Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

সেরা পর্যটন গ্রাম বড়নগরকে সাজাতে উদ্যোগ নিল প্রশাসন 

অভিষেক পাল, বহরমপুর: পরপর দু’বছর দেশের সেরা পর্যটন গ্রামের তকমা পেল মুর্শিদাবাদের দু’টি গ্রাম। পাশাপাশি দু’টি পঞ্চায়েতের অধীনে দু’টি গ্রাম হল কিরীটেশ্বরী এবং বড়নগর। এই ঘোষণায় নবাবী মুলুকের পর্যটন শিল্পে আরও জোয়ার আসবে বলে আশায় বুক বাঁধছেন জেলাবাসী। ভাগীরথীর তীরে এই দুই পর্যটন কেন্দ্রের যাতায়াতের জন্য যোগাযোগ ব্যবস্থার উন্নতির দাবি করছেন ব্যবসায়ী থেকে জেলাবাসী। লালবাগে ভাগীরথীর উপর একটি ব্রিজ নির্মাণ হলে এই দুই সেরা পর্যটন গ্রামে পর্যটকরা খুব সহজেই পৌঁছতে পারবেন। মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যের দায়িত্ব নেওয়ার পর থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার পর্যটনকে ঢেলে সাজাতে শুরু করেছেন। তাঁর প্রশাসনের চেষ্টায় মুর্শিদাবাদের ভাগীরথীর পাড়ে অবহেলিত দু’টি গ্রাম পর্যটন বিভাগে ভারত সেরা গ্রামের স্বীকৃতি পেল। পর্যটনে আরও এক পালক যুক্ত হল বাংলার মুকুটে। ২০২৩ সালে মুর্শিদাবাদের কিরীটেশ্বরী গ্রাম ও এ বছর বড়নগর গ্রাম গোটা দেশের মধ্যে সেরা হয়েছে। কেন্দ্রের পর্যটনমন্ত্রক এই দুটি গ্রামে পর্যটনের বিবিধ সম্ভাবনার কথা ভেবেই স্বীকৃতি দিয়েছে। গতবার স্বীকৃতি পাওয়ার পর কিরীটেশ্বরী মন্দির প্রাঙ্গণ এবং আশপাশ এলাকার উন্নয়নের কাজ পুরোদমে শুরু করেছে জেলা প্রশাসন। এবার পালা বড়নগরের। 
নবগ্রামের তৃণমূল বিধায়ক তথা কিরীটেশ্বরী কালি মন্দির উন্নয়ন কমিটির সভাপতি কানাই চন্দ্র মণ্ডল বলেন, সেরা পর্যটন গ্রামের তকমা পাওয়ার পর এই গ্রামের অনেক কাজ করা হচ্ছে। পর্যটকদের থাকার জন্য গেস্টহাউস করা হচ্ছে। সাংসদ তহবিলের টাকায় বেশ কিছু উন্নয়নমূলক কাজ করা হয়েছে। জলের ব্যবস্থা করা হয়েছে। জাতীয় সড়ক থেকে যে রাস্তাটি মন্দির পর্যন্ত  পৌঁছেছে, সেটি পূর্তদপ্তর অধিগ্রহণ করেছে। রাস্তা পরিষ্কার করে রাস্তার মানোন্নয়ন করা হচ্ছে। মন্দির চত্বরে সোলার লাইট ও পাম্প লাগানো হয়েছে। রাজ্য সরকার ১৬ লক্ষ টাকা দিয়ে ওখানকার ভগ্নপ্রায় একটি শিব মন্দির ঠিক করছে। এই এলাকায় একটি মার্কেট কমপ্লেক্স করার প্রস্তাব দেওয়া হয়েছে। এই  বিখ্যাত মন্দিরের দিক নির্দেশের জন্য চারদিকে রাস্তার উপরে গেট লাগানো হবে। বিধায়কেরও দাবি ব্রিজের। তিনি বলেন, ভাগীরথীর উপরে একটি ব্রিজ দরকার। তাহলে এই দু’টি পর্যটন কেন্দ্রের যোগাযোগ ব্যবস্থা আরও উন্নতি হলে আরও ভালো হবে। আজিমগঞ্জ ও লালবাগের মধ্যবর্তী এলাকায় যদি একটি ব্রিজ করা যায় সেটা ভাবতে হবে। আমি বিধানসভায় এই বিষয়ে উত্থাপন করেছি। কেন্দ্র সরকারের কাছেও প্রস্তাব দেব। 
মুর্শিদাবাদ হেরিটেজ এণ্ড কালচারাল ডেভলপমেন্ট সোসাইটির সম্পাদক  স্বপন ভট্টাচার্য বলেন, জেলা প্রশাসনের সঙ্গে আমরা ঘুরে তিনটি জায়গা বেছে নিয়েছিলাম। তারমধ্যে বড়নগর শ্রেষ্ঠ হয়েছে। কিরীটেশ্বরী যেমন গতবার কাগজে কলমে জানতে পারছে মানুষ। এটা ভালো কথা। কিন্তু পর্যটক যে আসবে, তার জন্য তো পর্যটকদের থাকার ব্যবস্থা করতে হবে। হোম স্টে বাড়াতে হবে। আরও ভালো যোগাযোগ ব্যবস্থার জন্য ভাগীরথীর উপরে লালবাগে নদীপথে ব্রিজ দরকার। তাহলে এই দুটি জায়গার গ্রহণযোগ্যতা বাড়বে। পরিকল্পনা নিতে হবে। কেন্দ্র ও রাজ্য উভয় সরকারকে এগিয়ে আসতে হবে। 
বড়নগরের স্থানীয় বাসিন্দা গোকুল ঘোষ বলেন, আমাদের গ্রামে এবং গোটা জেলায় যেভাবে বেকার সমস্যা বাড়ছে, তাতে এই পর্যটন গ্রামের উন্নতি হলে এখানে ব্যবসা-বাণিজ্য করে যুবক যুবতীদের কিছুটা সুরাহা হবে। এখন যদি গ্রামের আরও উন্নতি হয় তাহলে তাদের সুবিধা হবে। জীবিকা নির্বাহ করতে আর বাইরে যেতে হবে না।  

