Bartaman Patrika
অমৃতকথা
 

সমষ্টিত্বই ঈশ্বর

 একত্ব ও সমষ্টিত্ব মূলত এক। আগন্তুক ও আকস্মিক ধর্মেই ব্যাপক বস্তুকে খণ্ডিত করিয়া ব্যষ্টিতে পরিণত করে। অতএব আগন্তুক ধর্ম বিদূরিত হইলেই মেঘনির্মূক্ত সূর্যের ন্যায় আপন স্বরূপে অবস্থান করে। সূর্যের বিকীর্ণ রশ্মিজাল (divergent rays) মূল এক কেন্দ্রে সংহত। জীব নানত্বও (plurality) এক কেন্দ্রে সংহত। এই কেন্দ্রই সমষ্টিত্ব—ইহাই ঈশ্বর। ভগবান ত্রিকালে তিন অবস্থায় অবাধিত। অতএব তিনি সত্য বস্তু। তিনি প্রমাণের বিষয় নহেন। অতএব নিত্যসিদ্ধ চৈতন্যস্বরূপ। যাহা সৎ, যাহা জ্ঞান, তাহাই আনন্দ। জীবের সমষ্টি—আনন্দই তিনি। অতএব ভগবান সচ্চিদানন্দ। জ্ঞান, ক্রিয়া, বল প্রভৃতি তাঁহার স্বাভাবিক। এ স্থলে স্বাভাবিক অর্থে ঔপাধিক। কারণ ঈশ্বর নিষ্ক্রিয়। কেবল উপাধি মায়া সহযোগেই তিনি ক্রিয়াশীলের ন্যায় প্রতিভাত হন। আনন্দাংশে জীবপ্রবাহ, আর সত্তা ও চৈতন্যাংশে তিনি পূর্ণভাবে জীবরূপে বিবর্তিত হইয়াছেন। ‘তৎ সৃষ্ট্বা তদেবানুপ্রাবিশৎ’ শ্রুতি উদাত্ত কণ্ঠে ইহাই উদ্ঘোষিত করিয়াছেন। তিনি সর্বত্র অনুস্যুত—‘সূত্রে মণিগণা ইব’,—সূত্রাত্মরূপে তিনি সর্বব্যাপী। অসীম ও সসীম দেশ সকলই আমি জানি। মন যে ব্যাপক হইয়া বিশ্বব্রহ্মাণ্ড ঘুরিয়া আসে, তাহার মূলেও ব্যাপকতা। আমি মনেরও আধার। অতএব আমি আরও ব্যাপক। সমষ্টি ব্যাপক বস্তু সর্বদেশ ব্যাপিয়া এবং তাহাও অতিক্রয় করিয়া আছেন। কারণ তিনি দেশের আধার। দেশের পরিচ্ছেদ তাঁহার নাই। ত্রিকালকেই তিনি জানিতেছেন। অতএব কালের আধারও তিনি, তাহা হইলে কালের পরিচ্ছেদও তাহার নাই। তিনি দেশ, কাল, বস্তুর পরিচ্ছেদশূন্য। তিনি সর্বব্যাপী। তিনি আকাশের মতো সর্বব্যাপী। সর্বব্যাপী বলিয়াই তিনি নির্মল। কেহ আপত্তি তুলিতে পারেন—আকাশের ন্যায় বলায় তিনি ভৌতিক আকাশের মতো জড় বস্তু হইতে পারেন। আমরা তদুত্তরে বলিব—এ আপত্তি হইতে পারে না। দৃষ্টান্ত ও দার্ষ্টান্তিক কখনই সর্বাংশে এক হইতে পারে না। কোনও বিষয়ের সাদৃশ্য লইয়াই দৃষ্টান্ত প্রদর্শিত হয়। সর্বাংশে এক হইলে সাম্য হয়, তাহাতে দৃষ্টান্তের কোনও তাৎপর্য থাকে না। যখন আমরা ‘চন্দ্রবদন’ বলি তখন চন্দ্রের ন্যায় গোল মুখের প্রশংসা করি না। চন্দ্রের স্নিগ্ধত্বের