Bartaman Patrika
দেশ
 

আশ্বাসই সার, ৫ বছরেও ওয়েটিং লিস্ট শূন্য করতে ব্যর্থ

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: মোটামুটি বছর পাঁচেক আগে থেকেই রেলমন্ত্রক দাবি করে চলেছে, দূরপাল্লার ট্রেনে আর কোনও ওয়েটিং লিস্ট থাকবে না। রেলযাত্রীরা প্রত্যেকেই কনফার্মড টিকিট পাবেন। কিন্তু সেই আশ্বাস আজও পূরণ করতে পারেনি রেল। এবার সব রেলযাত্রীকে কনফার্মড টিকিট দিতে আরও পাঁচ থেকে ছয় বছর সময় চেয়ে নিচ্ছে মন্ত্রক। অর্থাৎ, ২০৩০ সালের আগে আসন না পাওয়ার জেরে যাত্রীদের হয়রানি কমার কোনও সম্ভাবনা নেই। রেল সূত্র জানাচ্ছে, ২০১৪ সালে দৈনিক চার কিলোমিটার করে নতুন লাইন পাতা হতো। ২০২৪ সালে তা বেড়ে হয়েছে দৈনিক ১৪ কিলোমিটার। এই গতিতে নতুন লাইন পাতা হলে আগামী পাঁচ-ছ’বছরের মধ্যে দিনে অতিরিক্ত তিন হাজার ট্রেন চালানো যাবে। ফলে বেশি কনফার্মড টিকিট মিলবে।
অর্থাৎ, এখন যেমন চলছে তেমনি অরাজক ব্যবস্থা চালু থাকবে। রেলযাত্রীদের কনফার্মড টিকিট দেওয়া অনেক দূরের ব্যাপার! জেনারেল ক্লাসের যাত্রীদেরই ঠিকমতো ট্রেনে জায়গা দেওয়া যাচ্ছে না। ফলে টিকিট না কেটেই কিংবা জেনারেল ক্লাসের টিকিট কেটে অনেক সময়ই মেল, এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত স্লিপার ক্লাসে উঠে পড়ছেন অনেক যাত্রী। এর জেরে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সংরক্ষিত ক্লাসের যাত্রীদের। 
পরিস্থিতি এতটাই খারাপ যে, এ নিয়ে দফায় দফায় বৈঠক করতে হচ্ছে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে। যদিও সুরাহা অধরাই। জেনারেল ক্লাসের যাত্রীদের একটি বড় অংশের ক্ষোভ, ‘শখ করে টিকিট ছাড়া কেউ স্লিপার ক্লাসে চড়েন না। জেনারেল কোচে জায়গা পাওয়া যাচ্ছে না অনেক সময়। অথচ বাড়ি ফেরার তাড়া প্রত্যেকেরই সমান। ফলে অন্য উপায় না দেখে মরিয়া হয়ে সংরক্ষিত স্লিপার ক্লাসে উঠে পড়তে হচ্ছে। হয়তো ওভারনাইট জার্নির পুরোটাই দাঁড়িয়ে যেতে হচ্ছে।’ এহেন প্রেক্ষিতে জেনারেল কোচ এবং একইসঙ্গে নতুন ট্রেন বৃদ্ধির দাবিতে সরব হয়েছেন সাধারণ রেলযাত্রীরা। যদিও রেল বোর্ড সূত্রের খবর, এখনই কোচের সংখ্যা বৃদ্ধি করা কিংবা নতুন মেল, এক্সপ্রেস ট্রেন চালানো তাদের ভাবনাতেই নেই। যাত্রী ভিড় সামাল দেওয়ার জন্য অতিরিক্ত স্পেশাল ট্রেনই চালানো হবে। ফলে রেলমন্ত্রকের বিরুদ্ধে যাত্রূীদের ক্ষোভ-অসন্তোষ বৃদ্ধি পাচ্ছে। অভিযোগ, রেলের সব নজর এখন শুধুই  বন্দে ভারত এক্সপ্রেসের উপর। এদিন রেলমন্ত্রী জানিয়েছেন, ‘আর দু’মাসের মধ্যে বন্দে ভারত স্লিপার ট্রেনের ট্রায়াল রান শুরু হবে। ১৫ আগস্টের আগেই যাত্রী পরিষেবা শুরু হবে।’ -ফাইল চিত্র

16th  June, 2024
মেঘালয়ার সরকারি হাসপাতালের শৌচাগারে সন্তান প্রসব মহিলার, মৃত সদ্যোজাত

হাসপাতালের শৌচাগারেই সন্তান প্রসব করলেন এক মহিলা। গত শনিবার বিকেলে মেঘালয়ের রিভোই জেলার একটি সরকারি হাসপাতালে ঘটনাটি ঘটেছে।
বিশদ

