Bartaman Patrika
কলকাতা
 

প্রাকৃতিক দুর্যোগ: টালায় পরীক্ষার আয়োজন বাতিল, কাল থেকে শুরু হচ্ছে বাজি বাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সকালে উত্তর কলকাতার টালা পার্কে পরীক্ষামূলকভাবে ৩০ ধরনের বাজির শব্দসীমা পরীক্ষার কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড় আর বৃষ্টির আতঙ্কে পুরো আয়োজনই শেষ পর্যন্ত বাতিল করতে হল। পুলিস, দমকল ও আয়োজকদের তরফে সাংবাদিকদের বলা হয়েছে, প্রাকৃতিক দুর্যোগের কারণেই বাজি পরীক্ষা আয়োজন বাতিল করতে হয়েছে। তবে ৩০ ধরনের বাজির নমুনা সংগ্রহ করে নিয়ে যাওয়া হয়েছে। তা পরীক্ষার পর এ বিষয়ে চূড়ান্ত রিপোর্ট দেওয়া হবে। তখন জানা যাবে, কোন কোন বাজি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। 
এদিন সকালে কলকাতা পুলিসের পদস্থ আধিকারিকদের পাশাপাশি  দমকল ও বাজি ব্যবসায়ী সংগঠনের কর্তারা টালা পার্কে হাজির হয়েছিলেন। নিয়ে আসা হয়েছিল জলের বড় বড় ড্রাম ও শব্দবাজির মাত্রা মাপার বিভিন্ন যন্ত্রপাতি। দীর্ঘ সময় অপেক্ষা করার পরও বৃষ্টি না থামায় শেষমেশ বাজি পরীক্ষার আয়োজন বাতিল করতে হয়। এদিন বাজি পরীক্ষার আয়োজন বাতিল হলেও টালা পার্কের যেখানে বাজি বাজার হয়, সেই স্থানটি এদিন ঘুরে দেখেন পুলিস, দমকল ও বাজি সংগঠনের কর্তারা। টালা পার্কের বাজি বাজারের সাধারণ সম্পাদক শুভঙ্কর মান্না বলেন, এবার এই বাজি বাজারে থাকবে মোট ৪৪টি স্টল। ২৬ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত এখানে বাজি বিক্রি চলবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকবে এই বাজার।
টালা পার্কে গিয়ে দেখা গেল, জোরকদমে চলছে স্টল তৈরির কাজ। তবে সকালের পর বৃষ্টি নামায় কিছুক্ষণের জন্য থমকে যায় সেই কাজ। উদ্যোক্তাদের কথায়, আমরা ঘূর্ণিঝড় নিয়ে অত্যন্ত চিন্তিত। বড় আকারে ঝড়-বৃষ্টি হলে তার প্রভাব পড়বে স্টলের উপর। তাই আমরা কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি। যদি ঝড়ের প্রভাব কেটে যায়, তাহলে নির্দিষ্ট সময় আগেই সমস্ত স্টল তৈরির কাজ শেষ হয়ে যাবে। স্টল তৈরির কাজ শেষ হলেই বাজি বাজারের মূল ফটকের কাজ শুরু হয়ে যাবে। এদিকে, টালা পার্কে এখনও ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে একটি নামী দুর্গা মণ্ডপের বহু জিনিসপত্র। যদিও বাজি বাজারের উদ্যোক্তাদের আশা, বাজি বিক্রি শুরুর আগেই মাঠ পরিষ্কার হয়ে যাবে। সব মিলিয়ে দীপাবলির এই উৎসবকে ঘিরে বাজি বাজারে তৎপরতা এখন তুঙ্গে।

গাড়ির গতিবেগ সত্তর কিলোমিটারের বেশি হলেও সিটবেল্ট বাঁধেননি চালক

ভোরবেলার ফাঁকা বিটি রোড। যাত্রী নিয়ে বেপরোয়া গতিতে ছুটছিল হলুদ ট্যাক্সিটি। প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান, গাড়িটির গতিবেগ ছিল ৭০ কিলোমিটারেরও বেশি। যদিও বিটি রোডে গাড়ির সর্বোচ্চ গতিসীমা ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা।
বিশদ

