Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

সরাসরি মুখ্যমন্ত্রীকে ফোন, পুজোর আগেই ভাতা পাচ্ছেন পুরুলিয়ার ৫০০ লোকশিল্পী

সংবাদদাতা, পুরুলিয়া: ‘সরাসরি মুখ্যমন্ত্রী’র নম্বরে ফোন করেছিলেন পুরুলিয়ার লোকশিল্পীরা। তাই পুজোর আগেই জেলার আরও প্রায় ৫০০ লোকশিল্পী লোকপ্রসার প্রকল্পের ভাতা পেতে চলেছেন। প্রায় সাত বছরের বেশি সময় নতুন লোকশিল্পীর অন্তর্ভুক্তি বন্ধ থাকার পর ফের একযোগে এত জন শিল্পী রাজ্য সরকারের লোকপ্রসার প্রকল্পের আওতায় আসায় খুশির হাওয়া জেলার লোকশিল্পী মহলে। 
জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তর সূত্রে জানা গিয়েছে, পুরুলিয়া জেলার লোকপ্রসার প্রকল্পে অন্তর্ভুক্তির জন্য ২০১৬ সালে শেষবার অডিশন নেওয়া হয়। ওই বছরের পর নতুন করে আর কোনও লোকশিল্পীকে এই প্রকল্পের আওতায় আনা হয়নি। দীর্ঘদিন ধরে ফের লোকপ্রসার প্রকল্পের নাম অন্তর্ভুক্ত করার জন্য প্রক্রিয়া শুরু করার দাবি ছিল জেলার লোকশিল্পীদের। আরও জানা গিয়েছে, সম্প্রতি ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে ফোন করে লোকশিল্পীরা নিজেদের অভিযোগের কথা জানান। তারপরই নড়েচড়ে বসে তথ্য ও সংস্কৃতি দপ্তর। নতুন করে লোকপ্রসার প্রকল্পে নাম অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া শুরু হয়। আরও জানা গিয়েছে, ডিস্ট্রিক্ট ফোক আইডেন্টিটি কার্ড ইস্যু কমিটির চেয়ারম্যান রয়েছেন  জেলাশাসক।  ওই কমিটির আহ্বায়ক সদস্য রয়েছেন জেলা তথ্য সংস্কৃতি আধিকারিক। এছাড়া ওই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন জেলার মন্ত্রী, মহকুমা তথ্য সংস্কৃতি আধিকারিক, এসটিএসসি কর্পোরেশনের জেলার ম্যানেজার,  পুরুলিয়া জেলা পরিষদের সেক্রেটারি এবং তথ্য ও সংস্কৃতি দপ্তরের নোডাল অফিসারের দায়িত্ব থাকা জেলার একজন অতিরিক্ত জেলাশাসক। দপ্তর সূত্রে আরও জানা গিয়েছে, লোকপ্রসার প্রকল্পে নাম অন্তর্ভুক্তির জন্য ‘সরাসরি মুখ্যমন্ত্রী’র নম্বরে ইতিমধ্যে ফোন করেছেন জেলার প্রায় ৬০০০ জন। তার মধ্যে ২০২৩ সালে একবার অডিশন হয়। তাতে ৪৯ জনের নাম অন্তর্ভুক্ত হয়। পরবর্তীতে দ্বিতীয় ধাপের অডিশনে আরও ৪৫০ জন পাস করেন। গোটা অডিশন প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখার জন্য পুরুলিয়া জেলার পরিবর্তে পার্শ্ববর্তী জেলার বিশিষ্ট শিল্পীদের বিচারক হিসেবে রাখা হয়। তথ্য সংস্কৃতি দপ্তর সূত্রে আরও জানা গিয়েছে, লোকপ্রসার প্রকল্পে রাজ্য সরকারের পক্ষ থেকে ভাতা দেওয়া হয় প্রতি মাসে ১ হাজার টাকা, এছাড়াও পেনশন দেওয়া হয় এক হাজার টাকা এবং কোনও সরকারি অনুষ্ঠান করলে অনুষ্ঠান পিছু প্রত্যেক শিল্পীকে এক হাজার টাকা করে অতিরিক্ত দেওয়া হয়। সেটা সরাসরি ওই শিল্পী ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠায় দপ্তর। 
পুরুলিয়া জেলার তথ্য ও সংস্কৃতি আধিকারিক জানান, পুরুলিয়া জেলায় বর্তমানে ২১ হাজার ৪৮৯ জন শিল্পী লোকপ্রসার প্রকল্পে অন্তর্ভুক্ত রয়েছেন। পুজোর আগে আরও ৪৪৯ জন নতুন শিল্পী এই প্রকল্পের সুবিধা পাবেন। ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে যাঁরা লোকপ্রসার প্রকল্পে অন্তর্ভুক্তির বিষয়ে জানিয়েছিলেন, তাঁদেরকে নির্দিষ্ট সময়ে ডেকে অডিশন নেওয়া হয়। তারপর এই নাম অন্তর্ভুক্ত হয় বলে জানান জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক।

