Bartaman Patrika
হ য ব র ল
 

আজও জীবিত প্রাচীন ভাষা

কত ভাষা হারিয়ে যাচ্ছে। অথচ বেশ কয়েকটি সুপ্রাচীন ভাষা আজও বহাল তবিয়তে বেঁচে রয়েছে। এই ভাষাগুলিতে এখন লক্ষ লক্ষ মানুষ কথা বলেন। তারই খোঁজ নিলেন সোমা চক্রবর্তী

ভাষা ভাব প্রকাশের মাধ্যম। আনুমানিক প্রায় ১০ হাজার বছর আগে ভাষার জন্ম। তারপর নানা ভাঙা-গড়া বিবর্তনের মধ্যে দিয়ে এগিয়েছে ভাষার ইতিহাস। যেমন সংস্কৃত ভারতের অন্যতম সুপ্রাচীন ভাষা। তবে, ভাষাতাত্ত্বিকদের কাছে সংস্কৃত ‘মৃত ভাষা’ হিসেবে পরিচিত। কিন্তু বেশ কয়েকটি সুপ্রাচীন ভাষা আধুনিক বিশ্বে বর্তমান। যে ভাষাগুলিতে আজও মানুষ কথা বলেন।

ম্যান্ডারিন: পর্তুগিজ শব্দ ‘মাঁদারিঁ’ থেকে ইংরেজি ‘ম্যান্ডারিন’ শব্দটি এসেছে। যার অর্থ ‘উপদেষ্টা’। ‘মাঁদারিঁ’ শব্দটি মালয় ভাষার মেন্তেরি বা‌ মান্তেরি থেকে পর্তুগিজ ভাষায় প্রবেশ করেছে। আবার এই মান্তেরি শব্দের মূল উৎস সংস্কৃত শব্দ ‘মন্ত্রিন্’‌- মন্ত্রী বা উপদেষ্টা। চীনা সাম্রাজ্যের উচ্চপদস্থ শিক্ষিত সরকারি কর্মচারীদের নয়টি শ্রেণি ছিল। তাদের মধ্যে একটি হল মাঁদারিঁ। প্রাচীন চীনের ধ্রুপদী সাহিত্যের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এই মাঁদারিঁ উপাধি তাঁরা অর্জন করতেন। চীনা ভাষার একটি বিশিষ্ট উপভাষায় কথা বলতেন  মাঁদারিঁরা। এই উপভাষাটি ম্যান্ডারিন চীনা নামে বর্তমান গণপ্রজাতান্ত্রিক চীনের জাতীয় সরকারি ভাষার মর্যাদা লাভ করেছে। ভাষাটির আনুমানিক বয়স ৩ হাজার ৩০০ বছর। ১২৫০ খ্রিস্টপূর্বাব্দে চীনের শাং রাজবংশের সময় এই ভাষার জন্ম ।

হিব্রু: সুপ্রাচীন জীবিত ভাষার তালিকায় ম্যান্ডারিনের পরই হিব্রুর স্থান। বর্তমানে হিব্রু ইজরায়েলের সরকারি ভাষা। প্রায় তিন হাজার বছর আগে ভাষাটির জন্ম। কথ্য ভাষা হিসেবে যে হিব্রু ভাষার  প্রচলন ছিল, তা ২০০ খ্রিস্টাব্দের দিকে বন্ধ হয়ে যায়। সেই সময় শুধু লেখ্য ভাষা হিসেবে এর ব্যবহার হতো। উনিশ শতকের শেষ ও বিংশ শতকের প্রারম্ভের সন্ধিক্ষণে এলিয়েজের বেন ইয়েহুদা নামক রুশ বংশোদ্ভূত এক ইহুদির উদ্যোগে এই ভাষা কথ্য ভাষা হিসেবে পুনঃপ্রতিষ্ঠা লাভ করে। বর্তমানে প্রায় ৯০ লক্ষ মানুষ এই ভাষা ব্যবহার করেন।

