Bartaman Patrika
বিদেশ
 

ইজরায়েলের গবেষণাগারে তৈরি হল ব্ল্যাকহোল, হকিংয়ের তত্ত্ব প্রমাণিত 

জেরুজালেম: মৃত্যুর পরেও অমরত্ব পেয়েছেন ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং। এখনও তাঁর তত্ত্ব নিয়ে আলোচনা, গবেষণা চলে সমানে। এবার ইজরায়েলের গবেষকদের কল্যাণে হকিংয়ের প্রায় অর্ধ শতক আগের একটি তত্ত্বের হাতেকলমে প্রমাণ মিলল। পদার্থ বিজ্ঞানে ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর এখনও অপার রহস্য নিয়ে বিদ্যমান। কৃষ্ণগহ্বরের সর্বগ্রাসী ক্ষুধার কাছে হারে মানে আলোও।
চলতি ধারণা হল, কৃষ্ণগহ্বরের মধ্যে আলো এসে পড়লেও নিস্তার নেই। তাকেও খেয়ে ফেলে ব্ল্যাকহোল। যদি কোনও কণা আলোর গতিবেগের চেয়েও বেশি বেগে যায় তখনই কেবল ব্ল্যাকহোলের ক্ষুধা এড়ানো সম্ভব। কিন্তু আলোর থেকে বেশি গতিবেগ সম্ভব নয়। তাই রাক্ষুসে কৃষ্ণগহ্বরকে এড়ানোও অসম্ভব। এই তত্ত্বের মধ্যে ফাঁক দেখিয়েছিলেন হকিং। ১৯৭৪ সালে হকিং জানিয়েছিলেন, ব্ল্যাকহোল সবকিছু হজম করতে পারে না। সেখান থেকেও বিকিরণ (এমিশন) সম্ভব। তিনি বলেন, আলোর ফোটন কণাগুলি জোড়ায় জোড়ায় চলে। এর একটিকে কৃষ্ণগহ্বর খেয়ে নিলেও অন্যটি পাশ কাটিয়ে বেরিয়ে যায়। জন্ম হয় ‘হকিং বিকিরণের।’ গাণিতিকভাবে এটা প্রমাণ হলেও, বাস্তবে এর প্রমাণ মিলছিল না। টেকনো-ইজরায়েল ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা কৃত্রিম কৃষ্ণগহ্বর তৈরি করে অসাধ্য সাধন করেছেন। সেখানেই হকিংয়ের তত্ত্ব নির্ভুল বলে প্রমাণিত হয়েছে। আলো সরলরেখায় চলে, এই চলতি ধারণাকে নস্যাৎ করেছিলেন আরেক বিশ্ববিশ্রুত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন। তাঁর জীবিতাবস্থাতেই এক সূর্যগ্রহণের দিনে সেই তত্ত্বের প্রমাণ মিলেছিল। 

05th  March, 2021
আটজনকে বিনামূল্যে চাঁদে যাওয়ার আমন্ত্রণ
জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়ার 

চাঁদে যেতে চান? তাও আবার একেবারে নিখরচায়? তাহলে আপনার সামনে সুবর্ণ সুযোগ। সৌজন্যে, জাপানের ধনকুবের ইউসাকু মেজাওয়া। ২০২৩ সালে স্পেস এক্সের একটি বিশেষ ফ্লাইটে তিনি চাঁদে যাবেন। তাঁর সঙ্গে যাওয়ার জন্য আটজনকে তিনি আমন্ত্রণ জানিয়েছেন। তাঁদের যাতায়াতের যাবতীয় খরচ দেবেন তিনিই। 
বিশদ

05th  March, 2021
শনিবার পাক সংসদে আস্থা
ভোটের মুখোমুখি ইমরান খান 

শনিবার পাক সংসদের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে আস্থা ভোট চাইলেন প্রধানমন্ত্রী ইমরান খান। আস্থায় হেরে গেলে বিরোধী আসনে বসতে তিনি রাজি বলে এদিন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়ে দিয়েছেন ইমরান।  
বিশদ

