Bartaman Patrika
খেলা
 

দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থামল ২৫৯-এ, ৭টি উইকেট নিলেন ওয়াশিংটন সুন্দর

পুনে, ২৪ অক্টোবর: প্রথম টেস্টে দলে স্থান পাননি। কিন্তু চলতি সিরিজের দ্বিতীয় টেস্টেই দীর্ঘদিন পর জাতীয় দলে ডাক পেলেন। আর মাঠে নেমেই নিজেকে প্রমাণ করলেন ওয়াশিংটন সুন্দর। তাঁর বোলিং ঝড়েই বিপর্যস্ত হয়ে গেল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। এই ইনিংসে তিনি একাই তুলে নেন ৭টি উইকেট।
আজ টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজ়িল্যান্ড। শুরুটা ভালোই করেছিল ওপেনার টম ল্যাথাম ও ডেভন কনওয়ে। কনওয়ে ৭৬ রানে আউট হওয়ার পর ইনিংসের হাল ধরেন রাচিন রবীন্দ্র। তিনি ৬৫ রানের একটি সুন্দর ইনিংস খেলেন এদিন। তখনও নিউজিল্যান্ডের ব্যাটারদের দাপটই ছিল।  একটা সময়ে তাদের রান ছিল ৫ উইকেটে ২০১। কিন্তু এরপরই ঘুরে দাঁড়ায় ভারত। একের পর এক উইকেট নিতে থাকেন ওয়াশিংটন সুন্দর। ফলে আর মাত্র ৫৮ রানই করতে পারে নিউজিল্যান্ড। তারপরই শেষ হয়ে যায় কিউইদের প্রথম ইনিংস। শেষমেষ প্রথম দিনে ২৫৯ রানেই থেমে যায় তাদের প্রথম ইনিংস। এই ইনিংসে ৭টি উইকেট নেন ওয়াশিংটন সুন্দর ও ৩টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। এটাই ছিল এ পর্যন্ত ওয়াশিংটন সুন্দরের কেরিয়ারের প্রথম আন্তর্জাতিক ৫ উইকেট। এরপর ব্যাট করতে নেমে শুরুতেই বড় ধাক্কা খায় ভারত। কোন রান না করেই প্যাভিলিয়নের পথ ধরেন রোহিত শর্মা। ভারতের স্কোর দাঁড়ায় ১/১। প্রথম দিনের খেলা শেষে ভারতের স্কোর ১৬/১। ক্রিজে রয়েছেন শুভমান গিল (১০) ও যশস্বী জয়সওয়াল (৬)।

24th  October, 2024
‘সুন্দর’ ম্যাজিকেই স্বস্তিতে টিম ইন্ডিয়া

সুযোগের ‘সুন্দর’ সদ্ব্যবহার। তিন বছরেরও বেশি সময় পর টেস্ট খেলতে নেমে স্পিনের ভেল্কি দেখালেন ওয়াশিংটন। ৫৯ রানের বিনিময়ে তুলে নিলেন ৭টি উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে এটাই তাঁর সেরা পারফরম্যান্স।
বিশদ

ছন্দে থাকা রাচীনকে আউট করে তৃপ্ত নায়ক

সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে একটা সময় নিউজিল্যান্ডের স্কোর ছিল ৩ উইকেটে ১৯৭। রাচীন রবীন্দ্রের ব্যাটিংয়ে (৬৫) ফুটে উঠছিল বেঙ্গালুরুতে প্রথম টেস্ট জয়ের আত্মবিশ্বাস। টানা দ্বিতীয় শতরানের লক্ষ্যে বদ্ধপরিকর দেখাচ্ছিল বাঁ-হাতি তারকাকে।
বিশদ

ম্যাচ জিতেও সিরিজ হাতছাড়া ভারতের, হকিতে বিশ্বচ্যাম্পিয়নদের চূর্ণ করলেন হরমনপ্রীতরা