এবারও নজর কাড়বে নবজাগরণ স্পোর্টিং ক্লাবের রাধাকৃষ্ণ মন্দিরের আদলের মণ্ডপ

নবদ্বীপের গ্রামীণ এলাকার অন্যতম নজরকাড়া দুর্গাপুজো হল মহেশগঞ্জ বাগানে পাড়ার নবজাগরণ স্পোর্টিং ক্লাবের পুজো।
বিশদ

নবদ্বীপ শহরে অনুমোদন পাচ্ছে আরও ৩৫টি কমিটি

এবার নবদ্বীপ শহরের আরও ৩৫টি দুর্গাপুজো সরকারি অনুমোদন পেতে চলেছে। এলাকাবাসীর চাহিদা মেনে শহরের কোথাও ১০বছর, আবার কোথাও ৫-৬বছর ধরে দুর্গাপুজো হচ্ছে, এমন কমিটিকে অনুদান দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

শুকিয়ে যাচ্ছে তোর্সা, পুজোর আগে জলের সঙ্কটের আশঙ্কা

গত কয়েকদিন ধরে প্রচণ্ড গরম আর রোদের তেজে হাঁসফাঁস করছে কোচবিহার সহ গোটা উত্তরবঙ্গ। আশ্বিন মাসে এমন গরম এর আগে অনেক বর্ষীয়ান মানুষও দেখেননি।
বিশদ

