Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মঙ্গলকোটের উরস উৎসবে দুই বাংলার মেলবন্ধন, সম্প্রীতির বার্তা মন্ত্রীর

সংবাদদাতা, কাটোয়া: মঙ্গলকোটের উরস উৎসবকে ঘিরে দুই বাংলার মেলবন্ধন ঘটল। উৎসবে যোগ দিতে সুদূর বাংলাদেশ থেকে এলেন বহু মানুষ। হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষ ভিড় জমালেন উরস উৎসবে। আর রবিবার এই উরস উৎসবে যোগ দিয়ে সম্প্রীতির বার্তা দিলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বহু প্রচীন এই উরস উৎসব। বাংলাদেশ সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রচুর মানুষ মঙ্গলকোটে ভিড় জমান। এদিন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন মঙ্গলকোটের বিধায়ক অপূর্ব চৌধুরী সহ বিশিষ্টরা। 
স্বপনবাবু বলেন, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন ধর্ম যার যার, উৎসব সবার। বাংলাকে ভাগ করার চক্রান্ত মানব না। বাংলাকে যারা চক্রান্ত করে ভাগ করার চেষ্টা করছে। যারা বাংলা ভাষাকে ভাগ করার চক্রান্ত করছে। তাদের বিদায় দিতে হবে। মঙ্গলকোটের এক ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। এখানে প্রাচীন পুরাতত্ত্ব থেকে বহু ঐতিহাসিক নিদর্শন পাওয়া গিয়েছে। এটা কারও অজানা নয়। উরস উৎসবে আসা সকল মানুষই সম্প্রীতির বার্তা বহন করে। তিনি আরও বলেন, এখানে বাংলাদেশ থেকে ধর্মপ্রাণ মানুষেরা যেমন এসেছেন। পাশাপাশি রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষও এসেছেন। এখানে উভয় সম্প্রদায়ের মেলবন্ধন ঘটেছে।

বিজয়া সম্মিলনিতে ঐক্যবদ্ধ লড়াইয়ের বার্তা কাজলের, নিলেন না অনুব্রতর নাম

রবিবার কেতুগ্রাম ১ ও ২ ব্লকে দু’টি বিজয়া সম্মিলনির আয়োজন করে ব্লক তৃণমূল। ওই দুই সভায় ২০২৬ সালের বিধানসভার জন্য ঐক্যবদ্ধ ভাবে লড়াই করার বার্তা দিয়ে বীরভূম জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখ বলেন, সবাইকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে হবে।
বিশদ

স্বপ্নাদেশে শুরু হয় পাড়েরঘাট শ্মাশান কালীর পুজো

আরামবাগ শহরের মধ্যে প্রাচীন রীতি ও নীতি অনুসরণ করে বহু কালীপুজো হয়। তাদের মধ্যে প্রাচীন ঐতিহ্যপূর্ণ কালীপুজো হল শহরের ৩ নম্বর ওয়ার্ডের পাড়েরঘাট শ্মশান কালীর পুজো। এই কালী মা এতটাই জাগ্রত যে, আরামবাগ বাদেও পাশ্ববর্তী গ্রামের মানুষজন মায়ের কাছে পুজো করতে আসেন। 
বিশদ

চার কেজি সোনার গয়নায় সাজেন কাটোয়ার খেপি মা

কাটোয়ায় প্রায় চার কেজি সোনার গয়নায় সাজেন বিখ্যাত খেপি মা। কড়া পুলিস পাহারায় ব্যাঙ্কের লকার থেকে খেপিমার গয়না নিয়ে এসে পুজোর আগের রাত থেকেই পরানো শুরু হয়। অলঙ্কার পরানোর সময় মন্দিরের গর্ভগৃহে পুলিস কর্মী ও মন্দির কমিটির নির্দিষ্ট কয়েকজন ছাড়া অন্য কাউকে প্রবেশ করতে দেওয়া হয় না। শুধু তাই নয়, পুজোর দিন থেকে পুলিস কর্মীরা মোতায়েন রাখা থাকে এই হাই প্রোফাইল মন্দির চত্বরে। 
বিশদ

বিরোধী দলের ভোটারদের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করে তাঁদের মত পাল্টাতে হবে 