বছরের পর বছর বেহাল রাস্তা, ভোট বয়কটের ডাক হাড়োয়ায়

ভোট আসে, ভোট যায়। কিন্তু মানুষের যন্ত্রণা থেকেই যায়। প্রতিটি ভোটের আগে রাস্তা সারাইয়ের গালভরা প্রতিশ্রুতি মিললেও কখনই তা বাস্তবায়িত হয়নি। ফলে বেহাল থেকে গিয়েছে রাস্তা।
বিশদ

‘ডানা’র ধাক্কায় ঘরবন্দি বাংলা

সূর্যের দেখা মেলেনি দিনভর। সঙ্গী মেঘলা আকাশ। আর মাঝে মাঝেই বৃষ্টি। সঙ্গে আতঙ্ক—এগিয়ে আসছে তীব্র ঘূর্ণিঝড় ‘ডানা’। সেই আশঙ্কায় বৃহস্পতিবার দুপুর থেকে কার্যত ঘরবন্দি হয়ে থাকল বাংলা, বিশেষত দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা।
বিশদ

ডিজিটাল লেনদেনে  দেশজুড়ে প্রতারণা  মাসে ৫০০ কোটির

নগদ নয়, ডিজিটাল। প্রযুক্তিনির্ভর নতুন ভারতে লেনদেনের এটাই ট্রেন্ড। আর তাতে যোগ্য সঙ্গত দিচ্ছে ‘ডিজিটাল প্রতারণা’।
বিশদ

শিবপুরে গ্যাংওয়ার, গুলি করে কুপিয়ে খুন জেল ফেরত দুষ্কৃতী

কয়েক বছর ধরেই চলছিল দুই গ্যাংয়ের লুকোচুরি খেলা। একাধিক অপরাধে জেল খাটা ‘কুখ্যাত দুষ্কৃতী’কে খুন করতে তক্কে তক্কে ছিল অপর গোষ্ঠী।
বিশদ

সোনার দর পড়ায় চাঙ্গা বাজার, ধনতেরসে  গত বছরের রেকর্ড ছাপিয়ে যাওয়ার আশা

ধনতেরসের মুখে ক্রেতাদের মুখে হাসি ফোটাল সোনার দাম। বিগত দশ দিন ধরেই হলুদ ধাতুর দর নাগাড়ে বেড়েছে। কলকাতার বাজারে ৮০ হাজার টাকা ছুঁইছুঁই ছিল পাকা সোনা। অবশেষে বৃহস্পতিবার থামল সেই দৌড়। কমল দাম।
বিশদ

বিদেশেও যেত সুখচরের লাল চিনি, সেই ব্র্যান্ডের নামে এখনও বিক্রি হয় বেনারসে

লাল চিনি ছাড়া পুজো সম্পূর্ণ হতো না বহু হিন্দু দেবতার। সাত্ত্বিক পুজোর অন্যতম উপকরণ এই চিনি। এখন তা প্রায় পাওয়াই যায় না। তাই ইচ্ছে থাকলেও পুজোয় দিতে পারেন না অনেকে।
বিশদ

‘ডানা’য় গুজব-আতঙ্ক, সন্ধ্যা হতেই ফাঁকা শিয়ালদহ স্টেশন

ঘূর্ণিঝড় কখন আসবে? কখন আসবে ডানা? সন্ধ্যায়, মাঝরাতে না ভোরবেলা? এ নিয়ে নানাবিদ গুজবের জেরে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে ফাঁকা শিয়ালদহ স্টেশন। 
বিশদ

