংহত। জীব নানত্বও (plurality) এক কেন্দ্রে সংহত। এই কেন্দ্রই সমষ্টিত্ব—ইহাই ঈশ্বর।
বিশদ

15th  July, 2019
 সত্তা

 ব্রহ্ম যদি কেবলই নির্গুণ নিরুপাধিক হত, আমাদের সোপাধিক সত্তার প্রত্যক্ষ সত্যটির সাথে তার যদি চিরন্তন বিরোধ থাকত, তবে লয়ই হত যথাযথ পরিসমাপ্তি—কিন্তু প্রেম আর আনন্দ আর আত্মসংবিৎকেও ত গণনার মধ্যে আনতে হবে।
বিশদ

14th  July, 2019
প্রত্যক্ষানুভূতিই ধর্ম্ম

 ভক্তের পক্ষে এই সকল শুল্ক বিষয় জানার প্রয়োজন, কেবল নিজ ইচ্ছাশক্তিকে দৃঢ় করা মাত্র। এতদ্ব্যতীত উহাদের আর কোন উপযোগিতা নাই। বিশদ

13th  July, 2019
 সাধন

জ্ঞান, ভক্তি, ধর্ম নিজে অর্জন করতে হয়; খুব খাটতে হয়, তবেই নিজস্ব হয়, স্থায়ী হয়, মন ভরপুর হয়ে থাকে। কেউ কাউকে এসব দিতে পারে না। সাধন চাই, তবে সিদ্ধিলাভ হয়। যেমন সাধন তেমনি সিদ্ধি। বিনা সাধনে বা চেষ্টায় যা পাওয়া যায় তার গুরুত্ব থাকে না, কদর হয় না, পেয়েও তেমন সুখ হয় না।
বিশদ

12th  July, 2019
 নারী

সমগ্র নারীজাতির এক কঠিন সমস্যা বহুযুগ ধরিয়া সমাধানের অপেক্ষা করিতেছে। মাতৃজাতির উন্নতির প্রতীকরূপে মা সারদা দেবী মূর্ত হইয়া আসিয়েছেন। এবার সে সমস্যার সমাধান অবশ্যম্ভাবী।
বিশদ

11th  July, 2019
মন্ত্রচৈতন্যের সাধন

 পৃথিবীর অগণিত মানুষ রাম, কৃষ্ণ, কালী, যীশু, রামকৃষ্ণ প্রভৃতি দেবদেবী বা অবতারের নাম জপ করে। গুরু-প্রদর্শিত পথে জপ-ধ্যান করা অবশ্যই কর্তব্য। অনেকে দীক্ষা গ্রহণ করে প্রত্যহ নির্দিষ্ট সংখ্যক জপ করে মনে মনে ভাবে— যথেষ্ট। তন্ত্রশাস্ত্রে মন্ত্রকে চৈতন্যময় করবার নানাবিধ সাধন আছে।
বিশদ

10th  July, 2019
অমৃতকথা 

জগতে সৎ চিৎ ও আনন্দের প্রকাশকে আমরা জ্ঞানের ল্যাবরেটরিতে বিশ্লিষ্ট করিয়া দেখিতে পারি, কিন্তু তাহারা বিচ্ছিন্ন হইয়া নাই। কাষ্ঠবস্তু গাছ নয়, তার রস টানিবার ও প্রাণ ধরিবার শক্তিও গাছ নয়। বস্তু ও শক্তিকে একটি সমগ্রতার মধ্যে আবৃত করিয়া যে একটি অখণ্ড প্রকাশ তাহাই গাছ—তাহা একই কালে বস্তুময়, শক্তিময়, সৌন্দর্যময়। গাছ আমাদিগকে যে আনন্দ দেয় সে এইজন্যই।  বিশদ

09th  July, 2019
একনজরে
পাটনা, ২৫ জুলাই (পিটিআই): ইলেকট্রিক গাড়িতে বিধানসভায় এলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার বার্তা দিতেই তাঁর এই কর্মসূচি। বৃহস্পতিবার নিজের বাসভবন থেকে ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পঞ্চম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল নাদনঘাট থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বাবু শেখ। বাড়ি মন্তেশ্বর থানার রাইগ্রামে। সে পেশায় রাজমিস্ত্রি।  ...

 বুয়েনস আইরেস, ২৫ জুলাই: গত মাসে মেক্সিকান ক্লাব ডোরাডোসের প্রশিক্ষকের দায়িত্ব ছেড়েছিলেন ডিয়েগো আর্মান্দো মারাদোনা। সেই সময় তাঁর শরীর একেবারেই ভালো যাচ্ছিল না। হাঁটু ও ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অস্থির মানসিকতা থাকবে। কর্মপ্রার্থীদের কোনও শুভ যোগাযোগ হতে পারে। রাগ বা জেদের বশে কারও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৬: আইরিশ নাট্যকার জর্জ বার্নার্ড শ’র জন্ম
১৮৬৫: কবি ও সুরকার রজনীকান্ত সেনের জন্ম
১৯৫২: কবি মোহিতলাল মজুমদারের মূত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.২০ টাকা ৬৯.৮৯ টাকা
পাউন্ড ৮৪.৫৭ টাকা ৮৭.৭১ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৫৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪১,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ শ্রাবণ ১৪২৬, ২৬ জুলাই ২০১৯, শুক্রবার, নবমী ৩৬/৫৯ রাত্রি ৭/৫৬। ভরণী ৩৪/২৯ রাত্রি ৬/৫৭। সূ উ ৫/৮/৫৯, অ ৬/১৭/৯, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৪/৩২ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৬ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৫৯ গতে ১০/২১ মধ্যে।
৯ শ্রাবণ ১৪২৬, ২৬ জুলাই ২০১৯, শুক্রবার, নবমী ২৬/১৩/২৪ দিবা ৩/৩৬/৩৭। ভরণীনক্ষত্র ২৬/৫৩/৩২ দিবা ৩/৫২/৪০, সূ উ ৫/৭/৪৬, অ ৬/২০/২, অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৯ গতে ২/৪৩ মধ্যে ও ৪/২৬ গতে ৬/২১ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ৯/৭ মধ্যে ও ৩/১ গতে ৩/৪৫ মধ্যে, বারবেলা ৮/২৫/৩৫ গতে ১০/৪/৪৫ মধ্যে, কালবেলা ১০/৪/৪৫ গতে ১১/৪৩/৫৫ মধ্যে, কালরাত্রি ৯/২/১৫ গতে ১০/২৩/৫ মধ্যে।
২২ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের কোনও শুভ যোগাযোগ হতে পারে। বৃষ: ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৬: আইরিশ নাট্যকার জর্জ বার্নার্ড শ’র জন্ম১৮৬৫: কবি ও সুরকার ...বিশদ

07:03:20 PM

প্রাথমিক শিক্ষকদের অনশন উঠল 
তাঁদের দাবি মেনে প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করার ...বিশদ

07:28:00 PM

কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন বিএস ইয়েদুরাপ্পা 

06:42:00 PM

শান্তিমিছিলে একসঙ্গে বিমান-সোমেন 
ভাটপাড়ায় কংগ্রেস এবং বামেদের যৌথ উদ্যোগে শান্তিমিছিলে একসঙ্গে হাঁটলেন বিমান ...বিশদ

06:12:20 PM

রবীন্দ্রসদন আপ লাইনে সমস্যা, ব্যাহত মেট্রো চলাচল 

04:49:54 PM