Bartaman Patrika
খেলা
 

বিজয়ী বরণে জনপ্লাবন, এই জয় দেশবাসীরও, মন্তব্য ভারত অধিনায়কের

মুম্বই: মেরেকেটে দু’কিলোমিটার পথ। তা পেরিয়ে ওয়াংখেড়ে স্টেডিয়ামের সংবর্ধনা মঞ্চে পৌঁছতে রোহিতদের লেগে গেল বেশ কয়েক ঘণ্টা। ‘চ্যাম্পিয়ন্স ২০২৪’ লেখা নীল রংয়ের দোতলা হুডখোলা বাস বার বার থমকে দাঁড়াল জনারণ্যে। আবেগের ঢেউ আছড়ে পড়ল মেরিনড্রাইভে। যেদিকে চোখ যায় শুধু কালো কালো মাথা। স্বতস্ফূর্ত এই জনবিস্ফোরণেই স্পষ্ট, এ দেশে আজও ক্রিকেটই ধর্ম।
টিম ইন্ডিয়ার বিজয়যাত্রা শুরু হওয়ার কথা ছিল বিকেল পাঁচটায়। প্রস্তুতিও ছিল সারা। নরিম্যান পয়েন্ট থেকে মেরিনড্রাইভ হয়ে চ্যাম্পিয়নদের পৌঁছনোর কথা ছিল ওয়াংখেড়ে স্টেডিয়ামে। বিশ্বকাপ জয়ের উৎসবে যোগ দেওয়ার জন্য ক্রিকেটপ্রেমীদের আহ্বান জানিয়েছিলেন রোহিত শর্মা। তাতে সাড়া দিয়ে দূর দূরান্ত থেকে ক্রিকেটপ্রেমীরা ছুটে এসেছিলেন নায়কদের এক পলক দেখার আশায়। দীর্ঘ অপেক্ষা। তার উপর প্রবল বৃষ্টি। ধৈর্যচ্যুতি ঘটলেও জায়গা হাতছাড়া হওয়ার ভয়ে কেউ নড়লেন না। অবশেষে দেখা মিলল চ্যাম্পিয়নদের। নীল রংয়ের দোতালা বাসের সামনের দিকে হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেলরা দর্শকদের দিতে হাত নাড়লেন, চুম্বন ছুড়লেন। গায়ে তেরঙ্গা পতাকা। ক্যাপ্টেন রোহিত শর্মাকে দেখা গেল বিরাট কোহলির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে উৎসবে সামিল হতে। শক্ত হাতে দু’জনে তুলে ধরলেন বহুকাঙ্খিত টি-২০ বিশ্বকাপ ট্রফি। ভিড়ের মধ্যে থেকে উঠল গর্জন, ‘মুম্বই কা রাজা রোহিত শর্মা...।’ ঐতিহাসিক মুহূর্তকে সকলেই চাইছিলেন মোবাইল ক্যামেরায় বন্দি করতে। অনেকেই নানা উপায়ে দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করলেন স্বপ্নের নায়কদের। কেউ কেউ উঠে পড়েছিলেন গাছের মগডালে। সেখান থেকেই চলল ছবি তোলার পর্ব, যা দেখে স্থম্ভিত ক্রিকেটাররাও।
দীর্ঘ ১৩ বছরের প্রতীক্ষার অবসানেই হয়তো এমন মুহূর্ত তৈরি হয়। ভারত শেষবার বিশ্বকাপ জিতেছিল ২০১১ সালে, এই ওয়াংখেড়ে স্টেডিয়ামে। শ্রীলঙ্কাকে হারানোর পর মধ্যরাতের মেরিনড্রাইভে সুর্যোদয় দেখেছিল গোটা বিশ্ব। তারপর এক দশক কেটে গেলেও ভারতের ঝুলিতে আসেনি বিশ্বসেরার ট্রফি। অবশেষে খরা কাটল দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে। তাই বাঁধভাঙা উচ্ছ্বাস টি-২০ চ্যাম্পিয়নদের নিয়ে। যেমনটা দেখা গিয়েছিল ২০০৭ সালে মহেন্দ্র সিং ধোনিদের ঘিরে।
বিজয়ীদের স্বাগত জানাতে কার্পণ্য করেনি বাণিজ্যনগরী। মুম্বই বিমানবন্দরে ভারতীয় দলকে দেওয়া হয় ওয়াটার ক্যানন স্যালুট। রানওয়েতে বিমানকে পথ দেখায় তিনটি গাড়ি। মাঝের গাড়িতে উড়ছিল জাতীয় পতাকা। নিরাপত্তা ব্যবস্থাও ছিল বেশ আঁটসাঁট। বিজয়যাত্রার শেষে ওয়াংখেড়ে স্টেডিয়ামে কোহলি, রোহিতদের দেওয়া হল রাজকীয় সংবর্ধনা। ‘চাক দে ইন্ডিয়া...’ গানের তালে নাচলেন সকলে। ক্রিকেটারদের সঙ্গে জাতীয় সঙ্গীতে গলা মেলান দর্শকরাও। রোহিত বলেন, ‘এই জয় শুধু ক্রিকেটারদের নয়, দেশবাসীরও। ১৪০ কোটি ভারতবাসী চেয়েছিল আমরা এবার চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরি। সেই স্বপ্ন পূরণ হয়েছে। আপনাদের ভালোবাসায় আমরা আপ্লুত।’ আবেগ চেপে রাখতে পারেননি কোহলিও। তিনি বলেন, ‘২০১১ সালে বিশ্বকাপ জেতার পর সিনিয়রদের কাঁদতে দেখে অবাক হয়েছিলাম। আজ আমার অবস্থা একই রকম।’ চোখ ছলছল করছিল রাহুল দ্রাবিড়েরও। তিনি বললেন, ‘এই মুহূর্ত কখনও ভোলার নয়। আমি আপ্লুত।’