সহিত সাদৃশ্য তুলিয়া স্নিগ্ধত্বেরই প্রশংসা করি। ভৌতিক আকাশের ন্যায় তিনি অসীম, অনন্ত। কিন্তু তিনি জড় নহেন। আকাশের আনন্ত্যও তাঁহার ভিতরে, অর্থাৎ তিনি আকাশ হইতেও অসীম। কিন্তু বুঝাইবার জন্য দৃষ্টান্ত দিতে হইলে আকাশের ন্যায় বস্তু আর কিছুই নাই, এজন্য ঐরূপ দৃষ্টান্ত প্রদর্শিত হইয়াছে; অতএব আপত্তির অবসর নাই।
ভগবান সকল ক্ষেত্রের ক্ষেত্রজ্ঞ, সকল দেহের জ্ঞাতা। কেহ আপত্তি তুলিতে পারেন যে , তাহা হইলে তিনি সংসারী হইয়া পড়েন এবং ধর্মাধর্মের দ্বারা আক্রান্ত হন। এবং জীব ও ঈশ্বর এক হইলে সংসারী জীবের অভাব হওয়ায় সংসারেরই অভাব হয়। ঈশ্বরের সংসারিত্ব এবং সংসারের অভাব এই দুইই অনিষ্টের কারণ। বন্ধনমুক্তি প্রভৃতির এবং শাস্ত্রের আনর্থক্য হয়। সুখদুঃখময় সংসার প্রত্যক্ষসিদ্ধ। জগতে বৈচিত্র আছে। বৈচিত্রের মূলে ধর্মাধর্ম আছে। ধর্মাধর্মের জন্যই সংসার পরিদৃষ্ট হইতেছে, কিন্তু জীবেশ্বরের একত্বে এই সকলই অনুপপন্ন হয়। আমরা এতদুত্তরে বলিব—এ আপত্তি উত্থাপিত হইতে পারে না। কারণ জ্ঞান ও অজ্ঞান পৃথক বস্তু। অজ্ঞানবশেই লোক-ব্যবহার চলিতেছে। জ্ঞানের দ্বারাই অজ্ঞানের নাশ হয়। পরস্পরাধ্যাসেই জগতের ব্যবহার। অধ্যারোপে আত্মার ধর্ম অনাত্মবস্তুতে এবং অনাত্মবস্তুর ধর্ম আত্মাতে আরোপিত করিয়া আমি দুঃখী, আমি সুখী, আমি পণ্ডিত, আমি ব্রহ্মণ প্রভৃতি ব্যবহার করিতেছি। অপবাদে নিত্যশুদ্ধ নিষ্প্রপঞ্চ অসংসারী আত্মাই বিভাত হন। দ্রষ্টার ভোক্তৃত্ব সমবন্ধ থাকিলেও এ আপত্তি উত্থাপিত হইতে পারিত। আত্মা দেহ থাকিয়াও নির্লিপ্ত। তিনি কোনও পাপ পুণ্য গ্রহণ করেন না। আকাশবৎ বিভু যিনি তাঁহাতে মলিনতা আসিতে পারে না। বালক অল্পবুদ্ধি বলিয়াই আকাশে মলিনতাদির আরোপ করে। কিন্তু বৈজ্ঞানিক জানেন যে উহা বায়ুস্তরের উপর আলোকের বিম্বমাত্র। কারণ আকাশ প্রত্যক্ষের বিষয়ীভূত নহে। ‘আত্মেন্দ্রিয়মনোযুক্তো ভোক্তেত্যাহুর্মনীষিণঃ’। আত্মাও মনের অধ্যাসেই ভোক্তৃত্ব। এই ভোক্তৃত্ব অজ্ঞানকৃত। এই ভোক্তৃত্বের বশেই সংসার-প্রবাহ। সংসার-প্রবাহই কর্মভূমি। কিন্তু আত্মা নির্লিপ্ত। জ্ঞানরূপ—আত্মার কখনও ক্ষয় ব্যয় নাই।’
স্বামী প্রজ্ঞানানন্দ সরস্বতীর ‘কর্ম্মতত্ত্ব’ থেকে
15th  July, 2019
জাতীয় শিক্ষা

