Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

তিন বছরের মধ্যেই বাইপাস, আশ্বাসে খুলল দু’টি কারখানা

সংবাদদাতা, রঘুনাথপুর: দীর্ঘ ২২ দিন পর অবশেষে সাঁতুড়ি থানার মধুকুণ্ডা এলাকার দু’টি কারখানার অচলাবস্থা কাটল। সচল হয়েছে যান চলাচল। দীর্ঘদিন পর কারখানা চালু হওয়ায় শ্রমিক মহলে খুশির হাওয়া। কারখানার রাস্তা চালু হতেই কাজ হারাতে বসা প্রায় ৪০০ শ্রমিক আনন্দে মেতে উঠে।
জানা গিয়েছে, রবিবার সাঁতুড়ি ব্লক দপ্তরে ত্রিপাক্ষিক বৈঠক হয়। সেখানে গ্রামবাসীদের সঙ্গে কারখানা কর্তৃপক্ষ এবং প্রশাসনের আধিকারিকরা বৈঠক করেন। বৈঠকে আপাতত কারখানা কর্তৃপক্ষ জগন্নাথডি গ্রামকে উন্নয়নের কাজের জন্য মাসিক কিছু টাকা দেওয়া হবে বলে চুক্তিবদ্ধ হয়। পাশাপাশি গ্রামবাসীদের তরফ থেকে কারখানা কর্তৃপক্ষকে বাইপাস করার জন্য তিন বছর সময় দেওয়া হয়েছে। সেটাই লেখা হয়েছে ওই চুক্তিপত্রে। 
মধুকুণ্ডা এলাকায় দুটি স্পঞ্জ আয়রন কারখানা রয়েছে। এতদিন মধুকুন্ডা বাজার থেকে জগন্নাথডি গ্রামের ভিতরের রাস্তা দিয়ে কারখানার যানবাহনগুলি যাতায়াত করত। কিন্তু দুর্ঘটনায় এড়াতে ওই গ্রামের বাসিন্দারা কারখানা কর্তৃপক্ষকে বাইপাস রাস্তা করার জন্য এক বছর সময় দিয়েছিল। সময় পেরিয়ে গেলেও কর্তৃপক্ষ বাইপাস করার উদ্যোগ নেয়নি বলে অভিযোগ। তাই গত ৩১ আগস্ট থেকে গ্রামের বাসিন্দারা রাস্তা বন্ধ করে দেয়। দু’টি কারখানার যাতায়াতের মূল রাস্তা বন্ধ হয়ে যাওয়ার ফলে কারখানায় উৎপাদিত মাল নিয়ে গাড়িগুলি বের হতে পারে না। অন্যদিকে, কাঁচামাল নিয়ে গাড়িগুলি কারখানায় ঢুকতে পারছিল না। বাধ্য হয়ে কারখানা কর্তৃপক্ষ উৎপাদনের কাজ বন্ধ করে দেয়। কারখানার উৎপাদন কাজ বন্ধ হয়ে পড়ায় শ্রমিকরা কর্মহীন হয়ে পড়েন। চলে দীর্ঘ আন্দোলন।
গ্রামবাসীদের তরফ থেকে জানানো হয়েছে, গ্রামের ভিতর দিয়ে রাস্তা। তাই সব সময় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে কারখানার গাড়িতে চাপা পড়ে গ্রামের দু’জন যুবক মারা গিয়েছেন। তারপরেই কারখানা কর্তৃপক্ষকে বাইপাস রাস্তা করার জন্য আমরা জানিয়ে এসেছি। গত বছর একটি দুর্ঘটনা ঘটে। একজন যুবক মারা যান। তখন লিখিতভাবে রাস্তার জন্য আবেদন করা হয়। তাতে জানানো হয়েছিল, চলতি বছরে ৩১ আগস্ট পর্যন্ত মধ্যে কারখানা কর্তৃপক্ষ তাদের যানবাহন চলাচলের জন্য বাইপাস রাস্তা করবে। দীর্ঘ এক বছর পেরিয়ে গেলেও কারখানা কর্তৃপক্ষ রাস্তা না করায় আমরা যান চলাচল বন্ধ করে দিয়েছিলাম। আপাতত কারখানা কর্তৃপক্ষকে বাইপাস করার জন্য তিন বছর সময় দেওয়া হয়েছে।
শ্রমিকদের মধ্যে সঞ্জয় মুখোপাধ্যায়, জগন্নাথ বাউরি বলেন, আমরা প্রায় ৪০০ টি পরিবার কাজ হারিয়ে পথে বসতে চলেছিলাম। আগস্ট মাস কাজ করলেও বেতন পায়নি। সেপ্টেম্বর মাসে ১৩ দিন কাজ করেছিলাম। সামনে পুজো। বেতন, বোনাস কিছুই পাব না ভেবে দিশাহীন হয়ে পড়েছিলাম। কারখানা আবার পুনরায় চালু হচ্ছে। আমরা ভীষণ খুশি।
এদিন বৈঠকে উপস্থিত ছিলেন সাঁতুড়ি পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি রামপ্রসাদ চক্রবর্তী। তিনি বলেন, এদিন ত্রিপাক্ষিক বৈঠক করা হয়েছে। গ্রামবাসীদের তরফ থেকে আপাতত কারখানা কর্তৃপক্ষকে বাইপাস করার জন্য তিন বছর সময় দেওয়া হয়েছে। যতদিন না পর্যন্ত কারখানা কর্তৃপক্ষ বাইপাস করবে, ততদিন দুই কারখানার তরফ থেকে গ্রামবাসীদের উন্নয়নমূলক কাজের জন্য টাকা দিতে হবে। পুজোর আগে দুই কারখানার জট কেটে যাওয়ায় আমরাও খুশি হয়েছি। বালিতোড়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান প্রকাশ চক্রবর্তী বলেন, রাস্তা বন্ধের দিন থেকে আমরা বিভিন্নভাবে বৈঠক করে যান চলাচল সচল করার চেষ্টা করেছিলাম। একাধিক বৈঠকেও সমস্যার সমাধান হয়নি। এদিন সমস্যার সমাধান হওয়ায় পুজোর আগে অনেকটা স্বস্তি মিলেছে। একটি কারখানার জিএম অনিল রজক বলেন, গ্রামবাসীদের তরফ থেকে কিছু দাবি ছিল। আমরা সেই দাবি মেনে নিয়েছি। বাইপাস রাস্তার জন্য তিন বছর সময় দেওয়া হয়েছে। আমরা বাইপাস রাস্তার জন্য জমি দেখা শুরু করেছি।

