Bartaman Patrika
কলকাতা
 

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু এড়াতে সিইএসসিকে সতর্ক থাকতে আবেদন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা, হাওড়া, চুঁচুড়া ও বারাকপুর এবং সংবাদদাতা উলুবেড়িয়া: ঝড়ের গতিবেগ ঘণ্টায় প্রায় ৮০ কিমি, সঙ্গে অতিভারী বৃষ্টি। এরকম পরিস্থিতিতে শহরের জলমগ্ন ল্যাম্পপোস্ট বা খোলা তারের সংস্পর্শে এসে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার আশঙ্কা বেড়ে যায়। অতীতে এমন একাধিক মর্মান্তিক ঘটনা ঘটেছে। সেসব থেকে শিক্ষা নিয়ে রেমাল মোকাবিলায় এবার বাড়তি সতর্ক কলকাতা পুরসভা। সিইএসসিকে শহরজুড়ে সবরকম প্রস্তুতি রাখতে বলা হয়েছে। জল জমে কিংবা তার ছিঁড়ে পড়ে যাতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা না ঘটে, তার জন্য বেসরকারি বিদ্যুৎবণ্টন সংস্থাকে সতর্ক থাকতে বলা হয়েছে। পুরসভার দাবি, সিইএসসি জানিয়েছে, প্রত্যেকটি থানায় তাদের টিম থাকবে। একইসঙ্গে, শহরতলির পুরসভাগুলিতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। শুধু তাই নয়, ফেরি পরিষেবাও নিয়ন্ত্রণ করা হয়েছে।  
কলকাতা পুরসভা সূত্রে খবর, নিকাশি দপ্তর ছাড়াও উদ্যান, বিদ্যুৎ ও জঞ্জাল অপসারণ দপ্তরকে আগেভাগে সতর্ক থাকতে বলা হয়েছে। গাছ ভেঙে পড়লে তা দ্রুত সরাতে বরোভিত্তিক দল গড়া হয়েছে। শনিবার থেকেই কর্মী আধিকারিকদের চালু হয়েছে ২৪ ঘণ্টার ডিউটি সিডিউল। ২৪ ঘণ্টা চালু থাকবে পুরসভার কন্ট্রোল রুম। পুরসভার এক শীর্ষকর্তা বলেন, আমরা নিজস্ব বাতিস্তম্ভগুলি খতিয়ে দেখেছি। সিইএসসিকেও সতর্ক থাকতে হবে। নির্বাচন চলছে। তাই সব দিক থেকে ‘ফুল প্রুফ’ ব্যবস্থা রাখা হয়েছে। পুর এলাকায় ৭৬টি  পাম্পিং স্টেশন রয়েছে। ৩৯২টি পাম্প বর্তমানে সক্রিয়। সমস্ত পাম্প চালু রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এর বাইরেও শহরে যে সমস্ত অঞ্চলে জল জমে, সেখানে বাড়তি অস্থায়ী পাম্প রাখা হচ্ছে। শহরের বিভিন্ন গালিপিটে যাতে আবর্জনা জমে না থাকে, সেই বিষয়েও জঞ্জাল অপসারণ বিভাগকে সতর্ক থাকতে বলা হয়েছে। 
কলকাতার পাশাপাশি ঝড়বৃষ্টির ব্যাপক প্রভাব পড়তে চলেছে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকায়। শনিবার থেকে হুগলির সবক’টি ঘাটের ফেরি পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। আজ থেকে হাওড়া ও উত্তর ২৪ পরগনাতে পরিষেবা বন্ধ হচ্ছে। প্রয়োজন বুঝে প্রশাসনের তরফে তা চালুর সিদ্ধান্ত নেওয়া হবে। উলুবেড়িয়ার নদী তীরবর্তী এলাকায় বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে। শুরু হয়েছে মাইকিং। অন্যদিকে, উলুবেড়িয়াতে সিভিল ডিফেন্সকে তৈরি রাখা হয়েছে। বিভিন্ন ব্লকে ত্রিপল, শুকনো খাবার ও পানীয় জল মজুত করা হয়েছে। মৎস্যজীবীদের নদীতে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। হুগলিতেও প্রস্তুত রাখা হয়েছে সেফ হাউস। 
অন্যদিকে, ঘুর্ণিঝড় ও প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলায় বারাকপুর মহকুমার সব পুরসভা বিশেষ ব্যবস্থা গ্রহণ করল। পুরসভাগুলিতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। ছুটি বাতিল করা হয়েছে পুরসভার জরুরি বিভাগের কর্মীদের। জল, স্বাস্থ্য, বিদ্যুৎ সহ প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীদের। পুরসভাগুলিতে ২৪ ঘণ্টা কন্ট্রোল রুম খোলা হয়েছে। কল্যাণীতে খোলা হয়েছে কন্ট্রোল রুম, হেল্পলাইন নম্বর (৭৯৮০৮৫৩০৩৪)। নির্বাচনী আবহে সাইক্লোন মোকাবিলায় প্রস্তুত ‘রেড ভলান্টিয়ার্স’রা। নির্বাচনী কার্যক্রমের মধ্যেই ত্রাণ সামগ্রী মজুত করতে ব্যস্ত বাম কর্মী-সমর্থকরা। একইসঙ্গে, আলিয়া বিশ্ববিদালয়ের এসএফআই ইউনিটের তরফে তাদের দু’টি ক্যাম্পাস ভবনকে ‘শেল্টার’ হিসেবে ব্যবহার করার কথা জানানো হয়েছে। সাহায্যের হাত বাড়িয়েছে শিক্ষক সংগঠনও। মুখ্যসচিবকে চিঠি দিয়ে শিক্ষকরা জানিয়েছেন, ঝড়ের মোকাবিলায় তাঁরা সর্বতোভাবে প্রস্তুত। 