পরম্পরা জিইয়ে রাখতে কান্দিতে আগলদাররা আজও জমি পাহারায় 

বর্গি নেই। মাঠের পর মাঠের ধান লুট হয় না। কিন্তু আগলদার প্রথা এখনও কান্দি মহকুমায় রয়ে গিয়েছে। বীজ বপন থেকে ধান কাটা পর্যন্ত তাঁরা মাঠ পাহারা দেবেন।
বিশদ

পুজোর বাজারে হিট স্ট্রেট প্যান্ট চুড়িদার থেকে কাতান, ইক্কত, অরগ্যাঞ্জা, টিসুর মতো শাড়ি

মাত্র ক’দিন পরেই বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর আনন্দে মাতবে বাঙালি। তার আগে রামপুরহাটে পুরোদমে শুরু হয়েছে পুজোর শপিং।
বিশদ

বোলপুরে স্বতঃস্ফূর্তভাবে অনুদান নিলেন দুর্গাপুজো উদ্যোক্তারা

আর জি করের ঘটনার পর তিলোত্তমার বিচার চেয়ে অনেকেই দুর্গাপুজোর অনুদান না নেওয়ার হুজুগ তুলেছিলেন। কিন্তু বাস্তবে তার উল্টো ছবি দেখা গেল রাজ্যজুড়ে।
বিশদ

জলমগ্ন খানাকুলে ডুবে মৃত ২

আরামবাগ মহকুমার অন্যান্য জায়গায় বন্যার জল অনেকটাই নেমে গিয়েছে। কিন্তু, দুশ্চিন্তা খানাকুল নিয়ে। এখনও সেখানকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়েই রয়েছে।
বিশদ

সরাসরি মুখ্যমন্ত্রীকে ফোন, পুজোর আগেই ভাতা পাচ্ছেন পুরুলিয়ার ৫০০ লোকশিল্পী

‘সরাসরি মুখ্যমন্ত্রী’র নম্বরে ফোন করেছিলেন পুরুলিয়ার লোকশিল্পীরা। তাই পুজোর আগেই জেলার আরও প্রায় ৫০০ লোকশিল্পী লোকপ্রসার প্রকল্পের ভাতা পেতে চলেছেন।
বিশদ

নিকাশি নালায় ২টি ভ্রূণ, গ্রেপ্তার নার্সিংহোম মালিক

সোনামুখী পুরসভা অফিসের নাকের ডগায় নিকাশি নালায় দু’টি ভ্রূণ উদ্ধার ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। ঘটনায় লাগোয়া একটি নার্সিংহোমের বিরুদ্ধে ভ্রূণ হত্যার মতো অনৈতিক কাজের অভিযোগ তুলে স্থানীয়রা বিক্ষোভে ফেটে পড়েন।
বিশদ

বিপদসীমা ছাড়িয়ে ০.৪৪ মিটার ঊর্ধ্বে জলস্তর, ভাগীরথীর পাড় ভাঙার আশঙ্কায় তীরবর্তী বাসিন্দারা

ভাগীরথী এখনও বিপদ সীমার উপরেই বইছে। আগামী কয়েকদিন বৃষ্টি না হলে জলস্তর নামবে। তখন তা বিপদসীমার নীচে চলে যাবে বলে দাবি সেচদপ্তরের।
বিশদ

ভাগীরথী ঝাঁপ দিয়ে তলিয়ে মৃত্যু যুবকের

শুক্রবার বিকেলে জঙ্গিপুর ব্রিজ থেকে সোজা ভাগীরথীতে ঝাঁপ দেয় এক যুবক। সঙ্গে সঙ্গেই নদীর জলে তলিয়ে যায় যুবক।
বিশদ

কংসাবতীতে ভেসে যাওয়া হস্তিশাবক উদ্ধার, নদী পেরিয়ে সন্তানকে সঙ্গে নিয়ে গেল হস্তিনী

