Bartaman Patrika
দেশ
 

তাপপ্রবাহ উত্তরে, বৃষ্টিতে বিপর্যস্ত দক্ষিণের রাজ্যগুলি, কেরলে মৃত চার

নয়াদিল্লি: প্রবল তাপপ্রবাহে জ্বলছে উত্তর ভারত। ভারী বৃষ্টিতে বিপর্যস্ত দক্ষিণের রাজ্যগুলি। বৃহস্পতিবার মৌসম ভবন (আইএমডি) জানিয়েছে, আগামী ২৬ মে, রবিবার পর্যন্ত তাপপ্রবাহ জারি থাকবে দিল্লি, রাজস্থান, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, ও মধ্যপ্রদেশে। দিল্লিতে আগামী শনিবার ভোটগ্রহণ। হাওয়া অফিস জানিয়েছে, ওইদিন রাজধানীতে পারদ ছুঁতে পারে ৪৬ ডিগ্রি সেলসিয়াস। দেশের উত্তরভাগে এই দাবদাহের মধ্যেই দক্ষিণের রাজ্যগুলিতে চলছে প্রবল বৃষ্টিপাত। কেরলে মৃত্যু হয়েছে অন্তত চারজনের।
হাওয়া অফিস সূত্রে খবর, রাজস্থানের বারমেরে সর্বোচ্চ তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছে। চলতি বছরে সবচেয়ে বেশি। বৃহস্পতিবার আইএমডির বুলেটিনে জানানো হয়েছে, এদিন রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস। শনিবার ভোটের দিন তা ৪৬ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে বলে পূর্বাভাস। জম্মু ও কাশ্মীরের বিপর্যয় মোকাবিলা বাহিনী সতর্কতা জারি করে বলেছে, প্রবল দাবদাহের জেরে আগামী সাতদিন বনাঞ্চলে ভয়াবহ দাবানল সৃষ্টির ঝুঁকি রয়েছে। তেমন কোনও ঘটনা চোখে পড়লে দ্রুত প্রশাসনকে জানানোর পরামর্শ দেওয়া হয়েছে সাধারণ মানুষকে। হাওয়া অফিস সূত্রে খবর, গুজরাতের কান্ডালা অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৬.১ ডিগ্রি সেলসিয়াস। আমেদাবাদ ও গান্ধীনগরের তাপমাত্রা ছিল যথাক্রমে ৪৫.৯ ও ৪৫.৭ ডিগ্রি সেলসিয়াস। হরিয়ানার সিরসায় পারদ ছুঁয়েছে ৪৭.৭ ডিগ্রি সেলসিয়াস। পাঞ্জাবের ভাতিন্দায় ৪৬.৬,  মধ্যপ্রদেশের রতলাম ও উত্তরপ্রদেশের ঝাঁসিতে ৪৫ ডিগ্রি, মহারাষ্ট্রের আকোলায় ৪৪.৮ ডিগ্রি সেলসিয়াস ছিল সর্বোচ্চ তাপমাত্রা। হিটস্ট্রোক ও অসুস্থতা এড়াতে আগামী কয়েকদিন জরুরি প্রয়োজন ছাড়া রোদে না বেরনোর পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।
দক্ষিণের রাজ্যগুলিতে আবার সম্পূর্ণ উল্টোচিত্র। হাওয়া মৌসম ভবন জানিয়েছে, কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, পুদুচেরি, আন্দামান ও নিকোবরে বৃষ্টি চলবে। কেরলে চারজনের মৃত্যুর পাশাপাশি বৃষ্টির জেরে কালিকট বিমানবন্দরের পরিষেবা ব্যাহত হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক বিমান রয়েছে। বেঙ্গালুরুতে নামতে না পেয়ে ইন্ডিগোর একটি বিমান অবতরণ করে কোয়েম্বাটোরে।
প্রবল গরম থেকে বাঁচতে...। বৃহস্পতিবার মুম্বইয়ে পিটিআইয়ের তোলা ছবি।

