Bartaman Patrika
কলকাতা
 

বনগাঁয় কলেজে অনার্সে ১৬২২ আসনের মধ্যে ভর্তি মাত্র ১৪৬

সংবাদদাতা, বনগাঁ: কলেজে ভর্তির প্রথম পর্যায়ের কাজ শেষ হয়েছে। ভর্তির আবেদন বেশি হলেও জেলার কলেজগুলিতে ভর্তির হার নিম্নমুখী বলে জানা গিয়েছে। বহু জায়গায় অর্ধেকের বেশি আসন ফাঁকা। শিক্ষকদের একাংশ মনে করছেন, চাকরির পরীক্ষার নিয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে হতাশা গড়ে উঠেছে। ফলে বেশিরভাগ পড়ুয়া বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হচ্ছেন। অনার্স চার বছরের হয়েছে। বাড়তি একবছর নষ্ট করতে চাইছেন না তাঁরা।
বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয়ে জেনারেলের ক্ষেত্রে ভর্তির হার ঠিকঠাক হলেও অনার্সে ছাত্র-ছাত্রী ভর্তির হার মাত্র নয় শতাংশ। বনগাঁ কলেজে ১৯টি বিষয় পড়ানো হয়। মোট আসন পাঁচ হাজার ৪১১। জেনারেল আসন সংখ্যা তিন হাজার ৭৮৯। যার মধ্যে দু’হাজার ২৮৫জন ভর্তি হয়েছে। অর্থাৎ প্রায় ৬০ শতাংশ আসন পূরণ হয়েছে। অনার্সে আসন এক হাজার ৬২২। মাত্র ১৪৬ জন ছাত্র-ছাত্রী ভর্তি হয়েছেন প্রথম পর্যায়। অর্থাৎ নয় শতাংশ ভর্তি হয়েছেন। বিজ্ঞান শাখায় অনার্স পড়ুয়া খুবই কম। বনগাঁ কলেজে অ্যানথ্রোপোলজিতে অনার্সে ৪৯ আসন। ভর্তি হয়েছেন একজন। কেমিস্ট্রি অনার্সের আসন ৫১। দু’জন ভর্তি হয়েছেন। ভূগোল অনার্সের (বি এসসি) ১৮ আসনের মধ্যে একজন ভর্তি হয়েছেন। ইকনমিক্স অনার্সে আসন ৩৮। কেউ ভর্তি হয়নি। অঙ্কে অনার্স নিয়ে ভর্তি হয়েছেন তিন জন। সবথেকে বেশি সংখ্যক ইংরেজি অনার্স নিয়ে ভর্তি হয়েছেন। এখনও পর্যন্ত ৪৯ আসন পূর্ণ হয়েছে। তবে এখনও পর্যন্ত ১২৯ আসন ফাঁকা। বনগাঁ দীনবন্ধু মহাবিদ্যালয়ের অধ্যক্ষ বিশ্বজিৎ ঘোষের অনুমান, অনার্সে পড়তে চারবছর সময় লাগে। তাতে ছাত্র-ছাত্রীদের মধ্যে অনীহা দেখা দিয়েছে। তিনি আশাবাদী কলেজে ভর্তির হার কিছুটা হলেও বাড়বে।

31st  July, 2024
ভিড় বাড়ছে পুজোর বাজারে, রবিবার কেনাকাটার ধুম উত্তর-দক্ষিণে

ঢাকে কাঠি পড়ে গিয়েছে। মাত্র একমাস বাকি দুর্গাপুজোর। কেনাকাটার ভিড় জমবে ছুটির দিন এ রবিবার। এ আশায় বসে বিক্রেতারা। ক্রেতারাও প্রস্তুত। তবে সকাল থেকে মেঘে ঢাকা শহর।
বিশদ

