Bartaman Patrika
অমৃতকথা
 

প্রত্যক্ষানুভূতিই ধর্ম্ম

ভক্তের পক্ষে এই সকল শুল্ক বিষয় জানার প্রয়োজন, কেবল নিজ ইচ্ছাশক্তিকে দৃঢ় করা মাত্র। এতদ্ব্যতীত উহাদের আর কোন উপযোগিতা নাই। কারণ তিনি এমন এক পথে বিচরণ করিতেছেন, যাহা শীঘ্রই তাঁহাকে যুক্তির কুহেলিকাময় ও অশান্তিপ্রদ রাজ্যের সীমা ছাড়াইয়া প্রত্যক্ষানুভূতির রাজ্যে লইয়া যাইবে; তিনি শীঘ্রই ঈশ্বরকৃপায় এমন এক অবস্থায় উপনীত হন, যেখানে পাণ্ডিত্যাভিমানিগণের প্রিয় অক্ষম যুক্তি অনেক পশ্চাতে পড়িয়া থাকে, আর বুদ্ধির সাহায্যে অন্ধকারে বৃথান্বেষণের স্থানে প্রত্যক্ষানুভূতির উজ্জ্বল দিবালোকের প্রকাশ হয়। তিনি তখন বিচার বা বিশ্বাস কিছুই করেন না। তিনি একরূপ প্রত্যক্ষ অনুভব করেন। তিনি আর তর্ক করেন না, প্রত্যক্ষ করেন। আর এই ভগবান্‌কে দেখা, তাঁহাকে উপলব্ধি করা ও তাঁহাকে সম্ভোগ করা কি অন্যান্য সমুদয় বিষয় হইতে শ্রেষ্ঠ নহে? শুধু ইহাই নহে, অনেক ভক্ত আছেন, যাঁহারা ভক্তিকে মুক্তি হইতেও শ্রেষ্ঠ বলিয়া বর্ণনা করিয়াছেন। আর ইহা কি আমাদের জীবনের সর্ব্বোচ্চ প্রয়োজনও নহে? এমন লোক জগতে আছেন, তাঁহাদের সংখ্যাও অনেক, যাঁহারা স্থির সিদ্ধান্ত করিয়াছেন, যাহা মানুষকে পাশব সুখ প্রদান করিতে পারে তাহাতেই বাস্তবিক প্রয়োজন ও উপকারিতা আছে। ধর্ম্মই বল, ঈশ্বরই বল, পরকালই বল, আত্মাই বল এগুলিও কোন কাজের নয়, যদি ইহাদের দ্বারা অর্থ বা দৈহিক সুখ না পাওয়া যায়। এরূপ লোকের মতে যাহাতে তাঁহাদের ইন্দ্রিয় চরিতার্থ না হয়, যাহাতে তাঁহাদের পরিপূর্ত্তি না হয়, তাহাতে কোন প্রয়োজন নাই। যে ব্যক্তির আবার যে বিষয়ে আগ্রহ প্রবল তাহার তাহাতেই অধিক লাভ বোধ। সুতরাং যাঁহারা পান, ভোজন, অপত্যোৎপাদন ও তৎপরে মৃত্যু—ইহার উপর আর উঠিতে পারেন না, তাঁহাদের হৃদয়ে উচ্চতর বিষয়ের জন্ম সামান্য ব্যাকুলতা পর্য্যন্ত জন্মিতে অনেক জন্ম লাগিবে। যাঁহাদের চক্ষে কিন্তু আত্মার উন্নতিসাধন ঐতিক জীবনের ক্ষণিক সুখাপেক্ষা গুরুতর বোধ হয়, যাঁহাদের চক্ষে ইন্দ্রিয়-পরিতৃপ্তি কেবল অবোধ শিশুর ক্রিড়াপ্রায় বোধ হয়, তাঁহাদের নিকট ভগবান্‌ ও ভগবৎ-প্রেমই মানবজীবনের সর্ব্বোচ্চ ও একমাত্র প্রয়োজন বলিয়া বিবেচিত হয়। ঈশ্বরেচ্ছায় এই ঘোর ভোগলিপ্সাপূর্ণ জগতে এখনও এইরূপ মহাত্মা বিরল নহেন।
...ভক্তি পরা ও গৌণী এই দুই ভাগে বিভক্ত। গৌণী অর্থ সাধন ভক্তি, পরাভক্তি উহারই পরিপক্কাবস্থা। ক্রমশঃ বুঝিতে পারিব, এই ভক্তিমার্গে অগ্রসর হইতে হইলে সাধনাবস্থার কতকগুলি বাহ্য সহায় না লইলে চলে না। বাস্তবিক সকল ধর্ম্মের পৌরাণিক ও রূপক ভাগই আপনাআপনি আসিয়া থাকে ও প্রথমাবস্থার উন্নতিকামী আত্মাকে ভগবানের দিকে অগ্রসর হইতে সাহায্য করে। আরও ইহা একটি বিশেষ লক্ষ্য করিবার বিষয় যে, যে সকল ধর্মপ্রণালী পৌরাণিকভাববহুল ও অনুষ্ঠানপ্রচুর সেই সকল ধর্ম্মসম্প্রদায়েই বড় বড় ধর্ম্মবীর জন্মিয়াছিলেন। যে সকল শুল্ক ঘোঁড়ামিপূর্ণ ধর্মপ্রণালীতে,—যাহা কিছু কবিত্বময়, যাহা কিছু সুন্দর, যাহা কিছু মহান্‌, যাহা কিছু ভগবৎপথে স্থলিত পদে অগ্রসর সুকুমার মনের দৃঢ় অবলম্বন-স্বরূপ—সেই সমুদয় ভাবগুলিকে একেবারে উৎপাটন করিয়া ফেলিতে চাহে, যে সকল প্রণালীতে ধর্ম্মরূপ ছাদের অবলম্বন-স্তম্ভগুলিকে পর্য্যন্ত ভঙ্গ করিয়া ফেলিতে চেষ্টা করে, ও সত্য সন্মন্ধে অজ্ঞান ও ভ্রম্পূর্ণ ধারণা লইয়া—যাহা কিছু জীবনীশক্তিসঞ্চায়ক, যাহা কিছু মানবাত্মারূপ ক্ষেত্রে উৎপাদ্যমান্‌ ধর্ম্মরূপ লতিকার গঠনোপযোগী উপাদান—তাহাদিগকে পর্য্যন্ত দূর করিয়া দিতে চাহে; সেই সকল ধর্ম্ম শীঘ্রই দেখিতে পাওয়া যায় যে, কেবল অন্তঃসারশূন্য একটি আধার মাত্র—অনন্ত শব্দরাশি ও তর্কভাসের স্তূপমাত্র,—হয়তো একটু সামাজিক আবর্জনা নিরাকরণ বা তথাকথিত সংস্কারপ্রিয়তার গন্ধযুক্ত হইয়া পড়িয়া রহিয়াছে।
স্বামী বিবেকানন্দের ‘ভক্তিযোগ’ থেকে
13th  July, 2019
জাতীয় শিক্ষা