05th  July, 2024
আজ শুরু টি-২০ বিশ্বকাপ, কাল স্মৃতিদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড

বৃহস্পতিবার বাংলাদেশ-স্কটল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হচ্ছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। পরের দিন, অর্থাৎ শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে অভিযান শুরু করবে ভারতীয় দল। মঙ্গলবার প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২৮ রানে হারিয়ে আত্মবিশ্বাসে ফুটছেন হরমনপ্রীত কাউর, স্মৃতি মান্ধানারা।
বিশদ

03rd  October, 2024
সরফরাজের ২২১

দুর্দান্ত ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে মুম্বইকে রানের পাহাড়ে পৌঁছে দিলেন সরফরাজ খান। ইরানি কাপে অবশিষ্ট ভারতীয় দলের বিরুদ্ধে দ্বিতীয় দিনের শেষে তাঁদের প্রথম ইনিংসের স্কোর ৯ উইকেটে ৫৩৬। সরফরাজ অপরাজিত রয়েছেন ২২১ রানে।
বিশদ

03rd  October, 2024
সরলেন সাউদি, ভারত সফরে নেতৃত্বে লাথাম

ভারত সফরের আগে নিউজিল্যান্ডের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেন টিম সাউদি। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন টম লাথাম। সাউদির নেতৃত্বে কিউয়িরা খেলেছে ১৪টি টেস্ট। তার মধ্যে জয় পেয়েছে ছ’টিতে। আর পরাজয় সমসংখ্যক ম্যাচে। ড্রয়ের সংখ্যা দুই।
বিশদ

03rd  October, 2024
মুম্বইয়ের কাছে আটকাল বিএফসি

তিন ম্যাচ পর থামল বেঙ্গালুরু এফসি’র বিজয়রথ। বুধবার অ্যাওয়ে ম্যাচে মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে গোলশূন্য ড্র করলেন সুনীল ছেত্রীরা। ম্যাচে দু’দলই  বেশ কিছু সুযোগ পেলেও তা থেকে গোল তুলে নিতে ব্যর্থ।
বিশদ

03rd  October, 2024
বড় জয় সিটি, বার্সার

গত কয়েক মরশুম চ্যাম্পিয়ন্স লিগের আসরে বারবার মুখ থুবড়ে পড়েছে বার্সেলোনার। ২০২১-২২ ও ২০২২-২৩ মরশুমে তো গ্রুপ পর্বের গণ্ডি টপকাতে ব্যর্থ তারা। গতবার শেষ আটের লড়াইয়ে পিএসজি’র কাছে বশ মানে কাতালন ক্লাবটি। চলতি মরশুমে কোচ হান্স ফ্লিকের প্রশিক্ষণেও শুরুটা ভালো হয়নি তাদের।
বিশদ

03rd  October, 2024
বুমরাহ, জাদেজাদের অবিশ্বাস্য জয়, টিম ইন্ডিয়ার আগ্রাসনে দুরমুশ বাংলাদেশ

শুধু বাংলাদেশই নয়, উল্টোদিকে ছিল আবহাওয়ার চোখরাঙানি। টিক টিক করতে থাকা সময়ের সঙ্গেও চলছিল স্নায়ুর লড়াই। গ্রিন পার্কে মঙ্গলবার বাংলাদেশকে ৭ উইকেটে হারানোর মাহাত্ম্য সেজন্যই আলাদা।
বিশদ