 স্বার্থ যখন বড় হয় তখন দেশ, জাতি, জগত্‌ বা মানুষের যথার্থ রূপটা ঐ স্বার্থের আড়ালে পড়িয়া অন্তর্হিত হইয়া যায়। এই স্বার্থ যখন আঘাতের পর আঘাতে চুরমার হইয়া ভাঙ্গিয়া পড়ে, তখনই আমরা ঠিক্‌ ঩ঠিক্‌ ঩দেখিতে পাই, দেশ কি, জাতি কি, জগত্‌ কি বা মানুষ কি। বিশদ

সাধনা

 দেহকে গঠন করে মন। দেহ মনের রূপময় মূর্তি। অঙ্গ জানায় অন্তর, ভঙ্গি জানায় ভাব। আঙ্গিক লক্ষণ দেখে মনে হয় তোমার মধ্যে অপূর্ব সম্পদ রয়েছে—তোমার মধ্যে রয়েছে অনেক মহৎ সংস্কার,—কিন্তু সাধনা ছাড়া তার সার্থক প্রকাশ হয় না।
বিশদ

25th  July, 2019
 সাধনা

 ন্যায়, সাংখ্য, পাতঞ্জল, বেদ, বেদান্ত, পুরাণ, স্মৃতি, তন্ত্র আদি সকল শাস্ত্র নিয়ে টানাটানি করো না। তোমায় সর্ব্বশাস্ত্রবিৎ লোকে যদি নাই বলে তাতে ক্ষতি কি? তুমি তোমার সাধনার অনুকূলে শাস্ত্র দেখ, প্রাণ যাতে জাগিয়া উঠে সেই শাস্ত্র পড়, যাতে সর্ব্বদা নাম করতে ইচ্ছা হয়—সেই শাস্ত্রের অনুশীলন কর, যে মহাপুরুষের বাণীতে তোমার ধমনীতে ধমনীতে উৎসাহের স্রোত ছুটে সে মহাপুরুষের বাণী পুনঃ পুনঃ শোন, পড়।
বিশদ

24th  July, 2019
ভগবান লাভ

 একটা কুকুরকেও যদি নিঃস্বার্থভাবে কেউ ভালোবাসে, তাতে সে ভগবানকে লাভ করতে পারে। প্রেম মানুষকে পবিত্র, সুন্দর করে—অন্তর সম্পূর্ণ হিংসাশূন্য না হলে প্রেম আসে না—শত দুঃখে, আঘাতে অপমানে যার অন্তরের শুভ-কামনার শিখা নিভে না—তারই মনে জন্ম নেয় প্রেম। বিশদ

23rd  July, 2019
ঈশ্বর

ঈশ্বর সর্বশক্তিমান—ধুলোকে তিনি সোনা করেন, মাটি থেকে ফুল, মাটির দেহে জ্বালেন অমর প্রাণের শিখা—কত ক্ষুদ্র জীবন তাঁর প্রসাদে পেয়েছে অসামান্যের গৌরব। শব হয় শিব, গলিত পত্রের রস থেকে আবার ঝরে পুষ্পিত নির্ঝর,—এমন কোনও জীবন নেই যা তাঁর অমৃতস্পর্শে ধন্য হয়ে না ওঠে।
বিশদ

21st  July, 2019
ধর্ম ও মানবতা

 ‘‘যদা যদা হি ধর্মস্য গ্লানির্ভবতি ভারত
অভ্যুত্থানমর্ধস্য তদাত্মানং সৃজাম্যহম্‌।
পরিত্রাণায় সাধুনাং বিনাশায় চ দুষ্কৃতাম্‌।
ধর্ম সংস্থাপনার্থায় সম্ভবামি যুগে যুগে।।’’ বিশদ

20th  July, 2019
জ্ঞান

যথার্থ জ্ঞানের দ্বারা জীবের অবিদ্যারূপ উপাধির বিনাশ হয়, অন্য কোন উপায়ে ইহার নাশ হয় না। ব্রহ্মের সহিত আত্মার একাত্বানুভবই জ্ঞান, শ্রুতি ইহা বলেন। আত্মা কি, অনাত্মাই বা কি, এই বিচার যথাযথভাবে করিতে পারিলে আত্মজ্ঞানের উত্‌পত্তি হয়। অতএব জীব ও ব্রহ্মের স্বরূপ বিচারের দ্বারা নির্ণয় করা কর্তব্য।
বিশদ

19th  July, 2019
শ্রীরামকৃষ্ণের সাধনা

 অতীতে যে সকল অবতার-পুরুষ বিশ্বের কল্যাণে আগমন করিয়াছিলেন, গৌতম বুদ্ধ তাঁহাদের অন্যতম। প্রায় পঞ্চবিংশ শতাব্দী পূর্বে যে কঠোর তপস্যা তিনি করিয়াছিলেন, আজিও তাহার জ্বলন্ত দৃষ্টান্ত বর্তমান রহিয়াছে। তিনি যে সময় অবতীর্ণ হইয়াছিলেন, তাঁহার প্রদর্শিত মার্গ বাস্তবিকই তদুপযোগী হইয়াছিল।
বিশদ