 স্বার্থ যখন বড় হয় তখন দেশ, জাতি, জগত্‌ বা মানুষের যথার্থ রূপটা ঐ স্বার্থের আড়ালে পড়িয়া অন্তর্হিত হইয়া যায়। এই স্বার্থ যখন আঘাতের পর আঘাতে চুরমার হইয়া ভাঙ্গিয়া পড়ে, তখনই আমরা ঠিক্‌ ঩ঠিক্‌ ঩দেখিতে পাই, দেশ কি, জাতি কি, জগত্‌ কি বা মানুষ কি। বিশদ

সাধনা

 দেহকে গঠন করে মন। দেহ মনের রূপময় মূর্তি। অঙ্গ জানায় অন্তর, ভঙ্গি জানায় ভাব। আঙ্গিক লক্ষণ দেখে মনে হয় তোমার মধ্যে অপূর্ব সম্পদ রয়েছে—তোমার মধ্যে রয়েছে অনেক মহৎ সংস্কার,—কিন্তু সাধনা ছাড়া তার সার্থক প্রকাশ হয় না।
বিশদ

25th  July, 2019
 সাধনা

 ন্যায়, সাংখ্য, পাতঞ্জল, বেদ, বেদান্ত, পুরাণ, স্মৃতি, তন্ত্র আদি সকল শাস্ত্র নিয়ে টানাটানি করো না। তোমায় সর্ব্বশাস্ত্রবিৎ লোকে যদি নাই বলে তাতে ক্ষতি কি? তুমি তোমার সাধনার অনুকূলে শাস্ত্র দেখ, প্রাণ যাতে জাগিয়া উঠে সেই শাস্ত্র পড়, যাতে সর্ব্বদা নাম করতে ইচ্ছা হয়—সেই শাস্ত্রের অনুশীলন কর, যে মহাপুরুষের বাণীতে তোমার ধমনীতে ধমনীতে উৎসাহের স্রোত ছুটে সে মহাপুরুষের বাণী পুনঃ পুনঃ শোন, পড়।
বিশদ