24th  May, 2024
হঠাৎ প্রার্থী কংগ্রেসের, স্পিকার নির্বাচন নিয়ে শাসক-বিরোধী টক্কর

লোকসভার স্পিকার নির্বাচন নিয়ে নজিরবিহীন পরিস্থিতি! শাসক জোট এনডিএ ওই পদে ওম বিড়লাকেই মনোনীত করেছে। কিন্তু মঙ্গলবার হঠাৎ আসরে নেমে পাল্টা প্রার্থী ঘোষণা কংগ্রেসের।
বিশদ

লোকসভায় বিরোধী দলনেতা রাহুল গান্ধী

দলের সিদ্ধান্তে সায় দিলেন রাহুল গান্ধী। তিনিই হচ্ছেন লোকসভার বিরোধী দলনেতা। লোকসভার অধ্যক্ষ নির্বাচন নিয়ে শাসক ও বিরোধী শিবিরের সংঘাতের মাঝেই এ কথা জানাল কংগ্রেস।
বিশদ

শারীরিক পরিস্থিতির চরম অবনতি, আইসিইউতে ভর্তি হলেন আপের মন্ত্রী আতিশী

পর্যাপ্ত জলের দাবিতে লাগাতার অনশন। আর তার জেরেই মঙ্গলবার গুরুতর অসুস্থ হয়ে পড়লেন দিল্লির আপ সরকারের মন্ত্রী আতিশী।
বিশদ

জরুরি অবস্থার ৪৯ বছর, তরজা কংগ্রেস-বিজেপির

১৯৭৫ সালের ২৫ জুন—  তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশজুড়ে জারি করেছিলেন জরুরি অবস্থা। মঙ্গলবার তার ৪৯তম বর্ষপূর্তিতে এনিয়ে কংগ্রেসকে খোঁচা দিতে ছাড়লেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

জামিন খারিজ, হাইকোর্টে ধাক্কা কেজরির

জামিন অধরাই থাকল দিল্লির মুখ্যমন্ত্রী প্রধান অরবিন্দ কেজরিওয়ালের। আবগারি দুর্নীতি মামলায় গত বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত কেজরিওয়ালকে জামিন মঞ্জুর করেছিল।
বিশদ

বিহারে মহাজোট আমলের ৩৫০টি জলপ্রকল্পের চুক্তি বাতিল করল রাজ্য সরকার

লোকসভা ভোটের আগেই এনডিএতে ফিরেছেন জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমার। বিজেপির হাত ধরার সঙ্গে সঙ্গে বিহারে পতন ঘটে আরজেডি-জেডিইউ-কংগ্রেসের মহাজোট সরকারের।
বিশদ

‘ওয়ার্ল্ড ক্রাফ্ট সিটি’র খেতাব জিতল শ্রীনগর

ভূস্বর্গের মুকুটে নয়া পালক। ‘ওয়ার্ল্ড ক্রাফ্ট সিটি’র শিরোপা জিতে নিল জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগর। রবিবার ওয়ার্ল্ড ক্রাফ্ট কাউন্সিলের তরফে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।
বিশদ

ঘুরছে চিতাবাঘ, হায়দরাবাদে আতঙ্ক

নিজামের শহরে চিতাবাঘের আতঙ্ক। বাঘটি ধরতে ফাঁদ পেতেছে বনদপ্তর। গত পাঁচদিন হায়দরাবাদের কাছে সামসাবাদে চিতাবাঘটিকে ঘোরাফেরা করতে দেখেন স্থানীয়রা।
বিশদ

সুখবীরের ইস্তফা চেয়ে বিদ্রোহ, দ্বন্দ্বে বেসামাল অকালি দল

লোকসভা ভোটে বিপর্যয়ের পর শিরোমণি অকালি দলে গৃহযুদ্ধের আগুন। দলের প্রধান সুখবীর সিং বাদলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করলেন দলের একঝাঁক নেতা।
বিশদ