‘সবাই যে আদর্শগতভাবে বিরোধী দলকে ভোট দেন, তা নয়। এমন অনেকেই আছেন, যাঁরা আমাদের ব্যবহার, কাজকর্মের প্রতি বীতশ্রদ্ধ হয়ে এমন কাজ করেন। আপনি যদি নিজেকে বদলে দিতে পারেন, তাহলে বীতশ্রদ্ধ ভোটারদেরও মতের পরিবর্তন হবে’।
বিশদ

মেহেদিবাগান বারোয়ারির কালীপুজোর থিম পুরনো হাভেলিতে ভূতের প্রকোপ

কখনও ভূতের মুখোমুখি হয়েছেন? তাদের আস্তানায় ঢুকে দেখেছেন? গা ছমছমে সেই পরিবেশ কেমন হয় জানার আগ্রহ রয়েছে? এসব কিছু চাক্ষুষ করতে হলে আসতে হবে বর্ধমানের মেহেদিবাগান বারোয়ারি সর্বজনীন শ্যামাপুজো কমিটির মণ্ডপে।
বিশদ

দুর্যোগ কমতেই প্রচারে প্রার্থীরা

দোরগোড়ায় উপনির্বাচন। তাই দুর্যোগ কমতেই রবিবার তৃণমূল প্রার্থী সুজয় হাজরা জোরকদমে প্রচারে নামলেন। বিক্ষিপ্ত বৃষ্টিকে উপেক্ষা করে ঘাসফুলের প্রচারে মানুষের ঢল নেমেছিল। প্রচারের ময়দানে নেমেছে বিরোধীরাও
বিশদ

বাঁকুড়ার রবীন্দ্র ভবন চত্বরে ৭ স্টলে খোলা হল ‘সবুজ বাজি বাজার’

রবীন্দ্র ভবনের বাইরে বাঁকুড়া শহরের কোনও দোকানে বাজি বিক্রি করা যাবে না। রবীন্দ্র ভবন চত্বরে ‘সবুজ বাজি বাজার’ খোলা হয়েছে। পুলিসি নজরদারিতে সেখানে ইতিমধ্যেই সাতটি স্টলে বাজি বিক্রি শুরু হয়েছে। ফলে শহরের অন্যত্র কেউ বাজি বিক্রি করলে তা বেআইনি বলে গণ্য করা হবে বলে জেলা পুলিসের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে।
বিশদ

লরির চাকায় পিষ্ট মহিলা উত্তপ্ত শান্তিপুর

ফের মর্মান্তিক দুর্ঘটনায় গেল একটি তরতাজা প্রাণ। বেপরোয়া লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল মহিলার। রবিবার ঘটনাটি ঘটেছে শান্তিপুর থেকে নৃসিংহপুর যাওয়ার কালনা রোডে। দুর্ঘটনার পর স্থানীয় বাসিন্দাদের বিক্ষোভ এবং রাস্তা অবরোধকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে ওই এলাকা
বিশদ

মুরুটিয়ায় কালীপুজোর আলোয় মুছে যায় সীমান্তের ঘন অন্ধকার, চারিদিকে উল্লাস

সাম্প্রতিক কালের থিম আর আলোয় সাজানো কালীপুজোর মধ্যে আজও জনপ্রিয় সীমান্তের কালীপুজো। মুরুটিয়ার ফুনকাতলার এই পুজোকে ঘিরে এলাকার মানুষের আবেগ জড়িয়ে রয়েছে। ৬৭ বছর আগে এক বাসকর্মী যে কালীপুজো শুরু করেছিলেন, সেই পুজোই আজ এলাকার সর্বজনীন পুজো হয়ে উঠেছে
বিশদ

দুবরাজপুরের অগ্রদূত সঙ্ঘের পুজোর এবারের থিম ‘এক টুকরো রাজস্থান’

দুবরাজপুরের অগ্রদূত সঙ্ঘের কালীপুজোয় এবার থিম ‘এক টুকরো রাজস্থান’। পুজোর মণ্ডপকে রাজস্থানের একটি রাজবাড়ির আদলে সাজিয়ে তোলা হচ্ছে। কালীপুজোর আগে হাতে আর মাত্র কয়েকটা দিন। দুর্যোগ কাটিয়ে এবার জোরকদমে শেষ মুহূর্তের মণ্ডপসজ্জার কাজ চলছে। 
বিশদ