24th  July, 2019
ভগবান লাভ

 একটা কুকুরকেও যদি নিঃস্বার্থভাবে কেউ ভালোবাসে, তাতে সে ভগবানকে লাভ করতে পারে। প্রেম মানুষকে পবিত্র, সুন্দর করে—অন্তর সম্পূর্ণ হিংসাশূন্য না হলে প্রেম আসে না—শত দুঃখে, আঘাতে অপমানে যার অন্তরের শুভ-কামনার শিখা নিভে না—তারই মনে জন্ম নেয় প্রেম। বিশদ

23rd  July, 2019
ঈশ্বর

ঈশ্বর সর্বশক্তিমান—ধুলোকে তিনি সোনা করেন, মাটি থেকে ফুল, মাটির দেহে জ্বালেন অমর প্রাণের শিখা—কত ক্ষুদ্র জীবন তাঁর প্রসাদে পেয়েছে অসামান্যের গৌরব। শব হয় শিব, গলিত পত্রের রস থেকে আবার ঝরে পুষ্পিত নির্ঝর,—এমন কোনও জীবন নেই যা তাঁর অমৃতস্পর্শে ধন্য হয়ে না ওঠে।
বিশদ

21st  July, 2019
ধর্ম ও মানবতা

 ‘‘যদা যদা হি ধর্মস্য গ্লানির্ভবতি ভারত
অভ্যুত্থানমর্ধস্য তদাত্মানং সৃজাম্যহম্‌।
পরিত্রাণায় সাধুনাং বিনাশায় চ দুষ্কৃতাম্‌।
ধর্ম সংস্থাপনার্থায় সম্ভবামি যুগে যুগে।।’’ বিশদ

20th  July, 2019
জ্ঞান

যথার্থ জ্ঞানের দ্বারা জীবের অবিদ্যারূপ উপাধির বিনাশ হয়, অন্য কোন উপায়ে ইহার নাশ হয় না। ব্রহ্মের সহিত আত্মার একাত্বানুভবই জ্ঞান, শ্রুতি ইহা বলেন। আত্মা কি, অনাত্মাই বা কি, এই বিচার যথাযথভাবে করিতে পারিলে আত্মজ্ঞানের উত্‌পত্তি হয়। অতএব জীব ও ব্রহ্মের স্বরূপ বিচারের দ্বারা নির্ণয় করা কর্তব্য।
বিশদ

19th  July, 2019
শ্রীরামকৃষ্ণের সাধনা

 অতীতে যে সকল অবতার-পুরুষ বিশ্বের কল্যাণে আগমন করিয়াছিলেন, গৌতম বুদ্ধ তাঁহাদের অন্যতম। প্রায় পঞ্চবিংশ শতাব্দী পূর্বে যে কঠোর তপস্যা তিনি করিয়াছিলেন, আজিও তাহার জ্বলন্ত দৃষ্টান্ত বর্তমান রহিয়াছে। তিনি যে সময় অবতীর্ণ হইয়াছিলেন, তাঁহার প্রদর্শিত মার্গ বাস্তবিকই তদুপযোগী হইয়াছিল।
বিশদ

18th  July, 2019
 কর্ম এবং জ্ঞান

 প্রাচীন-বেদে আবার তিনটি স্তরবিভাগ দেখা যায়। প্রথমে কর্ম, দ্বিতীয়ত: উপাসনা এবং তৃতীয়ত: জ্ঞান। কর্ম এবং জ্ঞান দ্বারা নিজেকে পরিশুদ্ধ করলেই ভগবান মানুষের অন্তরে প্রতিভাত হবেন। তিনি যে নিরন্তর অন্তরেই অধিষ্ঠিত—এ-উপলব্ধিও তখন তার হবে।
বিশদ

