Bartaman Patrika
খেলা
 

আজ বাংলাদেশকে হারালেই সেমি-ফাইনালে টিম ইন্ডিয়া

নর্থ সাউন্ড (অ্যান্টিগা): টি-২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত টিম ইন্ডিয়া। শনিবার বাংলাদেশের বিরুদ্ধে সেই ধারা অব্যাহত রাখলেই সেমি-ফাইনালে জায়গা করে নেবে রোহিত বাহিনী। সাম্প্রতিক পারফরম্যান্সের নিরিখে সেই সম্ভাবনাই উজ্জ্বল। তবে খেলাটা ক্রিকেট আর ফরম্যাট যখন ২০-২০, তখন না আঁচালে বিশ্বাস নেই। আত্মতুষ্টি অনেক সময়ই বিপদ ডেকে আনে। তাই বাংলাদেশকে কখনই হাল্কাভাবে নেওয়া উচিত নয় বুমরাহদের। মনে রাখতে হবে গ্রুপের আরও একটি ম্যাচ খেলতে হবে ভারতকে। সোমবার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তাই বাংলাদেশের কাছে হেরে বিপদ ডেকে আনার কোনও মানেই হয় না।
গ্রুপ পর্বে তিনটি ম্যাচ জিতেছে ভারত। বৃহস্পতিবার সুপার এইটের প্রথম ম্যাচে আফগানিস্তানের বাধা টপকাতেও তেমন বেগ পেতে হয়নি। এমন স্বস্তির পরিবেশে যদিও কিছু অস্বস্তি রয়েই যাচ্ছে। বিশেষ করে টপ অর্ডার ব্যাটিংয়ের দৈন্যতা ঘোচার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। রোহিত শর্মা ও বিরাট কোহলি খারাপ পারফরম্যান্সে লেটার মার্কস অর্জনে একে অপরকে পাল্লা দিচ্ছেন। রোহিত তবুও একটা ম্যাচে হাফ-সেঞ্চুরি করেছিলেন। বিরাটের সর্বাধিক রান ২৪। এই দুই তারকা নিশ্চয়ই বাংলাদেশ ম্যাচে সেরাটা মেলে ধরার আপ্রাণ চেষ্টা করবেন।
ভারতের টপ অর্ডারের ব্যর্থতা ঢাকা পড়ছে মিডল অর্ডারের সাফল্যে। আরও খুলে বললে ঋষভ পন্থ, সূর্যকুমার যাদবের নৈপুণ্যে। তবে তাঁদের পাশে বড়ই বেমানান শিবম দুবে। বারবার ব্যর্থতা সত্বেও কেন তাঁকে বয়ে বেড়ানো হচ্ছে? চোটের বাহানা করে রিঙ্কু সিংকে তো দলে নেওয়াই যেতে পারে! অলরাউন্ডার হিসেবে সফল হার্দিক পান্ডিয়াও। কিন্তু রবীন্দ্র জাদেজাকে ছন্দে পাওয়া যাচ্ছে না।
ক্যারিবিয়ান মুলুকে স্পিনাররা বাড়তি সুবিধা পাচ্ছেন। বাংলাদেশের বিরুদ্ধে সেই সুযোগ কাজে লাগিয়েছেন ভারতীয় স্পিনাররা। এই ম্যাচেও তিন স্পিনার খেলাতে পারেন কোচ রাহুল দ্রাবিড়। সেক্ষেত্রে অক্ষর প্যাটেল ও জাড্ডুর সঙ্গী হবেন যথারীতি কুলদীপ। বাংলাদেশের বিরুদ্ধে তিনি দলে ফিরেই নজর কেড়েছেন। দুই পেসার অবশ্যই বুমরাহ ও অর্শদীপ। বুমবুম টাইগার্সদের বিরুদ্ধে মাত্র ৭ রানে তিন উইকেট নিয়েছেন। অর্শদীপও নেন তিন উইকেট।
এই বাংলাদেশ দলটি বড়ই মধ্যমানের। অস্ট্রেলিয়ার কাছে হেরে বেশ চাপে সাকিবরা। ভারতের কাছে হারলেই বিদায়। সেই আতঙ্ক মাথায় নিয়েই তাঁরা মাঠে নামবেন। ব্যাটিংয়ে লিটন দাস ফর্মে নেই। ক্যাপ্টেন নাজমুল হাসান শান্ত, তৌহিদ হৃদয়, সাকিবরা ভারতীয় বোলারদের পরীক্ষায় ফেলতে পারেন। পেস বোলিংয়ে বড় ভরসা তানজিম হাসান সাকিব। দারুণ গতি রয়েছে তাঁর বলে। ফিট থাকলে খেলতে পারেন কাটার স্পেশালিস্ট মুস্তাফিজুর। 
 ম্যাচ শুরু ভারতীয় সময় রাত ৮টায়।
 স্টার স্পোর্টসে সরাসরি সম্প্রচার। 