বদলার ম্যাচে নিজেদের ছাপিয়ে গেলেন হরমনপ্রীতরা। রাজধানীর মেজর ধ্যানচাঁদ হকি স্টেডিয়ামে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ৫-৩ গোলে চূর্ণ করেও ট্রফি  অধরাই রইল। উল্লেখ্য, ২৪ ঘণ্টা আগে প্রথম ম্যাচে পরাস্ত হয় ফুলটন ব্রিগেড।
বিশদ

ফিটনেস বাড়াতে মরিয়া কোচ ব্রুজোঁ, কাল এএফসি চ্যালেঞ্জ লিগ অভিযান শুরু ইস্ট বেঙ্গলের

ভুটানে পৌঁছেই কাজ শুরু অস্কার ব্রুজোঁর। এএফসি চ্যালেঞ্জ কাপের ম্যাচ খেলার পাশাপাশি ফুটবলারদের ফিটনেস বাড়ানোই লাল-হলুদ কোচের প্রধান লক্ষ্য। বৃহস্পতিবার বিকেলে টিম হোটলে পা রাখার পর অনুশীলনের সময় ছিল না।
বিশদ

রেকর্ড গড়লেন অশ্বিন

বুড়ো হাড়ে ভেল্কি দেখাচ্ছেন রবিচন্দ্রন অশ্বিন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও জ্বলে উঠলেন তিনি। নিলেন তিনটি উইকেট। সেই সুবাদে নাম তুললেন রেকর্ড বুকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে (ডব্লুটিসি) অ্যাশ এখন সর্বাধিক উইকেটের মালিক।
বিশদ

বায়ার্নকে হারিয়ে মধুর প্রতিশোধ বার্সার

ম্যানুয়েল ন্যুয়েরকে কাটিয়ে রাফিনহার শট বায়ার্ন মিউনিখের জালে জড়াতেই ডাগ-আউটে উচ্ছ্বাস। কোচ হান্স ফ্লিক ছুটে গেলেন বেঞ্চের দিকে। জড়িয়ে ধরলেন বাকি সাপোর্ট স্টাফদের। গ্যালারিতে আগাম ম্যাচ জয়ের উল্লাসে মত্ত বার্সেলোনা অনুরাগীরা।
বিশদ

সহজ জয় লিভারপুল ও ম্যাঞ্চেস্টার সিটির

মঙ্গলবার বোলোনাকে হারিয়ে চলতি চ্যাম্পিয়ন্স লিগে জয়ের হ্যাটট্রিক সেরেছিল অ্যাস্টন ভিলা। ২৪ ঘণ্টার মধ্যেই সেই তালিকায় নাম লেখাল প্রিমিয়ার লিগের অপর ক্লাব লিভারপুলও। বুধবার অ্যাওয়ে ম্যাচে লিপজিগকে ১-০ গোলে হারিয়ে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে উঠে এল আর্নে স্লটের ছেলেরা (৩ ম্যাচে ৯ পয়েন্ট)।
বিশদ

তীব্র জল সঙ্কট, গ্যালারিতে ক্ষোভ

বিতর্কে জেরবার মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন (এমসিএ)। অভিযোগ, পুনেতে ভারত বনাম নিউজিল্যান্ড টেস্টের প্রথম দিনে গ্যালারিতে পানীয় জল পাননি দর্শকরা। লাঞ্চের সময় এ নিয়ে তীব্র বিক্ষোভ শুরু হয়।
বিশদ

২৬৭ রানে থামল ইংল্যান্ড

মুলতানের পর রাওয়ালপিন্ডিতেও দাপট অব্যাহত স্পিনারদের। প্রথম দিনেই পড়ল ১৩টি উইকেট। যার মধ্যে স্পিনারদেরই শিকার ১২। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২৬৭ রানে অলআউট হয় ইংল্যান্ড।
বিশদ