17th  July, 2019
শক্তি 

ভগবান মানুষকে জ্ঞান, বুদ্ধি দিয়েছেন। নিশ্চেষ্ট হয়ে বসে থাকলে কি চলে? কাজ করতে হবে, কুড়েমি করে বসে থেকে বল্‌ছ ভগবান যা করবেন, তাই হবে। আরে! ভগবান তোমায় কোন সাহায্য করবেন না, তোমায় নিজেকে সব করতে হবে। আমি খেলে কি তোমার পেট ভরে? 
বিশদ

16th  July, 2019
সমষ্টিত্বই ঈশ্বর

একত্ব ও সমষ্টিত্ব মূলত এক। আগন্তুক ও আকস্মিক ধর্মেই ব্যাপক বস্তুকে খণ্ডিত করিয়া ব্যষ্টিতে পরিণত করে। অতএব আগন্তুক ধর্ম বিদূরিত হইলেই মেঘনির্মূক্ত সূর্যের ন্যায় আপন স্বরূপে অবস্থান করে। সূর্যের বিকীর্ণ রশ্মিজাল (divergent rays) মূল এক কেন্দ্রে সংহত। জীব নানত্বও (plurality) এক কেন্দ্রে সংহত। এই কেন্দ্রই সমষ্টিত্ব—ইহাই ঈশ্বর।
বিশদ

15th  July, 2019
 সত্তা

 ব্রহ্ম যদি কেবলই নির্গুণ নিরুপাধিক হত, আমাদের সোপাধিক সত্তার প্রত্যক্ষ সত্যটির সাথে তার যদি চিরন্তন বিরোধ থাকত, তবে লয়ই হত যথাযথ পরিসমাপ্তি—কিন্তু প্রেম আর আনন্দ আর আত্মসংবিৎকেও ত গণনার মধ্যে আনতে হবে।
বিশদ

14th  July, 2019
 সাধন

জ্ঞান, ভক্তি, ধর্ম নিজে অর্জন করতে হয়; খুব খাটতে হয়, তবেই নিজস্ব হয়, স্থায়ী হয়, মন ভরপুর হয়ে থাকে। কেউ কাউকে এসব দিতে পারে না। সাধন চাই, তবে সিদ্ধিলাভ হয়। যেমন সাধন তেমনি সিদ্ধি। বিনা সাধনে বা চেষ্টায় যা পাওয়া যায় তার গুরুত্ব থাকে না, কদর হয় না, পেয়েও তেমন সুখ হয় না।
বিশদ

12th  July, 2019
 নারী

সমগ্র নারীজাতির এক কঠিন সমস্যা বহুযুগ ধরিয়া সমাধানের অপেক্ষা করিতেছে। মাতৃজাতির উন্নতির প্রতীকরূপে মা সারদা দেবী মূর্ত হইয়া আসিয়েছেন। এবার সে সমস্যার সমাধান অবশ্যম্ভাবী।
বিশদ

11th  July, 2019
মন্ত্রচৈতন্যের সাধন

 পৃথিবীর অগণিত মানুষ রাম, কৃষ্ণ, কালী, যীশু, রামকৃষ্ণ প্রভৃতি দেবদেবী বা অবতারের নাম জপ করে। গুরু-প্রদর্শিত পথে জপ-ধ্যান করা অবশ্যই কর্তব্য। অনেকে দীক্ষা গ্রহণ করে প্রত্যহ নির্দিষ্ট সংখ্যক জপ করে মনে মনে ভাবে— যথেষ্ট। তন্ত্রশাস্ত্রে মন্ত্রকে চৈতন্যময় করবার নানাবিধ সাধন আছে।
বিশদ

10th  July, 2019
অমৃতকথা 

জগতে সৎ চিৎ ও আনন্দের প্রকাশকে আমরা জ্ঞানের ল্যাবরেটরিতে বিশ্লিষ্ট করিয়া দেখিতে পারি, কিন্তু তাহারা বিচ্ছিন্ন হইয়া নাই। কাষ্ঠবস্তু গাছ নয়, তার রস টানিবার ও প্রাণ ধরিবার শক্তিও গাছ নয়। বস্তু ও শক্তিকে একটি সমগ্রতার মধ্যে আবৃত করিয়া যে একটি অখণ্ড প্রকাশ তাহাই গাছ—তাহা একই কালে বস্তুময়, শক্তিময়, সৌন্দর্যময়। গাছ আমাদিগকে যে আনন্দ দেয় সে এইজন্যই।  বিশদ