05th  March, 2021
মোদি সরকারের জমানায় ভারতে
‘অবাধ’ গণতান্ত্রিক পরিবেশ নেই 

নাগরিক অধিকারগুলি বিপন্ন। স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার অবরুদ্ধ। সংখ্যালঘু মুসলিমদের উপর চলছে অত্যাচার। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র আর ‘অবাধ’ নেই। বরং, তা এখন ‘আংশিক’ অবাধ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমলে ভারতের গণতান্ত্রিক পরিবেশ সম্পর্কে এমনটাই মূল্যায়ন মার্কিন সংস্থা ‘ফ্রিডম হাউস’-এর। 
বিশদ

05th  March, 2021
অনলাইনে আইফোন
অর্ডার করে মিলল লস্যি 

অনলাইনে স্মার্টফোন অর্ডার করে পাথর এসেছে—এমন ঘটনার নজির কম নেই। তা বলে আইফোন কিনতে গিয়ে লস্যি মিলবে, সেটা বোধহয় ঘুণাক্ষরেও ভাবতে পারেননি চীনের এক মহিলা! ঘটনাটি গল্পের মতো শোনালেও সত্যি! মার্কিন বহুজাতিক সংস্থার এ হেন কাণ্ডকারখানা নিয়ে তুমুল হইচই চলছে চীনে। 
বিশদ

05th  March, 2021
প্রথম বিশ্বযুদ্ধে অংশ নেওয়া পাইলট
হরদীত সিংয়ের মূর্তি বসবে ব্রিটেনে 

২০১৯ সালে ভারত-পাক আকাশযুদ্ধের সময় শত্রু বাহিনীর আঘাতে ধ্বংস হয়েছিল উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের মিগ বিমান। পাক বাহিনীর হাতে ধরাও পড়েন তিনি। যদিও পরে আন্তর্জাতিক চাপের মুখে তাঁকে ভারতে ফেরত পাঠায় পাকিস্তান।  
বিশদ

05th  March, 2021
মেগানের বিরুদ্ধে তদন্ত 

রাজ পরিবারে থাকার সময় বাকিংহাম প্যালেস থেকে একটু দূরে কেনসিংটন প্যালেসে থাকতেন যুবরানী মেগান মার্কেল ও যুবরাজ হ্যারি। সেসময় মেগান নাকি প্যালেসের কর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন।  বিশদ

05th  March, 2021
পম্পেই শহরে এবার উদ্ধার
দু’হাজার বছরের প্রাচীন রথ 

ফাস্টফুড স্টলের পর এবার প্রাচীন রথ! লোহা ও ব্রোঞ্জ দিয়ে তৈরি এক প্রত্নতাত্ত্বিক ‘গুপ্তধন’! অগ্ন্যুৎপাতের ছাই ওড়াতেই পম্পেইতে একের পর এক উঠে আসছে দু’হাজার বছর পূর্বের ইতিহাস। রোমের প্রাচীন শহর পম্পেই। 
বিশদ

04th  March, 2021
৬ বছরের শিশুকে গাড়ির চাকায়
পিষে নদীতে ভাসিয়ে দিল মা

কথায় বলে, 'কু-সন্তান যদিও বা, কু-মাতা কভু নহে।' মা যে এমন হতে পারে, তা এই ঘটনার কথা  না জানলে আপনার পক্ষেও বিশ্বাস করা কঠিন। রবিবার ঘড়ির কাঁটায় তখন সকাল দশ'টা। স্থান মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও। ছুটতে ছুটতে প্রেমিকের সঙ্গে থানায় আসেন বছর ২৯-এর ব্রিটনি গঞ্জে। বিশদ

03rd  March, 2021
করাচিতে ইন্ডিগোর বিমান জরুরি অবতরণ
করলেও বাঁচানো গেল না হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে 

মাঝ আকাশে আচমকা হৃদরোগে আক্রান্ত যাত্রী। বিমান তখন পাকিস্তানের আকাশে। এই অবস্থায় জরুরি অবতরণ ছাড়া উপায় নেই। অনুমতি পাওয়ার পর করাচি বিমানবন্দরে জরুরি অবতরণ করে ইন্ডিগোর ৬ই১৪১২ ফ্লাইট। কিন্তু ওই যাত্রীকে বাঁচানো যায়নি। 
বিশদ

