Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কংসাবতীর পাড় ভেঙে বিনপুর ব্লকের বহু গ্রামের জমি নদীগর্ভে, আশঙ্কায় বাসিন্দারা

নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: কংসাবতী নদীর গ্ৰাসে বিনপুর-১ ব্লকের বৈতা, কুঙরপুর, বালিশিরা গ্ৰাম।  গ্ৰাম সংলগ্ন বিস্তীর্ণ এলাকার কৃষিজমি ইতিমধ্যেই নদীগর্ভে চলে গিয়েছে। নদী ভাঙন রোধে ৬ কোটি ১০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন। ওয়ার্ক অর্ডারও হয়ে গিয়েছে। তারপরও কাজ শুরু করা যায়নি। বাঁকুড়ার মুকুটমণিপুর জলাধার থেকে ছাড়া জলে পাড় ভাঙার আশঙ্কা রয়েছে। তিনটি গ্ৰামের বাসিন্দারা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। এখনও কাজ শুরু না হওয়ায় প্রশ্ন উঠছে। 
ঝাড়গ্ৰামের জেলাশাসক সুনীল আগরওয়াল বলেন, বিনপুর-১ ব্লকের কংসাবতী নদী তীরবর্তী পাড় বাঁধানোর কাজে অর্থ বরাদ্দ হয়েছে। বর্ষার কারণে কাজ শুরু করা যায়নি। কাজ শুরুর দ্রুত পরিকল্পনা চলেছে। বিনপুর- ১ ব্লকের দক্ষিণ দিকে বাঁক নিয়ে কংসাবতী নদী প্রবাহিত হচ্ছে। লোকালয়ের দিকে নদী ক্রমাগত এগিয়ে আসছে। গ্ৰাম লাগোয়া বিস্তীর্ণ কৃষিজমি নদীগর্ভে তলিয়ে গিয়েছে। গ্ৰামবাসীরা জমি হারানোর সঙ্গে এবার ভিটেমাটি হারানোর আশঙ্কা করছেন। কংসাবতী নদী কুঙরপুর গ্ৰামের একেবারে পাশ দিয়ে বইছে। গ্ৰামবাসীরা জলের স্রোতে দুর্বল পাড় ভেঙে যাওয়ার আশঙ্কা করছেন। সংলগ্ন গ্ৰামের বাসিন্দারা দীর্ঘদিন ধরে পাড় বাঁধানোর দাবি জানাচ্ছেন। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের অন্য জেলার সঙ্গে ঝাড়গ্ৰামেও গত শনিবার থেকে সোমবার পর্যন্ত টানা বৃষ্টিপাত হয়। তার জেরে ঝাড়গ্ৰামের কংসাবতী, সুবর্ণরেখা ও ডুলুং নদীর জলস্তর বেড়ে যায়। নয়াগ্ৰাম, সাঁকরাইল ব্লকে বন্যা পরিস্থিতি তৈরি হয়। বাঁকুড়ার মুকুটমণিপুর জলাধার থেকে জল ছাড়ায় কংসাবতী নদীতে বিপুল স্রোতে জলস্রোত বইতে শুরু করে। জেলার উত্তরাংশে নদী তীরবর্তী বিনপুর-১ ব্লকের গ্ৰামের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক তৈরি হয়। কুমোরপুর গ্রামের বাসিন্দা অরুণ দেশালী বলেন, নদীর পাড় বাঁধানোর জন্য দীর্ঘদিন ধরে প্রশাসনের কাছে লিখিত আবেদন করা হয়েছে। একাধিকবার রাস্তা অবরোধও হয়েছে। গত শনিবার থেকে টানা বৃষ্টিতে নদীর জলস্তর বেড়ে যায়। দিনরাত পাড়ের মাটি ধসছে। আতঙ্কের মধ্যেই আমাদের দিন কাটছে। পাড় ভাঙলে এবার লোকালয় ডুবে যাবার আশঙ্কা রয়েছে। অথচ ভাঙন রোধে প্রশাসনের কোনও তৎপরতা দেখা যাচ্ছে না। 
বালিশিরা গ্ৰামের বাসিন্দা সঞ্জয় চালক বলেন, ভাঙনের জেরে কংসাবতী নদী গ্ৰামের দিকে এগিয়ে আসছে। কৃষিজমি নদীর গ্ৰাসে চলে যাচ্ছে। পাড় বাঁধানো না হলে গ্ৰামবাসীদের ভিটেমাটি হারাতে হবে। বৈতা গ্ৰামের বাসিন্দা পবিত্র চালক বলেন, বাঁকুড়ার মকুটমণিপুর জলাধার থেকে জল ছাড়লে কংসাবতী ফুঁসতে থাকে। নদীর দুর্বল পাড় যে কোনও মুহূর্তে ভেঙে যেতে পারে। পাড় বাঁধানোর জন্য অর্থ বরাদ্দ হয়েছে শুনছি। দ্রুত কাজ শুরু হোক এটাই চাইছি। বৈতা গ্ৰাম পঞ্চায়েতের উপপ্রধান তারক চালক বলেন, গ্ৰামের বাসিন্দারা পাড় বাঁধানোর জন্য দীর্ঘদিন দাবি জানাচ্ছিলেন। গত সপ্তাহ থেকে টানা বৃষ্টিতে নদীর জলস্তর বেড়ে যায়। গ্ৰামবাসীরা আতঙ্কের মধ্যে রয়েছেন। প্রশাসনের আধিকারিকরা এলাকা পরিদর্শনে এসেছিলেন। পাড় বাঁধানোর জন্য অর্থ বরাদ্দ হয়েছে। খুব দ্রুত কাজ শুরু হওয়ার কথা আমাদের বলা হয়েছে।
জেলা সেচদপ্তরের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার নমিত সরকার এদিন বলেন, বিনপুর-১ ব্লকের প্রায় ১ কিমি ৮২৫ মিটার নদীর পাড় ভাঙন রোধে ৬ কোটি ১০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। গত জুলাই মাসে কাজের ওয়ার্ক অর্ডার দেওয়া হয়েছে। বর্ষার জন্য কাজ শুরু করা যায়নি। খুব দ্রুত কাজ শুরু করা হবে।
(টানা বৃষ্টিতে ঝাড়গ্রামের বাঁধগোড়া এলাকায় ধানের ক্ষতি। নিজস্ব চিত্র)

