Bartaman Patrika
খেলা
 

মানুর পদক জয় হোক স্বপ্নপূরণের অনুপ্রেরণা: সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশ, মানস, সত্যজিৎ... গড়গড় করে বলে চললেন একের পর এক প্রাক্তন ফুটবলারের নাম। মনের গভীরে কতটা জায়গা জুড়ে থাকলে এভাবে স্মৃতিমেদুরতায় ডুব দেওয়া যায়। ক্রিকেট যতই তাঁকে স্বীকৃতি দিক, ফুটবলই তাঁর প্রথম প্রেম। এই টানে তিনি ছুটে যেতেন মোহন বাগান গ্যালারিতে। আর পাঁচজন সবুজ-মেরুন সমর্থকের মতোই চিৎকার করে উঠতেন প্রিয় দল গোল করলেই। বেহালার সেই ছেলেটা আবার ফিরলেন মোহন বাগানের মঞ্চে। তবে অন্য ভূমিকায়। আগেই সবুজ-মেরুন ক্লাবের পক্ষ থেকে তাঁকে তুলে দেওয়া হয়েছিল আজীবন সদস্য পদ। এবার চব্বিশের মোহন বাগান রত্নে সম্মানিত হলেন সৌরভ গাঙ্গুলি। পুরস্কার মঞ্চে দাঁড়িয়ে বললেন, ‘১৯১১ সালের ২৯ জুলাই, ঐতিহাসিক দিন। এই ক্লাবের সঙ্গে বহু স্মৃতি জড়িয়ে। স্কুল ছুটির পর বাবার মেম্বার্সশিপ কার্ড নিয়ে কত খেলা দেখেছি। একটা সময় পর্যন্ত ফুটবলার হওয়ার স্বপ্ন দেখতাম। মনে পড়ে, তখন মোহন বাগান মাঠে একটাই ক্রিকেট পিচ ছিল। সকালে ফুটবল প্র্যাকটিস, দুপুরে আমরা গা ঘামাতাম। সেই মোহন বাগান ক্লাবের সম্মান পেয়ে ভালো লাগছে। বছরের পর বছর এই ক্লাব প্রচুর রত্ন দিয়েছে ভারতীয় ফুটবলকে। আগামীতেও দেবে। আমার মতো অনেকেই ২৯ জুলাইয়ের মঞ্চ আলোকিত করবেন।’
বিকেল পাঁচটা পঞ্চান্ন মিনিটে তাঁর গাড়িটা মোহন দরজায় এসে দাঁড়াতেই তৈরি হল ভিড়ের বলয়। গর্জে উঠল সবুজ-মেরুন জনতা। দেখে মনে হচ্ছিল, ছিয়ানব্বইয়ের ইংল্যান্ড সফর শেষে মহারাজের ঘরে ফেরার দৃশ্য। প্রায় ন’বছর সৌরভ ক্রিকেট খেলেছেন মোহন বাগানে। পরবর্তী সময়ে নানা ভূমিকায় এই ক্লাবের সঙ্গে দীর্ঘসূত্রিতা। শ্রাবণের সোম সন্ধ্যায় সৌরভ-আবেগেই ভাসল মোহন বাগান দিবস। আট থেকে আশি, সকলেই ছুয়ে দেখতে চাইলেন প্রিয়  ক্রিকেটার, থুড়ি ঘরের ছেলেকে। অশীতিপর বৃদ্ধ টলমল শরীরে একবার কোনওক্রমে হাত বাড়ালেন মহারাজের দিকে। অজান্তেই সেই হাত স্পর্শ করল ‘মোহন বাগান রত্ন’। মুখের হাসিই বলে দিচ্ছিল, ওই বৃদ্ধ কতটা তৃপ্ত।
প্রায় ঘণ্টা দুয়েক অপেক্ষার পর এল মাহেন্দ্রক্ষণ। সৌরভ মঞ্চে উঠলেন। উত্তরীয় ও পুস্পস্তবকের পাশাপাশি দেওয়া হল মোহন বাগান রত্ন। তবে এই সম্মান বাবদ প্রাপ্ত অর্থ তিনি ফিরিয়ে দিলেন। ক্লাব সচিব দেবাশিস দত্তকে অনুরোধ করলেন, এই অর্থ যুব উন্নয়নের কাজে ব্যবহার করতে। আসলে মহারাজের ইচ্ছা, এই বাংলা থেকে উঠে আসুক ভবিষ্যতের ফুটবলার। সেই সঙ্গে স্বপ্ন দেখার ডাক দিলেন তিনি। প্যারিস ওলিম্পিকসে মানু ভাকেরের ব্রোঞ্জ জয়ের খবর জানতে পেরেই সৌরভ মাইক হাতে তুলে নিয়ে বললেন, ‘ওলিম্পিকসের মতো এত বড় আসরে মানু যদি ব্রোঞ্জ জিততে পারে, তাহলে আমরা ফুটবলে কেন পারব না।’ আসলে সৌরভ আম ভারতবাসীর মনের ইচ্ছাটাকে আরও একবার উস্কে দিলেন। মোহন বাগান সমর্থকদের উদ্দেশে তাঁর বার্তা, ‘আপনারা অল্পে সন্তুষ্ট হবেন না। জয়ের পাশাপাশি ভালো খেলার প্রত্যাশা রাখুন। যখন সেটা হবে না কমকর্তাদের বলুন। ফুটবল তবেই এগবে।’