18th  July, 2019
 কর্ম এবং জ্ঞান

 প্রাচীন-বেদে আবার তিনটি স্তরবিভাগ দেখা যায়। প্রথমে কর্ম, দ্বিতীয়ত: উপাসনা এবং তৃতীয়ত: জ্ঞান। কর্ম এবং জ্ঞান দ্বারা নিজেকে পরিশুদ্ধ করলেই ভগবান মানুষের অন্তরে প্রতিভাত হবেন। তিনি যে নিরন্তর অন্তরেই অধিষ্ঠিত—এ-উপলব্ধিও তখন তার হবে।
বিশদ

17th  July, 2019
শক্তি 

ভগবান মানুষকে জ্ঞান, বুদ্ধি দিয়েছেন। নিশ্চেষ্ট হয়ে বসে থাকলে কি চলে? কাজ করতে হবে, কুড়েমি করে বসে থেকে বল্‌ছ ভগবান যা করবেন, তাই হবে। আরে! ভগবান তোমায় কোন সাহায্য করবেন না, তোমায় নিজেকে সব করতে হবে। আমি খেলে কি তোমার পেট ভরে? 
বিশদ

16th  July, 2019
 সত্তা

 ব্রহ্ম যদি কেবলই নির্গুণ নিরুপাধিক হত, আমাদের সোপাধিক সত্তার প্রত্যক্ষ সত্যটির সাথে তার যদি চিরন্তন বিরোধ থাকত, তবে লয়ই হত যথাযথ পরিসমাপ্তি—কিন্তু প্রেম আর আনন্দ আর আত্মসংবিৎকেও ত গণনার মধ্যে আনতে হবে।
বিশদ

14th  July, 2019
প্রত্যক্ষানুভূতিই ধর্ম্ম

 ভক্তের পক্ষে এই সকল শুল্ক বিষয় জানার প্রয়োজন, কেবল নিজ ইচ্ছাশক্তিকে দৃঢ় করা মাত্র। এতদ্ব্যতীত উহাদের আর কোন উপযোগিতা নাই। বিশদ

13th  July, 2019
 সাধন

জ্ঞান, ভক্তি, ধর্ম নিজে অর্জন করতে হয়; খুব খাটতে হয়, তবেই নিজস্ব হয়, স্থায়ী হয়, মন ভরপুর হয়ে থাকে। কেউ কাউকে এসব দিতে পারে না। সাধন চাই, তবে সিদ্ধিলাভ হয়। যেমন সাধন তেমনি সিদ্ধি। বিনা সাধনে বা চেষ্টায় যা পাওয়া যায় তার গুরুত্ব থাকে না, কদর হয় না, পেয়েও তেমন সুখ হয় না।
বিশদ

12th  July, 2019
 নারী

সমগ্র নারীজাতির এক কঠিন সমস্যা বহুযুগ ধরিয়া সমাধানের অপেক্ষা করিতেছে। মাতৃজাতির উন্নতির প্রতীকরূপে মা সারদা দেবী মূর্ত হইয়া আসিয়েছেন। এবার সে সমস্যার সমাধান অবশ্যম্ভাবী।
বিশদ

11th  July, 2019
মন্ত্রচৈতন্যের সাধন

 পৃথিবীর অগণিত মানুষ রাম, কৃষ্ণ, কালী, যীশু, রামকৃষ্ণ প্রভৃতি দেবদেবী বা অবতারের নাম জপ করে। গুরু-প্রদর্শিত পথে জপ-ধ্যান করা অবশ্যই কর্তব্য। অনেকে দীক্ষা গ্রহণ করে প্রত্যহ নির্দিষ্ট সংখ্যক জপ করে মনে মনে ভাবে— যথেষ্ট। তন্ত্রশাস্ত্রে মন্ত্রকে চৈতন্যময় করবার নানাবিধ সাধন আছে।
বিশদ

10th  July, 2019
অমৃতকথা 

জগতে সৎ চিৎ ও আনন্দের প্রকাশকে আমরা জ্ঞানের ল্যাবরেটরিতে বিশ্লিষ্ট করিয়া দেখিতে পারি, কিন্তু তাহারা বিচ্ছিন্ন হইয়া নাই। কাষ্ঠবস্তু গাছ নয়, তার রস টানিবার ও প্রাণ ধরিবার শক্তিও গাছ নয়। বস্তু ও শক্তিকে একটি সমগ্রতার মধ্যে আবৃত করিয়া যে একটি অখণ্ড প্রকাশ তাহাই গাছ—তাহা একই কালে বস্তুময়, শক্তিময়, সৌন্দর্যময়। গাছ আমাদিগকে যে আনন্দ দেয় সে এইজন্যই।  বিশদ