তামিল: ভারতের পাশাপাশি শ্রীলঙ্কা ও সিঙ্গাপুরের সরকারি ভাষা হিসেবে স্বীকৃত তামিল। একসময়ে প্রাচীন দ্রাবিড় ভাষাই ভারতের দাক্ষিণাত্যে প্রধান কথ্য ভাষা ছিল। তবে দ্রাবিড় ভাষাগুলির মধ্যে সবচেয়ে বেশি বিস্তৃতি লাভ করেছে তামিল ভাষা। এই ভাষায় রচিত সাহিত্য সর্বাধিক সমৃদ্ধ ও সুপ্রাচীন। তামিল ভাষার ধ্বনি প্রকরণ ও ব্যাকরণের সঙ্গে প্রত্ন দ্রাবিড় ভাষার অনেকাংশে মিল রয়েছে। ৬ কোটিরও বেশি মানুষ এই ভাষায় কথা বলেন। তামিল ভাষার বয়স প্রায় দু’হাজার বছর।

ফার্সি: পারস্যের প্রাচীন জনগোষ্ঠীর ভাষা ফার্সি। মধ্য এশিয়ার ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের ইরানীয় শাখার অন্তর্ভুক্ত এই ভাষা। আবেস্তান ও ফার্সি ভাষা প্রাচীন ইরানীয় ভাষার অন্তর্ভুক্ত। প্রায় দুই হাজার বছরের প্রাচীন এই ভাষার সাহিত্যে অতুলনীয় অবদান। আফগানিস্তান ও তাজাকিস্তানে এই ভাষা ব্যবহৃত হয়। সেখানে ভাষাটি তাজিকি ও দারি নামে পরিচিত। কাশ্মীরিও এই ভাষা থেকে উদ্ভুত। সমগ্র বিশ্বে প্রায় ১১ কোটি মানুষ ফার্সি ভাষাভাষী। যার মধ্যে পার্সিয়ান, লুরস, তাজিক, হাজারাস, ইরানি জালিস , ইরানি কুর্দি, বালুচ, তাত ,আফগান পাশতুন ও আইমাক বিশেষ উল্লেখযোগ্য। 

আরবি: সৌদি আরব অর্থাৎ আরব উপদ্বীপ খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীতে এই ভাষার উদ্ভব হয়েছিল। সেমেটিক ভাষা পরিবারের সদস্য এই ভাষাটির প্রাচীনতম রূপকে বলা হয় ওল্ড আরবি। খ্রিস্টপূর্ব প্রথম থেকে ষষ্ঠ শতাব্দী পর্যন্ত আরব উপদ্বীপের কথ্য ভাষা ছিল এটি। প্রোটো আরবি থেকে বিবর্তিত হয়ে এই ভাষাটি এসেছে। আরবি ভাষার অনেক উপভাষা রয়েছে— সুদানি, মিশরীয় আরবি ও ইয়েমেনি আরবি। বর্তমানে ২৮টি দেশের প্রায় ৪২ কোটি মানুষ এই ভাষা ব্যবহার করেন।

গ্রিক: প্রাচীন ইউরোপের উল্লেখযোগ্য সাম্রাজ্যগুলির অন্যতম গ্রিস। আর এখানকার ভাষা গ্রিক । ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের একটি ভাষা এটি। খ্রিস্টের জন্মের ১ হাজার ৫০০ বছর আগে থেকেই এই ভাষার ব্যবহার চলছে। বর্তমান গ্রিক ভাষায় রয়েছে ২৪টি বর্ণ। যার মধ্যে ৭টি স্বরবর্ণ ও ১৭টি ব্যঞ্জনবর্ণ। প্রাচীন গ্রিসের (খ্রিস্টপূর্ব ১৪০০ থেকে ৩০০অব্দ) মাইসেনীয় অঞ্চলে একটি বিশেষ ভাষারীতি গড়ে উঠেছিল। খ্রিস্টপূর্ব ১৫০০ থেকে ১২০০ অব্দের মধ্যে এই ভাষা বিকাশ লাভ করে। উনিশ শতকে একটি কাদামাটির ফলকে প্রাচীন গ্রিক লিপি আবিষ্কৃত হয় এবং তার পাঠোদ্ধার হয়। মাইসেনীয় গ্রিকের পরেই পাওয়া যায় হোমারীয় গ্রিক অর্থাৎ হোমারের রচিত  ইলিয়াড ও ওডিসি মহাকাব্য। ইয়োনীয়, আয়েওলীয় এবং অন্যান্য উপভাষায় সংমিশ্রণে আনুমানিক খ্রিস্টপূর্ব ৮০০ অব্দে এই ভাষারীতি গড়ে উঠেছিল। সম্রাট আলেকজান্ডারের সময় প্রভূত বিস্তারলাভ করেছিল যে প্রাচীন গ্রিক ভাষা তার নাম হেলেনীয় গ্রিক। যা কোইনি গ্রিক নামেও পরিচিত। কনস্ট্যান্টিনোপল, এশিয়া মাইনর ও কৃষ্ণসাগর অঞ্চলে প্রচলিত ছিল মধ্যযুগীয় গ্রিক ভাষা। এই ভাষাটি বাইজেন্টীয় গ্রিক নামেও পরিচিত। আধুনিক গ্রিক ভাষার জন্ম ১২০০ খ্রিস্টাব্দের পর থেকে।