30th  July, 2024
টেস্ট দলে যশ দয়াল, ফিরলেন বুমরাহ ও ঋষভ পন্থ

বাংলাদেশের বিরুদ্ধে দু’টি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া। প্রথম ম্যাচের জন্য রবিবার ঘোষিত হল ১৬ জনের স্কোয়াড। বড় চমক যশ দয়ালের অন্তর্ভুক্তি। উত্তর প্রদেশের এই উদীয়মান পেসার আইপিএলে সাড়া ফেলেছিলেন।
বিশদ

আক্রমণাত্মক ফুটবল মেলে ধরার আশায় লিস্টনরা, সিরিয়াকে হারালেই চ্যাম্পিয়ন ভারত

সৈয়দ নায়িমউদ্দিন থেকে মহম্মদ হাবিব কিংবা সাব্বির আলি। ভারতীয় ফুটবলে পরের পর তারকার আঁতুড়ঘর নিজামের শহর। হারতে থাকলে ছোট ভাই আকবরকেও রেয়াত করতেন না বড়ে মিঞা। ধিক্কারে নিজের গায়ে থুতু ছেটাতেন। চারমিনারের শহরে পুরনো মহল্লায় আজও কান পাতলে সেই কাহিনি শোনা যায়।
বিশদ

ইউএস ওপেনে সেরার মুকুট আরিনা সাবালেঙ্কার

জেসিকা পেগুলার রিটার্ন লাইনের বাইরে আছড়ে পড়তেই কোর্টে শুয়ে পড়লেন আরিনা সাবালেঙ্কা। চোখের জল লুকোতে দু’হাতে মুখ ঢাকলেন। কান্না নয়, আনন্দাশ্রু! এই আর্থার অ্যাশ স্টেডিয়ামে যে একাধিকবার স্বপ্নভঙ্গ হয়েছিল তাঁর।
বিশদ

বিশাল কাইথের সঙ্গে লম্বা চুক্তি মোহন বাগানের

‘ দ্য ওয়াল’। মোহন বাগান গোলপোস্টের নীচে দুর্ভেদ্য বিশাল কাইথ। বিপজ্জনক মুহূর্তে বারবার ত্রাতার ভূমিকায় অবতীর্ণ তিনি। টাই-ব্রেকারে পালতোলা নৌকোর বারংবার বাজিমাতের নেপথ্যে বিশালের চওড়া গ্লাভস।
বিশদ

প্যারালিম্পিকসে অভাবনীয় সাফল্যে উদ্ভাসিত টিম ইন্ডিয়া

৭টি সোনা, ৯টি রুপো ও ১৩টি ব্রোঞ্জ। মোট ২৯টি পদক! প্যারালিম্পিকসে টিম ইন্ডিয়ার এমন অপ্রত্যাশিত সাফল্যে উদ্ভাসিত গোটা দেশ। পদক তালিকায় ১৮ নম্বরে জ্বলজ্বল করছে ভারত। অথচ কয়েকদিন আগে ওলিম্পিকসে এসেছিল মাত্র ৬টি পদক। তাও আবার ঝুলিতে কোনও সোনা ছিল না।
বিশদ

আজ বেলজিয়ামের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে মরিয়া ফ্রান্স, নেশনস লিগে বড় জয় জার্মান ও ডাচদের

ঘরের মাঠে ইউরোয় ব্যর্থতার পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন ম্যানুয়েল ন্যুয়ের ও টমাস মুলার। দুই তারকার অবর্তমানে জার্মান দলকে নতুন করে সাজিয়ে তোলাই লক্ষ্য কোচ জুলিয়ান নাগেলসম্যানের।
বিশদ