সাউন্ড, রোল, অ্যাকশন...পুজোর চারদিন টলিউড উঠে আসে কালিকাপুর রাজবাড়িতে 

বর্ধমান থেকে ৬৫কিলোমিটার দূরে রয়েছে কালিকাপুর রাজবাড়ি। গুসকরা থেকে জঙ্গলে ঘেরা পথ দিয়ে সহজেই আসা যায় এই রাজবাড়িতে। সেই রাজা নেই। কিন্তু এই রাজবাড়ির গরিমা এখনও  রয়েছে।
বিশদ

অন্ধ্রপ্রদেশে সোনা চুরি, মন্তেশ্বর থেকে ধৃত যুবক

অন্ধ্রপ্রদেশ থেকে কয়েক লক্ষ টাকার সোনা চুরির অভিযোগে মন্তেশ্বর থানা এলাকা থেকে এক যুবক গ্রেপ্তার হয়েছে। ধৃতের নাম জিনাত শেখ।
বিশদ

প্রাক্তন কর্মীর বাড়িতে ব্যবসায়ীর দেহ উদ্ধার

কাটোয়ায় এক ব্যবসায়ীর দেহ উদ্ধারকে ঘিরে রহস্য দানা বেঁধেছে। রবিবার সকালে কাটোয়ার শ্রীখণ্ড গ্রামে রেললাইন পাড় এলাকায় এক ব্যক্তির বাড়ি থেকে ওই ব্যবসায়ীর দেহ উদ্ধার করে পুলিস।
বিশদ