26th  May, 2024
রেল হকারের মৃত্যু নিয়ে আন্দোলন

হুগলির কামারকুণ্ডুতে রেল হকারের মর্মান্তিক মৃত্যু নিয়ে বিক্ষোভ দেখাল নকশালপন্থীদের একটি শ্রমিক সংগঠন। রবিবার হুগলির শেওড়াফুলিতে এআইসিসিটিইউ নামে ওই সংগঠন নিরপেক্ষ বিচার ও ক্ষতিপূরণের দাবিতে স্টেশন মাস্টারকে স্মারকলিপিও দেয়।
বিশদ

১২ ট্রাক আটক

হুগলির গ্রামীণ পুলিসের অভিযানে ফের ধরা পড়ল অবৈধ বালি পাচারের গাড়ি। শনিবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে হুগলির গুড়াপ সহ একাধিক থানার পুলিস ১২টি লরি আটক করেছে।
বিশদ

ডজনখানেক শার্প শ্যুটার বাংলায় পুষছে সুবোধ সিং

 বেউর জেলে বন্দি  ডন সুবোধ সিংয়ের ডজন খানেক শার্প শ্যুটার রয়েছে রাজ্যে। যারা সকলেই পশ্চিমবঙ্গের বাসিন্দা। দু’হাতে গুলি চালাতে দক্ষ এই শ্যুটাররা অন্য রাজ্যে গিয়ে অপারেশন চালিয়ে আসছে।
বিশদ

নতুন ফৌজদারি আইন নিয়ে সচেতনতা বাড়াতে  কেন্দ্রের কর্মশালা শহরে

আগামী ১ জুলাই থেকে দেশে লাগু হচ্ছে নয়া ফৌজদারি আইন। সেই বিষয়ে সচেতনতা তৈরি করতে রবিবার কেন্দ্রীয় সরকারের ন্যায় ও বিচার মন্ত্রকের ‘ডিপার্টমেন্ট অব ল অ্যাফেয়ার্স’ কলকাতায় এক কর্মশালার আয়োজন করেছিল।
বিশদ

নাগাল্যান্ড থেকে অস্ত্রের লাইসেন্স তৈরির কারবার চালাচ্ছে অভিযুক্ত

মির্জা গালিব স্ট্রিটে গুলি চালনার ঘটনায় মূল অভিযুক্ত পলাতক সোনা শহরে বসে নাগাল্যন্ড থেকে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স তৈরি করে দেওয়ার চক্র চালাচ্ছে।
বিশদ

বরানগর ও ভগবানগোলায় জয়ীদেরও শপথ রাজভবনে? বিতর্ক উস্কে জল্পনা সমস্ত মহলে

ধূপগুড়ির পর বরানগর ও ভগবানগোলা! সাধারণত উপনির্বাচনের ক্ষেত্রে প্রথা অনুযায়ী এই দায়িত্ব বিধানসভার স্পিকার বা ডেপুটি স্পিকারকে দিয়ে থাকেন রাজ্যপাল।
বিশদ