03rd  March, 2021
স্কটিশ লেবার পার্টির প্রথম অ-শ্বেতাঙ্গ
নেতা নির্বাচিত হলেন আনস সরওয়ার 

স্কটল্যান্ডের পার্লামেন্ট নির্বাচনের প্রাক্কালে বড় রদবদল। আর তাতেই গুরু দায়িত্ব পেলেন আনস সরওয়ার। স্কটিশ লেবার পার্টির প্রধান নির্বাচিত হলেন তিনি। এশীয় বংশোদ্ভূত এবং মুসলমান প্রতিনিধি হিসেবে আনসই প্রথম ব্যক্তি যিনি ব্রিটেনের কোনও বড় দলের নেতা নির্বাচিত হলেন। 
বিশদ

03rd  March, 2021
মহাকাশে তৈরি হচ্ছে পাঁচতারা হোটেল
থাকছে জিমের ব্যবস্থা, বিনোদনের হরেক আয়োজন 

পাঁচতারা হোটেলে বসে মহাজাগতিক দৃশ্য দেখতে কার না ভালো লাগে। আর সেই দৃশ্য যদি মহাকাশে বসে দেখার সৌভাগ্য হয়, তাহলে তো কথাই নেই। এবার মহাকাশে গড়ে উঠতে চলেছে এমনই এক বিলাসবহুল হোটেল।  
বিশদ

03rd  March, 2021
মুম্বইয়ের বিদ্যুৎ বিপর্যয়ের পিছনে চীনা
হ্যাকার, মার্কিন সংস্থার রিপোর্টে চাঞ্চল্য 

জল্পনা আগেই ছড়িয়েছিল। এবার মিলল বেসরকারি স্বীকৃতি। সীমান্ত নিয়ে নয়াদিল্লি-বেজিং সংঘাতের আবহে ভারতের পাওয়ার গ্রিডের উপর হামলা চালিয়েছে চীনের একদল হ্যাকার। তাদের সঙ্গে চীনা সরকারেরও যোগাযোগ রয়েছে। 
বিশদ

02nd  March, 2021
মানসিক শান্তির জন্যই রাজপরিবার
থেকে দূরে সরে এসেছি: প্রিন্স হ্যারি 

রাজপরিবার থেকে দূরে থাকলেও রাজকর্তব্য পালনে তাঁর কোনও গাফিলতি নেই— টক শোয়ে এক সাক্ষাৎকারে এমনই মন্তব্য করলেন ব্রিটেনের যুবরাজ হ্যারি। গত বছরই তিনি পাকাপাকিভাবে পরিবার নিয়ে দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় চলে গিয়েছেন। 
বিশদ

02nd  March, 2021
নিখোঁজ ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত
ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন 

করোনার ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত এক ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন সরকার। তাঁকে প্রকাশ্যে আসার জন্য সোমবার আবেদন জানিয়েছে প্রশাসন। তৃতীয় পর্যায়ের লকডাউন নিয়ে আলোচনা শুরু হয়েছে ব্রিটেনে।  
বিশদ

02nd  March, 2021

Pages: 12345

একনজরে
শেষে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের দাবি মানতে বাধ্য হল মোদি সরকার। করোনার ভ্যাকসিন প্রাপ্তদের শংসাপত্রে আপাতত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি থাকছে না। ভোটের আদর্শ  নির্বাচনী আচরণবিধি মেনে কমিশনের নির্দেশ মতোই সরিয়ে দেওয়া হচ্ছে ছবি। ...

কয়লা পাচার কাণ্ডে এবার নতুন মোড় নিতে চলেছে। এই কাণ্ডের তদন্ত করতে গিয়ে সিবিআইয়ের নজরে পড়েছে পশ্চিম বর্ধমান জেলার ন’টি বিশাল প্লট। বহু কোটি মূল্যের ...

শিবরাত্রি উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকেই তারকেশ্বরের মন্দিরে ঢল নামে পুণ্যার্থীদের। বেলা যত বেড়েছে, লাইনও তত দীর্ঘ হয়েছে। এক সময়ে ভিড় এতটাই হয়েছিল যে, তা সামলাতে ...

