Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নিম্নচাপের জেরে কান্দিতে সব্জি চাষে ক্ষতির আশঙ্কা

সংবাদদাতা, কান্দি: নিম্নচাপের বৃষ্টির জেরে কান্দি মহকুমা এলাকার চাষিদের চিন্তা বাড়িয়েছে। শসা, করলা থেকে ঝিঙে, পটল, কপি চাষিরা ফসল বাঁচাতে বৃষ্টিতে ভিজেই জমির জল বের করছে। তবুও ক্ষতির আশঙ্কা রয়ে গিয়েছে। তবে আমন চাষিদের ক্ষেত্রে সমস্যা নেই বলে জানিয়েছে কৃষিদপ্তর।
কান্দি মহকুমা কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, মহকুমায় এবছর প্রায় ৮৭হাজার হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। এছাড়া কয়েক হাজার হেক্টর জমিতে  ফুলকপি, বাধাকপি ছাড়াও পটল, বেগুন, ঝিঙে, শসা, মুলো, পালং শাক লাগিয়েছেন চাষিরা। কিন্তু গত তিনদিনের ভারী বৃষ্টির জেরে  সব্জি চাষিরা সমস্যায় পড়েছেন। ময়ূরাক্ষী নদী সংলগ্ন এলাকার বেশিরভাগ চাষি সব্জি চাষ করেছেন। ভরতপুর-১ ব্লকের রুহা, হরিশ্চন্দ্র্রপুর গ্রামে এবছর ব্যাপক হারে পটল চাষ করা হয়েছে। সেখানে মাচার বদলে চাষিরা জমিতেই চাষ করেছেন। কিন্তু ওই জমির মাটিতে বালির ভাগ বেশি থাকলেও জল জমেছে। 
কান্দির আন্দুলিয়া এলাকায় এবছর ব্যাপকভাবে ফুল কপি ও বাধা কপি চাষ করা হয়েছে। এই সময় কেবলই ফুল আসতে শুরু করেছে। কিন্তু জমিতে জল জমায় কপি পচে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। ভরতপুর-২ ব্লকের আউচা, মাখালতোড় এলাকায় ব্যাপকভাবে করলা চাষ হয়েছে। সেখানেও জমির জমা জল চিন্তা বাড়িয়েছে। অনেক ক্ষেত্রেই চাষিরা বৃষ্টিতে ভিজে জমির জল বের করে দিচ্ছে। বিন্দারপুর গ্রামের চাষি সুফল শেখ বলেন, পটলের জমিতে অনেকটা জল জমে গিয়েছিল। আল কেটে জমির জল বের করে দেওয়া ছাড়া উপায় ছিল না। হরিশ্চন্দ্রপুর গ্রামের চাষি মন্মথ মণ্ডল বলেন, শসা ও পটলের জমিতে জল জমে থাকায় চিন্তা বেড়েছে। জল বের করার চেষ্টা করছি। কিন্তু লাভ হচ্ছে না। কারণ আশপাশের জমিতেও জল জমে রয়েছে। জল যাবে কোথা দিয়ে? তাই ক্ষতির আশঙ্কা বাড়ছে।
কান্দি মহকুমা কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, গত কয়েকদিনে বড়ঞা ও খড়গ্রাম ব্লক এলাকায় ভারী বৃষ্টি হয়েছে। কান্দি মহকুমা সহকারি কৃষি অধিকর্তা পরেশনাথ বল বলেন, পরিস্থিতির উপর আমরা নজর রাখছি। আমন ধানের ক্ষেত্রে সমস্যা হওয়ার কথা নয়। তবে নিচু এলাকার ধানের জমি কয়েকদিন ধরে ডুবে থাকলে সমস্যা হতে পারে। শাক-সব্জি সাধারণত উঁচু জমিতে লাগানো হয়ে থাকে। তবুও আমরা নজর রাখছি। -নিজস্ব চিত্র

পুজোর আগে মেদিনীপুর ও করুণাময়ীর মধ্যে বাস চালু

পুজোর আগে মেদিনীপুর থেকে করুণাময়ী যাওয়ার নতুন বাস পরিষেবা চালু হল। এদিন বাস পরিষেবার সূচনা করেন বিধায়ক দীনেন রায়, মহকুমা শাসক মধুমিতা মুখোপাধ্যায়, আরটিও সন্দীপ সাহা, এসবিএসটিসি’র চেয়ারম্যান সুভাষ মণ্ডল সহ জেলা প্রশাসনের অন্য আধিকারিক ও জনপ্রতিনিধিরা।
বিশদ