সংসদে শপথ অনুষ্ঠানে বিজেপিকে কড়া টক্করের বার্তা দিল তৃণমূল

মঙ্গলবার শপথ অনুষ্ঠানেই তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিবাদ বাঁধল বিজেপির। বাংলায় কল্যাণ বন্দ্যোপাধ্যায় শপথ নেওয়া শেষে চিৎকার করে ‘জয় বাংলা’ স্লোগান দেন। পাঠ করেন কালিকা মন্ত্র। তারপরই যেই না মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে জয়ধ্বনি দিয়েছেন, তখনই বিজেপির এমপিরা শুরু করেন স্লোগান, ‘জয় শ্রীরাম’।
বিশদ

দ্বিতীয় প্রয়াসে নিটে ‘চমকপ্রদ ফল’, ভাবাচ্ছে তদন্তকারীদের

২০২২ সালে প্রথমবার নিটে বসেছিল সুস্মিতা (নাম পরিবর্তিত)। র‌্যাঙ্ক হয় ২ লাখের বেশি। চলতি বছর ফের ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় অংশ নেন তিনি।
বিশদ

লোকসভায় বঙ্গ বিজেপির সচেতক হতে পারেন খগেন মুর্মু

লোকসভায় বঙ্গ বিজেপির সচেতক হতে চলেছেন মালদহ উত্তরের সাংসদ খগেন মুর্মু। গতবারও তিনি এই পদে ছিলেন। তবে এ ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত এখনও পর্যন্ত গ্রহণ করা হয়নি। বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে বিজেপি মুখও খোলেনি।
বিশদ

মণিপুরে পৃথক কেন্দ্র শাসিত অঞ্চলের দাবিতে বিক্ষোভ কুকিদের

এক বছরেরও বেশি সময় ধরে অশান্ত মণিপুর। কুকি এবং মেইতেই জনজাতির সংঘর্ষ থামার লক্ষণ নেই। এই অবস্থায় পৃথক কেন্দ্র শাসিত অঞ্চলের দাবিতে পথে নামল কুকিরা।
বিশদ

হাতরাসে আত্মহত্যা করলেন দুই ভাই

পুলিস হেফাজতে হেনস্তা ও মারধরের জেরে অপমানিত হয়ে দু’দিনের ব্যবধানে আত্মহত্যা করলেন দুই ভাই। ঘটনা উত্তরপ্রদেশের হাতরাসে।
বিশদ

Pages: 12345

একনজরে
বেনজির সংঘাতের ঐতিহাসিক দিন হতে চলেছে আজ, বুধবার! বিধায়ক হিসেবে শপথ গ্রহণের জন্য আজ, বেলা ১২টায় সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারকে রাজভবনে ডেকেছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। ...

ভিন রাজ্যে পালানোর আগেই মঙ্গলবার সকালে হাওড়া স্টেশন থেকে বেঙ্গল এসটিএফের হাতে গ্রেপ্তার ‘শাহাদত’ জঙ্গি সংগঠনের সেকেন্ড ইন কমান্ড বলে পরিচিত হারেজ শেখ। ...

বৃষ্টি অব্যাহত। নদীও টইটম্বুর। তা সত্ত্বেও ফের পানীয় জল সরবরাহ ব্যাহত শিলিগুড়িতে। অভিযোগ, দু’বেলায় চার ঘণ্টা জল সরবরাহ করার নিয়ম থাকলেও শহরের বহু ওয়ার্ডে তা মিলছে না। ...

