Bartaman Patrika
কলকাতা
 

মমতার রোড শোয়ে পা মেলাল সল্টলেক

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ‘দিদি’....। বাড়ির সামনে থেকে এই বলে হাত নাড়লেন এক মহিলা। রাস্তায় যেতে যেতে থামলেন ‘দিদি’। মহিলা এসে গলায় পরিয়ে দিলেন উত্তরীয়। একটু এগতেই আবার একজন ডাকলেন—‘দিদি একটু দাঁড়ান’। তিনি দিদিকে উপহার দিলেন বাঁধানো ছবি। রাস্তা জুড়ে তখন জনপ্লাবন। দু’পাশের ফুটপাতেও পা ফেলার জায়গা নেই। বাড়ির ছাদ, বারান্দা থেকে জানালা। সর্বত্র উচ্ছ্বসিত মুখের সারি। সামনে থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখতে তাকিয়ে ছিল সব মুখ। ছবিগুলো মুহূর্তবন্দি করতে ছিল হাতে হাতে মোবাইল। পদযাত্রার মধ্যেই চলছিল দূর থেকেই মমতাকে ফ্রেমে রেখে সেলফি। পদযাত্রায় ডান্ডি খেললেন, নাচলেন, ফুটবলে কিকও মারলেন। পুরো পদযাত্রা অংশটুকু সকলকে সম্মোহিত করে রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার তাঁর রোড শোয়ে স্বতঃস্ফূর্তভাবে পা মেলাল সল্টলেক।
বিকেল সাড়ে ৪টায় হাড়োয়া থেকে সল্টলেকের বিএস-সিএফ মাঠে নামেন মুখ্যমন্ত্রী। তারপর শুরু হয় পদযাত্রা। সল্টলেকের বৈশাখী হয়ে কোয়ালিটি মোড়, বিডি, পিএনবি মোড় হয়ে সল্টলেক ২ নম্বর গেটে শেষ হয় পদযাত্রা। বারাসত লোকসভার তৃণমূল কংগ্রেস প্রার্থী ডাঃ কাকলি ঘোষদস্তিদারের সমর্থনে ছিল এই পদযাত্রা। দলীয় প্রার্থীর সঙ্গে মন্ত্রী সুজিত বসু, বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী, নিউটাউনের বিধায়ক তাপস চট্টোপাধ্যায়, বিধাননগরের চেয়ারম্যান সব্যসাচী দত্ত সহ নেতারা উপস্থিত ছিলেন।
বিকেলে পদযাত্রা শুরু হলেও দুপুর থেকেই কর্মী, সমর্থক ও সাধারণ মানুষ বৈশাখী মোড়ে হাজির হয়েছিলেন। বর্ণাঢ্য এই পদযাত্রায় শোভা বাড়িয়েছে ডান্ডিয়া নৃত্য ও ঝুমুর নাচ। পদযাত্রা শুরু হতেই রাস্তাজুড়ে শুধু কালো মাথা। পিলপিল করছে মানুষ। সামনে, পিছনে, দু’ধারে একই চিত্র। বাড়ি, আবাসন থেকেই মুখ্যমন্ত্রীকে দেখতে সকলেই অপেক্ষায় ছিলেন। কেউ দাঁড়িয়েছিলেন বাড়ির সামনে, কেউ ছাদের উপরে। কেউ আবার পোষ্য সহ সপরিবারে বারান্দায়। রাস্তার উপরে দোকানপাটে বিক্রিবাটা সাময়িক বন্ধ। কর্মীরাও মোবাইল হাতে নিয়ে রাস্তায় বেরিয়ে পড়েছিলেন মুখ্যমন্ত্রীকে দেখার জন্য। যাঁরাই ‘দিদি’ বলে ডেকেছেন কিংবা বাড়ির উপর থেকে হাত নেড়েছেন, মুখ্যমন্ত্রী তাঁদের সবার দিকে তাকিয়েছেন হাসিমুখে। পদযাত্রার মাঝেই অবাঙালি সম্প্রদায়ের তরফে মুখ্যমন্ত্রীকে স্বাগতও জানানো হয়। ২ নম্বর গেটে ডান্ডিয়া নৃত্যে অংশ নেন মুখ্যমন্ত্রী। হাতে ফুটবল নিয়ে একদল ছাত্রী ও কিশোরী হাজির হয়েছিলেন। তাদের সঙ্গে বল নিয়েও খেলা করেন তিনি। এমনকী ঝুমুর নাচের সঙ্গে পা মিলিয়ে মাদলও বাজান মুখ্যমন্ত্রী। সব মিলিয়ে সল্টলেকের বাসিন্দারাই বললেন, এইরকম জনপ্লাবন আগে কখনও হয়নি। মুখ্যমন্ত্রীর সঙ্গে জনজোয়ারে ভেসেছে গোটা সল্টলেক।