সমীক্ষা হবে শুনেই পাকা বাড়ি ছেড়ে পাটকাঠির ঘরে বসবাস

আবাস যোজনার সমীক্ষায় নিজেদের যোগ্য প্রাপক হিসাবে প্রমাণ করতে ‘সাজানো বাগান’এর আশ্রয় নিচ্ছেন বহু  উপভোক্তা। যদিও সেই সাজানো বাগান এক ঝলক দেখলেই বোঝা যায়, তা বসবাসের অযোগ্য। পাটকাঠি আর টিন দিয়ে ঘেরা ঘর।
বিশদ

‘ডানা’র বৃষ্টিপাতে ফের বন্যা পরিস্থিতি ঘাটালে 

ডানার প্রভাবে প্রবল বৃষ্টিপাতের জেরে ঘাটাল মহকুমার ফের বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। প্রত্যেকটি নদীর জলস্তর বাড়ছে। বহু গ্রাম ও শহরের বেশ কয়েকটি ওয়ার্ড প্লাবিত হতে শুরু করেছে। বহু রাস্তা ডুবে গিয়েছে। মহকুমা প্রশাসন সূত্রে জানানো হয়েছে, ক্ষীরপাইতে শিলাবতী নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে।
বিশদ

মাই তো কালীর লৌকিক কাহিনি আজও ফেরে লোকের মুখে মুখে

বর্গি হানা থেকে সোনামুখীবাসীকে বাঁচিয়েছিলেন স্বয়ং মা মাইতো কালী। এমনই কথা এলাকায় প্রচলিত রয়েছে। কথিত রয়েছে যে, মারাঠা সর্দার মা কালীর সামনে পুরোহিতকে খড়্গ দিয়ে হত্যা করতে গিয়ে দৈব্য শক্তির বলে আটকে গিয়েছিলেন।
বিশদ

ডানার প্রভাবে বৃষ্টিতে বিপুল ক্ষতি সব্জি চাষে, সরকারের কাছে আর্জি

পুজোর আগে টানা কয়েকদিনের অতিবৃষ্টির পর ঘূর্ণিঝড় ডানার প্রভাবে ক্ষতিগ্রস্ত দাঁতনের সুবর্ণরেখা নদী তীরবর্তী বিস্তীর্ণ এলাকার সব্জি চাষ। প্রাকৃতিক দুর্যোগের জোড়া ফলায় নষ্ট হতে বসেছে প্রায় ৮৫ হেক্টর জমির সব্জি। সব্জি চাষে শস্যবিমার সুবিধে না থাকায় বিপুল ক্ষতির মুখে পড়েছে চাষিরা।
বিশদ

Pages: 12345

একনজরে
পুজোর পাশাপাশি ধূপগুড়ির এসটিএস ক্লাবের সাহিত্য পত্রিকা ‘অর্জুন’ সাহিত্য জগতে নজর কেড়েছে। একটা সময় ক্লাবের মুখপাত্র থাকলেও এখন পত্রিকাটি হয়ে উঠেছে উত্তরবঙ্গের শিল্প সংস্কৃতি চর্চার ...

নিউজিল্যান্ডের কাছে টেস্ট সিরিজ হারের শোকে ডুবেছে ক্রিকেট মহল। পুনে টেস্ট তিনদিনের মধ্যে হাতছাড়া হওয়ার সঙ্গেই চুরমার হয়েছে এক যুগ ধরে দেশের মাঠে দাপটের রেকর্ড। সমালোচনার কাঁটায় তাই বিদ্ধ রোহিত শর্মার দল। টিম ইন্ডিয়ার পারফরম্যান্স নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। ...

এবার পুজোয় নানা ডিজাইনের তাঁতের শাড়ি এবং রকমারি নকশার পাঞ্জাবি তৈরি করে তাক লাগালেন জেলের বন্দিরা। ...