এবারও নজর কাড়বে নবজাগরণ স্পোর্টিং ক্লাবের রাধাকৃষ্ণ মন্দিরের আদলের মণ্ডপ

নবদ্বীপের গ্রামীণ এলাকার অন্যতম নজরকাড়া দুর্গাপুজো হল মহেশগঞ্জ বাগানে পাড়ার নবজাগরণ স্পোর্টিং ক্লাবের পুজো।
বিশদ

নবদ্বীপ শহরে অনুমোদন পাচ্ছে আরও ৩৫টি কমিটি

এবার নবদ্বীপ শহরের আরও ৩৫টি দুর্গাপুজো সরকারি অনুমোদন পেতে চলেছে। এলাকাবাসীর চাহিদা মেনে শহরের কোথাও ১০বছর, আবার কোথাও ৫-৬বছর ধরে দুর্গাপুজো হচ্ছে, এমন কমিটিকে অনুদান দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

শুকিয়ে যাচ্ছে তোর্সা, পুজোর আগে জলের সঙ্কটের আশঙ্কা

গত কয়েকদিন ধরে প্রচণ্ড গরম আর রোদের তেজে হাঁসফাঁস করছে কোচবিহার সহ গোটা উত্তরবঙ্গ। আশ্বিন মাসে এমন গরম এর আগে অনেক বর্ষীয়ান মানুষও দেখেননি।
বিশদ

পরম্পরা জিইয়ে রাখতে কান্দিতে আগলদাররা আজও জমি পাহারায় 

বর্গি নেই। মাঠের পর মাঠের ধান লুট হয় না। কিন্তু আগলদার প্রথা এখনও কান্দি মহকুমায় রয়ে গিয়েছে। বীজ বপন থেকে ধান কাটা পর্যন্ত তাঁরা মাঠ পাহারা দেবেন।
বিশদ

পুজোর বাজারে হিট স্ট্রেট প্যান্ট চুড়িদার থেকে কাতান, ইক্কত, অরগ্যাঞ্জা, টিসুর মতো শাড়ি

মাত্র ক’দিন পরেই বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর আনন্দে মাতবে বাঙালি। তার আগে রামপুরহাটে পুরোদমে শুরু হয়েছে পুজোর শপিং।
বিশদ

বোলপুরে স্বতঃস্ফূর্তভাবে অনুদান নিলেন দুর্গাপুজো উদ্যোক্তারা

আর জি করের ঘটনার পর তিলোত্তমার বিচার চেয়ে অনেকেই দুর্গাপুজোর অনুদান না নেওয়ার হুজুগ তুলেছিলেন। কিন্তু বাস্তবে তার উল্টো ছবি দেখা গেল রাজ্যজুড়ে।
বিশদ

সেরা পর্যটন গ্রাম বড়নগরকে সাজাতে উদ্যোগ নিল প্রশাসন 

পরপর দু’বছর দেশের সেরা পর্যটন গ্রামের তকমা পেল মুর্শিদাবাদের দু’টি গ্রাম। পাশাপাশি দু’টি পঞ্চায়েতের অধীনে দু’টি গ্রাম হল কিরীটেশ্বরী এবং বড়নগর।
বিশদ

জলমগ্ন খানাকুলে ডুবে মৃত ২

আরামবাগ মহকুমার অন্যান্য জায়গায় বন্যার জল অনেকটাই নেমে গিয়েছে। কিন্তু, দুশ্চিন্তা খানাকুল নিয়ে। এখনও সেখানকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়েই রয়েছে।
বিশদ

নিকাশি নালায় ২টি ভ্রূণ, গ্রেপ্তার নার্সিংহোম মালিক

সোনামুখী পুরসভা অফিসের নাকের ডগায় নিকাশি নালায় দু’টি ভ্রূণ উদ্ধার ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। ঘটনায় লাগোয়া একটি নার্সিংহোমের বিরুদ্ধে ভ্রূণ হত্যার মতো অনৈতিক কাজের অভিযোগ তুলে স্থানীয়রা বিক্ষোভে ফেটে পড়েন।
বিশদ

বিপদসীমা ছাড়িয়ে ০.৪৪ মিটার ঊর্ধ্বে জলস্তর, ভাগীরথীর পাড় ভাঙার আশঙ্কায় তীরবর্তী বাসিন্দারা