22nd  June, 2024
ইতিহাস গড়লেন রশিদরা, বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে আফগানিস্তান

অস্ট্রেলিয়াকে হারিয়ে চমকে দিয়েছিল আফগানিস্তান। রশিদ খানদের কাছে সুযোগ ছিল চলতি টি-২০ বিশ্বকাপে সেমিফাইনালে পৌঁছনোর। আজ, মঙ্গলবার সেই স্বপ্ন সফল হল। শুধু তাই নয় সেন্ট ভিনসেন্টে বাংলাদেশের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচ জিতে টি-২০ বিশ্বকাপে ইতিহাসও গড়ে ফেলল আফগানরা।
বিশদ

25th  June, 2024
রোহিতের ব্যাটিং তাণ্ডবে দিশাহারা ক্যাঙারু বাহিনী, বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারত

কোনও অঙ্কের অপেক্ষা নয়, অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়েই টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনালে টিম ইন্ডিয়া। বৃহস্পতিবার শেষ চারের লড়াইয়ে ভারতের প্রতিপক্ষ ইংল্যান্ড। ম্যাচের নায়ক অধিনায়ক রোহিত শর্মা।
বিশদ

25th  June, 2024
শীর্ষে চোখ ফ্রান্সের, অস্ট্রিয়ার মুখোমুখি নেদারল্যান্ডস

কাতার বিশ্বকাপের ফাইনালে ৭৯ মিনিট পর্যন্ত ০-২ ব্যবধানে পিছিয়ে ছিল ফ্রান্স। সেখান থেকে কিলিয়ান এমবাপের জোড়া গোলে মেগা ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়ে যায় দিদিয়ের দেশঁর দল। ২০১৮ বিশ্বকাপ ফাইনালেও বিপক্ষের জাল কাঁপিয়েছিলেন তারকা স্ট্রাইকার।
বিশদ

25th  June, 2024
চিলিকে হারিয়ে শেষ আটের টিকিট নিশ্চিত করাই লক্ষ্য আর্জেন্তিনার

সোশ্যাল মিডিয়ায় উপচে পড়ছে শুভেচ্ছাবার্তা। সকাল থেকেই টিম হোটেলে সাজসাজ রব। সোমবারই ৩৮ বছরে পা দিলেন লায়োনেল মেসি। আর্জেন্তিনার ছোট্ট শহর রোজারিও থেকে উঠে আসা বাঁ পায়ের জাদুকরের হাত ধরেই কাতারের বুকে তৃতীয় বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে ডিয়েগো মারাদোনার দেশ
বিশদ

25th  June, 2024
ওয়েস্ট ইন্ডিজের বিদায়, শেষ চারে প্রোটিয়ারা

টি-২০ বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নিল অন্যতম আয়োজক ওয়েস্ট ইন্ডিজ। সোমবার ২ নম্বর গ্রুপে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ-লুইস নিয়মে তাদের ৩ উইকেটে হারাল দক্ষিণ আফ্রিকা।
বিশদ

25th  June, 2024
ইউরোর নক-আউটে উঠল স্পেন ও ইতালি

আট মিনিটের সংযোজিত সময়। কেটে গিয়েছে সাত মিনিট। তখনও এক গোলে এগিয়ে ক্রোয়েশিয়া। গতবারের ইউরো চ্যাম্পিয়ন ইতালির বিদায়ের কাউন্ট-ডাউন শুরু হয়ে গিয়েছে। ঠিক তখনই ইতালিকে সমতায় ফেরালেন মাতিয়া জাকাগনি। ম্যাচের ফল ১-১
বিশদ

25th  June, 2024
ওলিম্পিকসের যোগ্যতা অর্জন

ওলিম্পিকসের যোগ্যতা অর্জন করল ভারতের পুরুষ ও মহিলা তিরন্দাজি দল। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখলের পুরস্কার পেল তারা। প্যারিস গেমসে পাঁচটি বিভাগেই পদকের দাবিদার ভারতীয় তিরন্দাজরা
বিশদ