ভারতীয় ক্রিকেটে প্রতিভার অভাব নেই: রাহুল দ্রাবিড়

ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ইয়ান বোথাম এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘ভারতের মতো এমন ক্রিকেট প্রতিভাধর দেশ কম দেখেছি। ওরা চাইলে বিশ্বকাপের জন্য দুটো দল গড়তে পারে।’ বোথামের কথা উড়িয়ে দেওয়ার নয়। তিনি যেন আসল সত্যটাই তুলে ধরেছেন।
বিশদ

জয় হরমনপ্রীতদের

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে দুরন্ত শুরু ভারতের। রবিবার আয়োজক চীনকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিলেন হরমনপ্রীত সিংরা। ম্যাচের শুরুতেই দলকে এগিয়ে দেন সুখজিৎ সিং।
বিশদ

অবসর মঈন আলির
 

সমাঝদার কে লিয়ে ইসারাই কাফি। মঈন আলি যেন সেই ইশা বুঝতে পেরেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনও কারণ ছাড়াই তাঁদে সীমিত ওভারের সিরিজে ইংল্যান্ড দল থেকে বাদ দেওয়া হয়। যা তিনি ভালোভাবে নেননি।
বিশদ

ইগর স্টিমাচ ইস্যুতে জট কাটল

ইগর স্টিমাচ ইস্যুতে মোটা টাকা খেসারত দিতে হচ্ছে ফেডারেশনকে। সূত্রের খবর, ক্ষতিপূরণের পরিমান প্রায় সাড়ে তিন কোটি টাকা। এর আগে মেয়াদ শেষের প্রায় দুই বছর আগেই ক্রোট কোচকে ছেঁটে ফেলে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন।
বিশদ

বিফলে আকাশ দীপের লড়াই

দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়েও দলের হার বাঁচাতে পারলেন না আকাশদীপ। দলীপ ট্রফিতে ভারতীয় এ দলকে ৭৬ রানে বশ মানাল ঋষভ পন্থের নেতৃত্বাধীন বি দল। চিন্নাস্বামী স্টেডিয়ামে ২৭৫ রানের লক্ষ্য তা‌ড়া করতে নেমে ১৯৮ রানেই অলআউট হয় এ দল।
বিশদ

শেষ ম্যাচেও লজ্জার হার সবুজ-মেরুনের

লজ্জা। ঘরোয়া লিগে ফের নৌকোডুবি। এবার পুলিস এসির কাছেও ২-৩ ব্যবধানে বশ মানল মোহন বাগান। অঘটন বলা ভুল। বরং রবিবার বিকেলে বারাকপুর স্টেডিয়ামে পুলিসের অনামী ফুটবলাররাই দাপিয়ে বেড়ালেন।
বিশদ

জ্যাভেলিনে রেকর্ড গড়ে সোনা নবদীপের

প্যারালিম্পিকসে আরও এক সোনা ভারতের। শনিবার জ্যাভেলিন থ্রো এফ ৪১ ইভেন্টে বাজিমাত নবদীপ সিংয়ের। ৪৭.৩২ মিটার থ্রোয়ে প্যারালিম্পিকস রেকর্ড গড়ে সোনা জিতলেন হরিয়ানার পুত্তর। তবে এই ইভেন্টে ঘিরে এদিন কম নাটক হয়নি
বিশদ

08th  September, 2024
ফাইনালে মুখোমুখি ফ্রিৎজ-সিনার

জয়ের দোরগোড়ায় পৌঁছে গিয়েছিলেন একসময়। চতুর্থ সেটে আর দুটো গেম জিতলেই উঠতেন ইউ এস ওপেনে পুরুষদের সিঙ্গলসের ফাইনালে। এর আগে কখনও গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ওঠেননি ফ্রান্সেস টিয়াফো।
বিশদ

08th  September, 2024

Pages: 12345

একনজরে
কোচবিহার দেবোত্তর ট্রাস্ট বোর্ডের অধীনে পুজোগুলির মোট বাজেট এবার ধরা হয়েছে প্রায় সাত লক্ষ টাকা। ইতিমধ্যেই পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে মন্দিরগুলিতে। জেলায় দুর্গাপুজোর প্রধান ...

খাদ্যশস্য প্যাকেজিংয়ের জন্য সরকারি সংস্থাগুলিকে চটের বস্তা ব্যবহারেই অগ্রাধিকার দিতে হবে। কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক এমনটাই জানিয়ে দিয়েছে। ...