09th  July, 2019
একনজরে
 অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া, বিএনএ: জল সরবরাহ সংক্রান্ত সমস্যার সমাধান করতে বিশেষ হোয়াটসঅ্যাপ নম্বর চালু করছে হুগলি জেলা পরিষদ। জেলা পরিষদের জনস্বাস্থ্য স্থায়ী সমিতি ওই পরিকল্পনা নিয়েছে। জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, ৩১৯১টি গ্রাম সংসদের সিংহভাগ এলাকা জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের জল ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৫ জুলাই: পণ্য পরিবহণের ক্ষেত্রে বাংলাকেই বিশেষ গুরুত্ব দিচ্ছে রেল। আর তাই ডানকুনির পর রেলের ডেডিকেটেড ফ্রেট করিডরে (ডিএফসি) যুক্ত হতে চলেছে পশ্চিমবঙ্গের আরও দুটো শহর। কলকাতা এবং খড়্গপুর। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানা গিয়েছে, দ্রুত পণ্য পরিবহণ ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ জুলাই: বন্ধ হচ্ছে না উত্তরবঙ্গের ধুমচিপাড়া চা বাগান। দার্জিলিংয়ের বিজেপি সংসদ সদস্য রাজু বিস্তার প্রশ্নের জবাবে এ কথা জানাল কেন্দ্রীয় সরকার। তবে দার্জিলিংয়ের বিজেপি এমপির এক প্রশ্নের লিখিত জবাবে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল স্বীকার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অস্থির মানসিকতা থাকবে। কর্মপ্রার্থীদের কোনও শুভ যোগাযোগ হতে পারে। রাগ বা জেদের বশে কারও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৬: আইরিশ নাট্যকার জর্জ বার্নার্ড শ’র জন্ম
১৮৬৫: কবি ও সুরকার রজনীকান্ত সেনের জন্ম
১৯৫২: কবি মোহিতলাল মজুমদারের মূত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.২০ টাকা ৬৯.৮৯ টাকা
পাউন্ড ৮৪.৫৭ টাকা ৮৭.৭১ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৫৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪১,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ শ্রাবণ ১৪২৬, ২৬ জুলাই ২০১৯, শুক্রবার, নবমী ৩৬/৫৯ রাত্রি ৭/৫৬। ভরণী ৩৪/২৯ রাত্রি ৬/৫৭। সূ উ ৫/৮/৫৯, অ ৬/১৭/৯, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৪/৩২ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৬ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৫৯ গতে ১০/২১ মধ্যে।
৯ শ্রাবণ ১৪২৬, ২৬ জুলাই ২০১৯, শুক্রবার, নবমী ২৬/১৩/২৪ দিবা ৩/৩৬/৩৭। ভরণীনক্ষত্র ২৬/৫৩/৩২ দিবা ৩/৫২/৪০, সূ উ ৫/৭/৪৬, অ ৬/২০/২, অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৯ গতে ২/৪৩ মধ্যে ও ৪/২৬ গতে ৬/২১ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ৯/৭ মধ্যে ও ৩/১ গতে ৩/৪৫ মধ্যে, বারবেলা ৮/২৫/৩৫ গতে ১০/৪/৪৫ মধ্যে, কালবেলা ১০/৪/৪৫ গতে ১১/৪৩/৫৫ মধ্যে, কালরাত্রি ৯/২/১৫ গতে ১০/২৩/৫ মধ্যে।
২২ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের কোনও শুভ যোগাযোগ হতে পারে। বৃষ: ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৬: আইরিশ নাট্যকার জর্জ বার্নার্ড শ’র জন্ম১৮৬৫: কবি ও সুরকার ...বিশদ

07:03:20 PM

প্রাথমিক শিক্ষকদের অনশন উঠল 
তাঁদের দাবি মেনে প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করার ...বিশদ

07:28:00 PM

কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন বিএস ইয়েদুরাপ্পা 

06:42:00 PM

শান্তিমিছিলে একসঙ্গে বিমান-সোমেন 
ভাটপাড়ায় কংগ্রেস এবং বামেদের যৌথ উদ্যোগে শান্তিমিছিলে একসঙ্গে হাঁটলেন বিমান ...বিশদ

06:12:20 PM

রবীন্দ্রসদন আপ লাইনে সমস্যা, ব্যাহত মেট্রো চলাচল 

04:49:54 PM