লাতিন ভাষা: খ্রিস্টের জন্মের আনুমানিক ৭৫০ বছর আগে এই ভাষার উদ্ভব। এই সময় রোমের পার্শ্ববর্তী অঞ্চলগুলোকে বলা হতো লাতিনাম। এই অঞ্চলের মানুষেরা যে ভাষায় কথা বলতেন তা হল লাতিন। খ্রিস্টপূর্ব ১৫০ থেকে ১০০ অব্দে লাতিন ভাষায় ধ্রুপদী সাহিত্য রচনা শুরু হয়। সংস্কৃত ভাষার মতোই  সাহিত্যের লাতিন ভাষাটি অপরিবর্তনশীল হিসেবে থেকে যায়। অপরিবর্তনীয় সংস্কৃত ভাষার বিপরীতে যেমন সাধারণ মানুষের কথ্য ভাষা হিসেবে পালি ও প্রাকৃতের উদ্ভব হয়, তেমনই লাতিনের ভাষার বিপরীতে গড়ে ওঠে প্রাকৃত লাতিন। প্রাকৃত লাতিনের বিবর্তনে রোমান্স ভাষার উদ্ভব। ‘রোমান্স’ কথাটির অর্থ ‘কথা বলা’। ইতালীয় ভাষার অন্তর্গত লাতিন ভাষাটি ইন্দো-ইউরোপীয় ভাষারই উপ পরিবার। রোমানদের আধিপত্যের যুগে সমগ্র ইউরোপে ও ভূমধ্যসাগরের উপকূল অঞ্চলে এই ভাষাটি ছড়িয়ে পড়ে। কালক্রমে একসময় এই ভাষাটি মৃত ভাষাতে পরিণত হয়েছিল। ঊনবিংশ শতকের রোমে এই ভাষা সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়। বর্তমানে ভ্যাটিকান সিটির প্রধান সরকারি ভাষা লাতিন। যাকে পোল্যান্ডও স্বীকৃতি দিয়েছে।

বাস্কো:  দক্ষিণ-পশ্চিম ইউরোপীয় নৃতাত্ত্বিক গোষ্ঠী ইউস্কাদি যাদের আরেক নাম বাস্ক। এদের মাতৃভাষা ইউস্কেরা স্থানীয়দের কাছে বাস্কো নামে পরিচিত। ইন্দো- ইউরোপীয় সংমিশ্রণের প্রায় ছ’হাজার বছর আগে এই ভাষার বিকাশ। বর্তমানে সাড়ে ৭ লক্ষ মানুষ এই ভাষা ব্যবহার করেন। স্পেন এবং দক্ষিণ ফ্রান্স এই ভাষার জন্মস্থান । ইউরোপে জন্ম হলেও এই ভাষাটির সঙ্গে অন্যান্য ইউরোপিয়ান ভাষার কোনও অংশেই মিল নেই । মূলত আদিবাসীরা এই ভাষা ব্যবহার করেন।
  লিথুয়ানিয়ান: প্রাচীন প্রোটো ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠীর অন্তর্গত এই ভাষা। উৎসস্থল লিথুয়ানিয়া হলেও সমগ্র বাল্টিক অঞ্চলেই এই ভাষার প্রভাব রয়েছে। লিথুয়ানিয়া সাধারণতন্ত্র ১৯৯১ সাল থেকে এই ভাষাকে সরকারি ভাষা হিসেবে মনোনীত করেছে। সমগ্র বিশ্বে এই ভাষা ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৮ লক্ষ। ভাষাটির আনুমানিক বয়স প্রায় দেড় হাজার বছর।
26th  May, 2024
সাহিত্য পাঠের আসর