25th  June, 2024
ফুলক্রুগের গোলে মান বাঁচল জার্মানির

সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে জার্মানির মান বাঁচিয়েই নতুন সমস্যার জন্ম দিয়েছেন নিকোলাস ফুলক্রুগ। রবিবার রাতে পরিবর্ত হিসেবে নেমে সংযোজিত সময়ের দ্বিতীয় মিনিটে দুরন্ত হেডে সমতা ফেরান তিনি।
বিশদ

25th  June, 2024
সার্বিয়াকে হারাতে মরিয়া ডেনমার্ক, বড় জয়ে চোখ ইংল্যান্ডের

টুর্নামেন্টে অন্যতম ফেভারিট হিসেবেই অভিযান শুরু করেছিল তারা। তবে গ্রুপ পর্বের প্রথম দু’টি ম্যাচে প্রত্যাশা পূরণে ব্যর্থ ইংল্যান্ড। সার্বিয়ার বিরুদ্ধে কোনওক্রমে জয় নিয়ে মাঠ ছেড়েছিলেন হ্যারি কেনরা।
বিশদ

25th  June, 2024
স্থিতিশীল ভার্গা, জানাল হাঙ্গেরির ফুটবল সংস্থা

ইউরোতে ফের এরিকসেন আতঙ্ক। রবিবার স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষে গুরুতর আহত হন হাঙ্গেরির বার্নাভাস ভার্গা। মাঠেই জ্ঞান হারান তিনি। এরপর পর্দার আড়ালে প্রাথমিক চিকিত্সার পর তাঁকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
বিশদ

25th  June, 2024
মহমেডানের সামনে উয়াড়ি

জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে মঙ্গলবার ঢাকে কাঠি পড়ছে কলকাতা লিগে। কিশোর ভারতী স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মহমেডান স্পোর্টিংয়ের প্রতিপক্ষ উয়াড়ি। খেতাবরক্ষার লড়াইয়ে জয় নিয়ে অভিযান শুরু করাই লক্ষ্য সাদা-কালো ব্রিগেডের।
বিশদ

25th  June, 2024
স্টিমাচের অভিযোগ ওড়াল এআইএফএফ

দলের খারাপ পারফরম্যান্সের জেরে কোচ ছাঁটাই হওয়াটা ফুটবলে নতুন কিছু নয়। তবে চাকরি হারিয়ে যেভাবে ভারতীয় ফুটবল ফেডারেশনের সমালোচনায় মুখর হয়েছে ইগর স্টিমাচ, তা খুব একটা ভালো ভাবে নেননি সংস্থার কর্তারা।
বিশদ

25th  June, 2024
জিম্বাবোয়ে সফরে অধিনায়ক গিল

জুলাইয়ের শুরুতে জিম্বাবোয়ে সফরে যাবে টিম ইন্ডিয়া। খেলবে পাঁচটি টি-২০ ম্যাচ। তার জন্য সোমবার ঘোষিত হল ভারতীয় দল। রয়েছে একাধিক চমক। অধিনায়কের দায়িত্ব সামলাবেন শুভমান গিল। এই বার্তা থেকে স্পষ্ট আগামী দিনের নেতা হিসেবেই ভাবা হচ্ছে গিলকে।
বিশদ

25th  June, 2024
জিতল উরুগুয়ে ও আমেরিকা

দাপুটে জয়ে কোপা অভিযান শুরু করল উরুগুয়ে। সোমবার ভোরে গ্রুপ সি’র ম্যাচে পানামাকে ৩-১ গোলে হারাল তারা। সম্প্রতি দুরন্ত ছন্দে রয়েছেন লুইস সুয়ারেজরা। বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে আর্জেন্তিনা ও ব্রাজিলকে হারিয়েছে তারা।
বিশদ

25th  June, 2024

Pages: 12345

একনজরে
শুক্রবার সকালে বাড়ি থেকে প্রায় ১৫কিলোমিটার দূরে কালনার ধর্মডাঙা গ্রামে পুকুর থেকে এক নবম শ্রেণির ছাত্রীর দেহ উদ্ধার ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। মৃতার নাম নার্গিস মণ্ডল(১৫)। ...