26th  May, 2024
এন্টালিতে তৃণমূল নেতার বাড়ি লক্ষ্য করে ইট, বোতল

এন্টালিতে মধ্যরাতে যুব তৃণমূল নেতার বাড়িতে হামলার অভিযোগ উঠল। বিশদ

তৃণমূলের রানাঘাট সাংগঠনিক জেলার চেয়ারম্যান শঙ্কর সিং

রানাঘাট ও বনগাঁ এই দু’টি লোকসভা কেন্দ্রেই ধরাশায়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। গত লোকসভা ভোটেও এই দুই কেন্দ্র হাতছাড়া হয়েছিল শাসকদলের।
বিশদ

কেন্দ্রীয় বাহিনীর ভূমিকায় প্রবল ক্ষোভ গেরুয়া শিবিরের কর্মীদের 

‘কেন্দ্রীয় বাহিনী শুধু থাকছে আর ঘুরে বেড়াচ্ছে। ওরা কী পাহারা দিচ্ছে?’ বিজেপির রাজ্য সভাপতি তথা কেন্দ্রীয় মন্ত্রী সুকান্ত মজুমদারের কাছে এ ভাষায় তীব্র ক্ষোভ জানালেন বিজেপি কর্মীরা। বিশদ

উপ নির্বাচন মিটলেই দল ও মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনা

লোকসভা ভোট মেটার পর তৃণমূলের এখন ‘পাখির চোখ’ ২০২৬ সালের বিধানসভা নির্বাচন। তার আগে দলের সাংগঠনিক স্তরে এবং মন্ত্রিসভায় রদবদল নিয়ে তুমুল চর্চা শুরু হয়েছে তৃণমূলের অন্দরে।
বিশদ

পথ দুর্ঘটনায় মৃত্যু প্রৌঢ়ের

কল্যাণী বারাকপুর এক্সপ্রেসওয়েতে কাঁপা মোড়ের কাছে পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এক প্রৌঢ়ের। বিশদ

পুলিসের উদ্যোগ

হাবড়ার বেশ কিছু সোনার দোকানে নিরাপত্তা নিয়ে সচেতনতামূলক কর্মসূচি করল পুলিস। নামী সোনার দোকানগুলিতে নিরাপত্তা কেমন আছে ও অপরাধ ঠেকাতে কী কী করণীয়, তা নিয়ে ব্যবসায়ীদের সচেতন করা হয়। বিশদ

বিরোধীদের নিশানা ববির, বনগাঁয় গোষ্ঠীদ্বন্দ্ব নিয়ে সতর্ক করলেন পার্থ

একদিকে লোকসভা নির্বাচনে জয়ের জন্য সাধারণ মানুষকে ধন্যবাদ জানানো, অন্যদিকে বিধানসভা উপনির্বাচনের প্রচার— রবিবার দিনভর রাজনীতির ময়দানে সক্রিয় তৃণমূল। জোড়াফুল শিবিরের নেতারা বিভিন্ন এলাকায় ঘুরে সাধারণ মানুষের সঙ্গে জনসংযোগ সারলেন এবং পাশে থাকার বার্তা দিলেন।
বিশদ