কিউয়িদের হারালেন দীপ্তিরা

সম্প্রতি টি-২০ বিশ্বকাপ জিতেছে নিউজিল্যান্ডের মহিলা দল। দুবাই থেকে সোজা ভারত সফরে এসেছে কিউয়িরা। তবে ওডিআই সিরিজের শুরুটা ভালো হল না তাদের। বৃহস্পতিবার আমেদাবাদে প্রথম একদিনের ম্যাচে বিশ্বচ্যাম্পিয়নদের ৫৯ রানে বশ মানিয়েছে টিম ইন্ডিয়া।
বিশদ

প্রয়াত কাজল চ্যাটার্জি

না ফেরার দেশে পাড়ি দিলেন প্রাক্তন ফুটবলার কাজল চ্যাটার্জি। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। কয়েক বছর ধরে হৃদরোগের সমস্যায় ভুগছিলেন তিনি। বৃহস্পতিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন এই ডাকাবুকো মিডফিল্ডার।
বিশদ

অবসর ঘোষণা করলেন মহিলা হকি তারকা রানি রামপাল

১৬ বছরের খেলোয়াড় জীবনে ইতি টানলেন মহিলা হকি দলের প্রাক্তন অধিনায়ক রানি রামপাল। আজ, বৃহস্পতিবার নিজেই একথা ঘোষণা করেছেন ২৯ বছরের এই হকি তারকা। তাঁর উত্থান যে কোনও খেলোয়াড়কেই উদ্বুদ্ধ করবে।
বিশদ

24th  October, 2024
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ উইকেটের মালিক হলেন রবিচন্দ্রন অশ্বিন

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরু হতে না হতেই রেকর্ড! নজির গড়লেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট এখন তাঁর ঝুলিতে। এই নজির গড়ার জন্য অশ্বিনের দরকার ছিল মাত্র ২টি উইকেট। বিশদ

24th  October, 2024
দ্বিতীয় টেস্টের আগে আত্মবিশ্বাসী নিউজিল্যান্ড, ফিট গিল ও পন্থ, ঘুরে দাঁড়াতে স্পিনই ভরসা ভারতের

৪৬-এর ধ্বংসস্তূপ থেকে ফিনিক্স পাখির মতো উত্থান নাকি আরও তলিয়ে যাওয়া— উত্তর পেতে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের চোখ থাকবে পুনেতে। বৃহস্পতিবার শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। নিউজিল্যান্ডের কাছে প্রথম ম্যাচ হেরে প্রবল চাপে টিম ইন্ডিয়া। সাম্প্রতিক অতীতে তিনবার এমন পরিস্থিতির মুখে পড়তে হয়েছিল ভারতকে।
বিশদ

24th  October, 2024

Pages: 12345

একনজরে
উৎসবের আবহের মাঝে বারাকপুর শিল্পাঞ্চলে ফের সক্রিয় হয়ে উঠেছে ভাইয়ারাজ চক্র। কয়েক মাস চুপচাপ থাকার পর বারাকপুরে ব্যবসায়ীদের কাছে আবার আসছে হুমকি ফোন। ...

সংসদীয় কমিটির বৈঠক এড়ালেন সেবি চেয়ারপার্সন মাধবী পুরী বুচ। সেবি এবং ট্রাইয়ের কাজের পর্যালোচনা করতে বৃহস্পতিবার সংস্থা দু’টির কর্তাদের ডেকে পাঠিয়েছিল সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)। ডাকা হয়েছিল সেবির চেয়ারপার্সন মাধবী পুরী বুচকে। ...

জলাতঙ্কে স্কুল পড়ুয়ার মৃত্যুর পর সংক্রমণ ছড়ানোর আতঙ্ক তৈরি হয়েছে রায়গঞ্জ শহরের কমলটকিজ এলাকায়। বৃহস্পতিবার তাই মৃতের প্রতিবেশীদের মধ্যে সচেতনতামূলক প্রচার চালান জেলার স্বাস্থ্য আধিকারিকরা। ছিলেন রায়গঞ্জ পুরসভার প্রতিনিধিরাও। ...