কলেজগুলির কাছে ফিক্সড ডিপোজিট কত রয়েছে, জানতে চাইল বিকাশ ভবন

ফিক্সড ডিপোজিটের পরিমাণ কত রয়েছে, তা কলেজগুলির থেকে জানতে চাইল উচ্চশিক্ষা দপ্তর। শুধু কলেজই নয়, বিভিন্ন স্বশাসিত সংস্থা—যেমন উচ্চশিক্ষা সংসদ, মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ, স্কুল এবং কলেজ সার্ভিস কমিশন থেকেও একই তথ্য জানতে চাওয়া হচ্ছে।
বিশদ

সোশ্যাল মিডিয়ায় অঙ্গ পাচার নিয়ে ভুয়ো পোস্ট

মানবদেহের অঙ্গ পাচার নিয়ে দেদার ভুয়ো তথ্য ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। যত দিন যাচ্ছে, গুজবের গতি যেন ততই বাড়ছে!  
বিশদ

কলকাতা রিজিয়নে ডাক আদালত ২৮ জুন  

২৮ জুন কলকাতা রিজিয়নে বসতে চলেছে ডাক আদালত। যোগাযোগ ভবনে পোস্টমাস্টার জেনারেলের অফিসে সকাল ১১টা থেকে ওই আদালত বসবে।
বিশদ

পার্কিং, প্রোমোটিং নিয়ে চরম বিবাদে রণক্ষেত্র শালিমার, ঘরে ঢুকে মার মহিলাদের

পার্কিংয়ের জন্য জায়গা দখল, এলাকায় প্রমোটিং নিয়ে আধিপত্যের লড়াইকে কেন্দ্র করে শালিমারে দুই গোষ্ঠীর বিবাদ দীর্ঘদিনের। 
বিশদ

ছোট ব্যবসায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বৃদ্ধিতে কেন্দ্রের নয়া স্কিম

গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের উপর জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কিন্তু ছোট শিল্প এখনও পর্যন্ত প্রযুক্তিগত দিক দিয়ে ততটা উন্নত নয়।
বিশদ

দেগঙ্গায় পথ দুর্ঘটনা, ঘাতক লরিতে ভাঙচুর

আজ, রবিবার সাতসকালে দেগঙ্গায় পথ দুর্ঘটনাকে ঘিরে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল এলাকা। দুর্ঘটনায় পরই উত্তেজিত জনতা ঘাতক লরিটিতে ভাঙচুর চালায়।
বিশদ

16th  June, 2024
কাকভোরে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের, তদন্তে পুলিস

বেপরোয়া গতিই কাল হল। নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডারে ধাক্কা মেরে মৃত্যু হল এক যুবকের। আজ, রবিবার ভোর রাতে দুর্ঘটনাটি ঘটেছে মুকুন্দপুর ও বাইপাস সংলগ্ন এলাকায়। মৃতের নাম আকাশ মাকাল (১৮)।
বিশদ

16th  June, 2024
ভরদুপুরে শ্যুটআউট, বি টি রোডে আতঙ্ক, বেলঘরিয়ায় ব্যবসায়ীর গাড়িতে গুলিবৃষ্টি

প্রকাশ্য দিবালোকে একেবারে ফিল্মি কায়দায় বেলঘরিয়ার বি টি রোডের রথতলায় এক ব্যবসায়ীর গাড়ি ঘিরে শ্যুটআউট। শনিবার বেলা সোয়া দুটো নাগাদ বারাকপুরের বাসিন্দা কোটিপতি ব্যবসায়ী অজয় মণ্ডলের গাড়ি ঘিরে একটি বাইকে চেপে আসা দুষ্কৃতী পরপর আট রাউন্ড গুলি চালায়। বিশদ

16th  June, 2024

Pages: 12345

একনজরে
ফের আমেরিকায় বন্দুকবাজের তাণ্ডব। এবারের ঘটনাস্থল টেক্সাসের রাউন্ড পার্ক। শনিবার রাতে সেখানে একটি অনুষ্ঠান চলাকালে এলোপাথাড়ি গুলি চালায় এক যুবক। ...

শনিবার রাতভর টানা বর্ষণে ব্যাপক ক্ষতি হল ৩১ডি জাতীয় সড়কের ডাইভারশনের। আলিপুরদুয়ার-১ ব্লকের পলাশবাড়িতে জাতীয় সড়কের উপর থাকা সঞ্জয় নদীর ডাইভারশনটি জলের তোড়ে ভেসে গিয়েছে। ...