এই প্রথম মেট্রোর থার্ড লাইনে বদল, বসছে ইস্পাতের বদলে অ্যালুমিনিয়াম

দীর্ঘ ৪০ বছর পর কলকাতা মেট্রোর নর্থ-সাউথ করিডরে বিদ্যুৎ সরবরাহকারী থার্ড লাইনের কিছুটা অংশ বদল করা হল। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে চার দশকের পুরনো ইস্পাতের থার্ড লাইন বদলে অ্যালুমিনিয়াম করার কাজ হাতে নেওয়া হয়েছে।
বিশদ

অতিগভীর নিম্নচাপ পুরী অভিমুখে, কমল দক্ষিণবঙ্গে দুর্যোগের সম্ভাবনা

বঙ্গোপসাগরে তৈরি হওয়া অতি গভীর নিম্নচাপটি আজ, সোমবার সকালের দিকে ওড়িশার পুরীর আশপাশ দিয়ে উপকূল  অতিক্রম করবে।
বিশদ

সিদ্ধিদাতার বিসর্জনে আজ থেকে চারদিন ব্যাহত চক্ররেল পরিষেবা,বাতিল চারটি লোকাল

শুরু হয়ে গিয়েছে পুজোর মরশুম। সিদ্ধিদাতা গণেশের আরাধনার মধ্যে দিয়ে চলতি বছরের উৎসব পর্বের সূচনা হয়েছে। এবার গণপতির বিসর্জন উপলক্ষ্যে শহরের চক্ররেল পরিষেবা নিয়ন্ত্রিত হবে।
বিশদ

নির্মাণকাজ প্রায় শেষ, নতুনভাবে শুরু হতে চলেছে পুর স্বাস্থ্যকেন্দ্র

ওয়ার্ডে একটি মাত্র স্বাস্থ্যকেন্দ্র। তবে সেটির কোনও নিজস্ব বিল্ডিংও ছিল না। ভগ্নপ্রায় বাজারের দোতলায় এক চিলতে ঘরেই চলে জনস্বাস্থ্য-পরিষেবা। রোগীর ভিড় গিজগিজ করে সে ঘরে।
বিশদ

কালনার বাড়িতে ফিরে শুভেচ্ছার বন্যায় ভাসলেন বাংলার ‘জলকন্যা’ সায়নী দাস

উত্তর আয়ারল্যান্ডের নর্থ চ্যানেল জয় করে বাড়ি ফিরতেই শুভেচ্ছা আর অভিনন্দনে ভাসলেন বাংলার জলকন্যা সায়নী দাস। নর্থ চ্যানেল জয়ের ফলে সপ্তসিন্ধুর মধ্যে পঞ্চমসিন্ধু জয় করে অনন্য নজির গড়েছেন কালনার মেয়ে। বিশদ

৯ আগস্ট ভোরে গাড়ি চালককে কেন ডেকেছিলেন সন্দীপ ঘোষ?

আর জি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের দিন ভোরে তদানীন্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ কেন গাড়ির চালককে ফোন করে আসতে বলেছিলেন, তাই নিয়ে রহস্য তৈরি হয়েছে।
বিশদ

কন্যাশ্রী প্রকল্পে পড়াশোনার পর রূপশ্রীর অনুদানে বিয়ে

মাত্র তিন বছর বয়সে হারিয়েছেন মাকে। বাবা পেশায় রিকশ চালক। অন্যের রিকশ চালান। কষ্ট করে মানুষ করেছেন মেয়েকে। পড়াশোনার খরচ অনেকটাই সামলে দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রী প্রকল্প। বার্ষিক বৃত্তির সঙ্গে পেয়েছেন এককালীন ২৫ হাজার টাকা অনুদানও। এবার বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন রাজারহাটের ওই তরুণী।
বিশদ

আইনের তোয়াক্কা না করেই চলছে পোষ্য বেচাকেনা, মামলা হাইকোর্টে

তরিতরকারির মতো পোষ্য বিক্রি হচ্ছে রাজ্যে। প্রায় সাত বছর আগে পোষ্য বিক্রি সংক্রান্ত আইন তৈরি হলেও তা অমান্য করেই চলছে পোষ্য কেনাবেচা।
বিশদ

