Bartaman Patrika
খেলা
 

সামনে আজ ছন্দহীন রাজস্থান, আত্মবিশ্বাসে ফুটছে আরসিবি

আমেদাবাদ: ব্যর্থতার কানাগলি থেকে খেতাবের লড়াইয়ে। আইপিএল প্লে-অফে আরসিবি’র জায়গা করে নেওয়া রূপকথার গল্পকেও হার মানায়। টানা ছ’টি ম্যাচে হার। বিরাট কোহলিদের নির্মম উপসংহার লেখার কাজ শুরু করে দিয়েছিলেন ক্রিকেট পণ্ডিতরা। কিন্তু ধ্বংসস্তুপ থেকে ফিনিক্স পাখির মতো বেঙ্গালুরুর উত্থান চমকে দিয়েছে ক্রিকেট দুনিয়াকে। আর সেই অসম্ভবকে সম্ভব করে তোলার অন্যতম কারিগর বিরাট কোহলি। কঠিন সময়ে একের পর এক দুর্ধর্ষ ইনিংস খেলেছেন। সর্বাধিক রানের মালিক আপাতত তিনিই। কমলা টুপিও তাঁরই দখলে। এমন চোখ ধাঁধানো পরফরম্যান্সই হয়ে উঠেছে বেঙ্গালুরুর ঘুরে দাঁড়ানোর জিয়নকাঠি। আসলে দেওয়ালে পিঠ ঠেকে গেলে মরিয়া হয়ে ওঠে সকলেই। ডু’প্লেসিদের ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। দলগত সংহতিতে টানা ছ’টি ম্যাচ জয়ের আত্মবিশ্বাস নিয়ে বুধবার তাঁরা প্লে-অফে নামছেন। মোতেরায় এলিমিনেটরের ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর প্রতিপক্ষ রাজস্থান রয়্যালস। একেবারে ‘রয়্যাল’ লড়াই। তবে পাল্লা কিছুটা ভারী আরসিবি’র। কারণ প্রতিপক্ষ রাজস্থান গুরুত্বপূর্ণ সময়ে ছন্দ হারিয়েছে। সঞ্জু স্যামসনের নেতৃত্বে মরু রাজ্যের ফ্র্যাঞ্চাইজিটি একটা সময় পয়েন্ট তালিকার মগডালে ছিল। কিন্তু তারপর হার হারতে শেষ করে তৃতীয় স্থানে। ভাগ্যও সঙ্গে ছিল না। কেকেআরের বিরুদ্ধে ম্যাচটা বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় দ্বিতীয় স্থানে শেষ করার সুযোগ হাতছাড়া হয় রাজস্থানের। সেটা হলে ফাইনালে ওঠার জোড়া সুযোগ পেতেন সঞ্জুরা। এখন নক-আউট ম্যাচ। জিতলে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলার ছাড়পত্র মিলবে। হারলেই বিদায়।
বিরাট কোহলি যে বেঙ্গালুরুর ব্যাটিংয়ের ভরকেন্দ্র সেটা বলার অপেক্ষা রাখে না। ১৪ ম্যাচে ৭০৮ রান। গড় ৬৪.৩৬। তাঁর ধারেকাছে নেই কেউ। স্বভাবত ভিকে’র ব্যাটে স্বপ্ন দেখছেন বেঙ্গালুরুর সমর্থকরা। রানে ফিরেছেন ক্যাপ্টেন ডু’প্লেসিও। এছাড়া রজত পাতিদার, ক্যামেরন গ্রিন, গ্লেন ম্যাক্সওয়েলও রয়েছেন। যাঁরা নিজেদের দিনে অনেক হিসেব বদলে দেওয়ার ক্ষমতা রাখেন। দ্রুত গতিতে রান তোলার সুনাম রয়েছে দীনেশ কার্তিকের। এটাই সম্ভবত তাঁর শেষ আইপিএল। ফলে সেরাটা মেলে ধরতে তিনিও চেষ্টা করবেন।
বেঙ্গালুরুর বোলিং শুরুতে ছিল একেবারেই ছন্নছাড়া। তার ফলও ভুগতে হয়েছিল দলকে। তবে ধাক্কা খেয়ে নিজেদের অনেকটাই শুধরে নিয়েছেন সিরাজরা। ভালো বল করছেন যশ দয়ালও। লকি ফার্গুসন উইকেট পাচ্ছেন। স্পিনার করণ শর্মার সঙ্গে স্বপ্নিল সিংয়েরও খেলার সম্ভাবনা প্রবল।
রাজস্থান রয়্যালস শেষ ছ’টি ম্যাচের মধ্যে হেরেছে পাঁচটিতে। বৃষ্টিতে ভেস্তে গিয়েছে একটি ম্যাচ। ব্যর্থতার সময় দলের দুর্বলতা সামনে আসে। সেটা ঢাকতে না পারলে আরও চাপ বাড়ে। এমন এক পরিস্থিতিতে সঞ্জু স্যামসনরা নামছেন এলিমিনেটরের লড়াইয়ে। যশ বাটলারের দেশে ফিরে যাওয়া রাজস্থানকে জোর ধাক্কা দিয়েছে। সেই অভাব ঢাকার দায়িত্ব নিতে হবে যশস্বী জয়সওয়াল, ক্যাপ্টেন সঞ্জু ও রিয়ান পরাগকে। সবরমতীর তীরে মরুঝড় উঠবে কিনা তা অনেকাংশে নির্ভর করছে এই ত্রয়ীর উপর। আসলে রোভম্যান পাওয়েল কিংবা টম কোহলার গ্র্যান্ডহোমের উপর ভরসা রাখা যায় না।
তবে রাজস্থানের বোলিং বেশ শক্তিশালী। পেস আক্রমণে ট্রেন্ট বোল্ট, সন্দীপ শর্মা, আভেশ খানের সঙ্গে নান্দ্রি বার্গারকে খেলানো হতে পারে। স্পিন বিভাগে সেরা বাজি যুজবেন্দ্র চাহাল। সেই সঙ্গে স্পিন অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনও রয়েছেন।