ভেনামি চিংড়ির ভেড়িতে বিষ, মাংসের দোকানে আগুন। কাঁথি আসনে জেতার পর খেজুরি-২ ব্লকে বিজেপির সন্ত্রাস অব্যাহত রয়েছে। শনিবার রাতে খেজুরি-২ ব্লকের হলুদবাড়ি পঞ্চায়েতের চৌদ্দচুল্লি গ্রামে তৃণমূল নেতা তাপস প্রামাণিকের চিংড়ির ভেড়িতে বিষ ঢেলে দেওয়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ...

কেন্দ্রের ১০০ দিনের কাজের প্রকল্প (মনরেগা) বাংলায় বন্ধ। তাই নবান্ন নিজস্ব উদ্যোগে রাজ্যে চালু করেছে ‘কর্মশ্রী’। এই প্রকল্পে কাজ দিতে উদ্যোগী হয়েছে খাদ্যদপ্তরও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাতৃসূত্রে বিপুল অঙ্কে বিত্তলাভ হতে পারে। কর্ম ও ব্যবসায় ক্রমোন্নতি। ঈশ্বর চিন্তায় মনে শান্তিলাভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মরুময়তা ও অনাবৃষ্টি প্রতিরোধ দিবস
১৬৩১: শাহজাহান পত্নী মুমতাজের মৃত্যু
১৬৩১: মোগল রাজকন্যা তথা সম্রাট শাহজাহান ও মুমতাজের সর্বকনিষ্ঠ সন্তান গওহর আরা বেগমের জন্ম
১৬৭৪: মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শিবাজির মা জীজা বাঈয়ের মৃত্যু
১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলা ইংরেজ দখল থেকে কলকাতা পুনরুদ্ধারে অভিযান চালান
১৮৫৮: ঝাঁসির রাণী লক্ষ্মী বাঈয়ের মৃত্যু
১৮৮৫: নিউইয়র্ক বন্দরে স্ট্যাচু অব লিবার্টি স্থাপিত হয়
 ১৯০৫:  লন্ডনে টেমস নদীর ওপর বাষ্পীয় নৌপরিবহন চলাচল শুরু হয়
১৯৩০: বিশিষ্ট অভিনেতা অনুপ কুমারের জন্ম
১৯৬৭: চীন প্রথম হাইড্রোজেন বোমা তৈরী করে
১৯৭৩: টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজের জন্ম
১৯৮১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার শেন ওয়াটসনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম)  
গহনা সোনা (১০ (গ্রাম)  
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)  
রূপার বাট (প্রতি কেজি)  
রূপা খুচরো (প্রতি কেজি)  
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আষাঢ়, ১৪৩১, সোমবার, ১৭ জুন, ২০২৪। একাদশী অহোরাত্র। চিত্রা নক্ষত্র ২২/১৮ দিবা ১/৫১। সূর্যোদয় ৪/৫৫/৫৬, সূর্যাস্ত ৬/১৮/৫০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৭ মধ্যে। রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩১ গতে ৪/১৩ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ২/৫৮ গতে ৪/৩৯ মধ্যে। কালরাত্রি ১০/১৮ গতে ১১/৩৮ মধ্যে। 
২ আষাঢ়, ১৪৩১, সোমবার, ১৭ জুন, ২০২৪। একাদশী শেষরাত্রি ৪/৪০। চিত্রা নক্ষত্র দিবা ১২/৫১। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩৬ গতে ৪/১৯ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ৩/০ গতে ৪/৪০ মধ্যে। কালরাত্রি ১০/১৯ গতে ১১/৩৭ মধ্যে। 
১০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি-২০ বিশ্বকাপ: পাপুয়া নিউগিনির বিরুদ্ধে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিউজিল্যান্ডের

08:41:25 PM

ইউরো ২০২৪: ইউক্রেনকে ৩-০ গোলে হারাল রোমানিয়া

08:30:06 PM

রেল দুর্ঘটনা: মৃতদের নাম-পরিচয় প্রকাশ করল হাসপাতাল
কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় রাজ্যের ৯ মৃতের নাম-পরিচয় প্রকাশ করল উত্তরবঙ্গ ...বিশদ

08:03:16 PM

ভারতীয় ফুটবল দলের কোচের পদ থেকে বরখাস্ত ইগর স্টিমাচ

07:54:44 PM

ইউরো ২০২৪: রোমানিয়া ৩-ইউক্রেন ০ (৫৮ মিনিট)

07:52:07 PM

ইউরো ২০২৪: রোমানিয়া ২-ইউক্রেন ০ (৫৩ মিনিট)

07:48:28 PM