দুর্যোগে শহরের ২৩ জায়গার জমা জল নামাতে মেশিন-গাড়ি, পথে পুরকর্মীরা

শহরের বেশ কিছু অঞ্চল রয়েছে, একটু বেশি বৃষ্টি হলেই যেগুলি জলমগ্ন হয়ে পড়ার আশঙ্কা থাকে। এমন ২৩টি ‘স্পর্শকাতর’ অঞ্চল চিহ্নিত করেছে কলকাতা পুরসভা।
বিশদ

মাছ ধরার জাল দিয়ে মোড়া ঘরের ছাউনি, চাপানো হয়েছে ভারী বস্তা

দৃশ্য ১: উথালপাথাল ঢেউ আছড়ে পড়ছে কংক্রিটের বাঁধের উপর। সঙ্গে চলছে দমকা হওয়া। নামখানা ব্লকের ফ্রেজরগঞ্জ গ্রামের অমরাবতী গ্রামের একেবারে ধারে সমুদ্র। তার তীরেই বসতি। বাড়ির সামনে এক মহিলা দড়ি দিয়ে ছাউনি বাঁধছেন।
বিশদ

আনন্দপুরে প্রোমোটার খুনের মামলায় আদালতে চার্জশিট কলকাতা পুলিসের

আনন্দপুর থানা এলাকার পঞ্চান্নগ্রামে প্রোমোটার আরিফ খানকে নৃশংস খুনের ঘটনায় চার্জশিট পেশ করল কলকাতা পুলিস। বৃহস্পতিবার দুপুরে আলিপুর আদালতে চার্জশিট পেশ করেছেন কলকাতা পুলিসের হোমিসাইড শাখার গোয়েন্দারা।
বিশদ

নিষেধাজ্ঞার জেরে নদীতে যেতে পারছেন না মৎস্যজীবীরা, রুজিতে কোপ ফুলেশ্বরে

দাদা আবহাওয়ার কিছু খবর আছে? ঝড় কখন আসবে? আমাদের এখানে কি প্রভাব পড়বে? বৃহস্পতিবার দুপুরে ফুলেশ্বরের বিবির চড়ায় হুগলি নদীর পাড়ে দাঁড়িয়ে এই প্রশ্ন করলেন জগন্নাথপুরের বাসিন্দা মৎস্যজীবী রতিকান্ত পাখিরা ও স্বপন পাখিরা।
বিশদ

মাইকিং শুনেও ঘর ছাড়তে পারেননি অসুস্থ বৃদ্ধ দম্পতি, খবর পেয়ে নিলে গেল পুলিস

মঙ্গলবার রাত থেকেই তাঁরা নিরাপদ স্থানে সরে যাওয়ার মাইকিং শুনেছেন। কিন্তু অসুস্থতার কারণে অসহায় অবস্থায় ছোট্ট ঝুপরিতেই শুয়েছিলেন ৯৪ বছর বয়সি মনোরঞ্জন হালদার।
বিশদ

গোবরডাঙায় লাগাতার ধর্ষণে অন্তঃসত্ত্বা মাধ্যমিক পরীক্ষার্থী

এক কিশোরীকে লাগাতার ধর্ষণের অভিযোগ উঠল এক মধ্যবয়সির বিরুদ্ধে। বারে বারে বাধা দিলেও তাতে কর্ণপাত করত না সে।
বিশদ

Pages: 12345

একনজরে
ম্যানুয়েল ন্যুয়েরকে কাটিয়ে রাফিনহার শট বায়ার্ন মিউনিখের জালে জড়াতেই ডাগ-আউটে উচ্ছ্বাস। কোচ হান্স ফ্লিক ছুটে গেলেন বেঞ্চের দিকে। জড়িয়ে ধরলেন বাকি সাপোর্ট স্টাফদের। গ্যালারিতে আগাম ...

অণ্ডাল থানার খান্দরা এলাকায় পানীয় জলের দাবিতে বৃহস্পতিবার রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। উখড়া-অণ্ডাল যাতায়াতের গুরুত্বপূর্ণ রাস্তা অবরোধের জেরে যানবাহন চলাচল বন্ধ হয়ে ...