09th  July, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ জুলাই: বন্ধ হচ্ছে না উত্তরবঙ্গের ধুমচিপাড়া চা বাগান। দার্জিলিংয়ের বিজেপি সংসদ সদস্য রাজু বিস্তার প্রশ্নের জবাবে এ কথা জানাল কেন্দ্রীয় সরকার। তবে দার্জিলিংয়ের বিজেপি এমপির এক প্রশ্নের লিখিত জবাবে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল স্বীকার ...

পাটনা, ২৫ জুলাই (পিটিআই): ইলেকট্রিক গাড়িতে বিধানসভায় এলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার বার্তা দিতেই তাঁর এই কর্মসূচি। বৃহস্পতিবার নিজের বাসভবন থেকে ...

কাবুল, ২৫ জুলাই (এপি): তিনটি পৃথক জায়গায় বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল। বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী শহরে এই তিন বিস্ফোরণে কমপক্ষে ১০ জন প্রাণ হারিয়েছেন। তাঁদের মধ্যে পাঁচ মহিলা এবং এক শিশু রয়েছে। বিস্ফোরণে আরও ৪১ জন জখম হয়েছেন বলে খবর। ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পঞ্চম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল নাদনঘাট থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বাবু শেখ। বাড়ি মন্তেশ্বর থানার রাইগ্রামে। সে পেশায় রাজমিস্ত্রি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অস্থির মানসিকতা থাকবে। কর্মপ্রার্থীদের কোনও শুভ যোগাযোগ হতে পারে। রাগ বা জেদের বশে কারও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৬: আইরিশ নাট্যকার জর্জ বার্নার্ড শ’র জন্ম
১৮৬৫: কবি ও সুরকার রজনীকান্ত সেনের জন্ম
১৯৫২: কবি মোহিতলাল মজুমদারের মূত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.২০ টাকা ৬৯.৮৯ টাকা
পাউন্ড ৮৪.৫৭ টাকা ৮৭.৭১ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৫৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪১,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ শ্রাবণ ১৪২৬, ২৬ জুলাই ২০১৯, শুক্রবার, নবমী ৩৬/৫৯ রাত্রি ৭/৫৬। ভরণী ৩৪/২৯ রাত্রি ৬/৫৭। সূ উ ৫/৮/৫৯, অ ৬/১৭/৯, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৪/৩২ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৬ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৫৯ গতে ১০/২১ মধ্যে।
৯ শ্রাবণ ১৪২৬, ২৬ জুলাই ২০১৯, শুক্রবার, নবমী ২৬/১৩/২৪ দিবা ৩/৩৬/৩৭। ভরণীনক্ষত্র ২৬/৫৩/৩২ দিবা ৩/৫২/৪০, সূ উ ৫/৭/৪৬, অ ৬/২০/২, অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৯ গতে ২/৪৩ মধ্যে ও ৪/২৬ গতে ৬/২১ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ৯/৭ মধ্যে ও ৩/১ গতে ৩/৪৫ মধ্যে, বারবেলা ৮/২৫/৩৫ গতে ১০/৪/৪৫ মধ্যে, কালবেলা ১০/৪/৪৫ গতে ১১/৪৩/৫৫ মধ্যে, কালরাত্রি ৯/২/১৫ গতে ১০/২৩/৫ মধ্যে।
২২ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের কোনও শুভ যোগাযোগ হতে পারে। বৃষ: ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৬: আইরিশ নাট্যকার জর্জ বার্নার্ড শ’র জন্ম১৮৬৫: কবি ও সুরকার ...বিশদ

07:03:20 PM

প্রাথমিক শিক্ষকদের অনশন উঠল 
তাঁদের দাবি মেনে প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করার ...বিশদ

07:28:00 PM

কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন বিএস ইয়েদুরাপ্পা 

06:42:00 PM

শান্তিমিছিলে একসঙ্গে বিমান-সোমেন 
ভাটপাড়ায় কংগ্রেস এবং বামেদের যৌথ উদ্যোগে শান্তিমিছিলে একসঙ্গে হাঁটলেন বিমান ...বিশদ

06:12:20 PM

রবীন্দ্রসদন আপ লাইনে সমস্যা, ব্যাহত মেট্রো চলাচল 

04:49:54 PM