02nd  October, 2024
হরমনপ্রীতের হাতে ট্রফি দেখতে চাই: জেমাইমা

ফ্ল্যাশব্যাক ২০২০। টি-২০ বিশ্বকাপের ফাইনালে পৌঁছলেও খেতাব জিততে ব্যর্থ হন হরমনপ্রীতরা। পরের চার বছরে আরও বেশি ধারাবাহিকতা দেখিয়েছে ভারতের মহিলা ক্রিকেট দল। কুড়ি-কুড়ি বিশ্বকাপ ঘরে তুলতে মরিয়া ব্লু টাইগ্রেস।
বিশদ

02nd  October, 2024
আকাশের প্রশংসায় ক্যাপ্টেন রোহিত

এমন আগ্রাসী ভারতকে অতীতে টেস্টের আসরে দেখা যায়নি। একের পর এক রেকর্ড ভেঙে গ্রিন পার্কে টিম ইন্ডিয়ার জয়ের পতাকা ওড়ানোয় স্তম্ভিত বাংলাদেশ শিবির। চতুর্থ দিন বিপক্ষের প্রথম ইনিংস ২৩৩ রানে শেষ হতেই অবশ্য আক্রমণাত্মক ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে ফেলে রোহিত শর্মা বাহিনী।
বিশদ

02nd  October, 2024
মোহন বাগানের ভাগ্য নির্ধারণ করবে এএফসি

বিরল সমস্যায় মোহন বাগান। ইরান যাত্রা বাতিল করেছে সবুজ-মেরুন ম্যানেজমেন্ট। তবে নির্বিকার এএফসি। নির্ধারিত সূচি অনুযায়ী বুধবার ম্যাচ আয়োজনের সব প্রস্তুতি সারা।
বিশদ

02nd  October, 2024
৬০০ উইকেট নিয়ে ভাবছেন না অশ্বিন

বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টেই ভারতের জয়ে বড় অবদান রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। ব্যাট হাতে ১১৪ রান ও ১১টি উইকেট নেওয়ার সুবাদে সিরিজের সেরাও হলেন তিনি। অর্থাত্ ১০২ টেস্টে অ্যাশের উইকেটসংখ্যা দাঁ‌ড়াল ৫২৭।
বিশদ

02nd  October, 2024
জার্মানি সিরিজ: দল ঘোষণা হকি ইন্ডিয়ার

চলতি মাসে ঘরের মাঠে জার্মানির বিরুদ্ধে দু’টি ম্যাচের সিরিজ খেলবে ভারতীয় হকি দল। তার জন্য ৪০ জনের প্রাথমিক দল ঘোষণা করল হকি ইন্ডিয়া। সেখান থেকে চূড়ান্ত দল বেছে নেবেন ভারতীয় কোচ গ্রেগ ফুলটন।
বিশদ

02nd  October, 2024
দায়িত্ব ছাড়লেন বাবর

ব্যাটে রান নেই। তার উপর দলের খারাপ পারফরম্যান্স। দায়িত্ব ছাড়লেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। উল্লেখ্য গত নভেম্বরেও পদত্যাগ করেন তিনি। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ফের বাবরের হাতে দায়িত্ব তুলে দেন নির্বাচকরা।
বিশদ

02nd  October, 2024
নীরজের কোচের দায়িত্ব থেকে সরছেন ক্লাউস

ইতি পড়ল দীর্ঘ সাফল্যের সম্পর্কে। নীরজ চোপড়ার কোচের পদ থেকে সরছেন ক্লাউস বার্টোনিৎস। মঙ্গলবার অ্যাথলেটিকস ফেডারেশন অব ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্যই জার্মান কোচ এই সিদ্ধান্ত নিয়েছেন।
বিশদ

02nd  October, 2024
মুকেশের তিন উইকেট

ইরানি কাপের প্রথম দিনে স্বস্তিতে মুম্বই। লখনউতে অবশিষ্ট ভারতের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে মুম্বইয়ের স্কোর চার উইকেটে ২৩৭ রান। অজিঙ্কা রাহানে ৮৬ রানে অপরাজিত।
বিশদ

02nd  October, 2024

Pages: 12345

একনজরে
হাওড়ার আমতা ও উদয়নারায়ণপুরে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের সাহায্যের জন্য মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে এক হাজার টাকা করে দিয়েছে উত্তর হাওড়ার ১০৭টি পুজো কমিটি। ...

লেবাননের দক্ষিণ বেইরুটে ইজরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লার উত্তরসূরি হাশেম সফিউদ্দিন। শনিবার বিভিন্ন রিপোর্টে এমনটাই দাবি করেছে একাধিক সংবাদমাধ্যম। এখন পর্যন্ত এবিষয় ...

পটাশপুর থানার দক্ষিণ খাড় গ্রামে টেবিলফ্যান চালাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক মহিলার মৃত্যু হয়। পুলিস জানিয়েছে, মৃতার নাম ষষ্ঠী দাস অধিকারী(৪৫)। জানা গিয়েছে, শুক্রবার বিকেলে বাড়িতে কেউ ছিলেন না। ...