তোষাখানা মামলায় জামিন মিলেছিল একদিন আগে। বৃহস্পতিবার ন’মাস পর জেল থেকে ছাড়া পেলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি। ...

বাংলায় দলের সাংগঠনিক পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে যাচ্ছেনই অমিত শাহ। আগামী রবিবারই কলকাতায় যেতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮১: বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসোর জন্মদিন
১৮৯১: স্বরাজ দলের সদস্য, সুভাষ চন্দ্র বসু ও শরৎচন্দ্র বসুর সহযোগী তথা বিশিষ্ট ব্যারিস্টার কিরণশঙ্কর রায়ের জন্ম
১৯০২: স্বপন বুড়ো নামে সুপরিচিত খ্যাতনামা শিশু-সাহিত্যিক অখিল নিয়োগীর জন্ম
১৯২৯:  অভিনেতা অনিল চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫১: স্বাধীন হওয়ার পর ভারতে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।
১৯৬২: দক্ষিণ আফ্রিকায় পাঁচ বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত হলেন নেলসন ম্যান্ডেলা
১৯৭১: রাষ্ট্রসংঘে স্থান পেল চীনের গণপ্রজাতন্ত্র
১৯৮৬: ভারতে এশিয়ার বৃহত্তম নৌঘাঁটি স্থাপন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.২৪ টাকা ৮৪.৯৮ টাকা
পাউন্ড ১০৬.৮৫ টাকা ১১০.৬১ টাকা
ইউরো ৮৯.০৪ টাকা ৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৮,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৮,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭৪,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ কার্তিক, ১৪৩১, শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪। নবমী ৫৪/১৫ রাত্রি ৩/২৩। পুষ্যা নক্ষত্র ৪/৫৮ দিবা ৭/৪০। সূর্যোদয় ৫/৪১/১৫, সূর্যাস্ত ৫/০/১৭। অমৃতযোগ প্রাতঃ ৬/২৬ মধ্যে পুনঃ ৭/১২ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩১ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১১ গতে ৯/৪৬ মধ্যে।  
৮ কার্তিক, ১৪৩১, শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪। অষ্টমী প্রাতঃ ৬/৭। পুষ্যা নক্ষত্র দিবা ১২/২১। সূর্যোদয় ৫/৪২, সূর্যাস্ত ৫/১। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৫/০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে গতে ৫/৪৩ মধ্যে। বারবেলা ৮/৩২ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/১১ গতে ৯/৪৬ মধ্যে। 
২১ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৮৮১: বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসোর জন্মদিন ১৮৯১: স্বরাজ দলের সদস্য, সুভাষ চন্দ্র বসু ও শরৎচন্দ্র বসুর সহযোগী ...বিশদ

07:55:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি ...বিশদ

07:50:00 AM

পুলিস গাড়ি ও অটোর সংঘর্ষ, জখম ২
গৌরান্ডি থেকে আসানসোল আসার পথে লালগঞ্জ মোড়ে পথ দুর্ঘটনাকে কেন্দ্র ...বিশদ

24-10-2024 - 10:45:00 PM

জম্মু ও কাশ্মীরের বারামুলায় জঙ্গি হামলায় জখম কমপক্ষে ৫ জওয়ান

24-10-2024 - 10:16:21 PM

ঘূর্ণিঝড় ডানা: পরিদর্শন সারছেন পুর প্রশাসক ও এসডিপিও
  হলদিয়া পুর এলাকায় নদী তীরবর্তী ওয়ার্ডে সন্ধে থেকে রাত পর্যন্ত ...বিশদ

24-10-2024 - 09:52:00 PM

ঘূর্ণিঝড় ডানা: ত্রাণ শিবিরে শিশুদের নিয়ে আশ্রয় নিয়েছেন মহিলারা
ঘূর্ণিঝড় ডানা আছড়ে পড়ার আশঙ্কায় বৃহস্পতিবার রাতে হলদিয়ার বিভিন্ন ওয়ার্ড ...বিশদ

24-10-2024 - 09:35:00 PM