পাঁচ বছর পর অবশেষে মুক্তি। মার্কিন আদালতে দোষ স্বীকার করতে রাজি হয়েছেন। এই শর্ত অনুসারেই ব্রিটিশ কারাগার থেকে ছাড়া পেলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হস্তশিল্পীদের কর্মে সাফল্য ও সুনাম। সন্তানের সঙ্গে মতবিরোধ হতে পারে। ধর্মকর্মে মনোযোগ বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবস
আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস

১২৮৪- কিংবদন্তি হ্যামিলন এর বাঁশুরিয়া ১৩০ জন শিশুকে নিয়ে হারিয়ে যান
১৮১৯- বাই সাইকেল এর পেটেন্ট করা হয়
১৮৩৮- সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৭৩- ভারতীয় শাস্ত্রীয় সংগীত শিল্পী গওহর জানের জন্ম
১৮৮৭-  কবি যতীন্দ্রনাথ সেনগুপ্তের জন্ম
১৮৯৬- আমেরিকায় প্রথম সিনেমা হল চালু হয়
১৯৩৪- ব্যবহারিক হেলিকপ্টার ফক উল্ফ এফ ডাব্লিউ ৬১ প্রথমবার আকাশে ওড়ে
১৯৩৭-  বিশিষ্ট শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকারের মৃত্যু
১৯৬৮- ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
১৯৭৪- প্রথমবার বারকোড ব্যবহার করে কোনও খুচরা পণ্য বিক্রয় হয়, পণ্যটি ছিল চিবানোর গাম
১৯৭৭- এলভিস প্রিসলি শেষ কনসার্ট করেন
১৯৭৯- কিংবদন্তি বক্সার মহম্মদ আলি অবসর গ্রহণ করেন
১৯৮৫- বলিউড অভিনেতা অর্জুন কাপুরের জন্ম
১৯৯১- রবীন্দ্রনাথ ঠাকুরের প্রায় ৪০০ পৃষ্ঠার পান্ডুলিপি লন্ডনে নিলামে উঠলে ভারত সরকার ২৬,৬০০ পাউন্ড দামে তা কিনে নেয়
১৯৯২- অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তীর জন্ম
২০০৫-  ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৭ টাকা ৮৪.৪১ টাকা
পাউন্ড ১০৪.৩১ টাকা ১০৭.৭৮ টাকা
ইউরো ৮৮.১৪ টাকা ৯১.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষাঢ়, ১৪৩১, বুধবার, ২৬ জুন, ২০২৪। পঞ্চমী ৩৯/৫৫ রাত্রি ৮/৫৬। ধনিষ্ঠা নক্ষত্র ২০/১৮ দিবা ১/৫। সূর্যোদয় ৪/৫৭/৫৫, সূর্যাস্ত ৬/২০/৪৫। অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে। বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।   
১১ আষাঢ়, ১৪৩১, বুধবার, ২৬ জুন, ২০২৪। পঞ্চমী রাত্রি ১০/৫২। ধনিষ্ঠা নক্ষত্র দিবা ৩/২৬। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে। কালবেলা ৮/১৮ গতে ৯/৫৯ মধ্যে ও ১১/৪০ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/১৮ গতে ৩/৩৮ মধ্যে। 
১৯ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: ফ্রান্স ১-পোল্যান্ড ১ (৯০ মিনিট)

25-06-2024 - 11:41:03 PM

ইউরো কাপ: নেদারল্যান্ডস ২-অস্ট্রিয়া ৩ (৯০ মিনিট)

25-06-2024 - 11:32:10 PM

ইউরো কাপ: ফ্রান্স ১-পোল্যান্ড ১ (৮৭ মিনিট)

25-06-2024 - 11:23:10 PM

ইউরো কাপ: নেদারল্যান্ডস ২-অস্ট্রিয়া ৩ (৮০ মিনিট)

25-06-2024 - 11:16:04 PM

ইউরো কাপ: নেদারল্যান্ডস ২-অস্ট্রিয়া ২ (৭৮ মিনিট)

25-06-2024 - 11:12:54 PM

ইউরো কাপ: ফ্রান্স ১-পোল্যান্ড ০ (৬৮ মিনিট)

25-06-2024 - 11:03:39 PM