গরমের ছুটি শেষ। অবশেষে খুলে গিয়েছে স্কুল। সামনেই দ্বিতীয় পর্বের পরীক্ষা। জোরকদমে চলছে পড়াশোনা। তারমধ্যেই চলছে গল্প-উপন্যাস পড়া। কারও প্রিয় পাঠ্য বইয়ের গল্প। কেউ আবার পড়ার বইয়ের বাইরের গল্প-উপন্যাস ভালোবাসে। নিজেদের প্রিয় গল্প ও উপন্যাসের কথা জানাল আরামবাগের চাঁদুর হাই স্কুলের পড়ুয়ারা। বিশদ

16th  June, 2024
রংবেরঙের পাখি
রুদ্রজিৎ পাল

জলবায়ু পরিবর্তনের ফলে অনেক পাখি চিরকালের মতো হারিয়ে যাচ্ছে। কিন্তু তাও এখনও পৃথিবীতে যেসব পাখি আছে, তাদের রং, গলার স্বর আর স্বভাবের বৈচিত্র্য সীমাহীন। এরকম বহু মানুষ আছেন, যাঁরা সময় পেলেই ক্যামেরা আর বাইনোকুলার হাতে বেরিয়ে পড়েন। বিশদ

16th  June, 2024
ডাঙায় হেঁটে বেড়ানো মাছ!
স্বরূপ কুলভী

ডাঙ্গায় চরে রুই কাতলা জলের মাঝে চিল!’ কোনও কল্পনার ‘মজার দেশ’ নয়। এই পৃথিবীতেও এমন মাছ রয়েছে, যারা মাটিতে হাঁটতে পারে! তারা অবশ্য রুই-কাতলা নয়। বিশদ

16th  June, 2024
কেন ব্যাক পাসের নিয়ম বদল?

১৯৯২ সালে ডেনমার্কের ইউরো জয়কে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় অঘটন মানা হয়। সেবার তো টুর্নামেন্টে খেলারই কথা ছিল না ড্যানিশদের। কিন্তু শেষ মুহূর্তে বলকান যুদ্ধের জন্য যুগোস্লাভিয়ার অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি করা হয়।
বিশদ

09th  June, 2024
কোকোনাট ক্যান্ডেলস

ফেলে দেওয়া জিনিস দিয়ে হাতের কাজ করা শেখাচ্ছেন ডিজাইনার বিদিশা বসু। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

09th  June, 2024
মেরুপ্রভার খেলা

গত মে মাসে বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী ছিল আমেরিকা ও ইউরোপের মানুষ। এমনকী লাদাখের আকাশে দেখা গিয়েছিল মেরুজ্যোতির খেলা। 
এই আলোকচ্ছটার রহস্য উন্মোচন করলেন কল্যাণকুমার দে।
বিশদ

09th  June, 2024
রবীন্দ্রনাথের  পরিবেশ ভাবনা

জীবনশিল্পী রবীন্দ্রনাথ। যা কবির চোখে দেখেছেন, অনুভব করেছেন, ব্যবহারিক জীবনে মানুষের মাঝে তার বিকাশ দেখতে চেয়েছেন বারবার। তাতেই তাঁর আনন্দ, তাতেই তৃপ্তি। তা না হলে বর্ষামঙ্গল, হলকর্ষণ সবেতেই বৃক্ষরোপণকে উৎসবে আয়োজনে ভরিয়ে তোলার প্রয়োজনও বোধহয় ছিল না।
বিশদ

02nd  June, 2024
চাঁদ কি ছোট হচ্ছে!

মামার বাড়ি মানেই দেদার খেলাধুলো। মায়ের চোখরাঙানি থেকে একটু নিস্তার। তিতাস দু’দিন হল মামাবাড়ি এসেছে। পরীক্ষা শেষের পর। সকালে পাশের মাঠে একটু ফুটবল খেলে বাড়ি ঢুকতেই দিদা বলল, এই রোদে কেউ খেলে? আঁচল দিয়ে মুখটা মুছিয়ে বলল, দেখ তো, চাঁদপানা মুখটা রোদে কেমন ছোট হয়ে গিয়েছে।
বিশদ

02nd  June, 2024
ঠিকানা চাও, বলছি শোন...