কুস্তিগীর ভিনেশ ফোগাট ও বজরং পুনিয়ার বিরুদ্ধে কুত্সা করে বিতর্কে জড়িয়েছিলেন প্রাক্তন বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিং।  আন্তর্জাতিক ক্রীড়ামঞ্চে যাঁরা দেশের মুখ উজ্জ্বল করেছেন, তাঁদের ...

তরিতরকারির মতো পোষ্য বিক্রি হচ্ছে রাজ্যে। প্রায় সাত বছর আগে পোষ্য বিক্রি সংক্রান্ত আইন তৈরি হলেও তা অমান্য করেই চলছে পোষ্য কেনাবেচা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিল্পকর্মে সাফল্য, সুনাম ও উপার্জন বৃদ্ধি। ব্যবসায় অগ্রগতি। মানসিক অস্থিরতা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯১: প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের নামানুসারে আমেরিকার রাজধানীর নামকরণ হয় ওয়াশিংটন ডিসি।
১৮৫০: ৩১তম রাজ্য হিসেবে ক্যালিফোর্নিয়া যুক্তরাষ্ট্রের অন্তর্ভুক্ত হয়।
১৮৫০: আধুনিক হিন্দি সাহিত্যের জনক কবি ও নাট্যকার ‘ভারতেন্দু’ হরিশ্চন্দ্রর জন্ম
১৮৮২: ঔপন্যাসিক অনুরূপা দেবীর জন্ম
১৯২০: আলিগড়ের অ্যাংলো ওরিয়েন্টাল কলেজ আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়
১৯২০: সাহিত্যিক তথা সাংবাদিক সন্তোষকুমার ঘোষের জন্ম
১৯৪১: মার্কিন প্রোগ্রামার তথা কম্পিটার বিজ্ঞানী এবং ‘সি’ প্রোগ্রামিং ভাষার জনক ডেনিস রিচির জন্ম
১৯৬৭: অভিনেতা অক্ষয় কুমারের জন্ম
১৯৭৬: চীনের কমিউনিস্ট নেতা মাও সে তুংয়ের মৃত্যু
১৯৮৯: মহিলা কবি  রাধারাণী দেবীর মৃত্যু
২০১৪: বিশিষ্ট নজরুলসঙ্গীত শিল্পী ফিরোজা বেগমের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৩২ টাকা ১১১.৮৭ টাকা
ইউরো ৯১.২৫ টাকা ৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  September, 2024

দিন পঞ্জিকা

২৪ ভাদ্র, ১৪৩১, সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী ৪১/১৩ রাত্রি ৯/৫৪। বিশাখা নক্ষত্র ৩১/৩৮ সন্ধ্যা ৬/৪। সূর্যোদয় ৫/১৫/৭, সূর্যাস্ত ৫/৪২/৫১। অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৯ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/১০ গতে ২/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/১৪ গতে ৪/৫৩ মধ্যে। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৭ গতে ৪/৯ মধ্যে। কালরাত্রি ১০/৬ গতে ১১/৩৪ মধ্যে। 
২৩ ভাদ্র, ১৪৩১, সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী অপরাহ্ন ৫/১৪। বিশাখা নক্ষত্র দিবা ৩/৪। সূর্যোদয় ৫/২৪, সূর্যাস্ত ৫/৪৬। অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/১৪ গতে ৪/৫৩ মধ্যে। কালবেলা ৬/৫৭ গতে ৮/৩০ মধ্যে ও ২/৪০ গতে ৪/১৩ মধ্যে। কালরাত্রি ১০/৮ গতে ১১/৩৫ মধ্যে। 
৫ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আর জি কর কাণ্ড: মালদহের ইংলিশবাজারে অভিনব রাত দখল কর্মসূচি

08-09-2024 - 11:01:51 PM

ফরাক্কার অর্জুনপুর বাজারে এক ব্যক্তিকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ

08-09-2024 - 10:49:37 PM

আর জি কর কাণ্ড: জাতীয় পতাকা নিয়ে শ্যামবাজারে প্রতিবাদ মিছিল

08-09-2024 - 10:20:16 PM

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টিম ঘোষণা
বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের দল ঘোষণা করল টিম ইন্ডিয়া।  ব্রিগেডে ...বিশদ

08-09-2024 - 10:08:14 PM

ভারী বৃষ্টিতে জলমগ্ন রাজস্থানের আজমীর

08-09-2024 - 09:54:49 PM

আর জি কর কাণ্ড: আসানসোলের নাগরিকবৃন্দের একাংশের রাত দখল কর্মসূচি

08-09-2024 - 09:32:36 PM