পুজোর আগে মেদিনীপুর ও করুণাময়ীর মধ্যে বাস চালু

পুজোর আগে মেদিনীপুর থেকে করুণাময়ী যাওয়ার নতুন বাস পরিষেবা চালু হল। এদিন বাস পরিষেবার সূচনা করেন বিধায়ক দীনেন রায়, মহকুমা শাসক মধুমিতা মুখোপাধ্যায়, আরটিও সন্দীপ সাহা, এসবিএসটিসি’র চেয়ারম্যান সুভাষ মণ্ডল সহ জেলা প্রশাসনের অন্য আধিকারিক ও জনপ্রতিনিধিরা।
বিশদ

অধীরকে ‘বাদাম বিক্রিওয়ালা’ বলে খোঁচা শাখারভের

‘প্রাক্তন রাজ্য সভাপতি বিজেপিতে এলে জেলা বিজেপির পক্ষ থেকে স্বাগত জানাব।’ সোশ্যাল মিডিয়ায় এই একটা লাইনেই ঝড় তুলে দিয়েছেন বহরমপুর সাংগঠনিক জেলার বিজেপি সভাপতি শাখারভ সরকার।
বিশদ

রামপুরহাটে পাথর ব্যবসায়ীর ঝুলন্ত দেহ উদ্ধার

রামপুরহাটে ক্র্যাশারের অফিসঘর থেকে এক পাথর ব্যবসায়ীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হল। পুলিস জানিয়েছে, মৃতের নাম মাইজুদ্দিন আহমেদ(২৬)।
বিশদ

নিম্নচাপের জেরে কান্দিতে সব্জি চাষে ক্ষতির আশঙ্কা

নিম্নচাপের বৃষ্টির জেরে কান্দি মহকুমা এলাকার চাষিদের চিন্তা বাড়িয়েছে। শসা, করলা থেকে ঝিঙে, পটল, কপি চাষিরা ফসল বাঁচাতে বৃষ্টিতে ভিজেই জমির জল বের করছে।
বিশদ