জুনিয়র লন টেনিসে অসামান্য সাফল্য চুঁচুড়ার যমজ বোনের

উচ্চ মাধ্যমিকে জোড়া সাফল্যে তাক লাগিয়েছিলেন চন্দননগরের দুই যমজ বোন। এবার মহানগরের লন টেনিস প্রতিযোগিতায় সফল হয়ে নজর কাড়ল চুঁচুড়ার দুই যমজ বোন।
বিশদ

ডোমজুড় ডাকাতিকাণ্ডে ব্যবহার হয়েছিল তিনটি বাইক, অনুমান পুলিসের

ডোমজুড় ডাকাতিকাণ্ডে এবার তিন নম্বর বাইকের খোঁজ করছেন তদন্তকারীরা। সোনার দোকানে দুষ্কৃতীরা দু’টি বাইক চেপে অপারেশন চালিয়েছিল বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল।
বিশদ

রক্ষাকালীর হার চুরির অপবাদ, অভিমানে আত্মহত্যা বৃদ্ধের

রক্ষাকালী ঠাকুরের সোনার জল করা রুপোর হারটি ছিঁড়ে গিয়েছিল। তাই প্রতিমার গলায় ওই হার পরাতে চাননি ওই পুজোর মূল উদ্যোক্তা দেবকুমার ভট্টাচার্য।
বিশদ

২টি বাইকের সংঘর্ষে মৃত ১

আরামবাগে দু’টি বাইকের মুখোমুখি সংঘর্ষে এক যুবকের মৃত্যু হয়েছে। মৃত বাইক আরোহীর নাম শেখ আব্বাসউদ্দিন(৩৩)।
বিশদ

মৃতের স্ত্রী ও প্রেমিক ছাড়াও তৃতীয় ব্যক্তির যোগ খতিয়ে দেখছে পুলিস

বৈদ্যবাটির পরকীয়া কাণ্ডে খুনের ঘটনায় তৃতীয় বা চতুর্থ ব্যক্তি থাকার সম্ভাবনা প্রবল। তদন্তকারীদের সূত্রে এমনই ইঙ্গিত মিলেছে।
বিশদ

বিপর্যয় মোকাবিলায় এবার স্কাই লিফটার কিনল চুঁচুড়া পুরসভা

বিপর্যয় মোকাবিল থেকে দৈনন্দিন প্রয়োজনের জন্য স্কাই লিফটার যন্ত্র কিনল চুঁচুড়া পুরসভা। সুদীর্ঘ গাছ কাটা, দীর্ঘ ল্যাম্পপোস্ট উঠে কাজ করার সুবিধার জন্য ওই মেশিন কেনা হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
ফের আমেরিকায় বন্দুকবাজের তাণ্ডব। এবারের ঘটনাস্থল টেক্সাসের রাউন্ড পার্ক। শনিবার রাতে সেখানে একটি অনুষ্ঠান চলাকালে এলোপাথাড়ি গুলি চালায় এক যুবক। ...

শনিবার রাতভর টানা বর্ষণে ব্যাপক ক্ষতি হল ৩১ডি জাতীয় সড়কের ডাইভারশনের। আলিপুরদুয়ার-১ ব্লকের পলাশবাড়িতে জাতীয় সড়কের উপর থাকা সঞ্জয় নদীর ডাইভারশনটি জলের তোড়ে ভেসে গিয়েছে। ...

উত্তরপ্রদেশের গাজিয়াবাদে পথ দুর্ঘটনায় মৃত্যু হল চারজন ইটভাটা কর্মীর। রবিবার ভোরে ঘটনাটি ঘটেছে মুরদনগরে ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়েতে (ইপিই)। ...