বহরমপুরে ফুটবল ম্যাচে জয়ী এফইউসি

জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে ফার্স্ট ডিভিশন ফুটবল লিগে রবিবার স্টেডিয়াম মাঠে মুখোমুখি হয় ফ্রেন্ডস ইউনিয়ন ক্লাব(এফইউসি) ও সৈদাবাদ উজ্জ্বল সঙ্ঘ।
বিশদ

তারাপীঠ মহাশ্মশানে সাধুদের কম্বল বিলি

রবিবার সন্ধ্যায় তারাপীঠ মহাশ্মশানের সাধুদের হাতে চাটাই, কম্বল ও চাদর তুলে দেওয়া হয়েছে। মহকুমা শাসক সৌরভ পাণ্ডে, টিআরডিএ’র ভাইস চেয়ারম্যান সুকুমার মুখোপাধ্যায়, শ্মশান কমিটির সম্পাদক প্রেমানন্দ মণ্ডল প্রমুখ এই কর্মসূচিতে অংশ নেন।
বিশদ

বড়ঞায় ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য

রবিবার সকালে বড়ঞা থানার কাঁটাদিহি গ্রামে নিজের ঘর থেকেই এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিস। মৃতের নাম জন্মেঞ্জয় পাল (৪৩)।
বিশদ

রানিতলায় বিশেষ চাহিদাসম্পন্নদের ট্রাইসাইকেল বিলি সাংসদের

রবিবার দুপুরে রানিতলা উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে ৭৫জন বিশেষ চাহিদাসম্পন্ন পুরুষ ও মহিলাকে ট্রাইসাইকেল দিলেন মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের সাংসদ আবু তাহের খান।
বিশদ

ভগবানগোলার রামপুরে বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন, বাসিন্দারা সমস্যায়

লো-ভোল্টেজের কারণে ট্রান্সফরমার থেকে গ্রামের বিদ্যুৎ-সংযোগ কেটে দিয়েছে আশপাশের গ্রামের লোকজন। তার জেরে ভগবানগোলা থানার কুঠিরামপুর পঞ্চায়েতের রামপুর গ্রামের কয়েকশো পরিবার সমস্যায় পড়েছেন।
বিশদ

রঘুনাথগঞ্জে পদ্মায় স্নান করতে নেমে তলিয়ে গেল নাবালক

রবিবার বিকেলে রঘুনাথগঞ্জে পদ্মানদীতে স্নান করতে নেমে এক নাবালক তলিয়ে যায়। বছর ১২-র ইমরান শেখের বাড়ি মিঠিপুর গ্রামপঞ্চায়েতের মুকুন্দপুর গ্রামে।
বিশদ

কান্দিতে তৃণমূলে যোগদান কংগ্রেসের ৪ পঞ্চায়েত সদস্যের

রবিবার সন্ধ্যায় কান্দিতে বিভিন্ন দল ছেড়ে চারজন পঞ্চায়েত সদস্য শাসকদলে যোগ দিলেন। তাঁদের সঙ্গে নানা দলের কয়েকশো কর্মী-সমর্থক তৃণমূলে যোগদান করেছেন।
বিশদ

ফরাক্কায় মালগাড়ির ইঞ্জিন থেকে বিচ্ছিন্ন ৮টি ওয়াগন

রবিবার সকালে ফরাক্কায় ইঞ্জিন থেকে বিচ্ছিন্ন হয়ে যায় মালগাড়ির আটটি ওয়াগন। ফরাক্কা স্টেশনে ঢোকার আগেই খোদাবন্দপুরে এই বিপত্তি ঘটে। কোনও হতাহতের খবর নেই।
বিশদ

বোলপুরে নালা খুঁড়তে গিয়ে তার ছিঁড়ে ঘটল বিদ্যুৎ বিভ্রাট

আর্থমুভার দিয়ে নালা খুঁড়তে গিয়ে ছিঁড়ে গেল মেন লাইন গ্রিডের তিনটি তার। তার জেরে শনিবার রাত থেকে রবিবার বিকেল অবধি বিদ্যুৎ বিভ্রাটে বোলপুরের নানা এলাকার মানুষ নাজেহাল হলেন।
বিশদ