আগাছায় ভরেছে বরপোতা ইকো পার্ক, নতুন করে সাজানোর পরিকল্পনা পঞ্চায়েত সমিতির

এলাকার শিশুদের খেলার জন্য উদয়নারায়ণপুরে দামোদরের পাড়ে তৈরি হয়েছিল বকপোতা ইকো পার্ক। শিশুদের মনোরঞ্জনের জন্য পার্কে বসানো হয়েছিল নানা ধরনের খেলার জিনিস।
বিশদ

৫০ মিটার জায়গা ভেঙে চুরমার মেলা গ্রাউন্ডে সরছে পুলিস ক্যাম্প

প্রাকৃতিক দুর্যোগে গঙ্গাসাগরের সমুদ্রতটের একটি অংশ এখন ভগ্নদশায়। সমুদ্র ক্রমশ এগিয়ে এসেছে। গিলে খেয়েছে অনেকটাই জমি। এই ভাঙনের ফলে মেলা প্রাঙ্গণের একটি অংশ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

তোলা না দিলে বাড়ি ভাঙতে দেব না! ডাক্তারকে হুমকি দিয়ে ধৃত দুই নেতা

চিকিৎসক ধর্ষণ-খুন কাণ্ডে উত্তাল দেশ। তার মধ্যেই ফের শহরের এক প্রবীণ ডাক্তারকে হেনস্তার অভিযোগ উঠল। এক লক্ষ টাকা তোলা চেয়ে ডাঃ প্রণবকুমার দস্তিদারকে হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ।
বিশদ

চিনা মাঞ্জায় জখম স্কুটারআরোহী, দেখেও মুখ ফেরালেন ৩ ডাক্তার,  মা উড়ালপুলে পুলিসের উদ্যোগে বাঁচল প্রাণ

৪০ কিলোমিটার গতিবেগে চলছিল স্কুটার। আচমকাই চালকের গলায় জড়িয়ে যায় ধারালো চীনা মাঞ্জা। পিছনের আসনে ছিলেন চালকের স্ত্রী।
বিশদ

মধ্যমগ্রামের বাড়িতে বিস্ফোরণ ঘিরে রহস্য, এলাকায় আতঙ্ক

হঠাৎই বসতবাড়িতে বিকট শব্দ। স্থানীয়রা ছুটে এসে দেখেন, বাড়ির ভিতরে আগুন জ্বলছে। আটকে রয়েছেন গৃহকর্তা। পিছনের দরজা ভেঙে তাঁকে উদ্ধার করা হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
পেরিয়ে গিয়েছে আড়াই বছরের বেশি সময়। তবুও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যেন থামার নাম নিচ্ছে না। দু’পক্ষের লড়াইয়ে প্রাণ হারিয়েছেন হাজার হাজার মানুষ। ...

রবিবার সকালে বর্ধমানের সরাইটিকরে ভাড়াবাড়ি থেকে এক মহিলার মৃতদেহ উদ্ধার ঘিরে রহস্য দানা বেঁধেছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম মিতা সামন্ত(৩৫)। তাঁর বাড়ি হুগলির খানাকুল থানার মালঞ্চ গ্রামে। ...

কোচবিহার দেবোত্তর ট্রাস্ট বোর্ডের অধীনে পুজোগুলির মোট বাজেট এবার ধরা হয়েছে প্রায় সাত লক্ষ টাকা। ইতিমধ্যেই পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে মন্দিরগুলিতে। জেলায় দুর্গাপুজোর প্রধান ...