মহিলাকে খুন। তারপর প্রমাণ লোপাটের জন্য শহরের হাই প্রোফাইল এলাকায় তাঁর মৃতদেহ পুঁতে ফেলা হয়। কানপুরের এক মহিলাকে খুনের ঘটনার সঙ্গে যেন হুবহু মিলে গিয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়িক কাজকর্মের প্রসার, কেনাবেচা বৃদ্ধি ও অর্থকড়ি উপার্জন বৃদ্ধি। আঘাত ও রক্তপাতের সম্ভাবনা আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪২০: মিং সাম্রাজ্যে বেজিং প্রথম রাজধানী হিসেবে সরকারী স্বীকৃতি পেল
১৪৯২: ইতালিয়ান নাবিক অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস কিউবা আবিষ্কার করেন
১৮৬৬: বিশিষ্ট শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকারের জন্ম
১৮৬৭: অ্যাংলো-আইরিশ বংশোদভূত সমাজকর্মী, লেখিকা,শিক্ষিকা তথা স্বামী বিবেকানন্দের শিষ্যা ভগিনী নিবেদিতার জন্ম
১৮৮৬:  আজকের দিনে ফ্রান্স যুক্তরাষ্ট্রের প্রতি বন্ধুত্বের নিদর্শন হিসাবে স্ট্যাচু অব লিবার্টি উৎসর্গ করে
১৯২২: বেনিতো মুসোলিনির নেতৃত্বে ইতালির ফ্যাসিস্ত সরকার রোম দখল করে
১৯৫৫: মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের জন্ম
২০০২: বিশিষ্ট কবি ও অবিস্মরণীয় ছড়াকার, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক অন্নদাশঙ্কর রায়ের  মৃত্যু
২০০৬: ঢাকায় বাংলাদেশের আওয়ামী লিগের একদল কর্মী বিরোধী দলের এক সভায় হামলা চালায় খুন করে বিরোধী দলের ১৪ কর্মীকে
২০০৯: পেশোয়ারে বোমা বিস্ফোরণে ১১৭ জনের মৃত্যু হয়। জখম হয় ২১৩ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.২৫ টাকা ৮৪.৯৯ টাকা
পাউন্ড ১০৭.১৯ টাকা ১১০.৯৬ টাকা
ইউরো ৮৯.৩৫ টাকা ৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
26th  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৯,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৯,৫৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭৫,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৭,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৭,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
27th  October, 2024

দিন পঞ্জিকা

১১ কার্তিক, ১৪৩১, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪। একাদশী পরে দিবা ৭/৫১। পূর্ব ফাল্গুনী নক্ষত্র ২৪/১৩ দিবা ৩/২৪। সূর্যোদয় ৫/৪২/৪০, সূর্যাস্ত ৪/৫৮/১৪। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ৮/৪৩ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ১০/৫৫ মধ্যে পুনঃ ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ২/১০ গতে ৩/৩৪ মধ্যে। কালরাত্রি ৯/৪৫ গতে ১১/২১ মধ্যে। 
১১ কার্তিক, ১৪৩১, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪। একাদশী দিবা ৯/৮। পূর্বফাল্গুনী নক্ষত্র সন্ধ্যা ৫/২৪। সূর্যোদয় ৪/৫৯। অমৃতযোগ দিবা ৭/২০ মধ্যে ও ৮/৪৮ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ১০/৫৫ মধ্যে ও ২/২৪ গতে ৩/১৬ মধ্যে। কালবেলা ৭/৮ গতে ৮/৩৩ মধ্যে ও ২/১০ গতে ৩/৩৫ মধ্যে। কালরাত্রি ৯/৪৬ গতে ১১/২১ মধ্যে। 
২৪ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বড়পর্দায় মির্জাপুর!
ওয়েব সিরিজে হিসেবে দর্শকদের মন জয় করেছে মির্জাপুর। সেই কথা ...বিশদ

02:50:00 PM

বেআইনি আগ্নেয়াস্ত্র বিক্রির ছক বানচাল, ধৃত ৬
বেআইনি আগ্নেয়াস্ত্র বিক্রির ছক বানচাল করল উত্তর ২৪ পরগনার অশোকনগর ...বিশদ

02:44:27 PM

২০২৮ সালে রওনা দেবে চন্দ্রযান-৪ জানালেন ইসরো প্রধান এস সোমনাথ

02:41:00 PM

মহারাষ্ট্র নির্বাচন: কোপরি পাঁচপখরি আসনের জন্য মনোনয়নপত্র জমা দিলেন একনাথ সিন্ধে

02:36:00 PM

২০২৫-এর পরিবর্তে ২০২৬ সালে মহাকাশে পাঠানো হবে গগনযান, জানাল ইসরো

02:34:00 PM

কেরলের ওয়েনাড়ে জনসভায় বক্তব্য রাখছেন প্রিয়াঙ্কা গান্ধী ওয়াধেরা

02:32:00 PM