বিপুল সংখ্যক যাত্রী নিয়ে ব্রিজ থেকে খাদে বাস, মৃত কমপক্ষে ৪, আহত ৩০

ভয়াবহ বাস দুর্ঘটনার সাক্ষী মহারাষ্ট্রের অমরাবতী। বিপুল সংখ্যক যাত্রী নিয়ে ব্রিজ থেকে খাদে পড়ল একটি যাত্রীবাহী বাস। যার জেরে মৃত্যু হয়েছে কমপক্ষে ৪ জনের।
বিশদ

দিল্লিতে ইউপিএসসি পরীক্ষার্থীর রহস্যমৃত্যু, ধন্দে পুলিস

দিল্লিতে এক ইউপিএসসি পরীক্ষার্থীর দেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল।  গত শুক্রবার দিল্লির মুখার্জি নগর এলাকায় একটি জঙ্গলের মধ্যে ঝুলন্ত অবস্থায় তাঁকে উদ্ধার করা হয়।
বিশদ

হুডার সঙ্গে ঠান্ডা লড়াই, হরিয়ানায় প্রচারে না গিয়ে সিমলায় রাহুল

ভোটদানের দিন যত এগিয়ে আসছে হরিয়ানায় কংগ্রেসে কোন্দল ততই বাড়ছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা বনাম প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মধ্যে চলছে ঠান্ডা লড়াই।
বিশদ

নরেন্দ্র মোদির রাশ টানছেন না কেন, সঙ্ঘ-প্রধানকে প্রশ্ন কেজরিওয়ালের

আম আদমি পার্টির বিরুদ্ধে ষড়যন্ত্র করেছেন স্বয়ং নরেন্দ্র মোদিই। আমাকে, মণীশ সিশোদিয়াকে এবং গোটা দলকেই দুর্নীতিগ্রস্ত প্রমাণ করার চেষ্টা চালিয়েছেন প্রধানমন্ত্রী।
বিশদ

সেনার ট্রেনের লাইনে ডিটোনেটর, দিল্লি-হাওড়া ট্র্যাকে সিলিন্ডার

রেললাইনে বিস্ফোরণ ঘটিয়ে আর্মি স্পেশাল ট্রেনকেই বেলাইন করার ছক। একটি,  দু’টি নয়। একসঙ্গে ১০টি ফগ-ডিটোনেটর বিস্ফোরণ ঘটিয়ে সেনা জওয়ান ভর্তি বিশেষ ট্রেনকে লাইনচ্যুত করার প্ল্যান কষেছিল দুষ্কৃতীরা।
বিশদ

চলতি মাসেই শুরু পাঁচ বছরে ১ কোটি ইন্টার্নশিপের প্রকল্প, প্রার্থী বাছাইয়ের ক্ষমতা নেই কোম্পানির

এবারের বাজেটে আগামী পাঁচ বছরে ভারতের ৫০০টি কোম্পানিতে এক কোটি যুবক-যুবতীকে ইন্টার্নশিপের সুযোগ দানের কথা জানিয়েছিল কেন্দ্র। চলতি মাসের শেষ থেকেই এই প্রকল্প শুরু হতে চলেছে। তবে সরাসরি প্রার্থী বাছাইয়ের ক্ষমতা দেওয়া হবে না কোম্পানিগুলিকে। 
বিশদ

চন্দ্রবাবু ‘মিথ্যুক’, লাড্ডু বিতর্কে প্রধানমন্ত্রীকে চিঠি জগন্মোহনের

তিরুপতি মন্দিরের লাড্ডু বিতর্ক নিয়ে টানাপোড়েন অব্যাহত। এবার এই ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি।
বিশদ

ধর্ষণে বাধা, খুদে পড়ুয়াকে খুনে ধৃত প্রিন্সিপাল

ধর্ষণের বাধা দেওয়ায় ছ’বছরের এক কিশোরীকে খুনের অভিযোগ উঠল স্কুলের প্রিন্সিপালের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে গুজরাতের দাহোদ জেলার সিংভাদ তালুকের একটি সরকারি প্রাথমিক স্কুলে। 
বিশদ

পরিবারিক ‘গড়’ গান্ধেরবাল উদ্ধারে মরিয়া ওমর আবদুল্লা

জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটে সম্মান রক্ষার লড়াই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার। এবার    গান্ধেরবাল আসন থেকে প্রার্থী হয়েছেন তিনি। একসময় এই কেন্দ্রকে আবদুল্লাদের গড় বলা হতো।
বিশদ