বিজেপিকে হারানোর বার্তা নিয়ে আগামী ১৩ মার্চ হাইভোল্টেজ নন্দীগ্রামে কিষান মহাপঞ্চায়েতের আয়োজন করতে চলেছেন কৃষকরা। উপস্থিত থাকবেন রাকেশ টিকায়েত। বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল করার ইস্যুতে ভোটের বাংলায় গোটা রাজ্যে সবমিলিয়ে ছ’টি মহাপঞ্চায়েত আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

গ্লুকোমা দিবস
১৭৮৯ : আমেরিকায় পোস্ট অফিস স্থাপিত হয়
১৮৫৪: লেখক মহেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪ : যুক্তরাষ্ট্রে প্রথম বোতলজাত কোকাকোলা বিক্রি শুরু হয়
১৯০৪ : ইংল্যান্ডে ইলেকট্রিক ট্রেন চালু হয়
১৯১১: বাঙালি সাহিত্যিক অতুলচন্দ্র গুপ্তের জন্ম
১৯১৮ : ২১৫ বছর পর ফের রাশিয়ার রাজধানী হল মস্কো
১০২৪: সঙ্গীতশিল্পী উৎপলা সেনের জন্ম
১৯৩০ : মহাত্মা গান্ধীর নেতৃত্বে বৃটেনের বিরুদ্ধে সত্যাগ্রহ বা অসহযোগ আন্দোলন শুরু
১৯৮৪: সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালের জন্ম
১৯৮৮: সাহিত্যিক সমরেশ বসুর (কালকূট) মৃত্যু
১৯৮৯ : স্যার টিম বার্নার্স লি CERN-এর ল্যাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) বিশ্বের তথ্য আদানপ্রদানের আধুনিক প্রযুক্তির মাধ্যমের অবতারণা করেন।
২০১৩: শিল্পী গণেশ পাইনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৩০ টাকা ৭৪.৫৪ টাকা
পাউন্ড ৯৮.৭৪ টাকা ১০৩.৫৫ টাকা
ইউরো ৮৪.৬০ টাকা ৮৮.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী ২২/৫৭ দিবা ৩/৩। শতভিষা নক্ষত্র ৪২/২৭ রাত্রি ১০/৫১। সূর্যোদয় ৫/৫২/১৭, সূর্যাস্ত ৫/৪০/৪৩। অমৃতযোগ দিবা ৭/২৫ মধ্যে পুনঃ ৮/১৪ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৮ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২৪ গতে ৪/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৪/১৩ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫০ গতে ১১/৪৬ মধ্যে। কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে। 
২৭ ফাল্গুন ১৪২৭, শুক্রবার, ১২ মার্চ ২০২১। চতুর্দ্দশী দিবা ২/৪৩। শতভিষা নক্ষত্র রাত্রি ১০/৪২। সূর্যোদয় ৫/৫৪, সূর্যাস্ত ৫/৪১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ৮/১ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩২ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪১ মধ্যে। এবং রাত্রি ৭/২১ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/১৩ গতে ৪/১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩০ গতে ১১/১৭ মধ্যে ও ৪/১ গতে ৫/৫৩ মধ্যে। বারবেলা ৮/৫১ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৪ গতে ১০/১৬ মধ্যে। 
২৭ রজব।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রথম টি২০: ভারতকে ৮ উইকেটে হারাল ইংল্যান্ড 

10:17:20 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৮৯/১ (১১ ওভার) 

09:52:13 PM

প্রথম টি২০: ইংল্যান্ড ৫০/০ (৬ ওভার) 

09:28:55 PM

প্রথম টি২০: ইংল্যান্ডকে ১২৫ রানের টার্গেট দিল ভারত

08:49:53 PM

প্রয়াত  রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ
প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্যতম সহঅধ্যক্ষ স্বামী বাগীশানন্দ। আজ, ...বিশদ

08:40:00 PM

প্রথম টি২০: ভারত ৮৩/৪ (১৫ ওভার)

08:19:34 PM