দুর্গাপুজোর আয়োজনের পাশাপাশি সরকারি উদ্যোগে বিসর্জনের কার্নিভাল নিয়ে প্রস্তুতিও শুরু হয়ে গেল। কার্নিভালের জন্য এবার শ্রীরামপুর শহরকে নির্বাচন করা হয়েছে। গতবছর জেলা সদর চুঁচুড়ায় কার্নিভালের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০২ - ফোর্ট উইলিয়াম দুর্গে প্রথম ব্রিটিশ পতাকা উত্তোলন হয়
১৭৬৯ - ক্যাপটেন কুক নিউজিল্যান্ডে পদার্পণ করেন
১৮৬০ - ভারতীয় দণ্ডবিধি আইনে পরিণত হয়। তবে এর কার্যকারিতা শুরু হয় ১ জানুয়ারি ১৮৬২ সালে
১৮৮৯- মার্কিন আবিষ্কারক টমাস আলভা এডিসন প্রথম মোশন পিকচার প্রদর্শন করেন
১৮৯৩-জ্যোতির্পদার্থবিজ্ঞানী মেঘনাদ সাহার জন্ম
১৯৩০ - অস্ট্রেলীয় ক্রিকেটার তথা ধারাভাষ্যকার রিচি বেনোর জন্ম
১৯৩৩ - কবি অলোকরঞ্জন দাশগুপ্তর জন্ম
১৮৪৪- বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীর জিতান রাম মাঝির জন্মদিন
১৯৪৬- অধুনা পাকিস্তানের পেশোয়ারে জন্মগ্রহণ করেন অভিনেতা, প্রযোজক ও রাজনীতিক বিনোদ খান্না
১৯৪৬ -ইংরেজ ক্রিকেটার ও ক্রিকেট ধারাভাষ্যকার টনি গ্রেগের জন্ম
১৯৫৬- প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা রাজনীতিবিদ পার্থ চট্টোপাধ্যায়ের জন্মদিন
১৯৬৩- অভিনেতা সঞ্জয় মিশ্রের জন্মদিন
১৯৭৬-পরপর দু’টি বিস্ফোরণে আটলান্টিক মহাসাগরে ভেঙে পড়ে কিউবার বিমান। মারা যান ৭৩ জন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2024

দিন পঞ্জিকা

২০ আশ্বিন, ১৪৩১, রবিবার, ৬ অক্টোবর ২০২৪। তৃতীয়া ৫/৪৩, দিবা ৭/৫০। বিশাখা নক্ষত্র ৪৬/৩৫, রাত্রি ১২/১১। সূর্যোদয় ৫/৩৩/২২, সূর্যাস্ত ৫/১৬/১৪। অমৃতযোগ প্রাতঃ ৬/২০ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪৪ গতে ৪/৩১ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১২/৫৩ মধ্যে। কালরাত্রি ১২/৫৭ গতে ২/২৯ মধ্যে।  
১৯ আশ্বিন, ১৪৩১, রবিবার, ৬ অক্টোবর ২০২৪। চতুর্থী অহোরাত্র। বিশাখা নক্ষত্র রাত্রি ১০/১৮। সূর্যোদয় ৫/৩৩, সূর্যাস্ত ৫/১৮। অমৃতযোগ দিবা ৬/২৯ গতে ৮/৪৮ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৮ মধ্যে  ২/১৯ গতে ৫/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৭ গতে ৪/১২ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১২/৫৪ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/৩০ মধ্যে। 
২ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কলকাতা হাইকোর্ট, বারুইপুর এবং আলিপুর আদালতের আইনজীবীদের ১২ জনের একটি দল এল নিহত ছাত্রীর বাড়িতে

01:15:00 PM

পুজোর মুখে সুখবর, বাংলা সহায়তা কেন্দ্রের কর্মীদের বেতন বাড়ল
বাংলা সহায়তা কেন্দ্রের কর্মীদের জন্য সুখবর। তাঁদের পারিশ্রমিক বাড়াল রাজ্য ...বিশদ

01:07:11 PM

কোলাঘাটের দেড়িয়াচক গ্রামে দুর্গতদের ত্রাণ বিলি করছেন জেলাশাসক পূর্ণেন্দু মাজী, অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) সৌভিক ভট্টাচার্য

01:07:00 PM

কুলতলি কাণ্ড: জয়নগর থানায় বিক্ষোভ দেখাচ্ছে এসইউসিআই

12:53:00 PM

পার্ক স্ট্রিট থানার রেস্ট রুমে সিভিক ভলান্টিয়ারের শ্লীলতাহানির অভিযোগ! অভিযুক্ত এসআই, মামলা দায়ের করেনি পুলিস

12:51:00 PM

কুলতলি কাণ্ড: জয়নগরের মহিষমারি হাটে গ্রামবাসীদের মিছিল

12:47:00 PM