22nd  May, 2024
আমেরিকার বিরুদ্ধে বড় জয়ের আশায় ইংল্যান্ড

গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড এখন অস্তিত্ব সঙ্কটে। দক্ষিণ আফ্রিকার কাছে পরাজয়ের পর রীতিমতো চাপে জস বাটলারের দল। এই পরিস্থিতিতে সুপার এইটে ২ নম্বর গ্রুপের ম্যাচে রবিবার ইংল্যান্ডের প্রতিপক্ষ আমেরিকা।
বিশদ

23rd  June, 2024
হোপের দাপটে জিতল ওয়েস্ট ইন্ডিজ

জমে গেল সুপার এইটের অঙ্ক। শনিবার বার্বাডোজের কেনসিংটন ওভালে ২ নম্বর গ্রুপে আমেরিকাকে হেলায় হারাল ওয়েস্ট ইন্ডিজ। ৫৫ বল বাকি থাকতে ৯ উইকেটে জয়ী হল ক্যারিবিয়ানরা। এই জয়ের সুবাদে নেট রানরেটে ইংল্যান্ডকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এল তারা
বিশদ

23rd  June, 2024
জয় দিয়ে কোপা অভিযান শুরু করতে চায় উরুগুয়ে

টুর্নামেন্টের অন্যতম সফল দল তারা। আর্জেন্তিনার পাশাপাশি ১৫বার সাফল্যের মুখ দেখেছে উরুগুয়ে। তবে শেষ শিরোপা এসেছিল ২০১১ সালে। সেবার প্যারাগুয়েকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন লুইস সুয়ারেজরা
বিশদ

23rd  June, 2024
ধারাবাহিকতা বজায় রাখাই লক্ষ্য জার্মানির

জার্মান সংস্কৃতিতে আত্মতুষ্টির জায়গা নেই। ইস্পাতের নার্ভ আর কম্পাসে মাপা ওয়ার্ক কালচার তাদের রন্ধ্রে। চলতি ইউরোয় তেল খাওয়া মেশিনের মতো সচল জুলিয়ান নাগেলসম্যান ব্রিগেড। রবিবার রাতে গ্রুপ ‘এ’-তে জার্মানির প্রতিপক্ষ সুইৎজারল্যান্ড
বিশদ

23rd  June, 2024
মার্ক জথানপুইয়াকে সই করাল ইস্ট বেঙ্গল

ভারতীয় অনুর্ধ্ব-২৩ দলের ফুটবলার মার্ক জথানপুইয়াকে সই করাল ইস্ট বেঙ্গল। গত মরশুমে আইএসএলে হায়দরাবাদ এফসি’তে ছিলেন তিনি। উইং-ব্যাক ছাড়াও মাঝমাঠে খেলতে দক্ষ এই মিজো ফুটবলার
বিশদ

23rd  June, 2024
জয় অধরাই রইল জর্জিয়ার

প্রথমার্ধে লিড নিয়েও জিততে ব্যর্থ জর্জিয়া। ইউরোর ‘এফ’ গ্রুপে জর্জিয়া বনাম চেক প্রজাতন্ত্র ম্যাচ ড্র হল ১-১ গোলে। বিরতির আগে জর্জে মিকাউটাবজের পেনাল্টি গোলে এগিয়ে যায় জর্জিয়া। ৫৯ মিনিটে প্যাট্রিক শিক গোল শোধ করেন। 
বিশদ