তোষাখানা মামলায় জামিন মিলেছিল একদিন আগে। বৃহস্পতিবার ন’মাস পর জেল থেকে ছাড়া পেলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮১: বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসোর জন্মদিন
১৮৯১: স্বরাজ দলের সদস্য, সুভাষ চন্দ্র বসু ও শরৎচন্দ্র বসুর সহযোগী তথা বিশিষ্ট ব্যারিস্টার কিরণশঙ্কর রায়ের জন্ম
১৯০২: স্বপন বুড়ো নামে সুপরিচিত খ্যাতনামা শিশু-সাহিত্যিক অখিল নিয়োগীর জন্ম
১৯২৯:  অভিনেতা অনিল চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫১: স্বাধীন হওয়ার পর ভারতে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।
১৯৬২: দক্ষিণ আফ্রিকায় পাঁচ বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত হলেন নেলসন ম্যান্ডেলা
১৯৭১: রাষ্ট্রসংঘে স্থান পেল চীনের গণপ্রজাতন্ত্র
১৯৮৬: ভারতে এশিয়ার বৃহত্তম নৌঘাঁটি স্থাপন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.২৪ টাকা ৮৪.৯৮ টাকা
পাউন্ড ১০৬.৮৫ টাকা ১১০.৬১ টাকা
ইউরো ৮৯.০৪ টাকা ৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৮,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৮,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭৪,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ কার্তিক, ১৪৩১, শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪। নবমী ৫৪/১৫ রাত্রি ৩/২৩। পুষ্যা নক্ষত্র ৪/৫৮ দিবা ৭/৪০। সূর্যোদয় ৫/৪১/১৫, সূর্যাস্ত ৫/০/১৭। অমৃতযোগ প্রাতঃ ৬/২৬ মধ্যে পুনঃ ৭/১২ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩১ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১১ গতে ৯/৪৬ মধ্যে।  
৮ কার্তিক, ১৪৩১, শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪। অষ্টমী প্রাতঃ ৬/৭। পুষ্যা নক্ষত্র দিবা ১২/২১। সূর্যোদয় ৫/৪২, সূর্যাস্ত ৫/১। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৫/০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে গতে ৫/৪৩ মধ্যে। বারবেলা ৮/৩২ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/১১ গতে ৯/৪৬ মধ্যে। 
২১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৮৮১: বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসোর জন্মদিন ১৮৯১: স্বরাজ দলের সদস্য, সুভাষ চন্দ্র বসু ও শরৎচন্দ্র বসুর সহযোগী ...বিশদ

07:55:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি ...বিশদ

07:50:00 AM

পুলিস গাড়ি ও অটোর সংঘর্ষ, জখম ২
গৌরান্ডি থেকে আসানসোল আসার পথে লালগঞ্জ মোড়ে পথ দুর্ঘটনাকে কেন্দ্র ...বিশদ

24-10-2024 - 10:45:00 PM

জম্মু ও কাশ্মীরের বারামুলায় জঙ্গি হামলায় জখম কমপক্ষে ৫ জওয়ান

24-10-2024 - 10:16:21 PM

ঘূর্ণিঝড় ডানা: পরিদর্শন সারছেন পুর প্রশাসক ও এসডিপিও
  হলদিয়া পুর এলাকায় নদী তীরবর্তী ওয়ার্ডে সন্ধে থেকে রাত পর্যন্ত ...বিশদ

24-10-2024 - 09:52:00 PM

ঘূর্ণিঝড় ডানা: ত্রাণ শিবিরে শিশুদের নিয়ে আশ্রয় নিয়েছেন মহিলারা
ঘূর্ণিঝড় ডানা আছড়ে পড়ার আশঙ্কায় বৃহস্পতিবার রাতে হলদিয়ার বিভিন্ন ওয়ার্ড ...বিশদ

24-10-2024 - 09:35:00 PM