কেন্দ্রের ১০০ দিনের কাজের প্রকল্প (মনরেগা) বাংলায় বন্ধ। তাই নবান্ন নিজস্ব উদ্যোগে রাজ্যে চালু করেছে ‘কর্মশ্রী’। এই প্রকল্পে কাজ দিতে উদ্যোগী হয়েছে খাদ্যদপ্তরও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাতৃসূত্রে বিপুল অঙ্কে বিত্তলাভ হতে পারে। কর্ম ও ব্যবসায় ক্রমোন্নতি। ঈশ্বর চিন্তায় মনে শান্তিলাভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মরুময়তা ও অনাবৃষ্টি প্রতিরোধ দিবস
১৬৩১: শাহজাহান পত্নী মুমতাজের মৃত্যু
১৬৩১: মোগল রাজকন্যা তথা সম্রাট শাহজাহান ও মুমতাজের সর্বকনিষ্ঠ সন্তান গওহর আরা বেগমের জন্ম
১৬৭৪: মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শিবাজির মা জীজা বাঈয়ের মৃত্যু
১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলা ইংরেজ দখল থেকে কলকাতা পুনরুদ্ধারে অভিযান চালান
১৮৫৮: ঝাঁসির রাণী লক্ষ্মী বাঈয়ের মৃত্যু
১৮৮৫: নিউইয়র্ক বন্দরে স্ট্যাচু অব লিবার্টি স্থাপিত হয়
 ১৯০৫:  লন্ডনে টেমস নদীর ওপর বাষ্পীয় নৌপরিবহন চলাচল শুরু হয়
১৯৩০: বিশিষ্ট অভিনেতা অনুপ কুমারের জন্ম
১৯৬৭: চীন প্রথম হাইড্রোজেন বোমা তৈরী করে
১৯৭৩: টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজের জন্ম
১৯৮১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার শেন ওয়াটসনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2024

দিন পঞ্জিকা

২ আষাঢ়, ১৪৩১, সোমবার, ১৭ জুন, ২০২৪। একাদশী অহোরাত্র। চিত্রা নক্ষত্র ২২/১৮ দিবা ১/৫১। সূর্যোদয় ৪/৫৫/৫৬, সূর্যাস্ত ৬/১৮/৫০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৭ মধ্যে। রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩১ গতে ৪/১৩ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ২/৫৮ গতে ৪/৩৯ মধ্যে। কালরাত্রি ১০/১৮ গতে ১১/৩৮ মধ্যে। 
২ আষাঢ়, ১৪৩১, সোমবার, ১৭ জুন, ২০২৪। একাদশী শেষরাত্রি ৪/৪০। চিত্রা নক্ষত্র দিবা ১২/৫১। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩৬ গতে ৪/১৯ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ৩/০ গতে ৪/৪০ মধ্যে। কালরাত্রি ১০/১৯ গতে ১১/৩৭ মধ্যে। 
১০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বহু ট্রেনের রুট পরিবর্তন
ভয়াবহ দুর্ঘটনার কবলে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। সকাল আটটা নাগাদ রাঙাপানি ...বিশদ

02:57:00 PM

ময়নাগুড়িতে জমি বিবাদ, গুরুতর আহত ৩
ময়নাগুড়ি চুরভান্ডার এলাকায় জমি নিয়ে বিবাদ। সংঘর্ষে আহত দু’পক্ষের একাধিক। ...বিশদ

02:13:44 PM

বিধানসভা উপনির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির
বিধানসভা উপনির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। রাজ্যের ৪টি কেন্দ্রের ...বিশদ

02:03:56 PM

গাফিলতির কথা স্বীকার রেলের
উত্তরবঙ্গে ভয়াবহ রেল দুর্ঘটনার পিছনে গাফিলতির কথা মেনে নিল রেলওয়ে ...বিশদ

01:34:20 PM

উত্তরবঙ্গ রেল দুর্ঘটনা: বাগডোগরা যেতে পারেন মুখ্যমন্ত্রী
বিকেলে বাগডোগরা যাওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেখান থেকেই ঘটনাস্থলে ...বিশদ

01:21:00 PM

উত্তরবঙ্গ রেল দুর্ঘটনা: সাহায্য ঘোষণা প্রধানমন্ত্রীর
উত্তরবঙ্গ রেল দুর্ঘটনায় সাহায্য ঘোষণা নরেন্দ্র মোদির। মৃতদের পরিবারপিছু ২ ...বিশদ

01:09:50 PM