23rd  June, 2024
পেরুর বিরুদ্ধে হোঁচট খেল চিলি

কোপা আমেরিকায় প্রথম ম্যাচেই আটকে গেল চিলি। শুক্রবার গ্রুপ পর্বে পেরুর বিরুদ্ধে গোলশূন্য ড্র করলেন অ্যালেক্সি স্যাঞ্চেজরা। এর আগে ১৯৮৯ সালে শেষবার গোলশূন্য ড্র করেছিল তারা
বিশদ

23rd  June, 2024
১৩ জুলাই ঘরোয়া লিগের ডার্বি

ঘরোয়া লিগের কাউন্টডাউন শুরু। তিন প্রধানের মধ্যে সবার আগে মাঠে নামছে মহমেডান স্পোর্টিং। ২৫ জুন সাদা-কালো ব্রিগেডের প্রতিপক্ষ উয়াড়ি। টানা চারবার লিগ জয়ের হাতছানি মহমেডানের সামনে।
বিশদ

23rd  June, 2024
রোমানিয়াকে সহজে হারাল বেলজিয়াম

স্বস্তির জয় বেলজিয়ামের। শনিবার গ্রুপ ই-এর ম্যাচে রোমানিয়াকে ২-০ ব্যবধানে হারালেন রোমেলু লুকাকুরা। সেই সুবাদে নক-আউটের আশা জিইয়ে থাকল তাঁদের। জয়ী দলের হয়ে স্কোরশিটে নাম তুলেছেন টাইলেম্যানস ও কেভিন ডি’ব্রুইন
বিশদ

23rd  June, 2024
৩-০ জয়ে চোখ স্মৃতি মান্ধানাদের

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম দু’টি ম্যাচ জিতে ইতিমধ্যেই ওডিআই সিরিজ নিশ্চিত করেছেন স্মৃতি মান্ধানারা। রবিবার বেঙ্গালুরুর চিন্নাস্বামীতে তৃতীয় তথা শেষ ম্যাচে নামছে ভারতের মহিলা দল।
বিশদ

23rd  June, 2024
গিলক্রিস্টের সঙ্গে এখনই ঋষভের তুলনা নয়: স্মিথ

ঋষভ পন্থের প্রতিভা নিয়ে কোনও সংশয় নেই। তবে অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে তাঁর এখনই তুলনায় আপত্তি রয়েছে প্রাক্তন কিউয়ি তারকা ইয়ান স্মিথের।
টি-২০ বিশ্বকাপের ধারাভাষ্য দেওয়ার জন্য ওয়েস্ট ইন্ডিজে এসেছেন নিউজিল্যান্ডের এই প্রাক্তন কিপার-ব্যাটার।
বিশদ

23rd  June, 2024
ওলিম্পিকসে নিশ্চিত নাগাল

ভারতীয় টেনিসের জন্য সুখবর। আসন্ন প্যারিস ওলিম্পিকসের টিকিট নিশ্চিত করলেন সুমিত নাগাল। সোশ্যাল মিডিয়ায় নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। লিখেছেন, ‘খুবই আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, সরকারিভাবে আমি প্যারিস ওলিম্পিকসের ছাড়পত্র পেলাম।
বিশদ

23rd  June, 2024
আজ বাংলাদেশকে হারালেই সেমি-ফাইনালে টিম ইন্ডিয়া

টি-২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত টিম ইন্ডিয়া। শনিবার বাংলাদেশের বিরুদ্ধে সেই ধারা অব্যাহত রাখলেই সেমি-ফাইনালে জায়গা করে নেবে রোহিত বাহিনী।
বিশদ

22nd  June, 2024
কোপায় সহজ জয় আর্জেন্তিনার

রেকর্ড বুকে নাম তোলা অভ্যাসে পরিণত করেছেন লায়োনেল মেসি! শুক্রবার কোপাতে সর্বাধিক ম্যাচ খেলার কীর্তি গড়লেন বাঁ পায়ের জাদুকর (৩৫)।
বিশদ

22nd  June, 2024

Pages: 12345

একনজরে
পাঁচ বছর পর অবশেষে মুক্তি। মার্কিন আদালতে দোষ স্বীকার করতে রাজি হয়েছেন। এই শর্ত অনুসারেই ব্রিটিশ কারাগার থেকে ছাড়া পেলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ...

মুখ্যমন্ত্রীর তোপের পরই তড়িঘড়ি বৈঠক। শহরে বেআইনি নির্মাণ বন্ধ, রাস্তাঘাট থেকে ফুটপাত জবরদখলমুক্ত করতে উদ্যোগী হল দুবরাজপুর পুরসভা। কাল বৃহস্পতিবার থেকে এনিয়ে অভিযানে নামছে পুর কর্তৃপক্ষ।  ...