কবি সুকুমার রায়ের ‘ঠিকানা’ কবিতা তোমরা নিশ্চয়ই পড়েছ। আদ্যানাথের মেসোকে খুঁজতে গিয়ে কতই না চক্কর কাটতে হয়েছিল জগমোহনকে! তবে শুধু কবিতা বা সাহিত্যে নয়, যুগ যুগ ধরে কারও বাড়ি, দপ্তর, দোকানের হদিশ পেতে এমনভাবেই নাকানি-চোবানি খেতে হয়েছে সকলকে।
বিশদ

02nd  June, 2024
দুঃসাহসী কলম্বাস
অনির্বাণ রক্ষিত

আমেরিকা মহাদেশের আবিষ্কর্তার নামটি শুনলেই চোখের সামনে ফুটে ওঠে ভ্রমণপিপাসু সাহসী এক নাবিকের ছবি। যিনি চেয়েছিলেন সমুদ্রপথে পাড়ি দিয়ে নতুন নতুন দেশের খোঁজ করতে। আর সেই নেশাই তাঁকে প্রেরণা জুগিয়েছিল এক নতুন মহাদেশ আবিষ্কার করার। বিশদ

26th  May, 2024
আশ্চর্য গাছ
সায়নদীপ ঘোষ

দেখলে মনে হবে নীচের অংশ আকাশের দিকে। আর উপরের অংশ রয়েছে মাটির তলায়। মস্ত বড় কাণ্ড নিয়ে দিব্যি দাঁড়িয়ে রয়েছে গাছটি। ডালপালা, পাতা নেই বললেই চলে। ঠিক যেন মরা গাছ। তোমরা হয়তো ভাবছ, এটা নিশ্চয়ই কোনও অলৌকিক সৃষ্টি। বিশদ

26th  May, 2024
ঝুলন্ত টব

ফেলে দেওয়া জিনিস দিয়ে হাতের কাজ করা শেখাচ্ছেন ডিজাইনার বিদিশা বসু। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী। বিশদ

26th  May, 2024
মায়া
ধ্রুব মুখোপাধ্যায়

ভেবেছিল, সবকিছুই হয়তো বদলে যাবে। চিনতে পারবে না কিছু। অথর্ব নিজেও তো কম বদলায়নি। গ্রাম ছাড়ার পর বিগত পঁচিশ বছরে চুলে পাক ধরেছে, চোখে চশমা উঠেছে। এমনকী...। যাইহোক, তবে গ্রামটা সেভাবে বদলায়নি। চিনতে অসুবিধা হল না। বিশদ

19th  May, 2024
রহস্যে ঘেরা গ্রহাণু বলয়
স্বরূপ কুলভী

খোলো খোলো, হে আকাশ, স্তব্ধ তব নীল যবনিকা—’।  মহাবিশ্বে কত যে রহস্য লুকিয়ে আছে, তার কতটুকুই বা জানি আমরা। সেখানে পরতে পরতে বিস্ময়। এমনই একটা বিস্ময় হল গ্রহাণু। এগুলিকে কিন্তু পৃথিবী থেকে খালি চোখে দেখতে পাওয়া যায় না।  এখন প্রশ্ন হল, এই গ্রহাণু আসলে কী? কোথায় বা সেগুলি থাকে?  বিশদ

19th  May, 2024
একনজরে
ভেনামি চিংড়ির ভেড়িতে বিষ, মাংসের দোকানে আগুন। কাঁথি আসনে জেতার পর খেজুরি-২ ব্লকে বিজেপির সন্ত্রাস অব্যাহত রয়েছে। শনিবার রাতে খেজুরি-২ ব্লকের হলুদবাড়ি পঞ্চায়েতের চৌদ্দচুল্লি গ্রামে তৃণমূল নেতা তাপস প্রামাণিকের চিংড়ির ভেড়িতে বিষ ঢেলে দেওয়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ...