জেসিকা পেগুলার রিটার্ন লাইনের বাইরে আছড়ে পড়তেই কোর্টে শুয়ে পড়লেন আরিনা সাবালেঙ্কা। চোখের জল লুকোতে দু’হাতে মুখ ঢাকলেন। কান্না নয়, আনন্দাশ্রু! এই আর্থার অ্যাশ স্টেডিয়ামে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিল্পকর্মে সাফল্য, সুনাম ও উপার্জন বৃদ্ধি। ব্যবসায় অগ্রগতি। মানসিক অস্থিরতা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯১: প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের নামানুসারে আমেরিকার রাজধানীর নামকরণ হয় ওয়াশিংটন ডিসি।
১৮৫০: ৩১তম রাজ্য হিসেবে ক্যালিফোর্নিয়া যুক্তরাষ্ট্রের অন্তর্ভুক্ত হয়।
১৮৫০: আধুনিক হিন্দি সাহিত্যের জনক কবি ও নাট্যকার ‘ভারতেন্দু’ হরিশ্চন্দ্রর জন্ম
১৮৮২: ঔপন্যাসিক অনুরূপা দেবীর জন্ম
১৯২০: আলিগড়ের অ্যাংলো ওরিয়েন্টাল কলেজ আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়
১৯২০: সাহিত্যিক তথা সাংবাদিক সন্তোষকুমার ঘোষের জন্ম
১৯৪১: মার্কিন প্রোগ্রামার তথা কম্পিটার বিজ্ঞানী এবং ‘সি’ প্রোগ্রামিং ভাষার জনক ডেনিস রিচির জন্ম
১৯৬৭: অভিনেতা অক্ষয় কুমারের জন্ম
১৯৭৬: চীনের কমিউনিস্ট নেতা মাও সে তুংয়ের মৃত্যু
১৯৮৯: মহিলা কবি  রাধারাণী দেবীর মৃত্যু
২০১৪: বিশিষ্ট নজরুলসঙ্গীত শিল্পী ফিরোজা বেগমের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৩২ টাকা ১১১.৮৭ টাকা
ইউরো ৯১.২৫ টাকা ৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  September, 2024

দিন পঞ্জিকা

২৪ ভাদ্র, ১৪৩১, সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী ৪১/১৩ রাত্রি ৯/৫৪। বিশাখা নক্ষত্র ৩১/৩৮ সন্ধ্যা ৬/৪। সূর্যোদয় ৫/১৫/৭, সূর্যাস্ত ৫/৪২/৫১। অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৯ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/১০ গতে ২/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/১৪ গতে ৪/৫৩ মধ্যে। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৭ গতে ৪/৯ মধ্যে। কালরাত্রি ১০/৬ গতে ১১/৩৪ মধ্যে। 
২৩ ভাদ্র, ১৪৩১, সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০২৪। ষষ্ঠী অপরাহ্ন ৫/১৪। বিশাখা নক্ষত্র দিবা ৩/৪। সূর্যোদয় ৫/২৪, সূর্যাস্ত ৫/৪৬। অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/১৪ গতে ৪/৫৩ মধ্যে। কালবেলা ৬/৫৭ গতে ৮/৩০ মধ্যে ও ২/৪০ গতে ৪/১৩ মধ্যে। কালরাত্রি ১০/৮ গতে ১১/৩৫ মধ্যে। 
৫ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আর জি কর কাণ্ড: মালদহের ইংলিশবাজারে অভিনব রাত দখল কর্মসূচি

08-09-2024 - 11:01:51 PM

ফরাক্কার অর্জুনপুর বাজারে এক ব্যক্তিকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ

08-09-2024 - 10:49:37 PM

আর জি কর কাণ্ড: জাতীয় পতাকা নিয়ে শ্যামবাজারে প্রতিবাদ মিছিল

08-09-2024 - 10:20:16 PM

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টিম ঘোষণা
বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের দল ঘোষণা করল টিম ইন্ডিয়া।  ব্রিগেডে ...বিশদ

08-09-2024 - 10:08:14 PM

ভারী বৃষ্টিতে জলমগ্ন রাজস্থানের আজমীর

08-09-2024 - 09:54:49 PM

আর জি কর কাণ্ড: আসানসোলের নাগরিকবৃন্দের একাংশের রাত দখল কর্মসূচি

08-09-2024 - 09:32:36 PM