সন্তান সুরক্ষায় একজন মা সবকিছু করতে পারেন। সেটা মানুষ বা বন্যপ্রাণী যে কেউ হতে পারে। ঝাড়গ্ৰামে মা হাতির বাচ্চাকে রক্ষায় এমনই ছবি ধরা পড়েছে।
বিশদ

মহিষাসুরমর্দিনীর নস্টালজিয়া ফেরাতে ১০০ রেডিও উপহার সমবায় ব্যাঙ্কের

আর মাত্র কয়েকদিন। তারপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। বাজবে পুজোর বাদ্যি। তার আগে মহালয়া। রেডিওতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে মহালয়া শোনা আজও বাঙালির কাছে প্রবল আবেগের।
বিশদ

সরকারি জমিতে গজিয়ে ওঠা দলীয় অফিস ভাঙলেন মন্ত্রী স্বপন দেবনাথ

সরকারি জায়গায় থাকা দলেরই পার্টি অফিস নিজে দাঁড়িয়ে থেকে ভেঙে দিলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের প্রবীণ নেতা স্বপন দেবনাথ।
বিশদ

Pages: 12345

একনজরে
কুরুক্ষেত্রের যুদ্ধের আদলে তৈরি হচ্ছে আলিপুরদুয়ার জেলা সদরের শামুকতলা রোডের সুভাষপল্লি কালচারাল ক্লাবের পুজো মণ্ডপ। এবার ৭৪ বছরে পড়ল শহরের এই পুজো। ...

সেনা আধিকারিককে লকআপে ঢুকিয়ে থানার মধ্যেই তাঁর বাগদত্তাকে যৌন নিগ্রহের অভিযোগ। নিগৃহীতা প্রাক্তন ব্রিগেডিয়ারের মেয়ে। ...

এবার আর জি কর কাণ্ডের মধ্যেই মুখ খুললেন আর-এক ডাক্তারি পড়ুয়া। কল্যাণী মেডিক্যালের ওই পড়ুয়া কলেজের ছাত্রনেতাদের (বর্তমানে ছ’মাসের জন্য বহিষ্কৃত) হাতে নিগৃহীত হন বলে অভিযোগ। ...

বর্ধমান থেকে ৬৫কিলোমিটার দূরে রয়েছে কালিকাপুর রাজবাড়ি। গুসকরা থেকে জঙ্গলে ঘেরা পথ দিয়ে সহজেই আসা যায় এই রাজবাড়িতে। সেই রাজা নেই। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা দিবস
১৮৪৬: সোলার সিস্টেমের অষ্টম গ্রহ নেপচুন আবিষ্কার 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৬: বিশিষ্ট ইতালীয় ফুটবলার পাওলো রোসির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৯.৫৩ টাকা ১১৩.১১ টাকা
ইউরো ৯১.৭৫ টাকা ৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  September, 2024

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী ২০/৫৫ দিবা ১/৫১। রোহিণী নক্ষত্র ৪১/৩৮ রাত্রি ১০/৮। সূর্যোদয় ৫/২৯/১২, সূর্যাস্ত ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।   
৬ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৭/২৭। রোহিণী নক্ষত্র শেষরাত্রি ৪/২৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/৩১। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩১ গতে ৪/১ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
১৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুনে বিমানবন্দরের নাম পরিবর্তন করে হবে তুকরাম মহারাজ বিমানবন্দর, জানাল মহারাষ্ট্র সরকার

05:43:00 PM

ছত্তিশগড়ে বাজ পড়ে শিশু সহ মৃত ৮

05:22:00 PM

মহারাষ্ট্রে কাঁকড়া ধরতে গিয়ে পুকুরে তলিয়ে গেল ২ নাবালক

05:14:37 PM

রাঁচিতে মৌমাছির কামড়ে মৃত একই পরিবারের ৪ জন

05:14:21 PM

দুর্গাপুর যুব আবাসে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:37:00 PM

আর জি করে চলছে মক ড্রিল

04:35:00 PM