বৃষ্টি অব্যাহত। নদীও টইটম্বুর। তা সত্ত্বেও ফের পানীয় জল সরবরাহ ব্যাহত শিলিগুড়িতে। অভিযোগ, দু’বেলায় চার ঘণ্টা জল সরবরাহ করার নিয়ম থাকলেও শহরের বহু ওয়ার্ডে তা মিলছে না। ...

বেনজির সংঘাতের ঐতিহাসিক দিন হতে চলেছে আজ, বুধবার! বিধায়ক হিসেবে শপথ গ্রহণের জন্য আজ, বেলা ১২টায় সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারকে রাজভবনে ডেকেছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হস্তশিল্পীদের কর্মে সাফল্য ও সুনাম। সন্তানের সঙ্গে মতবিরোধ হতে পারে। ধর্মকর্মে মনোযোগ বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবস
আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস

১২৮৪- কিংবদন্তি হ্যামিলন এর বাঁশুরিয়া ১৩০ জন শিশুকে নিয়ে হারিয়ে যান
১৮১৯- বাই সাইকেল এর পেটেন্ট করা হয়
১৮৩৮- সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৭৩- ভারতীয় শাস্ত্রীয় সংগীত শিল্পী গওহর জানের জন্ম
১৮৮৭-  কবি যতীন্দ্রনাথ সেনগুপ্তের জন্ম
১৮৯৬- আমেরিকায় প্রথম সিনেমা হল চালু হয়
১৯৩৪- ব্যবহারিক হেলিকপ্টার ফক উল্ফ এফ ডাব্লিউ ৬১ প্রথমবার আকাশে ওড়ে
১৯৩৭-  বিশিষ্ট শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকারের মৃত্যু
১৯৬৮- ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
১৯৭৪- প্রথমবার বারকোড ব্যবহার করে কোনও খুচরা পণ্য বিক্রয় হয়, পণ্যটি ছিল চিবানোর গাম
১৯৭৭- এলভিস প্রিসলি শেষ কনসার্ট করেন
১৯৭৯- কিংবদন্তি বক্সার মহম্মদ আলি অবসর গ্রহণ করেন
১৯৮৫- বলিউড অভিনেতা অর্জুন কাপুরের জন্ম
১৯৯১- রবীন্দ্রনাথ ঠাকুরের প্রায় ৪০০ পৃষ্ঠার পান্ডুলিপি লন্ডনে নিলামে উঠলে ভারত সরকার ২৬,৬০০ পাউন্ড দামে তা কিনে নেয়
১৯৯২- অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তীর জন্ম
২০০৫-  ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৩১ টাকা ১০৭.৭৮ টাকা
ইউরো ৮৮.১৪ টাকা ৯১.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষাঢ়, ১৪৩১, বুধবার, ২৬ জুন, ২০২৪। পঞ্চমী ৩৯/৫৫ রাত্রি ৮/৫৬। ধনিষ্ঠা নক্ষত্র ২০/১৮ দিবা ১/৫। সূর্যোদয় ৪/৫৭/৫৫, সূর্যাস্ত ৬/২০/৪৫। অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।   
১১ আষাঢ়, ১৪৩১, বুধবার, ২৬ জুন, ২০২৪। পঞ্চমী রাত্রি ১০/৫২। ধনিষ্ঠা নক্ষত্র দিবা ৩/২৬। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে। কালবেলা ৮/১৮ গতে ৯/৫৯ মধ্যে ও ১১/৪০ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/১৮ গতে ৩/৩৮ মধ্যে। 
১৯ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
এলাকা বাড়ছে দেউচা পাচামির, সিদ্ধান্ত মন্ত্রিসভার

04:41:00 PM

ইভি বা পরিবেশবান্ধব গাড়ি কিনলে ট্যাক্স মুকুবে এক বছরের এক্সটেনশন, মন্ত্রিসভার সিদ্ধান্ত

04:40:00 PM

বামেদের মিছিলে অবরুদ্ধ ধর্মতলা, ব্যাপক যানজট

04:38:00 PM

জম্মু-কাশ্মীরে খতম ১ জঙ্গি
জম্মু-কাশ্মীরের ডোডা জেলায় সেনা-জঙ্গি সংঘর্ষ। সংঘর্ষে খতম ১ জঙ্গি। ...বিশদ

04:29:23 PM

নবান্ন সভাঘরে বৈঠকের ডাক মুখ্যমন্ত্রীর
কলকাতা সহ একাধিক পুরসভা, জেলা প্রশাসন, পুলিসের পদস্থ কর্তাদের নিয়ে ...বিশদ

03:43:49 PM

২১৫ কেজি গাঁজা উদ্ধার, ধৃত ৫
গতকাল, মঙ্গলবার পূর্ব মেদিনীপুরের এগরাতে বিপুল পরিমাণ গাঁজা বাজেয়াপ্ত। এছাড়া ...বিশদ

03:41:00 PM