অধীরকে ‘বাদাম বিক্রিওয়ালা’ বলে খোঁচা শাখারভের

‘প্রাক্তন রাজ্য সভাপতি বিজেপিতে এলে জেলা বিজেপির পক্ষ থেকে স্বাগত জানাব।’ সোশ্যাল মিডিয়ায় এই একটা লাইনেই ঝড় তুলে দিয়েছেন বহরমপুর সাংগঠনিক জেলার বিজেপি সভাপতি শাখারভ সরকার।
বিশদ

রামপুরহাটে পাথর ব্যবসায়ীর ঝুলন্ত দেহ উদ্ধার

রামপুরহাটে ক্র্যাশারের অফিসঘর থেকে এক পাথর ব্যবসায়ীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হল। পুলিস জানিয়েছে, মৃতের নাম মাইজুদ্দিন আহমেদ(২৬)।
বিশদ

‘সর্ষের মধ্যে ভূত খুঁজতে’ নেমেছে বাঁকুড়া সদর থানা, অভিযানের আগাম খবর পৌঁছে যাচ্ছে চোলাই কারবারিদের কাছে

অভিযানের আগাম খবর পৌঁছে যাচ্ছে চোলাই কারবারিদের কাছে। ‘সর্ষের মধ্যে হন্যে হয়ে ভূত খুঁজতে’ নেমেছে বাঁকুড়া সদর থানা। আগাম খবর পেয়ে চোলাইয়ের কারবারিরা সতর্ক হয়ে যাচ্ছে।
বিশদ

হাটজনবাজারের দু’টি ক্লাবের সাবেকিয়ানা বনাম থিমের যুদ্ধ

পুজোর লড়াইয়ে এবার রাজনৈতিক যুযুধান পক্ষও যুক্ত হচ্ছে সিউড়ির হাটজনবাজারে। পাশাপাশি দুই ক্লাবের লড়াইয়ে এবার পুজো জমে উঠবে।
বিশদ

শেয়ারে লগ্নির নামে প্রতারণা, অবসরপ্রাপ্ত কর্মীর ১০ লক্ষ জলে

১০ লক্ষ টাকা সাইবার প্রতারণার শিকার হলেন তমলুকের এক অবসরপ্রাপ্ত সরকারি কর্মী। প্রতারিত বিমলকুমার বর্মণের আদি বাড়ি মহিষাদল থানার ইটামগরা গ্রামে।
বিশদ

বন্যা কবলিত পাঁশকুড়ার তিন জায়গায় জুনিয়র ডাক্তারদের ‘অভয়া ক্লিনিক’

রবিবার বন্যা কবলিত পাঁশকুড়ায় তিন জায়গায় অভয়া ক্লিনিকের মাধ্যমে চিকিৎসা পরিষেবা দিলেন আরজি কর হাসপাতালের জুনিয়র চিকিৎসকরা।
বিশদ

পুয়াবাগান সর্বজনীনের এবার থিম ‘কুখ্যাত’ সেলুলার জেল

বিপ্লবীদের স্মৃতিবিজড়িত ‘কুখ্যাত’ সংশোধনাগার অনেকেরই এখনও চাক্ষুষ করা হয়ে ওঠেনি। তবে এবার বাঁকুড়ার পুয়াবাগান সর্বজনীন সেই ‘দুধের স্বাদ ঘোলে মেটানোর’ সুযোগ করে দিয়েছে।
​​​​​ বিশদ

বন্যা কেড়েছে শিশু, শোকে কেশপুরের হেঁড়্যাচক জ্যোতি গ্রামে উনুন জ্বলল না

গ্রামের এক প্রান্ত থেকে ভেসে আসছে কান্নার আওয়াজ। গোটা গ্রামে থমথমে পরিবেশ। গ্রামের বাসিন্দাদের মুখে চোখে আতঙ্কের ছাপ স্পষ্ট।
বিশদ

জেলায় আরও ২৭টি নতুন পুজো কমিটিকে অনুদান

আর জি করের ঘটনার জন্য এখনও অবধি অনুদান ফেরত দেওয়ার চিঠি দেয়নি বীরভূমের কোনও ক্লাবই। বরং এবার আরও ২৭টি পুজো কমিটি সেই তালিকায় নাম লিখিয়েছে।
বিশদ

আদিযোগীর আদল তৈরি হবে সাঁইথিয়া অগ্রণী সমাজ দুর্গাপুজোর থিম, থাকবে নাইন ডি শো

সাঁইথিয়া অগ্রণী সমাজ দুর্গাপুজো কমিটির এবারের থিম শশী শেখর। নাইন-ডি শো-এর মাধ্যমে বিশাল আকার শিবের মূর্তিতে করা হবে অত্যাধুনিক আলোকসজ্জা। যা মন কাড়বে সাধারণ মানুষের।
বিশদ