হুগলির উত্তরপাড়ায় গঙ্গার জলে তলিয়ে মৃত্যুর ঘটনায় রাশ পড়ছে না। শুক্রবার ভোরবেলা ফের এক যুবক উত্তরপাড়ার রামঘাটে গঙ্গায় তলিয়ে যান। ভারতীয় দল ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ...

টাকা দিয়েও সময়মতো ফ্ল্যাট পাওয়া যাচ্ছে না। প্রোমোটার বা ডেভেলপারদের টালবাহানায় ভুগতে হচ্ছে ক্রেতাকে। অনেক ক্ষেত্রে ফ্ল্যাট বানানোর জন্য জমি নিয়ে কোনও নির্মাণ না করেই ...

ভোট আসতে এখনও বাকি প্রায় চার মাস। তার আগেই একটি চ্যানেল আয়োজিত বিতর্কসভায় হাজির হলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্প। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬১৩– লন্ডনে শেক্সপিয়ারের বানানো গ্লোব থিয়েটার ভস্মীভূত হয়
১৭৫৭– লর্ড ক্লাইভ মুর্শিদাবাদে প্রবেশ করেন এবং মীরজাফর বাংলা বিহার ও উড়িষ্যার নবাব হন
১৮৬৪– শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি তথা কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বাংলার বাঘ আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম
১৮৭৩– মাইকেল মধুসূদন দত্তের মৃত্যু
১৮৯৩– বিজ্ঞানী, পরিসংখ্যানবিদ এবং ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট এর প্রতিষ্ঠাতা প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম
১৯১৩ - নরওয়েতে মহিলাদের ভোটাধিকার প্রদান
১৯৩৬– সাহিত্যিক বুদ্ধদেব গুহর জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৩.৬৯ টাকা ১০৭.১৪ টাকা
ইউরো ৮৭.৬৮ টাকা ৯০.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২৯ জুন, ২০২৪। অষ্টমী ২৩/২৫ দিবা ২/২১। উত্তরভাদ্রপদ নক্ষত্র ৯/৩৫ দিবা ৮/৪৯। সূর্যোদয় ৪/৫৮/৪৯, সূর্যাস্ত ৬/২১/৭। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৭/৪৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ১/২৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে উদয়াবধি। বারবেলা ৬/৩৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে পুনঃ ৪/৪১ গতে অস্তবিধি। কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে উদয়াবধি।  
১৪ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২৯ জুন, ২০২৪। অষ্টমী দিবা ৩/৩৫। উত্তরভাদ্রপদ নক্ষত্র ১০/৪০। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২১ গতে ১/২৯ মধ্যে ও ২/৫৫ গতে ৪/৫৮ মধ্যে। কালবেলা ৬/৩৯ মধ্যে ও ১/২১ গতে ৩/২ মধ্যে ও ৪/৪৩ গতে ৬/২৪ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ মধ্যে ও ৩/৩৯ গতে ৪/৫৮ মধ্যে। 
২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিস্ফোরণে ছিন্নভিন্ন দেহ, তেলেঙ্গানায় মৃত ৬ শ্রমিক
তেলেঙ্গানার রাঙ্গারেড্ডি জেলার শাদনগরে ভয়াবহ ঘটনা। সাউথ গ্লাস প্রাইভেট লিমিটেডের ...বিশদ

09:35:55 AM

কোপা আমেরিকা: প্যারাগুয়েকে ৪-১ গোলে হারাল ব্রাজিল

09:27:00 AM

বাঁকুড়ায় সাপে কাটা রোগীর মৃত্যু
ওঝার জন্য মৃত্যু হল এক সাপে কাটা রোগীর। মৃতের নাম ...বিশদ

09:16:00 AM

প্রয়াত অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মন্ত্রী ধর্মপুরী শ্রীনিবাস
প্রয়াত অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মন্ত্রী ধর্মপুরী শ্রীনিবাস (৭৫)। শনিবার ভোর ৩টে ...বিশদ

09:12:52 AM

উচ্ছেদ ঘিরে বিক্ষোভ রামপুরহাটে
রামপুরহাটের পাঁচমাথা মোড় সংলগ্ন এলাকায় জবরদখল উচ্ছেদ অভিযান। শনিবার ভোর ...বিশদ

08:52:33 AM

ভুল ইনজেকশনে মৃত্যু
সিজারের আগে ভুল ইনজেকশন দেওয়ায় গর্ভের সন্তান সহ মৃত্যুর কোলে ...বিশদ

08:40:00 AM