ফের আমেরিকায় বন্দুকবাজের তাণ্ডব। এবারের ঘটনাস্থল টেক্সাসের রাউন্ড পার্ক। শনিবার রাতে সেখানে একটি অনুষ্ঠান চলাকালে এলোপাথাড়ি গুলি চালায় এক যুবক। ...

গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের উপর জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কিন্তু ছোট শিল্প এখনও পর্যন্ত প্রযুক্তিগত দিক দিয়ে ততটা উন্নত নয়। ...

উত্তরপ্রদেশের গাজিয়াবাদে পথ দুর্ঘটনায় মৃত্যু হল চারজন ইটভাটা কর্মীর। রবিবার ভোরে ঘটনাটি ঘটেছে মুরদনগরে ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়েতে (ইপিই)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাতৃসূত্রে বিপুল অঙ্কে বিত্তলাভ হতে পারে। কর্ম ও ব্যবসায় ক্রমোন্নতি। ঈশ্বর চিন্তায় মনে শান্তিলাভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মরুময়তা ও অনাবৃষ্টি প্রতিরোধ দিবস
১৬৩১: শাহজাহান পত্নী মুমতাজের মৃত্যু
১৬৩১: মোগল রাজকন্যা তথা সম্রাট শাহজাহান ও মুমতাজের সর্বকনিষ্ঠ সন্তান গওহর আরা বেগমের জন্ম
১৬৭৪: মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শিবাজির মা জীজা বাঈয়ের মৃত্যু
১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলা ইংরেজ দখল থেকে কলকাতা পুনরুদ্ধারে অভিযান চালান
১৮৫৮: ঝাঁসির রাণী লক্ষ্মী বাঈয়ের মৃত্যু
১৮৮৫: নিউইয়র্ক বন্দরে স্ট্যাচু অব লিবার্টি স্থাপিত হয়
 ১৯০৫:  লন্ডনে টেমস নদীর ওপর বাষ্পীয় নৌপরিবহন চলাচল শুরু হয়
১৯৩০: বিশিষ্ট অভিনেতা অনুপ কুমারের জন্ম
১৯৬৭: চীন প্রথম হাইড্রোজেন বোমা তৈরী করে
১৯৭৩: টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজের জন্ম
১৯৮১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার শেন ওয়াটসনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2024

দিন পঞ্জিকা

২ আষাঢ়, ১৪৩১, সোমবার, ১৭ জুন, ২০২৪। একাদশী অহোরাত্র। চিত্রা নক্ষত্র ২২/১৮ দিবা ১/৫১। সূর্যোদয় ৪/৫৫/৫৬, সূর্যাস্ত ৬/১৮/৫০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৭ মধ্যে। রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩১ গতে ৪/১৩ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ২/৫৮ গতে ৪/৩৯ মধ্যে। কালরাত্রি ১০/১৮ গতে ১১/৩৮ মধ্যে। 
২ আষাঢ়, ১৪৩১, সোমবার, ১৭ জুন, ২০২৪। একাদশী শেষরাত্রি ৪/৪০। চিত্রা নক্ষত্র দিবা ১২/৫১। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩৬ গতে ৪/১৯ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ৩/০ গতে ৪/৪০ মধ্যে। কালরাত্রি ১০/১৯ গতে ১১/৩৭ মধ্যে। 
১০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
এখন যাত্রী স্বাচ্ছন্দ্যের খেয়াল রাখা হয় না: মমতা বন্দ্যোপাধ্যায়

04:03:45 PM

শুধু রেলমন্ত্রী রয়েছেন, রেল কার্যত অনাথ হয়ে গিয়েছে: মমতা

04:02:27 PM

এখন রেল বাজেট উঠিয়ে দেওয়া হয়েছে: মমতা

04:00:42 PM

আমর‌া অ্যাম্বুলেন্স, উদ্ধারকারী দল পাঠিয়েছি: মমতা

03:59:25 PM

অ্যান্টি কলিশন ডিভাইস আমি তৈরি করে দিয়ে এসেছিলাম: মমতা বন্দ্যোপাধ্যায়

03:58:14 PM

কলকাতা বিমানবন্দরের বাইরে সাংবাদিকদের মুখোমুখি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

03:57:47 PM