২৪ কিমি রাস্তা সংস্কারে বরাদ্দ মাত্র এক কোটি টাকা, কাজ করতে রাজি নন কোনও ঠিকাদার

দাঁতন বিধানসভার অন্তর্গত ধনেশ্বরপুর থেকে মোহনপুর পর্যন্ত ২৪ কিলোমিটার বেহাল রাস্তা সংস্কারের জন্য বরাদ্দ হয়েছে এক কোটি টাকা।
বিশদ

অণ্ডাল দক্ষিণপল্লির এবারের পুজোর থিম ‘প্যাগোডার দেশ’

অণ্ডাল দক্ষিণপল্লি সর্বজনীন দুর্গোৎসব কমিটির এবারের থিম ‘প্যাগোডার দেশ’। মণ্ডপ গড়ে তুলছেন নবদ্বীপের শিল্পী। এবার প্ল্যাটিনাম জুবিলিতে মণ্ডপের পাশাপাশি মাটির বস্ত্র ও অলঙ্কারে মোড়া একচালা প্রতিমাও বিশেষ আকর্ষণীয় হবে বলে দাবি আয়োজকদের।
বিশদ

কংসাবতীর পাড় ভেঙে বিনপুর ব্লকের বহু গ্রামের জমি নদীগর্ভে, আশঙ্কায় বাসিন্দারা

কংসাবতী নদীর গ্ৰাসে বিনপুর-১ ব্লকের বৈতা, কুঙরপুর, বালিশিরা গ্ৰাম।  গ্ৰাম সংলগ্ন বিস্তীর্ণ এলাকার কৃষিজমি ইতিমধ্যেই নদীগর্ভে চলে গিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
আমেরিকায় ফের বন্দুকবাজের তাণ্ডব। এবার ঘটনাস্থল আলবামার বার্মিংহ্যাম। শনিবার গভীর রাতে একদল বন্দুকবাজ এলোপাথাড়ি হামলা চালাল জনবহুল ফাইভ পয়েন্ট সাউথ এলাকার মঙ্গোলিয়া অ্যাভেনিউয়ে। ...

কুরুক্ষেত্রের যুদ্ধের আদলে তৈরি হচ্ছে আলিপুরদুয়ার জেলা সদরের শামুকতলা রোডের সুভাষপল্লি কালচারাল ক্লাবের পুজো মণ্ডপ। এবার ৭৪ বছরে পড়ল শহরের এই পুজো। ...

ইপিএলে নিশ্চিত পরাজয় এড়াল ম্যাঞ্চেস্টার সিটি। রবিবার নির্ধারিত ৯০ মিনিটের পর সংযোজিত সময়ের সপ্তম মিনিট পর্যন্ত ২-১ এগিয়ে ছিল আর্সেনাল। ...

সেনা আধিকারিককে লকআপে ঢুকিয়ে থানার মধ্যেই তাঁর বাগদত্তাকে যৌন নিগ্রহের অভিযোগ। নিগৃহীতা প্রাক্তন ব্রিগেডিয়ারের মেয়ে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা দিবস
১৮৪৬: সোলার সিস্টেমের অষ্টম গ্রহ নেপচুন আবিষ্কার 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৬: বিশিষ্ট ইতালীয় ফুটবলার পাওলো রোসির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৯.৫৩ টাকা ১১৩.১১ টাকা
ইউরো ৯১.৭৫ টাকা ৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  September, 2024

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী ২০/৫৫ দিবা ১/৫১। রোহিণী নক্ষত্র ৪১/৩৮ রাত্রি ১০/৮। সূর্যোদয় ৫/২৯/১২, সূর্যাস্ত ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।   
৬ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৭/২৭। রোহিণী নক্ষত্র শেষরাত্রি ৪/২৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/৩১। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩১ গতে ৪/১ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
১৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুনে বিমানবন্দরের নাম পরিবর্তন করে হবে তুকরাম মহারাজ বিমানবন্দর, জানাল মহারাষ্ট্র সরকার

05:43:00 PM

ছত্তিশগড়ে বাজ পড়ে শিশু সহ মৃত ৮

05:22:00 PM

মহারাষ্ট্রে কাঁকড়া ধরতে গিয়ে পুকুরে তলিয়ে গেল ২ নাবালক

05:14:37 PM

রাঁচিতে মৌমাছির কামড়ে মৃত একই পরিবারের ৪ জন

05:14:21 PM

দুর্গাপুর যুব আবাসে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:37:00 PM

আর জি করে চলছে মক ড্রিল

04:35:00 PM