‘সর্ষের মধ্যে ভূত খুঁজতে’ নেমেছে বাঁকুড়া সদর থানা, অভিযানের আগাম খবর পৌঁছে যাচ্ছে চোলাই কারবারিদের কাছে

অভিযানের আগাম খবর পৌঁছে যাচ্ছে চোলাই কারবারিদের কাছে। ‘সর্ষের মধ্যে হন্যে হয়ে ভূত খুঁজতে’ নেমেছে বাঁকুড়া সদর থানা। আগাম খবর পেয়ে চোলাইয়ের কারবারিরা সতর্ক হয়ে যাচ্ছে।
বিশদ

হাটজনবাজারের দু’টি ক্লাবের সাবেকিয়ানা বনাম থিমের যুদ্ধ

পুজোর লড়াইয়ে এবার রাজনৈতিক যুযুধান পক্ষও যুক্ত হচ্ছে সিউড়ির হাটজনবাজারে। পাশাপাশি দুই ক্লাবের লড়াইয়ে এবার পুজো জমে উঠবে।
বিশদ

শেয়ারে লগ্নির নামে প্রতারণা, অবসরপ্রাপ্ত কর্মীর ১০ লক্ষ জলে

১০ লক্ষ টাকা সাইবার প্রতারণার শিকার হলেন তমলুকের এক অবসরপ্রাপ্ত সরকারি কর্মী। প্রতারিত বিমলকুমার বর্মণের আদি বাড়ি মহিষাদল থানার ইটামগরা গ্রামে।
বিশদ

বন্যা কবলিত পাঁশকুড়ার তিন জায়গায় জুনিয়র ডাক্তারদের ‘অভয়া ক্লিনিক’

রবিবার বন্যা কবলিত পাঁশকুড়ায় তিন জায়গায় অভয়া ক্লিনিকের মাধ্যমে চিকিৎসা পরিষেবা দিলেন আরজি কর হাসপাতালের জুনিয়র চিকিৎসকরা।
বিশদ

পুয়াবাগান সর্বজনীনের এবার থিম ‘কুখ্যাত’ সেলুলার জেল

বিপ্লবীদের স্মৃতিবিজড়িত ‘কুখ্যাত’ সংশোধনাগার অনেকেরই এখনও চাক্ষুষ করা হয়ে ওঠেনি। তবে এবার বাঁকুড়ার পুয়াবাগান সর্বজনীন সেই ‘দুধের স্বাদ ঘোলে মেটানোর’ সুযোগ করে দিয়েছে।
​​​​​ বিশদ

বন্যা কেড়েছে শিশু, শোকে কেশপুরের হেঁড়্যাচক জ্যোতি গ্রামে উনুন জ্বলল না

গ্রামের এক প্রান্ত থেকে ভেসে আসছে কান্নার আওয়াজ। গোটা গ্রামে থমথমে পরিবেশ। গ্রামের বাসিন্দাদের মুখে চোখে আতঙ্কের ছাপ স্পষ্ট।
বিশদ

জেলায় আরও ২৭টি নতুন পুজো কমিটিকে অনুদান

আর জি করের ঘটনার জন্য এখনও অবধি অনুদান ফেরত দেওয়ার চিঠি দেয়নি বীরভূমের কোনও ক্লাবই। বরং এবার আরও ২৭টি পুজো কমিটি সেই তালিকায় নাম লিখিয়েছে।
বিশদ

আদিযোগীর আদল তৈরি হবে সাঁইথিয়া অগ্রণী সমাজ দুর্গাপুজোর থিম, থাকবে নাইন ডি শো

সাঁইথিয়া অগ্রণী সমাজ দুর্গাপুজো কমিটির এবারের থিম শশী শেখর। নাইন-ডি শো-এর মাধ্যমে বিশাল আকার শিবের মূর্তিতে করা হবে অত্যাধুনিক আলোকসজ্জা। যা মন কাড়বে সাধারণ মানুষের।
বিশদ

২৪ কিমি রাস্তা সংস্কারে বরাদ্দ মাত্র এক কোটি টাকা, কাজ করতে রাজি নন কোনও ঠিকাদার

দাঁতন বিধানসভার অন্তর্গত ধনেশ্বরপুর থেকে মোহনপুর পর্যন্ত ২৪ কিলোমিটার বেহাল রাস্তা সংস্কারের জন্য বরাদ্দ হয়েছে এক কোটি টাকা।
বিশদ