ভাগীরথী এখনও বিপদ সীমার উপরেই বইছে। আগামী কয়েকদিন বৃষ্টি না হলে জলস্তর নামবে। তখন তা বিপদসীমার নীচে চলে যাবে বলে দাবি সেচদপ্তরের।
বিশদ

ভাগীরথী ঝাঁপ দিয়ে তলিয়ে মৃত্যু যুবকের

শুক্রবার বিকেলে জঙ্গিপুর ব্রিজ থেকে সোজা ভাগীরথীতে ঝাঁপ দেয় এক যুবক। সঙ্গে সঙ্গেই নদীর জলে তলিয়ে যায় যুবক।
বিশদ

কংসাবতীতে ভেসে যাওয়া হস্তিশাবক উদ্ধার, নদী পেরিয়ে সন্তানকে সঙ্গে নিয়ে গেল হস্তিনী

সন্তান সুরক্ষায় একজন মা সবকিছু করতে পারেন। সেটা মানুষ বা বন্যপ্রাণী যে কেউ হতে পারে। ঝাড়গ্ৰামে মা হাতির বাচ্চাকে রক্ষায় এমনই ছবি ধরা পড়েছে।
বিশদ

মহিষাসুরমর্দিনীর নস্টালজিয়া ফেরাতে ১০০ রেডিও উপহার সমবায় ব্যাঙ্কের

আর মাত্র কয়েকদিন। তারপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। বাজবে পুজোর বাদ্যি। তার আগে মহালয়া। রেডিওতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে মহালয়া শোনা আজও বাঙালির কাছে প্রবল আবেগের।
বিশদ

সরকারি জমিতে গজিয়ে ওঠা দলীয় অফিস ভাঙলেন মন্ত্রী স্বপন দেবনাথ

সরকারি জায়গায় থাকা দলেরই পার্টি অফিস নিজে দাঁড়িয়ে থেকে ভেঙে দিলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের প্রবীণ নেতা স্বপন দেবনাথ।
বিশদ

Pages: 12345

একনজরে
সেনা আধিকারিককে লকআপে ঢুকিয়ে থানার মধ্যেই তাঁর বাগদত্তাকে যৌন নিগ্রহের অভিযোগ। নিগৃহীতা প্রাক্তন ব্রিগেডিয়ারের মেয়ে। ...

বর্ধমান থেকে ৬৫কিলোমিটার দূরে রয়েছে কালিকাপুর রাজবাড়ি। গুসকরা থেকে জঙ্গলে ঘেরা পথ দিয়ে সহজেই আসা যায় এই রাজবাড়িতে। সেই রাজা নেই। ...

ইপিএলে নিশ্চিত পরাজয় এড়াল ম্যাঞ্চেস্টার সিটি। রবিবার নির্ধারিত ৯০ মিনিটের পর সংযোজিত সময়ের সপ্তম মিনিট পর্যন্ত ২-১ এগিয়ে ছিল আর্সেনাল। ...

কুরুক্ষেত্রের যুদ্ধের আদলে তৈরি হচ্ছে আলিপুরদুয়ার জেলা সদরের শামুকতলা রোডের সুভাষপল্লি কালচারাল ক্লাবের পুজো মণ্ডপ। এবার ৭৪ বছরে পড়ল শহরের এই পুজো। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা দিবস
১৮৪৬: সোলার সিস্টেমের অষ্টম গ্রহ নেপচুন আবিষ্কার 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৬: বিশিষ্ট ইতালীয় ফুটবলার পাওলো রোসির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৯.৫৩ টাকা ১১৩.১১ টাকা
ইউরো ৯১.৭৫ টাকা ৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  September, 2024

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী ২০/৫৫ দিবা ১/৫১। রোহিণী নক্ষত্র ৪১/৩৮ রাত্রি ১০/৮। সূর্যোদয় ৫/২৯/১২, সূর্যাস্ত ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।   
৬ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৭/২৭। রোহিণী নক্ষত্র শেষরাত্রি ৪/২৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/৩১। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩১ গতে ৪/১ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
১৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুনে বিমানবন্দরের নাম পরিবর্তন করে হবে তুকরাম মহারাজ বিমানবন্দর, জানাল মহারাষ্ট্র সরকার

05:43:00 PM

ছত্তিশগড়ে বাজ পড়ে শিশু সহ মৃত ৮

05:22:00 PM

মহারাষ্ট্রে কাঁকড়া ধরতে গিয়ে পুকুরে তলিয়ে গেল ২ নাবালক

05:14:37 PM

রাঁচিতে মৌমাছির কামড়ে মৃত একই পরিবারের ৪ জন

05:14:21 PM

দুর্গাপুর যুব আবাসে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:37:00 PM

আর জি করে চলছে মক ড্রিল

04:35:00 PM