তাজমহলের দেওয়াল ও মেঝেতে ফাটল, আলগা হয়ে যাচ্ছে পাথর

দিন কয়েক আগে প্রবল বৃষ্টির জেরে তাজমহলের মূল সমাধিস্থলে ছাদ থেকে জল চুঁইয়ে পড়ার দৃশ্য সামনে এসেছিল। এবার পৃথিবীর সপ্তম আশ্চর্যের গায়ে একাধিক ফাটল লক্ষ্য করা গেল।
বিশদ

দেশে কুকুরের কামড়ের ঘটনা দু’বছরে বেড়ে হয়েছে দ্বিগুণ

প্রতি ঘণ্টায় দেশের সাড়ে তিনশো জন মানুষ কুকুরের কামড়ের শিকার হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত এক রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। ওই তথ্যানুযায়ী, ২০২১ সালের তুলনায় কুকুরের হামলার ঘটনা ২০২৩ সালে বেড়ে দ্বিগুণ হয়েছে।
বিশদ

দেশের কোচিং সেন্টারগুলিতে বাড়ছে লোক ঠকানোর ঘটনা

দেশজুড়ে ইউপিএসসি সিভিল, আইআইটি, ডাক্তারির নিট, চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট, ম্যানেজমেন্ট কোর্সের কোচিং সেন্টারে লোক ঠকানোর ঘটনা বাড়ছে।
বিশদ

মহারাষ্ট্রে বিজেপির বিরুদ্ধে প্রচারে নামতে আগ্রহী জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল

পুলওয়ামায় জঙ্গি হামলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি। জম্মু ও কাশ্মীরের সেই প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিক এবার মহারাষ্ট্রে বিধানসভা ভোটে মহা বিকাশ আঘাড়ি (এমভিএ) জোটের হয়ে প্রচার করবেন।
বিশদ

Pages: 12345

একনজরে
বর্ধমান থেকে ৬৫কিলোমিটার দূরে রয়েছে কালিকাপুর রাজবাড়ি। গুসকরা থেকে জঙ্গলে ঘেরা পথ দিয়ে সহজেই আসা যায় এই রাজবাড়িতে। সেই রাজা নেই। ...

আমেরিকায় ফের বন্দুকবাজের তাণ্ডব। এবার ঘটনাস্থল আলবামার বার্মিংহ্যাম। শনিবার গভীর রাতে একদল বন্দুকবাজ এলোপাথাড়ি হামলা চালাল জনবহুল ফাইভ পয়েন্ট সাউথ এলাকার মঙ্গোলিয়া অ্যাভেনিউয়ে। ...

ইপিএলে নিশ্চিত পরাজয় এড়াল ম্যাঞ্চেস্টার সিটি। রবিবার নির্ধারিত ৯০ মিনিটের পর সংযোজিত সময়ের সপ্তম মিনিট পর্যন্ত ২-১ এগিয়ে ছিল আর্সেনাল। ...

এবার আর জি কর কাণ্ডের মধ্যেই মুখ খুললেন আর-এক ডাক্তারি পড়ুয়া। কল্যাণী মেডিক্যালের ওই পড়ুয়া কলেজের ছাত্রনেতাদের (বর্তমানে ছ’মাসের জন্য বহিষ্কৃত) হাতে নিগৃহীত হন বলে অভিযোগ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা দিবস
১৮৪৬: সোলার সিস্টেমের অষ্টম গ্রহ নেপচুন আবিষ্কার 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৬: বিশিষ্ট ইতালীয় ফুটবলার পাওলো রোসির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৯.৫৩ টাকা ১১৩.১১ টাকা
ইউরো ৯১.৭৫ টাকা ৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  September, 2024

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী ২০/৫৫ দিবা ১/৫১। রোহিণী নক্ষত্র ৪১/৩৮ রাত্রি ১০/৮। সূর্যোদয় ৫/২৯/১২, সূর্যাস্ত ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৮ গতে ৩/৫৮ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।   
৬ আশ্বিন, ১৪৩১, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী রাত্রি ৭/২৭। রোহিণী নক্ষত্র শেষরাত্রি ৪/২৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/৩১। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩১ গতে ৪/১ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
১৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুনেতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ২

03:18:00 PM

৩৭৭ পয়েন্ট উঠল সেনসেক্স

03:11:00 PM

বারাকপুর পুলিস কমিশনারেটে এসেছেন রাজ্য পুলিসের ডিজি রাজীব কুমার

02:51:00 PM

আজ বাঁকুড়ার বড়জোড়ায় যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

02:50:00 PM

ঝাড়খণ্ডে বৃষ্টি হলেই নিজেকে বাঁচাতে জল ছেড়ে দেয়: মুখ্যমন্ত্রী

02:39:00 PM

ক্ষতিগ্রস্ত কৃষকেরা শস্যবিমার টাকা পাবেন: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

02:38:00 PM