ডোমকলে ইটবোঝাই ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে নাবালকের মৃত্যু

ডোমকলে ইটবোঝাই ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে এক নাবালকের মৃত্যু হয়েছে। মৃতের নাম জুনায়েদ হোসেন মণ্ডল(১১)। রবিবার বিকেলে ডোমকলের ঝাউবাড়িয়ায় দুর্ঘটনাটি ঘটে।
বিশদ

বন্যার জল নামতেই খড়গ্রামের ২টি পঞ্চায়েতে জ্বর, ডায়ারিয়ার প্রাদুর্ভাব

খড়গ্রাম ব্লকের দু’টি পঞ্চায়েতে বন্যার জল নামতেই জ্বর, সর্দিকাশি ও ডায়ারিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সম্প্রতি স্থানীয় পদমকান্দি ও ঝিল্লি পঞ্চায়েত এলাকার প্রায় ১৭টি মৌজা জলমগ্ন হয়েছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
সেনা আধিকারিককে লকআপে ঢুকিয়ে থানার মধ্যেই তাঁর বাগদত্তাকে যৌন নিগ্রহের অভিযোগ। নিগৃহীতা প্রাক্তন ব্রিগেডিয়ারের মেয়ে। ...

বর্ধমান থেকে ৬৫কিলোমিটার দূরে রয়েছে কালিকাপুর রাজবাড়ি। গুসকরা থেকে জঙ্গলে ঘেরা পথ দিয়ে সহজেই আসা যায় এই রাজবাড়িতে। সেই রাজা নেই। ...

কুরুক্ষেত্রের যুদ্ধের আদলে তৈরি হচ্ছে আলিপুরদুয়ার জেলা সদরের শামুকতলা রোডের সুভাষপল্লি কালচারাল ক্লাবের পুজো মণ্ডপ। এবার ৭৪ বছরে পড়ল শহরের এই পুজো। ...

আমেরিকায় ফের বন্দুকবাজের তাণ্ডব। এবার ঘটনাস্থল আলবামার বার্মিংহ্যাম। শনিবার গভীর রাতে একদল বন্দুকবাজ এলোপাথাড়ি হামলা চালাল জনবহুল ফাইভ পয়েন্ট সাউথ এলাকার মঙ্গোলিয়া অ্যাভেনিউয়ে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা দিবস
১৮৪৬: সোলার সিস্টেমের অষ্টম গ্রহ নেপচুন আবিষ্কার 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৬: বিশিষ্ট ইতালীয় ফুটবলার পাওলো রোসির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৯.৫৩ টাকা ১১৩.১১ টাকা
ইউরো ৯১.৭৫ টাকা ৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  September, 2024

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী ২০/৫৫ দিবা ১/৫১। রোহিণী নক্ষত্র ৪১/৩৮ রাত্রি ১০/৮। সূর্যোদয় ৫/২৯/১২, সূর্যাস্ত ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।   
৬ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৭/২৭। রোহিণী নক্ষত্র শেষরাত্রি ৪/২৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/৩১। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩১ গতে ৪/১ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
১৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুনে বিমানবন্দরের নাম পরিবর্তন করে হবে তুকরাম মহারাজ বিমানবন্দর, জানাল মহারাষ্ট্র সরকার

05:43:00 PM

ছত্তিশগড়ে বাজ পড়ে শিশু সহ মৃত ৮

05:22:00 PM

মহারাষ্ট্রে কাঁকড়া ধরতে গিয়ে পুকুরে তলিয়ে গেল ২ নাবালক

05:14:37 PM

রাঁচিতে মৌমাছির কামড়ে মৃত একই পরিবারের ৪ জন

05:14:21 PM

দুর্গাপুর যুব আবাসে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:37:00 PM

আর জি করে চলছে মক ড্রিল

04:35:00 PM