অণ্ডাল দক্ষিণপল্লির এবারের পুজোর থিম ‘প্যাগোডার দেশ’

অণ্ডাল দক্ষিণপল্লি সর্বজনীন দুর্গোৎসব কমিটির এবারের থিম ‘প্যাগোডার দেশ’। মণ্ডপ গড়ে তুলছেন নবদ্বীপের শিল্পী। এবার প্ল্যাটিনাম জুবিলিতে মণ্ডপের পাশাপাশি মাটির বস্ত্র ও অলঙ্কারে মোড়া একচালা প্রতিমাও বিশেষ আকর্ষণীয় হবে বলে দাবি আয়োজকদের।
বিশদ

Pages: 12345

একনজরে
এবার আর জি কর কাণ্ডের মধ্যেই মুখ খুললেন আর-এক ডাক্তারি পড়ুয়া। কল্যাণী মেডিক্যালের ওই পড়ুয়া কলেজের ছাত্রনেতাদের (বর্তমানে ছ’মাসের জন্য বহিষ্কৃত) হাতে নিগৃহীত হন বলে অভিযোগ। ...

ইপিএলে নিশ্চিত পরাজয় এড়াল ম্যাঞ্চেস্টার সিটি। রবিবার নির্ধারিত ৯০ মিনিটের পর সংযোজিত সময়ের সপ্তম মিনিট পর্যন্ত ২-১ এগিয়ে ছিল আর্সেনাল। ...

বর্ধমান থেকে ৬৫কিলোমিটার দূরে রয়েছে কালিকাপুর রাজবাড়ি। গুসকরা থেকে জঙ্গলে ঘেরা পথ দিয়ে সহজেই আসা যায় এই রাজবাড়িতে। সেই রাজা নেই। ...

আমেরিকায় ফের বন্দুকবাজের তাণ্ডব। এবার ঘটনাস্থল আলবামার বার্মিংহ্যাম। শনিবার গভীর রাতে একদল বন্দুকবাজ এলোপাথাড়ি হামলা চালাল জনবহুল ফাইভ পয়েন্ট সাউথ এলাকার মঙ্গোলিয়া অ্যাভেনিউয়ে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা দিবস
১৮৪৬: সোলার সিস্টেমের অষ্টম গ্রহ নেপচুন আবিষ্কার 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৬: বিশিষ্ট ইতালীয় ফুটবলার পাওলো রোসির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৯.৫৩ টাকা ১১৩.১১ টাকা
ইউরো ৯১.৭৫ টাকা ৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  September, 2024

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী ২০/৫৫ দিবা ১/৫১। রোহিণী নক্ষত্র ৪১/৩৮ রাত্রি ১০/৮। সূর্যোদয় ৫/২৯/১২, সূর্যাস্ত ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।   
৬ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৭/২৭। রোহিণী নক্ষত্র শেষরাত্রি ৪/২৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/৩১। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩১ গতে ৪/১ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
১৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
অন্ধ্রপ্রদেশের অমরাবতীতে মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডুর রিভিউ মিটিং

08:01:47 PM

পুনে বিমানবন্দরের নাম পরিবর্তন করে হবে তুকরাম মহারাজ বিমানবন্দর, জানাল মহারাষ্ট্র সরকার

07:59:42 PM

কালনায় স্নান করতে নেমে জলে ডুবে মৃত্যু যুবকের
আজ, সোমবার বর্ধমানের কালনার সাতগাছিয়া পঞ্চায়েত এলাকায় একটি খালে স্নান ...বিশদ

07:56:00 PM

আইএসএল: মোহন বাগান ১- নর্থ ইস্ট ২ (২৫ মিনিট)

07:55:00 PM

পশ্চিম মেদিনীপুরের দাঁতনে ২৫টি পুজো কমিটির হাতে তুলে দেওয়া হল রাজ্য সরকারের অনুদানের চেক

07:46:00 PM

থানে কাণ্ড: পুলিসের সঙ্গে হাতাহাতিতে গুলিবিদ্ধ মূল অভিযুক্ত অক্ষয় শিন্ডে, ভর্তি হাসপাতালে

07:42:00 PM